দেশ

প্রধানমন্ত্রীর ডিগ্রি ইস্যু: মানহানির মামলায় খারিজ কেজরিওয়ালের আবেদন

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিগ্রি সংক্রান্ত মন্তব্যের জন্য কেজরিওয়ালের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা করেছে গুজরাত বিশ্ববিদ্যালয়। সেই মামলার উপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন আপের জাতীয় আহ্বায়ক কেজরিওয়াল। সোমবার তাঁর সেই আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। এই মানহানি মামলাতেই গত ৮ এপ্রিল আলাদা একটি আবেদন করেছেন আপ নেতা সঞ্জয় সিং। এদিন বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি এস ভি এন ভাট্টির বেঞ্চ জানিয়েছে, ‘দু’টি মামলাতেই আমাদের একই রকম দৃষ্টিভঙ্গি রাখতে হবে।’ এরপরই কেজরিওয়ালের আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তবে দু’টি মামলার একসঙ্গে শুনানি হবে কি না, তা জানা যায়নি। 
সেই ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিক্ষাগত যোগ্যতার নথি চেয়ে সেন্ট্রাল ইনফর্মেশন কমিশনের (সিআইসি) দ্বারস্থ হয়েছিলেন কেজরিওয়াল। তাঁর সেই আবেদনের প্রেক্ষিতে সিআইসি দিল্লি বিশ্ববিদ্যালয় এবং গুজরাত বিশ্ববিদ্যালয়কে এই নিয়ে কেজরিওয়ালের হাতে তথ্য তুলে দিতে বলে। সেই নির্দেশের বিরুদ্ধে গুজরাত হাইকোর্টে যায় গুজরাত বিশ্ববিদ্যালয়। সিআইসির নির্দেশের উপর স্থগিতাদেশ দেয় গুজরাত হাইকোর্ট। পাশাপাশি কেজরিওয়ালকে ২৫ হাজার টাকা জরিমানা করে আদালত। এর এক সপ্তাহ পরে ‘ডিগ্রি দেখাও’ প্রচার কর্মসূচি শুরু করে আপ। এরপরেই কেজরিওয়াল এবং আপ নেতা সঞ্জয় সিংয়ের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা করে গুজরাত বিশ্ববিদ্যালয়র রেজিস্ট্রার পীযূষ প্যাটেল। তাঁর অভিযোগ, সাংবাদিক বৈঠকে এবং এক্স হ্যান্ডলে বিশ্ববিদ্যালয় এবং প্রধানমন্ত্রীকে জড়িয়ে অবমাননামূলক মন্তব্য করেছেন আপের দুই শীর্ষ নেতা। এতে বিশ্ববিদ্যালেয়র সম্মানহানি হয়েছে।
গত বছর ১১ আগস্ট কেজরিওয়াল এবং সঞ্জয় সিংয়ের বিরুদ্ধে সমন জারি করে গুজরাতের নিম্ন আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ করে গুজরাত হাইকোর্টে যান তাঁরা। তাঁদের আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট। এরপর তাঁরা আলাদা করে সুপ্রিম কোর্টে মামলা করেন। 
8h 8m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা