বিদেশ

‘আপনি আমার রাজা নন’, অস্ট্রেলিয়ায় মহিলা সেনেটরের ক্ষোভের মুখে তৃতীয় চার্লস

নয়াদিল্লি: অস্ট্রেলিয়ার পার্লামেন্টে অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। তাঁর সামনেই উপনিবেশ বিরোধী স্লোগান দিলেন অস্ট্রেলিয়ার এক মহিলা সেনেটর। সঙ্গে সঙ্গে লিডিয়া থর্প নামে ওই পার্লামেন্ট সদস্যকে সরিয়ে নিয়ে যান নিরাপত্তারক্ষীরা। সোমবারের এই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে তুমুল বিতর্ক। 
গত শুক্রবার পাঁচদিনের সফরে অস্ট্রেলিয়ায় পৌঁছন চার্লস। রাজ্যাভিষেকের পর এটাই তাঁর প্রথম অস্ট্রেলিয়া সফর। সঙ্গে রয়েছেন রানি ক্যামিলা। এদিন রাজধানী ক্যানবেরার পার্লামেন্ট হাউসের গ্রেট হলে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে চার্লসের বক্তব্য শেষ হওয়ামাত্র এগিয়ে এসে চিৎকার করতে থাকেন লিডিয়া। তিনি বলেন, ‘আপনি আমার রাজা নন। আপনি গণহত্যা চালিয়েছেন। আমাদের জমি ফেরত দিন। হাড়, মাথার খুলি, শিশু- যা যা চুরি করেছেন ফিরিয়ে দিন।’ এরপরেই লিডিয়াকে বাইরে নিয়ে যায় নিরাপত্তারক্ষীরা। যাওয়ার পথেও চুপ ছিলেন না তিনি। চার্লস ও রাজতন্ত্রের বিরুদ্ধে গলা ফাটিয়ে স্লোগান দিতে থাকেন। 
প্রসঙ্গত, ১০০ বছরের বেশি সময় ধরে ব্রিটিশ উপনিবেশ ছিল অস্ট্রেলিয়া। অভিযোগ, সেই সময় হাজার হাজার আদিবাসীকে হত্যা করা হয়েছিল। দীর্ঘদিন ধরেই আদিবাসীদের অধিকার নিয়ে লড়াই করে আসছেন লিডিয়া। তবে ব্রিটেনের রাজার সামনে তাঁর এহেন আচরণ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী টনি অ্যাবটের তোপ, ‘এটা রাজনীতি ছাড়া কিছুই নয়। এর বেশি কিছু বলার নেই।’ গ্রেট হলে আমন্ত্রিতদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায়ী ডিক স্মিথ। তাঁর কথায়, ‘এতো কিছুর পরেও কারাবন্দি হবেন না লিডিয়া। এটাই আমাদের দেশের গণতন্ত্রের বৈশিষ্ট্য।’
রাজা তৃতীয় চার্লসের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন লিডিয়া থর্প। ছবি: এএফপি
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা