অন্দরমহল

মনোহরণ ক্ষীর 

ক্ষীর দিয়ে মিষ্টি। স্বাদ আর পুষ্টি দুই-ই পাবেন তাতে। কেমন সেই রান্না? থাকছে তারই রেসিপি। 
 

ক্ষীরের লুচি
উপকরণ: ঘন দুধ ২ কাপ, গুঁড়ো দুধ ৩ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, কাজুবাদাম গুঁড়ো ১চা চামচ, ছোট এলাচ গুঁড়ো  চা চামচ, ময়দা ২ কাপ, কেশর ১ চিমটে, ঘি ১ টেবিল চামচ, সাদা তেল পরিমাণ মতো। 
প্রণালী: গুঁড়ো দুধ আর ঘন দুধ মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ আঁচে বসিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। তাতে একটু ঘি দিয়ে নেড়ে চিনি দিন। এবার কাজুবাদাম গুঁড়ো দিন। বেশ ঘন হলে ছোট এলাচ গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। মণ্ডের আকার না নেওয়া পর্যন্ত নামাবেন না। তৈরি হল ক্ষীর। এবার এর থেকে ছোট ছোট লেচি কেটে রাখুন। ময়দায় নুন ও ঘি ময়ান দিয়ে তা দুধে ভেজানো জাফরান ও পরিমাণ মতো জল দিয়ে মেখে নিন। এবার লুচির মতো বেলে নিন। একটা লুচি বেলে তার ওপর ক্ষীরের লেচি রেখে আর একটা ময়দার লুচি চাপা দিয়ে চারদিক মুড়ে নিন। এবার তা ভেজে নিন। তারপর চিনির রসে ডুবিয়ে তুলে নিন। 

পানিফলের পায়েস
উপকরণ: পানিফল ৫০০ গ্রাম, দুধ ৭৫০ মিলি, ঘি ১টেবিল চামচ, চিনি ২৫০ গ্ৰাম, ক্ষীর ১০০ গ্ৰাম, কিসমিস ১০-১৫টা, কাজুবাদাম ১০-১২টা, ছোট এলাচ ২টো, নুন ১ চিমটে।
প্রণালী: পানিফল খোসা ছাড়িয়ে ধুয়ে গ্ৰেট করে নিন। প‍্যানে ঘি গরম করে কাজু ভেজে তুলে নিন। এরপর গ্ৰেট করা পানিফল এক চিমটি নুন দিয়ে ভেজে নিন। দুধ ঘন করে দুটো এলাচ দিয়ে পানিফল দিয়ে ফুটতে দিন। ক্ষীর দিয়ে দিন। চিনি ও আগে থেকে ভেজে রাখা কাজুবাদাম ও কিসমিস দিন। এবার গ‍্যাস বন্ধ করে দিন। ঠান্ডা হলে ওপর থেকে কাজুবাদাম, কিসমিস, পেস্তা, চেরি, দিয়ে সাজিয়ে দিন।

কুলফি 
উপকরণ: দুধ ৫০০ মিলি, খোয়া ১০০ গ্ৰাম, চিনি ৫ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, এলাচ গুঁড়ো  চা চামচ, আমন্ড কুচি ১০-১২টা, পেস্তা কুচি ১ চা চামচ, ক্ষীরের নিখুতি ৭-৮টা।
প্রণালী: একটা পাত্রে দুধ ফুটতে দিন। ক্রমাগত নাড়তে থাকুন যাতে তলা ধরে না যায়। এবার দুধ অর্ধেক হলে তাতে ক্ষীর দিন। স্বাদমতো চিনি মেশান। কর্নফ্লাওয়ার, এলাচ গুঁড়ো দিন। আমন্ড, পেস্তা, নিখুতি বা ছোট গোলাপজাম অর্ধেক করে দিয়ে দিন। গ‍্যাস বন্ধ করে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে কুলফি ছাঁচে ঢেলে দিন। কমপক্ষে ৮ ঘণ্টা সেট হতে দিন। পরিবেশনের সময় মোল্ড থেকে বের করে পরিবেশন করুন কুলফি।

ক্ষীরের বরফি
উপকরণ: ঘন দুধ ২ কাপ, গুঁড়ো দুধ ৩ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, কাজুবাদাম গুঁড়ো ১ চা চামচ, ছোট এলাচ গুঁড়ো চা চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপ জল ১ চামচ।
প্রণালী: গুঁড়ো দুধ আর তরল দুধ মিশিয়ে নিন। তাতে একটু ঘি দিয়ে নেড়ে চিনি দিন। এবার কাজুবাদাম গুঁড়ো দিন। বেশ ঘন হলে ছোট এলাচ গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। তৈরি হল ক্ষীর। কড়াইয়ে ঘি দিয়ে তাতে ক্ষীর দিয়ে নাড়াচাড়া করে চিনির রস ঢেলে নেড়ে নিন। তাতে ছোট এলাচ গুঁড়ো দিন ও গোলাপ জল দিয়ে দিন। এবার পাক হলে নামিয়ে নিন। একটা তেল মাখানো থালায় এই মিশ্রণটি ঢেলে সমানভাবে ছড়িয়ে দিন। জমে গেলে বরফির আকারে কেটে নিন ও উপর থেকে পেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।
দেবারতি রায়
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা