বিনোদন

বাংলা সিনেমার গোয়েন্দা নির্ভরতা কি কমছে?

বাংলা ছবিতে বৈচিত্রের বাতাস। ২০২৪-এ এখনও পর্যন্ত মুক্তি পাওয়া ছবির তালিকা অন্তত সেই দিকেই ইঙ্গিত করছে। জানুয়ারি থেকে এখনও পর্যন্ত প্রায় ৪০টির কাছাকাছি ছবি মুক্তি পেয়েছে। তার মধ্যে খাঁটি গোয়েন্দা গল্প তথা সাসপেন্স থ্রিলার মাত্র তিনটি। বছরের গোড়ায় দেবালয় ভট্টাচার্যর ‘শ্রী স্বপনকুমারের বাদামি হায়দার কবলে’। মাঝে সন্দীপ রায়ের ‘নয়ন রহস্য’ ও নবাগত পরিচালক দুলাল দে-র ‘অরণ্যর প্রাচীন প্রবাদ’। পুজোয় মুক্তিপ্রাপ্ত তিনটি বাংলা ছবির একটি গোয়েন্দাধর্মী নয়। তাহলে বাঙালি কি এখন সত্যান্বেষণ থেকে সন্তর্পণে সরে এল? 
মগজাস্ত্রের মারপ্যাঁচের জায়গায় মনস্তাত্ত্বিক টানাপোড়েনের টানটান গল্পই এখনও পর্যন্ত মুক্তিপ্রাপ্ত ছবির তালিকায় প্রাধান্য পেয়েছে। ব্যবসার কথাই যদি বলেন, বক্স অফিসের হিসেবের সঙ্গে বাঙালির কাঙ্ক্ষিত বিনোদনের প্যারামিটার কোনও দিন মেলেনি। কেউ কি ভেবেছিলেন মানসী সিনহার ‘এটা আমাদের গল্প’ ব্যবসার নিরিখে প্রথম সারিতে থাকবে? বরং কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘অযোগ্য’র উপর মানুষের আগাম প্রত্যাশা ছিলই। পর্দায় প্রসেনজিৎ- ঋতুপর্ণার রসায়ন বিফলে যায়নি। বছরের শুরুতেই ‘দীপক চ্যাটার্জি’র আবরণে পর্দায় আবীর চট্টোপাধ্যায়ের আবির্ভাবও চমক তৈরি করেছিল। একই সময় অভিজিৎ শ্রী দাসের ‘বিজয়ার পরে’ ছবিটিও ভালোবেসেছেন দর্শক। আবার ‘নয়ন রহস্য’-এ ফেলুদার শানিত মগজাস্ত্রের সঙ্গে জোর টক্কর দিয়েছে ‘এটা আমাদের গল্প’, ‘দাবাড়ু’। অঞ্জন দত্তের ‘চালচিত্র এখন’ এবং সৃজিত মুখোপাধ্যায়ের ‘পদাতিক’ সর্বস্তরে কুর্নিশ আদায় করে নিয়েছে।
এবছর অ্যাকশনেও আগ্রহ দেখিয়েছেন দর্শক। অঙ্কুশের ছবি ‘মির্জা’ ভালো লেগেছিল বড় অংশের। পশুপ্রেমও পিছিয়ে নেই। তথাগত মুখোপাধ্যায়ের ‘পারিয়া’ তার প্রমাণ। সেই ছবিতে ভরপুর অ্যাকশনেরও স্বাদ পেয়েছিলেন দর্শক। অন্যদিকে জিৎ প্রযোজিত, সৌভিক কুণ্ডু পরিচালিত ছবি ‘বুমেরাং’ কল্পবিজ্ঞানের প্রেক্ষাপটে হাস্যরসের ছবি। ডন ‘হুব্বা শ্যামল’কে নিয়ে ব্রাত্য বসুর অ্যাকশন-থ্রিলার-কমেডি  ‘হুব্বা’ও বৈচিত্র বিলাসী বাঙালির মনের খোরাক জুগিয়েছে। পুজোয় মুক্তি পাওয়া ‘বহুরূপী’ এবং ‘টেক্কা’র থ্রিলারে আস্থা রেখেছেন দর্শক। কিন্তু এখনও পর্যন্ত এবছর সম্ভাব্য মুক্তির তালিকায় কোনও গোয়েন্দা বা সত্যান্বেষীর সাড়াশব্দ নেই। 
গতবছরও ‘হার্ডকোর’ গোয়েন্দা ছবি বলতে মনে পড়ে ‘ব্যোমকেশ ও দুর্গ রহস্য’, ‘দ্য একেন: রুদ্ধশ্বাস রাজস্থান’-এর কথা। অ্যাকশন-থ্রিলার ধর্মী ছবি গোটা পাঁচেক। ফলে প্রবণতা বুঝে প্রযোজকরাও বিষয় বৈচিত্রের দিকে ঝুঁকছেন সেটা স্পষ্ট। ওটিটি প্ল্যাটফর্মে থ্রিলারের রমরমা। তার উপর বড় পর্দাতে একই রকমভাবে রক্তারক্তি দেখতে দেখতে একঘেয়েমি আসতে বাধ্য। তাই এই বিষয় বৈচিত্র বলে মনে করছে পরিবেশক মহল। তাঁদের বিশ্লেষণ, শুধু গোয়েন্দা দিয়ে বক্সঅফিস কিংবা বাঙালির মন কোনটাই বশে আনা যাবে না। ফলে কয়েক বছর আগের গোয়েন্দা নির্ভরতা অনেকটাই কমেছে বাংলা ইন্ডাস্ট্রির। বাংলার সিনেমা সংসার চাইছে গোয়েন্দা থাকুক। সঙ্গে থাকুক চিরাচরিত প্রেম, অল্প অ্যাকশন, কিছুটা থ্রিলার, দু-একটা বায়োপিক, কমপক্ষে অন্তত একটা আদ্যন্ত কমেডি। সব মিলিয়ে বাঙালির মনের রসনায় পঞ্চব্যান্নন পরিবেশনেই মন দিয়েছেন নির্মাতারা। 
প্রিয়ব্রত দত্ত
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা