দেশ

অযোধ্যা: প্রধান বিচারপতির মন্তব্যের সমালোচনায় সরব সপা, কংগ্রেস নেতা

নয়াদিল্লি: অযোধ্যা মামলার সমাধানের জন্য ভগবানের কাছে প্রার্থনা করেছিলেন। গত রবিবার এমনই মন্তব্য করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। তার পরেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। প্রধান বিচারপতির মন্তব্যের সমালোচনায় সরব হয়েছেন কংগ্রেস নেতা উদিত রাজ ও সমাজবাদী পার্টির সাংসদ রামগোপাল যাদব।
গত রবিবার পুনেতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধান বিচারপতি। সেখানে বক্তব্য রাখার সময় রাম জন্মভূমি-বাবরি জমি বিবাদের প্রসঙ্গ উত্থাপন করেন চন্দ্রচূড়। তিনি বলেন, ‘আমি ঈশ্বরের সামনে বসে বলেছিলাম, একটা সমাধান খুঁজে দিতে। আপনার যদি ঈশ্বরে বিশ্বাস থাকে, তাহলে ভগবানই  সমাধানের পথ দেখান।’ প্রসঙ্গত, ২০১৯ সালের ৯ নভেম্বর প্রায় ৭০ বছর ধরে চলা ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় দেয় সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ওই বেঞ্চের অন্যতম সদস্য ছিলেন বর্তমান প্রধান বিচারপতি।
চন্দ্রচূড়ের এই মন্তব্যের পরেই প্রধান বিচারপতির সমালোচনায় সরব হন কংগ্রেস নেতা উদিত রাজ। জানান, তিনি যদি অন্য কিছু সমস্যার জন্য প্রার্থনা করতেন, তবে সেগুলিও সমাধান হয়ে যেত। এক্স হ্যান্ডেলে কংগ্রেসের প্রাক্তন সাংসদ লেখেন, ‘প্রধান বিচারপতি চন্দ্রচূড়জি বলেছেন, তিনি অযোধ্যা নিয়ে সমাধানের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলেন। তিনি যদি অন্য কিছু বিষয়ের জন্য প্রার্থনা করতেন, তবে সেগুলিও সমাধান হয়ে যেত। যেমন, একজন সাধারণ মানুষ বিনা অর্থে হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট থেকে ন্যায়বিচার পেতে পারত। ইডি, সিবিআই ও আইটির (আয়কর) অপব্যবহার বন্ধ হয়ে যেত।’ এদিকে, প্রধান বিচারপতির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে বিতর্কে জড়ান সমাজবাদী পার্টির সাংসদ রামগোপাল যাদব। যদিও সমালোচনার মুখে পড়ে সুর বদলান তিনি। অখিলেশ যাদবের কাকা রামগোপাল বলেন, ‘কেউ আমাকে প্রধান বিচারপতি সম্পর্কে কিছু জিজ্ঞাসা করেননি। প্রধান বিচারপতি অত্যন্ত সম্মানীয়। আমি তাঁর সম্পর্কে কোনও মন্তব্য করিনি। আমাকে বাহরাইচে হিংসা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তারই উত্তর দিয়েছি।’ অখিলেশ জানান, কাকা কী বলেছেন, সেই সম্পর্কে কিছু জানেন না তিনি। 
8h 8m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা