অন্দরমহল

শিলে বাটা রান্না

শুধু নিরামিষ নয়, আমিষের নানা ধরনের বাটা দিয়েও একথালা ভাত খেয়ে ফেলা সম্ভব। তেমনই কয়েক পদ বাটার রেসিপি রইল। পার্বণের মরশুমে অতিথি নেমন্তন্ন করে প্রথম পাতে এমন বাটা পরিবেশন করে তাক লাগিয়ে দিতে পারেন অনায়াসেই।
 
চিংড়ি বাটা 
উপকরণ: চিংড়ি মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি  কাপ, কাঁচালঙ্কা বাটা ১ টেবিল চামচ, নুন-হলুদ আন্দাজ মতো, শুকনো লঙ্কা ২টি, সর্ষের তেল ৪ টেবিল চামচ, কাঁচালঙ্কা কুচো স্বাদমতো। 
প্রণালী: চিংড়ি মাছের খোসা লেজ ও পিঠের ময়লা ফেলে ধুয়ে নিন। চিংড়ি মাছে নুন-হলুদ মাখিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে মিনিট পাঁচেক ভাপিয়ে নিন। মাছ ঠান্ডা হলে বেটে নিন। মাছের বাটায় বাকি সমস্ত উপকরণ যোগ করে তা আরও ভালো করে মেখে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পোনা মাছ বাটা 
উপকরণ: পোনা মাছের পেটি ৪টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরে গুঁড়ো ২ চা চামচ, কাঁচালঙ্কা কুচি স্বাদ অনুযায়ী, লেবুর রস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, মিষ্টি ও নুন স্বাদ মতো, সাদা তেল প্রয়োজন মতো, হলুদ গুঁড়ো  চা চামচ। 
প্রণালী: মাছে নুন ও হলুদ মাখিয়ে তেলে এপিঠ ওপিঠ করে ভেজে তুলে নিন। মাছের ছাল ও কাঁটা বার করে নিন। দুই টেবিল চামচ মাছ ভাজা তেলে বাটা মশলা ও গুঁড়ো মশলা মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। মাছে কষানো মশলা, স্বাদমতো নুন, মিষ্টি যোগ করে বেটে নিন। এই বাটায় লেবুর রস, কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি যোগ করুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

চিকেন কিমা বাটা 
উপকরণ: চিকেন কিমা ২৫০ গ্রাম, ভাঙা কাজু ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ও কাঁচালঙ্কা কুচি স্বাদ মতো, নুন স্বাদমতো, শাহি গরমমশলার গুঁড়ো ১ চা চামচ, সরু লম্বা করে কাটা পেঁয়াজ  কাপ, সাদা তেল প্রয়োজন মতো। 
প্রণালী: কড়াইতে বেশ কিছুটা সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ সোনালি রং ধরিয়ে ভেজে তুলে নিন। কাজুবাদাম হালকা গরম জলে ভিজিয়ে রাখুন। এক টেবিল চামচ সাদা তেল গরম করে তাতে চিকেন কিমা নাড়াচাড়া করে ভেজে তুলে নিন। সব বাটা মশলা এই তেলে কষিয়ে তুলে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিয়ে মোলায়েম করে শিলে বেটে নিন। এই বাটায় লেবুর রস, লঙ্কা কুচো ও স্বাদমতো নুন যোগ করে পরিবেশন করুন।

মাটন কিমা বাটা 
উপকরণ: মাটন কিমা ২০০ গ্রাম, সেদ্ধ ডিম ১টি, পেঁয়াজ কুচি  কাপ, রসুন কুচো ১ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পার্সলে পাতা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ, নুন স্বাদমতো।
প্রণালী: স্বাদ মতো নুন, আদা কুচি ও রসুন কুচি যোগ করে মাটন কিমা সেদ্ধ করে নিন। সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে নিন। সেদ্ধ ডিম ও সব মশলা সমেত মাটন কিমা মোলায়েম করে বেটে নিন। বাটা কিমাতে নুন, লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা, পার্সলে পাতা কুচি ও লেবুর রস যোগ করুন। পাও ব্রেড হালকা মাখনে ভেজে নিয়ে মাটন কিমা বাটার সঙ্গে পরিবেশন করুন।  
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা