অন্দরমহল

মিষ্টি মুখে শুভ বিজয়া

চলছে মহাপুজো মহাভোজ। পুজোর পাঁচ দিন কেমন আয়োজন করবেন? সেই নিয়েই থাকছে রেসিপি। আজ দশমীর মেনু। 

প্যারাকি
উপকরণ: ময়দা ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, পুরের জন্য: চিনি স্বাদমতো, নুন স্বাদমতো, খোয়া ক্ষীর ২০০ গ্রাম, জায়ফল, পেস্তা আন্দাজ মতো, জল। 
প্রণালী: ময়দায় নুন চিনি ও ঘি যোগ করুন। অল্প অল্প করে গরম জল যোগ করে ময়দা শক্ত করে মেখে আধ ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। খোয়া ক্ষীর গ্রেট করে নিন। তাতে জায়ফল, চিনি যোগ করে মেখে পুরটা তৈরি করে নিন। মেখে রাখা ময়দা থেকে লুচির মতো লেচি কেটে নিন। সেই লেচিগুলি গোল করে বেলে নিন। প্রতিটি লেচির ভেতরে কিছুটা করে পুর দিয়ে তার ধারটা বিনুনির আকারে গড়ে নিন। কড়াইতে তেল গরম করে সোনালি রং ধরিয়ে 
ভেজে তুলে নিন।

ক্ষীরের শুকনো মালপোয়া 
উপকরণ: খোয়া ক্ষীর ৫০ গ্রাম, ময়দা ৩ টেবিল চামচ, দুধ ১ লিটার, চিনি ২ টেবিল চামচ, মালপোয়া ভাজার জন্য: সাদা তেল প্রয়োজন মতো। 
প্রণালী: দুধ ফুটিয়ে ঘন করে নিন। ঘন দুধে ময়দা অল্প অল্প করে যোগ করুন। খোয়া ক্ষীর গ্রেট করে নিন। তা দুধে যোগ করুন। সব শেষে চিনি যোগ করে ভালো করে এই মিশ্রণটাকে গুলে নিন। ১৫-২০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। কড়াইতে তেল গরম করুন। গরম তেল আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। আবার মৃদু আঁচে তেলটাকে বসান। এবার এই তেলে এক হাতা এক হাতা করে মালপোয়ার মিশ্রণ দিয়ে মৃদু আঁচে মালপোয়া ভেজে তুলে নিন।

বেসনের লাড্ডু 
উপকরণ: বেসন ৪ কাপ, কাজুবাদাম ১৫টি, আমন্ড ১৫টি, ঘি ১ কাপ, ছোট এলাচ গুঁড়ো ১ চা চামচ, গুঁড়ো চিনি ২ কাপ।
প্রণালী: বেসন ছেঁকে নিন। কাজুবাদাম ও আমন্ড থেঁতো করে নিন। কড়াই গরম করে তাতে ঘি গলিয়ে নিন। মৃদু আঁচে বেসন ঘিতে ভেজে নিন। বেসন ভাজতে মিনিট ১৫ সময় লাগবে। বেসনের সঙ্গে থেঁতো করা বাদাম ও ছোট এলাচের গুঁড়ো যোগ করুন। আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হলে এতে গুঁড়ো চিনি মিশিয়ে ভালো করে মেখে নিন। তারপর হাতের সাহায্যে ছোট ছোট লাড্ডু গড়ে নিন।

মিষ্টি ফুল নিমকি 
উপকরণ: ময়দা ১ কাপ, ময়দার জন্য: সাদা তেল ৩ টেবিল চামচ, খাবার সোডা  চা চামচ, নুন স্বাদমতো, নিমকি ভাজার জন্য: সাদা তেল প্রয়োজন মতো, চিনি ১ কাপ, জল ১ কাপ 
প্রণালী: জলে চিনি যোগ করে মাঝারি আঁচে ফুটতে দিন। মোটামুটি ঘন রস তৈরি হলে নামিয়ে নিন। ময়দায় ময়ান, নুন, সোডা যোগ করুন। অল্প অল্প করে জল দিয়ে ময়দা শক্ত করে মেখে নিন। ঢাকা দিয়ে আধ ঘণ্টা রেখে দিন। এরপর ময়দা থেকে  রুটির লেচির সাইজের লেচি কেটে নিন। লেচিগুলিকে চৌকো করে বেলে নিন। একটিকে চার টুকরোয় কেটে নিন। ছোট টুকরোটির চারপাশ থেকে প্রায় মাঝখান পর্যন্ত ছুরি দিয়ে চিরে নিন। প্রতিটি টুকরোর মাঝখানে জল লাগিয়ে একটির ওপর আরেকটি টুকরোকে আড়াআড়ি ভাবে বসিয়ে দিন। ফুল নিমকি গড়ে নিন। কড়াইতে তেল গরম করুন মৃদু আঁচে নিমকি ভেজে তুলে নিন। রসে ডুবিয়ে নিমকিগুলি পরিবেশন করুন।
শ্রাবণী রায়
 
17d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা