দেশ

বন্ধ করা যাবে না মাদ্রাসা স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: সরকারি সাহায্যপ্রাপ্ত মাদ্রাসাগুলিকে বন্ধ করে দেওয়ার জন্য কেন্দ্র ও রাজ্যগুলিকে প্রস্তাব দিয়েছিল জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশন (এনসিপিসিআর)। মাদ্রাসাগুলি শিক্ষার অধিকার আইন মানছে না বলে অভিযোগ ছিল কমিশনের। সোমবার সেই প্রস্তাবে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কমিশনের প্রস্তাব আপাতত কোনও রাজ্যে  কার্যকর করা যাবে না। এনসিপিসিআর-এর প্রস্তাব অনুসারে উত্তরপ্রদেশ ও ত্রিপুরা সরকার সরকার স্বীকৃত ও স্বীকৃতিহীন মাদ্রাসার পড়ুয়াদের সরকারি স্কুলে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। সেই সিদ্ধান্তেও স্থগিতাদেশ জারি করেছে শীর্ষ আদালত। আর কোনও রাজ্য এই নিয়ে কোনও নির্দেশিকা জারি করলে, তাও স্থগিত রাখতে হবে। পুরো বিষয়টি নিয়ে চার সপ্তাহের মধ্যে এই বিষয়ে কেন্দ্র ও সব রাজ্যের মতামত জানতে চেয়ে নোটিস জারি করেছে ডিভিশন বেঞ্চ। 
কমিশনের প্রস্তাব অনুযায়ী উত্তরপ্রদেশ সরকার যে নির্দেশিকা জারি করে, সেটিকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছিল জামিয়াত উলামা-ই-হিন্দ। তারা দাবি করে, এই প্রস্তাবে ফলে সংখ্যালঘুদের নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠান তৈরির অধিকারের উপর হস্তক্ষেপ করা হচ্ছে। এদিন আদালত জানিয়েছে, জামিয়াত চাইলে উত্তরপ্রদেশ ও ত্রিপুরা ছাড়া অন্য রাজ্যকেও এই মামলায় পক্ষ করতে পারে।
উত্তরপ্রদেশের ২০০৪ সালের মাদ্রাসা শিক্ষা বোর্ড আইনকে ‘অসাংবিধানিক’ ও ধর্মনিরপেক্ষ আদর্শের পরিপন্থী অ্যাখ্যা দিয়ে বাতিল করে দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। এর ফলে ওই রাজ্যের ১৭ লক্ষ মাদ্রাসা পড়ুয়ার ভবিষ্যৎ ঘিরে প্রশ্নচিহ্ন তৈরি হয়। তবে সেই রায়ের উপর স্থগিতাদেশ জারি করেছিল সুপ্রিম কোর্ট। সেই বিষয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান বক্তব্য পেশ করতে বলে। সেই মামলায় এনসিপিসিআর শীর্ষ আদালতে জানায়, শিশুদের ‘উপযুক্ত শিক্ষা’ প্রদানের ক্ষেত্রে মাদ্রাসাগুলি ‘অনুপযুক্ত’ স্থান। মাদ্রাসাগুলিতে যে ধরনের পড়াশোনা হয়, তাকে ‘সর্বাঙ্গীন শিক্ষা’ বলা যায় না। এই ব্যবস্থা ২০০৯ সালের শিক্ষার অধিকার আইনের ধারাগুলির পরিপন্থী। কমিশন জানায়, প্রতিষ্ঠানিক স্কুল ব্যবস্থার বাইরে থাকা শিশুরা বাস্তবে বুনিয়াদি শিক্ষা পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তারা বঞ্চিত মিড ডে মিল বা ইউনিফর্ম পাওয়ার মতো অধিকার থেকেও। এনসিপিসিআর আরও জানায়, মাদ্রাসায় গুণমানসম্পন্ন পাঠক্রমের অভাব রয়েছে। সেখানকার কর্মপদ্ধতি একপেশে। মাদ্রাসায় যে পড়াশোনা হয় তা সন্তোষজনক নয়। মাদ্রাসা ব্যবস্থার কাজকর্ম সাংবিধানিক প্রতিবিধান, শিক্ষার অধিকার আইন এবং ২০১৫ সালের জুভেনাইল জাস্টিস আইনের পরিপন্থী।
8h 8m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা