অন্দরমহল

পোস্তর  মিলমিশ

নিরামিষ পদকে সুস্বাদু করতে পোস্তর জুড়ি মেলা ভার। পোস্ত দিয়ে রাঁধা চেনা অচেনা কয়েকটি পদের রেসিপি রইল আজ।  

পোস্ত বাটা দিয়ে আলুর দম
উপকরণ: ছোট আলু ৫০০ গ্রাম, দই ৫০ গ্রাম, আদাবাটা ১ চা চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, কাঁচালঙ্কা ৬টি, নুন পরিমাণ মতো, চিনি স্বাদ মতো, ঘি প্রয়োজন অনুযায়ী।
প্রণালী: আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিয়ে আলাদা করে রাখুন। এবার একটা বড় প্যানে ঘি গরম করে কাঁচালঙ্কা ফোড়ন দিন। একটু ফাটতে শুরু করলে আদাবাটা দিন। এই মশলা ভাজার সময় আঁচ একদম কমিয়ে দেবেন। নাহলে মশলা পুরে যাবে। ইতিমধ্যে দই ফেটিয়ে নিয়ে মশলায় মেশান। পোস্তবাটা দিন। মশলাটা ঢিমে আঁচে ভাজা ভাজা করুন। ভালো করে কষা হলে খোসা ছাড়ানো সেদ্ধ আলু দিন। নুন, চিনি দিয়ে সামান্য জল দিন। ভালো করে নেড়েচেড়ে একটু ঢাকা দিয়ে রান্না করুন। গ্রেভি মাখা মাখা হলে নামিয়ে নিন।

পোস্ত বাটা
উপকরণ: পোস্ত ১০০ গ্রাম, রসুন ৪টি, কাঁচালঙ্কা ২টি, নুন আন্দাজ মতো, চিনি সামান্য, সর্ষের তেল ১ টেবিল চামচ।
প্রণালী: প্রথমে পোস্ত ভালো করে ধুয়ে নিন। এরপর তা একটা বড় ছড়ানো পাত্রে রেখে শুকিয়ে নিন। এরপর রসুন, কাঁচালঙ্কা, নুন, চিনি দিয়ে পোস্ত বেটে নিন। প্যানে সর্ষে  তেল গরম করে নিন। তাতে পোস্ত বাটার মিশ্রণটা দিয়ে অল্প নেড়ে নিন। প্রয়োজনে আরও সামান্য তেল যোগ করুন। বাটা যখন কড়াইয়ের গা থেকে ছেড়ে আসবে তখন নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন পোস্ত বাটা।

পোস্তর বড়া
উপকরণ: আধবাটা পোস্ত ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১টি, নারকেল কোরা ৪ চামচ, রসুন ২ কোয়া, কাঁচালঙ্কা কুঁচি ২টি, নুন, হলুদ স্বাদ মতো, সাদা তেল আন্দাজ মতো।
প্রণালী: প্রথমে পোস্ত বেটে নিন। নারকেল, রসুন একসঙ্গে বেটে নিন, এবার বাটা পোস্ত, পেঁয়াজ কুচি, নারকেল-রসুন বাটা, লঙ্কা কুচি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। নুন, হলুদ দিন। কড়াতে তেল গরম করে ছোট ছোট করে পোস্তর বড়া ভাজুন। লালচে হলে নামান।

পোস্ত পাতুড়ি
উপকরণ: পোস্ত বাটা ২০০ গ্রাম, সেদ্ধ আলু ২টি, রসুন বাটা ২ চামচ, নারকেল বাটা ১ কাপ, নুন চিনি আন্দাজ মতো, কাঁচালঙ্কা কুচি ২টি, সর্ষের তেল আন্দাজ মতো, কলাপাতা ১টি।
প্রণালী:  প্রথমে সেদ্ধ করা আলু চটকে মেখে নিন। এবার পোস্ত, রসুন, নারকেল, কাঁচালঙ্কা, নুন, চিনি ও সেদ্ধ আলু তেল দিয়ে মেখে নিন। এবার কলাপাতায় তা মুড়ে নিন। হালকা আঁচে ১৫ মিনিট বেক করুন। নামিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট।
সুমিতা শূর
ছবি: প্রদীপ পাত্র
শ্যুটিংস্থল: চন্দ্রকোণ স্টুডিও
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা