খেলা

কিউয়িদের ঐতিহাসিক জয়ে চাপ বাড়ল ভারতের

বেঙ্গালুরু: লজ্জার কালি মোছার জন্য দরকার ছিল দুর্দান্ত এক সাফল্য। সেটা আর হল কোথায়! প্রত্যাঘাতের আশা জাগিয়েও নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্টে ৮ উইকেটে হারল ভারত। পরিসংখ্যানের হিসাবে ৩৬ বছর পর। প্রথম ইনিংসে ৪৬ রানে গুটিয়ে যাওয়াই কাল হল। 
দ্বিতীয় ইনিংসে লড়াই মেলে ধরেছিলেন সরফরাজ খান, ঋষভ পন্থরা। কিন্তু ম্যাচ বাঁচানো কিংবা জেতার জন্য তা যথেষ্ট ছিল না। ১০৬ রানের পুঁজি নিয়ে জয়ের আশা করা যায় না। বোলাররা চাপেও ফেলতে পারেননি প্রতিপক্ষকে। চিন্নাস্বামী টেস্টে যশপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা ছাড়া ভারতীয় বোলারদের পারফরম্যান্স পাতে দেওয়ার মতো নয়। রবিবাসরীয় সকালে ভিজে আউটফিল্ডের কারণে খেলা দেরিতে শুরু হয়। গোড়াতেই ছোবল দেন বুমরাহ। শূন্যতে ফেরেন কিউয়ি অধিনায়ক টম লাথাম। তখন মনে হয়েছিল, চতুর্থ ইনিংসে অনেক কিছুই হতে পারে। কিন্তু উল্টোদিক থেকে তেমন সাপোর্ট পেলেন কোথায় বুমরাহ? তবে প্রশংসা করতেই হবে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের। তাঁরা বুঝে গিয়েছিলেন মাটি কামড়ে পড়ে থাকলে এই ম্যাচ না জেতার কোনও কারণ নেই। ঘটেছে সেটাই। ডেভন কনওয়ে যখন ফিরলেন তখনও ভারতের হাতে প্রায় ৭০ রানের লিড। এই ধরনের ম্যাচ বের করার জন্য দরকার ছিল একটা চমৎকার স্পেল। কিন্তু ভারতের বোলিংয়ে তেমন ধার চোখে পড়ল না। মাত্র ২ উইকেট হারিয়েই জয়ের কড়ি জোগাড় করে নেয় নিউজিল্যান্ড (১১০)। তিন ম্যাচের সিরিজে কিউয়িরা ১-০ ব্যবধানে এগিয়ে গেল। উইল ইয়ং ৪৮ ও রাচীন রবীন্দ্র ৩৯ রানে অপরাজিত থাকলেন। এই ম্যাচে জিতে নিউজিল্যান্ড স্পষ্ট করে দিল, তাঁরা অনেক পরিকল্পনা করেই ভারতে এসেছে। তবে হেরেও তেমন অনুতপ্ত দেখাল না রোহিতকে। বরং তিনি পাল্টা হুঙ্কার দিয়ে রাখলেন। এই ম্যাচের ফল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার অঙ্কে তেমন বড় বদল না ঘটালেও, নিউজিল্যান্ড সিরিজ জিতলে সমস্যা বাড়তে পারে টিম ইন্ডিয়ার। বাকি দু’টি টেস্টের আগে কোচ গৌতম গম্ভীরের উচিত হারের ময়নাতদন্ত করা। না হলে কপালে দুঃখ রয়েছে। বিশেষ করে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার নিরিখে। কারণ, বেঙ্গালুরুতে হারের পর শীর্ষে থাকলেও অনেকটাই কমে গিয়েছে ভারতের পয়েন্টের শতাংশ। 
দেখে নেওয়া যাক ভারতের হারের পাঁচ কারণ—
১) পিচ বুঝতে না পারা: অতিরিক্ত আত্মবিশ্বাস অনেক সময়ই বিপদ ডেকে আনে। সেটাই ঘটল ভারতের ক্ষেত্রে। টস জিতে মেঘলা আবহাওয়ায় আগে ব্যাটিং করাই কাল হল। সেটা স্বীকার করে নিয়েছে ক্যাপ্টেন রোহিতও। তাছাড়া ঘূর্ণি পিচে না খেলার সিদ্ধান্তও বুমেরাং হয়েছে।
২) ৪৬ রানে অল-আউট: পিচ, পরিবেশ ও পরিস্থিতি যতই প্রতিকূল হোক, ঘরের মাঠে ৪৬ রানে অলআউট কখনওই কাঙ্ক্ষিত নয়। এই ব্যর্থতাই ম্যাচ থেকে টিম ইন্ডিয়াকে ছিটকে দিয়েছিল।
৩) দলের বোঝা লোকেশ রাহুল: দ্বিতীয় ইনিংসে সরফরাজ, ঋষভরা গড়ে দিয়েছিলেন লড়াইয়ে ফেরার মঞ্চ। দরকার ছিল আর একটা বড় পার্টনারশিপ। সেই দায়িত্ব পালনে পুরোপুরি ব্যর্থ লোকেশ রাহুল। স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে তিনিই ছিলেন ‘লাস্ট ফ্রন্টিয়ার’।
৪) লোয়ার অর্ডারের ব্যর্থতা: অশ্বিন, জাদেজারা ব্যাট হাতে ব্যর্থ। বাংলাদেশের বিরুদ্ধে গত সিরিজে তাঁরা দুর্দান্ত ব্যাটিং উপহার দিয়েছিলেন। সেটা বজায় রাখতে পারলে ভারতের লিড অনায়াসেই দু’শোর গণ্ডি টপকাত। সেক্ষেত্রে লড়াকু পুঁজি নিয়ে বুমরাহরা আরও আক্রমণাত্মক মেজাজে ঝাঁপাতে পারতেন।
৫) নিউজিল্যান্ডের টিম গেম: শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজে হার থেকে শিক্ষা নিয়েছে নিউজিল্যান্ড। উইলিয়ামসনের মতো তারকার অভাব তারা বুঝতে দেয়নি। ভারতে আসার আগে যথেষ্ট হোমওয়ার্ক করেছে কিউয়িরা। তিন বিভাগেই তারা টেক্কা দিয়েছে ভারতকে।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা