দেশ

লাদাখ সীমান্তে জট কাটছে! টহলদারি নিয়ে সমঝোতায় ভারত ও চীনা ফৌজ

নয়াদিল্লি: গালওয়ান সংঘর্ষের পর চার বছর কেটে গিয়েছে। অবশেষে পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনা ও অচলাবস্থা অবসানের লক্ষ্যে বড়সড় পদক্ষেপ ভারত ও চীনের। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় টহলদারির সীমানা নিয়ে দুই দেশ ঐকমত্যে পৌঁছেছে। গুরুত্বপূর্ণ এই সমঝোতায় সীমান্ত সংঘাত ও সেনা অপসারণ নিয়ে সমাধানসূত্রে পৌঁছনোর পথ সুগম হয়েছে। সোমবার বিদেশ সচিব বিক্রম মিস্ত্রি একথা জানিয়েছেন। এরপর ভারত-চীন সীমান্তে জট কাটানোর ব্যাপারে বড়সড় ইঙ্গিত দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও। এই সমঝোতাকে ইতিবাচক আখ্যা দিয়ে তিনি বলেছেন, এতে সীমান্ত এলাকাগুলিতে শান্তি ও স্থিতিশীলতার ভিত্তি তৈরি হবে। ডেসপাং ও ডেমচক এলাকায় টহলদারি নিয়ে এই প্রতিবেশী দেশ সমঝোতায় পৌঁছেছে বলে খবর।
এপ্রসঙ্গে জয়শঙ্কর আরও বলেছেন, ‘এর ফলে আমরা ২০২০ সালের আগের পরিস্থিতিতে ফিরে গিয়েছি। চীনের সঙ্গে সেনা সরানো সংক্রান্ত প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।’ অর্থাৎ আগের মতোই প্রকৃত নিয়ন্ত্রণরেখার এলাকায় চলবে দুই দেশের সেনার টহলদারি। আজ, মঙ্গলবার ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে রাশিয়া সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে মোদি ও চীনের প্রেসিডেন্টের দ্বিপাক্ষিক বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে। সেই বৈঠকের আগে দু’দেশের এই রফাসূত্রে পৌঁছনোর ঘোষণা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। 
এদিন প্রধানমন্ত্রীর সফর সংক্রান্ত সাংবাদিক বৈঠকে ভারতের বিদেশ মন্ত্রকের সচিব মিস্ত্রি জানান, বেশ কয়েক সপ্তাহ ধরে দু’দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক পর্যায়ে বৈঠক চলছিল। আর এই আলোচনায় টহলদারি নিয়ে সমঝোতায় পৌঁছনো সম্ভব হয়েছে। ফলে সেনা অপসারণ ও ২০২০ সালে এই সব এলাকায় যে সমস্যা দেখা দিয়েছিল, সেগুলির নিষ্পত্তির পথ প্রশ্বস্ত হবে। তবে এই সমঝোতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানাননি তিনি। পূর্ব লাদাখে টহলদারি নিয়ে তীব্র মতবিরোধের ফলে ২০২০ সালের জুন মাসে গালওয়ানে ভারত ও চীনের সেনার মধ্যে সংঘর্ষ বাধে। শহিদ হন ভারতের ২০ জওয়ান। বেজিং অবশ্য নিজেদের সেনার হতাহতের সংখ্যা প্রকাশ করেনি। সেই থেকে সীমান্তে টানাপোড়েন চলছে। দু’দেশের সমন্বয় সংক্রান্ত ওয়ার্কিং মেকানিজমের শেষ বৈঠক হয়েছিল বেজিংয়ে, গত ২৯ আগস্ট। সেখানে দু’পক্ষের মধ্যে খোলামেলা, গঠনমূলক আলোচনা হয় বলে খবর। সেখানেই বরফ গলার ইঙ্গিত মেলে। চলতি মাসের গোড়ায় সেনা প্রধান জেনারেল উপেন্দ্র দ্বিবেদী জানিয়েছিলেন, দু’পক্ষের মধ্যে ছোটখাটো বিষয়গুলির নিষ্পত্তি হয়ে গিয়েছে। এখন জটিল বিষয়গুলি সমাধানের প্রয়োজন। এব্যাপারে আলোচনায় ইতিবাচক ইঙ্গিতই মিলছে।
 জোজি লা-তে ভারতীয় সেনার টহল। -ফাইল চিত্র
8h 8m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা