দক্ষিণবঙ্গ

কাঠ-স্লেট পাথরে ১০০ দুর্গা গড়ার পণ ঝাড়গ্ৰামের সুবীরের

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: ঝাড়গ্ৰাম জেলার অরণ্য শহরের বাসিন্দা শিল্পী সুবীর বিশ্বাস। কাঠ ও স্লেট পাথরে নিজের শিল্পকর্মের রূপ দেন। স্বশিক্ষিত এই শিল্পী আপন খেয়ালে কাঠ ও স্লেট পাথর খোদাই করে দুর্গার মূর্তি গড়ে তুলছেন। আপনভোলা এই শিল্পী কাঠ ও স্লেট পাথরে ১০০টি দেবী প্রতিমা গড়ার পণ করেছেন। ৫০টি প্রতিমা গড়ার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। নিজের স্টুডিওতে বসে দিনরাত বাকি কাজ শেষ করার চেষ্টা চালাচ্ছেন। 
ঝাড়গ্ৰাম জেলার নিজস্ব এক লোকসংস্কৃতির সমৃদ্ধ ধারা রয়েছে। অরণ্য, মূলনিবাসীদের সংস্কৃতি সেই ধারার সঙ্গে মিশে আছে। জেলার শিল্পীরা সেই ধারাকে আজও বহন করে চলেছে। শিল্পী সুবীর বিশ্বাসের কাঠের ভাস্কর্য, স্লেট পাথরে খোদাই করা চিত্রে সেই ধারাই ফুটে ওঠে। জঙ্গলমহলের প্রাচীন লোকসংস্কৃতি ও প্রাকৃতিক পরিবেশ তাঁকে বাংলার মূল শিল্প ধারার ভিতরে পৃথক এক বৈশিষ্ট্য দিয়েছে। যা তার শিল্পকর্মে বারবার ফুটে উঠেছে। শিল্পীর ভাষায়, প্রকৃতি আপন শক্তিতে বলীয়ান। আঘাত করলেও অভেদ্য। কাঠ ও স্লেট পাথরের শিল্পকর্মে তা ফুটে ওঠে। দেবীর রূপের মধ্যেও সেই শক্তিই ফুটে ওঠে। যদিও এই শিল্পী কোনও প্রাতিষ্ঠানিক শিল্পশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষিত নন। কিন্তু তাঁর শিল্পকর্ম দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বজুড়ে খ্যাতি লাভ করেছে। শিল্প রসিকরা তাঁর কাঠ ও স্লেট পাথরে খোদাই করা শিল্পকে অনন্য সৃষ্টিকর্ম হিসেবে স্বীকৃতি দিয়েছে। নিজের খেয়ালেই  কাঠ ও স্লেট পাথরে খোদাই করা একশোটি দেবী দুর্গার মূর্তি তৈরি করছেন। পঞ্চাশটি কাজ ইতিমধ্যেই শেষ করেছেন। নিজের স্টুডিওতে বসে বাকি কাজ শেষ করার জন্য ঝাঁপিয়েছেন। শিল্পী সুবীরবাবু বলেন, প্রথাগত কোনও শিক্ষাই আমি লাভ করিনি। একসময় সংসার চালানোর জন্য ট্রেনে হকারি করতাম। ৩০পেরোনোর পর এক অমোঘ শিল্পসৃষ্টি করার ইচ্ছে আমার মধ্যে জেগে ওঠে। এই অরণ্য ভূমির কাঠ, পাথর আমার শিল্পসৃষ্টির মাধ্যম হয়ে ওঠে। কাজের মধ্যে দিয়ে বুঝতে পারছিলাম অরণ্যভূমির প্রকৃতি, লোকসংস্কৃতি আমার কাজে ফুটে উঠেছে। সেই ধারায় আমার শিল্প সাধনার পথ হয়ে ওঠে। দেবী দুর্গা শুভ শক্তির প্রতীক। অশুভ শক্তি তাঁর কাছে পরাজিত হয়। পরাজিত শক্তি তাঁর চরণে আশ্রয় নেয়। সেই ভাবনাকে নিয়ে কাঠ ও স্লেট পাথরে একশোটি দেবী দুর্গার মূর্তি তৈরি করার পণ করি। ৫০টি কাজ হয়ে গিয়েছে। বাকি কাজ দ্রুত শেষ করব। অনেকেই আমার তৈরি দুর্গা প্রতিমা কেনার আগ্ৰহ দেখিয়েছে। শিল্প সৃষ্টির আনন্দেই এগুলি তৈরি করেছি। 
ঝাড়গ্ৰামের শিল্পী উপল পাহাড়ী বলেন, স্লেট পাথর খোদাই শিল্পে উনি অনন্য প্রসিদ্ধি লাভ করেছেন। অরণ্য, লোকসংস্কৃতির নির্যাস তাঁর কাঠের ভাস্কর্যে দেখা যায়। জঙ্গলমহলের কমবেশি সকল শিল্পকর্মে এখানকার নিজস্বতা প্রকাশ পায়। বাংলার মূল ধারার শিল্পে যা এক বিশিষ্টতা দান করেছে। -নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা