বিদেশ

ইরানের উপর হামলা চালাবে ইজরায়েল, মার্কিন গোপন নথি ফাঁস

ওয়াশিংটন: ইরানের বিরুদ্ধে সর্বাত্মক হামলার প্রস্তুতি শুরু করেছে ইজরায়েল। তেল আভিভের এই প্রস্তুতির কথা ফাঁস হয়ে গেল। ইজরায়েলের যুদ্ধ প্রস্তুতি নিয়ে সরকারকে রিপোর্ট দিয়েছে মার্কিন সংস্থা এনজিএ। মার্কিন স্পাই স্যাটেলাইটের পাঠানো ছবি এবং নথি বিশ্লেষণ করে এনজিএ ১৫ ও ১৬ অক্টোবর দু’টি রিপোর্ট সরকারকে পাঠিয়েছিল। সেই রিপোর্টগুলিই ফাঁস হয়ে গিয়েছে ‘নিউ ইয়র্ক টাইমসে’র প্রতিবেদনে। 
তাতে দেখা যাচ্ছে, ইরানের বিরুদ্ধে হামলার প্রস্তুতি জোর কদমে শুরু করে দিয়েছে ইজরায়েল। হামলার সময়ে আকাশেই কীভাবে যুদ্ধবিমানে জ্বালানি ভরা হবে, তল্লাশি এবং উদ্ধার অভিযান কীভাবে চলবে-এসবেরই ব্লুপ্রিন্ট রয়েছে রিপোর্টে। এছাড়াও ইরানের সম্ভাব্য হামলা প্রতিহত করতে নতুন করে ক্ষেপণাস্ত্রগুলিকে স্থানান্তরের কথাও জানানো হয়েছে রিপোর্টে। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ইরানপন্থী বিভিন্ন টেলিগ্রাম চ্যানেল থেকে এই নথিগুলি তারা জোগাড় করেছে। এমন গোপন নথি ফাঁস হয়ে যাওয়ায় বেজায় বিপাকে পড়েছে ওয়াশিংটন। 
তবে তথ্য ফাঁস নিয়ে মার্কিন কর্তাদের প্রতিক্রিয়া দু’রকম। একদল মনে করছেন, রিপোর্টে নতুন কিছু নেই। অন্যদল মনে করছেন, ইরানের হামলার প্রস্তুতি নিয়ে এই রিপোর্ট পশ্চিম এশিয়াকে আরও অশান্ত করে তুলবে। কীভাবে এই নথি ফাঁস হল তা নিয়ে বাইডেন প্রশাসনের অন্দরে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। তথ্য আদপ্রদানের সময় নিচুস্তরের কোনও কর্মীর থেকে এগুলি ফাঁস হয়ে থাকতে পারে বলে মনে করছেন অনেকেই। পেন্টাগন, এফবিআই এবং মার্কিন গোয়েন্দারা একযোগে  এই ক্লাসিফায়েড নথি ফাঁস নিয়ে তদন্ত শুরু করেছে বলে সূত্রের খবর।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা