খেলা

কলিঙ্গ স্টেডিয়ামে আজ ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ ওড়িশা এফসি, হাফ ডজন হারের লজ্জা এড়াতে মরিয়া অস্কার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রভাত লাকরার ফরোয়ার্ড থ্রু ধরতে এগিয়ে আসছিলেন সাউল ক্রেসপো। চিলের মতো ছোঁ মেরে সেই বল কেড়ে নিলেন ডেভিড। বল দখলের লড়াইয়ে দুই ফুটবলারের বুটে সামান্য ঠোকাঠুকি হতেই মেজাজ হারালেন স্প্যানিশ মিডিও। বোঝাই গিয়েছিল, তিনিও ছাড়বেন না। পাল্টা দিলেন পরমুহূর্তেই। এবার মণিপুরি স্ট্রাইকার আড়াআড়ি বল ধরলে, তাঁকে কড়া ট্যাকল করেন সাউল। সোমবার সকালে যুবভারতীর প্র্যাকটিস গ্রাউন্ডে ইস্ট বেঙ্গলের কেউ এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। এই ছবিটাই স্পষ্ট, ওড়িশা ম্যাচেই পয়েন্টের খাতা খুলতে কতটা মরিয়া মশাল বাহিনী। গত মরশুমে কলিঙ্গ স্টেডিয়ামে ওড়িশাকে হারিয়ে সুপার কাপ জিতেছিল ইস্ট বেঙ্গল। তবে তারপর থেকে লাল-হলুদের গ্রাফ ক্রমশ নিম্নমুখী। এমন পরিস্থিতিতে আগামী দেড় সপ্তাহে চারটি ম্যাচ খেলতে হবে অস্কার-ব্রিগেডকে। হাতে সময় কম। তাই দায়িত্ব নিয়েই স্প্যানিশ কোচ দলের মানসিকতায় বদল আনতে মরিয়া। আপাতত তাঁর লক্ষ্য, মঙ্গলবার আইএসএলে হারের ডাবল হ্যাটট্রিকের লজ্জা থেকে দলকে বাঁচানো।
মঙ্গলবার কলিঙ্গ স্টেডিয়ামে আইএসএলের ম্যাচে ডিয়েগো মরিসিও, রয় কৃষ্ণা, হুগো বোমাসদের মুখোমুখি হবে ইস্ট বেঙ্গল। হারের ধাক্কা কাটিয়ে এই ম্যাচ থেকেই ঘুরে দাঁড়াতে চাইছেন কোচ অস্কার। কাজটা কঠিন। কিন্তু এমন পরিস্থিতিতে প্রভসুখন গিলদের উপর বাড়তি চাপ দিতে চান না তিনি। সোমবার মহড়ার শুরুতে তাই ফুটবলারদের ফান গেমে ব্যস্ত রাখলেন তিনি। তারপর তিনটি দলে ডেভিডদের ভাগ করে ছোট পাসিং অনুশীলন। সবশেষে মিনিট কুড়ির ম্যাচ সিচুয়েশন। ডার্বির প্রথম একাদশে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছেন লাল-হলুদ কোচ। রক্ষণে হেক্টরের বদলে আনোয়ারের সঙ্গী হতে পারেন হিজাজি মাহের। দুই সাইড ব্যাক রাকিপ ও লাকরা।  মাঝমাঠে শৌভিকের পরিবর্তে জিকসন। সঙ্গে তালাল এবং সাউল। বাঁ প্রান্তে নন্দকুমারকে রেখে ডানদিকে খেলালেন বিষ্ণুকে। আর লক্ষ্যভেদের দায়িত্বে দিমিত্রিয়স দিয়ামানতাকোস। এই পর্বে প্রান্তিক আক্রমণের উপরেই জোর দিলেন লাল-হলুদ হেডস্যার। বাজখাঁই কণ্ঠে বারবার তাঁকে বলতে শোনা গেল ‘ফাস্ট’ এবং ‘মুভ’। পরিকল্পনা স্পষ্ট। প্রেসিং ফুটবলে প্রতিপক্ষকে ভুলের ফাঁদে ফেলাই লক্ষ্য মশাল বাহিনীর। 
সোমবার দুপুরেই ভুবনেশ্বর রওনা দিয়ে সন্ধ্যায় হোটেলে পৌঁছায় লাল-হলুদ ব্রিগেড। কলিঙ্গ যুদ্ধে যাওয়ার আগে ব্রুজোঁ জানালেন, ‘দলের ফিটনেস ও মানসিকতায় খামতি আছে। তবে পিছন ফিরে তাকালে চলবে না। ওড়িশা ম্যাচকে ফাইনাল মনে করে মাঠে নামতে হবে ফুটবলারদের।’ এরপর টানা তিনটি এএফসি’র ম্যাচ খেলবে মশাল বাহিনী। এই প্রসঙ্গে স্প্যানিশ কোচের মন্তব্য, ‘মোহন বাগান এএফসি’তে না থাকায় ইস্ট বেঙ্গল এখন বাংলার প্রতিনিধি। তাই ভালো ফলের দায়িত্ব আমাদের কাঁধেই। তার আগে জয়ে ফেরা জরুরি। আস্থা রাখুন। দুটো ম্যাচ জিতলেই পরিস্থিতি ইতিবাচক হবে।’ 
 ম্যাচ শুরু সন্ধ্যা ৭-৩০ মিনিটে।
সম্প্রচার স্পোর্টস ১৮ চ্যানেলে।
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা