দক্ষিণবঙ্গ

রেশন বোঝাই গাড়ি চলাচলে খারাপ হয়ে যাচ্ছে রাস্তা, বিক্ষোভ বাসিন্দাদের

সংবাদদাতা, বিষ্ণুপুর: রেশন সামগ্রীবোঝাই গাড়ি অনবরত চলাচলের জেরে রাস্তা খারাপ হচ্ছে। এই অভিযোগ তুলে শনিবার বিষ্ণুপুরের খড়িকাশুলি গ্রামে লরি আটকে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, বাসুদেবপুরে কৃষকবাজারের গোডাউনে রেশন সামগ্রী আনা এবং মজুত করার জন্য গ্রামের কাঁচা রাস্তা দিয়ে অনবরত লরি চলাচল করছে। তাতে রাস্তায় খানাখন্দ তৈরি হয়েছে। বর্ষাকালে তাতে জল জমে স্থানীয়দের চলাচল করার অযোগ্য হয়ে উঠেছে। প্রায় পাঁচ কিমি ওই রাস্তা পাকার জন্য বহু বছর ধরে দাবি জানানো হলেও তা করা হয়নি। তাই এদিন বাসিন্দারা একজোট হয়ে লরি আটকে বিক্ষোভ দেখান। পরে পুলিস ও পঞ্চায়েতের প্রতিনিধি এসে রাস্তা মঞ্জুরের সরকারি নথি দেখানোর পর গাড়ি ছাড়া হয়। 
স্থানীয় মড়ার গ্রামপঞ্চায়েতের উপপ্রধান মোক্তার খান বলেন, খড়িকাশুলির রাস্তাটি পাকা করার জন্য স্থানীয়রা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছেন। তা পঞ্চায়েতের তরফে বেশ কয়েকবার জেলায় প্রস্তাবাকারে পাঠানো হয়। তবে এবার তা মঞ্জুর হয়েছে। তার আগে রাস্তায় খানাখন্দগুলি ইটের টুকরো দিয়ে চলাচলের যোগ্য করা যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। 
কৃষকবাজারে অবস্থিত খাদ্যদপ্তরের গোডাউন ইনচার্জ মহেন্দ্রনাথ পাত্র বলেন, রাস্তা খারাপের অভিযোগ তুলে খড়িকাশুলি গ্রামের বাসিন্দারা আমাদের বেশ কিছু লরি আটকে দেন। পরে অবশ্য পঞ্চায়েতের প্রতিনিধিরা আসার পর ছেড়ে দেওয়া হয়। 
স্থানীয় বাসিন্দা নাজমুল হোসেন মল্লিক বলেন, বাসুদেবপুর চাতাল থেকে আমাদের গ্রামের উপর দিয়ে চলে যাওয়া কাঁচা রাস্তাটির উপর দীর্ঘদিন ধরে খাদ্য দপ্তরের মাল বোঝাই ভারী ভারী লরি চলাচল করছে। তার জেরে রাস্তাটি খানা খন্দে ভর্তি হয়েছে। চলাচলের অযোগ্য হয়ে উঠেছে। স্কুল কলেজের ছাত্রছাত্রী থেকে শুরু করে চাষিরা সব্জি নিয়ে যাতায়াত করতে সমস্যায় পড়ছে। আমরা রাস্তাটি পাকা করার জন্য বহু বছর ধরে দাবি জানিয়ে আসছি। কিন্তু, তা হয়নি। উল্টে সরকারি গাড়ি যাতায়াতের ফলে তা চরম বেহাল হয়ে গিয়েছে। সেই জন্য আমরা এদিন লরি আটকে বিক্ষোভ দেখিয়েছি। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মড়ার গ্রামপঞ্চায়েত অফিসের মোড়ে ৬০নম্বর জাতীয় সড়ক থেকে একটি কাঁচা রাস্তা বাসুদেবপুর চাতাল চলে গিয়েছে। ইংরেজ আমলে তৈরি বায়ুসেনার পরিত্যক্ত ঘাঁটি দেখতে বহু পর্যটক আসেন। তাঁরা ওই রাস্তা ব্যবহার করেন। এছাড়াও সেখানে রাজ্য সরকারের একটি কৃষকবাজার রয়েছে। সেখানে গোডাউনে খাদ্যদপ্তরের মালপত্র মজুত রাখা হয়। সেখান থেকে বিভিন্ন রেশন সামগ্রী ডিস্ট্রিবিউটারের কাছে যায়। সেই জন্য ওই রাস্তায় প্রায়ই লরি চলাচল করে। রাস্তার উপরেই রয়েছে খড়িকাশুলি গ্রাম। প্রায় ৩০০টি পরিবার বসবাস করেন। তাঁদের যাতায়াতের অন্যতম ওই রাস্তা পাকা করার জন্য স্থানীয়রা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন। কিন্তু, তা হয়নি। ভারী ভারী লরি চলাচলের কারণে রাস্তা অত্যন্ত বেহাল হয়ে গিয়েছে। বর্ষায় খানাখন্দে জল জমে চলাচলের অযোগ্য হয়ে গিয়েছে। তাই স্থানীয় বাসিন্দারা এদিন রেশনের গাড়ি আটকে বিক্ষোভ দেখান। খবর পেয়ে পুলিস আসে। পরে পঞ্চায়েতের তরফে একজন প্রতিনিধিকে পাঠানো হয়। তিনি রাস্তার কাজের মঞ্জুর হওয়ার নথি বিক্ষোভকারীদের দেখানোর পর গাড়ি ছেড়ে দেওয়া হয়।  
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ছোট ও মাঝারি ব্যবসার প্রসার ও বিক্রয় বৃদ্ধি। অর্থাগম ক্রমশ বাড়বে। মানসিক অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
28th     September,   2024
দিন পঞ্জিকা