বিদেশ

ভারতীয় কূটনীতিকদের উপর ‘নজর’ রাখা হচ্ছে, হুঁশিয়ারি দিলেন কানাডার বিদেশমন্ত্রী

টরন্টো ও নয়াদিল্লি: সংঘাতের আবহে হুঁশিয়ারি কানাডার। সেদেশে ভারতীয় কূটনীতিকদের উপর ‘নজর’ রাখা হচ্ছে বলে জানালেন কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি। তাঁর দাবি, ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছেন বা কানাডার নাগরিকের জীবন ঝুঁকির মধ্যে ফেলেছেন এমন কোনও কূটনীতিককে তাঁদের সরকার বরদাস্ত করবে না। পাল্টা নিহত খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জরের ডেথ সার্টিফিকেট নিয়ে কানাডার রাখঢাকের বিষয়টি তুলে ধরে চাপ বাড়িয়েছে ভারতও। 
সম্প্রতি কানাডা সরকার অভিযোগ করেছিল, নিজ্জরের খুনের সঙ্গে কানাডার ভারতীয় হাইকমিশনার সরাসরি যুক্ত। দিল্লির একটি সূত্রের খবর, নিজ্জরের খুনে বারবার ভারতের হাত থাকার কথা বলছে কানাডা। অথচ ভারতের কোনও তদন্তকারী সংস্থাকে নিজ্জরের ডেথ সার্টিফিকেট দিতে রাজি হচ্ছে না তারা। ওই সূত্রের বক্তব্য, ‘ফৌজদারি মামলায় অভিযুক্ত কোনও ব্যক্তির মৃত্যু হলে তদন্তকারী সংস্থাকে আদালতে ডেথ সার্টিফিকেট জমা দিতে হয়। এটাই আইনি প্রক্রিয়া। নিজ্জর মামলাতেও কানাডার কাছে ওই সার্টিফিকেট চাওয়া হয়েছিল। কিন্তু কানাডা ওই সার্টিফিকেট না দিয়ে কী জন্য তা লাগবে, সেই প্রশ্ন তুলেছে।’ নিজ্জর খুনে ভারতের হাত রয়েছে অভিযোগ তুললেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজেই স্বীকার করেছিলেন, এব্যাপারে তাঁদের হাতে কোনও পোক্ত প্রমাণ নেই। 
এরইমধ্যে মন্ট্রিয়লে এক অনুষ্ঠানে ভারতকে রাশিয়ার সঙ্গে তুলনা করে মেলানি জানিয়েছেন, কানাডার পুলিস ভারতীয় কূটনীতকদের বিরুদ্ধে খুন, খুনের হুমকি ও ভয় দেখানোর ঘটনার যোগ খুঁজে পেয়ছেন। সম্প্রতি কানাডার ছয়জন কূটনীতিককে বহিষ্কার করে ভারত। কানাডাও ছয় জন ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করে। মেলানির বক্তব্য, ‘আমাদের ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেনি। আমরা ইউরোপে এমন ঘটতে দেখেছি। জার্মানি ও ব্রিটেনের মাটিতে রাশিয়া এমন কাজ করত। আমাদের এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে হবে।’ ভারতের বাকি কূটনীতিকদেরও বহিষ্কার করা হবে কি না, সেই প্রশ্নের জবাবে মেলোনি বলেন, ‘ওঁদের উপর নজর রাখা হচ্ছে। ছয়জনকে ইতিমধ্যেই বহিষ্কার করা হয়েছে। বাকিরা মূলত টরন্টো ও ভ্যাঙ্কুভারে রয়েছেন। ভিয়েনা চুক্তি ভাঙলে কাউকেই রেহাই দেওয়া হবে না।’
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা