দক্ষিণবঙ্গ

সেলুনে নিয়ে গিয়ে ৪০ ছাত্রের চুল কাটালেন প্রধান শিক্ষক

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: কারও চুলের রং লাল। কারও আবার তামাটে বর্ণের। কেউ কেউ আবার নীলাভ সবুজ চুলের রং করে স্কুলে এসেছে। বেলডাঙার ভাবতার নেতাজি হাইস্কুলের নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের এমন চুলের বাহারি রং দেখে রীতিমতো অস্বস্তিতে পড়েন শিক্ষকরা। পরপর দু’টি গার্জিয়ান মিটিং ডেকে ছাত্রদের ছাত্রসুলভ চুল কাটানোর নির্দেশ দেওয়া হয়। কিন্তু, তারপরেও দিনের পর দিন কেউ লম্বা চুল, কেউ বা রঙিন চুল নিয়ে বিদ্যালয়ে আসছিল। শনিবার বিদ্যালয়ের প্রধান শিক্ষক দু’টি সেলুনে নিয়ে গিয়ে প্রায় ৪০ জন ছাত্রের চুল কাটিয়ে দিলেন। যা নিয়ে এলাকায় ব্যাপক শোরগোল পড়েছে।
কোনও কোনও পড়ুয়া আবার সামনের পুজোর দোহাই দিয়ে এই রঙিন চুল রাখার জন্য কাকুতি মিনতি করেন। কিন্তু, প্রধান শিক্ষক এদিন সকালে প্রার্থনা লাইন থেকে তাদের বেছে বেছে বের করে সেলুনে নিয়ে যান। অনেকে শিক্ষকের হাত থেকে নিস্তার পাওয়ার জন্য জন্মবারে চুল কাটা যায় না বলে জানায়। কিন্তু, তাতেও লাভ হয়নি। প্রধান শিক্ষক তাদের বাড়িতে ফোন করেন। তাদের জন্মবার অভিভাবকদের কাছ থেকে জানেন। তারপরই তাদের সেলুনে নিয়ে যাওয়া হয়। এক সঙ্গে প্রায় ৪০জন ছাত্রের এভাবে চুল কাটার ঘটনায় এলাকায় ব্যাপক শোরগোল পড়ে যায়। অনেকেই প্রধান শিক্ষকের এই কাজের প্রশংসা করেছেন। তবে তাঁদের বক্তব্য, এনিয়ে অভিভাবকদেরই সচেতন হওয়া উচিত। এভাবে চুল কাটিয়ে স্কুলে গেলে অন্যান্য ছাত্রদের মধ্যেও পড়বে। তাই অভিভাবকদেরই বৈঠকের পর ছেলেদের বুঝিয়ে চুল কাটিয়ে দেওয়া উচিত ছিল। 
বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাঞ্চন মণ্ডল বলেন, আমরা পরপর দু’টি বৈঠকে অভিভাবকদের ডেকে বেশ কিছু নির্দিষ্ট নিয়ম মানার জন্য বলেছিলাম। প্রতিটি ছাত্রদের ছাত্রসুলভ আচরণ যাতে হয় এবং তারা ঠিকঠাক সাজ পোশাকে নির্দিষ্ট সময় বিদ্যালয়ে আসে সেই জন্য বলা হয়। অনেক ছাত্রের চুলের এই বাহারি রং দেখে আমরা বলেছিলাম যাতে তারা সেদিকে নজর দেন। কিন্তু, তারপরেও নবম ও দশমের প্রায় ৪০ জন ছাত্র চুলের নানা রকমের রং চোখে পড়ছিল। এদিন তাই তাদের সমস্ত চুল কালো করে দিয়ে ছাত্রসুলভ চুল কাটিয়ে দেওয়া হয়েছে।
বিদ্যালয়ের প্রশাসক অমৃতা বিশ্বাস বলেন, এদিন অভিভাবকদের অনেকেই ওই ঘটনার পর প্রধান শিক্ষকের ভূমিকাকে স্বাগত জানিয়েছেন। দু’টি বৈঠকের পরেও অনেক ছাত্র কথা শোনেনি। তাই এদিন বিদ্যালয়ের তরফে উদ্যোগ নিয়ে স্কুল লাগোয়া দু’টি সেলুনে তাদের চুল কাটানোর ব্যবস্থা করা হয়। পাশাপাশি তাদের চুলের রঙেরও বদল করা হয়েছে।
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা