খেলা

ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে দ্বিতীয় টেস্টে স্লো টার্নিং পিচের ভাবনা 

পুনে: একটা পরাজয়ে হয়তো মাথায় আকাশ ভেঙে পড়বে না, তবে নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্টে হার ভারতীয় দলের অনেক দুর্বলতা প্রকট করে দিয়েছে। অস্ট্রেলিয়া সফরের আগে তা মেরামতি খুবই প্রয়োজন। কারণ, সবকিছু ঠিক থাকলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলবেন রোহিতরা। প্রতিপক্ষ সম্ভবত অস্ট্রেলিয়াই হবে। গত দু’বার টেস্টে বিশ্বসেরা হওয়ার সুযোগ হাতছাড়া হয়েছে। খেতাবি মঞ্চ থেকে ফিরতে হয়েছে খালি হাতে। তাই প্রথম টেস্টের ব্যর্থতা টিম ইন্ডিয়ার কাছে শাপে বর হবে বলে ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশের।
গত ১২ বছরে দেশের মাটিতে কখনও সিরিজ হারেনি ভারত। ২০১২ সালে ইংল্যান্ডের কাছে প্রথম টেস্ট হেরেও ২-১ ব্যবধানে সিরিজ দখল করেছিল টিম ইন্ডিয়া। ঠিক যেভাবে গত অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেড টেস্টে ৩৬ রানে অল-আউটের ধাক্কা সামলে নাটকীয়ভাবে ঘুরে দাঁড়ানোর উজ্জ্বল নিদর্শন রেখেছিল রাহানে ব্রিগেড। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে তেমনই রোমহর্ষক পটপরিবর্তন দেখা যাবে কিনা, তা সময় বলবে। তবে ২৪ অক্টোবর পুনেতে শুরু হতে চলা দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে কৌশলে কিছু বদল আনতে চাইছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। একটা বিষয় স্পষ্ট, টিম ইন্ডিয়ার তুলনায় নিউজিল্যান্ডের পেস অ্যাটাক অনেক শক্তিশালী। বিশেষ করে ম্যাট হেনরি এবং উইলিয়াম ও’রৌরকি যেভাবে গতির সঙ্গে সুইংয়ের মিশেলে ভারতীয় ব্যাটসম্যানদের বিপাকে ফেলছেন, তাতে পেস সহায়ক উইকেটে খেলার ঝুঁকি নেওয়া উচিত নয়। পুনের পিচ কেমন হতে পারে তার ইঙ্গিত মিলেছে ওয়াশিংটন সুন্দরের টেস্ট দলে অন্তর্ভুক্তিতে। তিনি খেলবেন কিনা সেটা বড় ব্যাপার নয়। তবে নেট প্র্যাকটিসে ব্যাটসম্যানদের সুবিধা হবে। আসলে চিন্নাস্বামীর পিচ ছিল ফ্ল্যাট। প্রথম ইনিংসে ৪৬ রানে অল-আউট হওয়াটাই কাল হয় টিম ইন্ডিয়ার। পুনেতে ভারত স্লো টার্নিং পিচে খেলতে চাইছে। স্থানীয় কিউরেটরের কাছে তেমন বার্তাও পৌঁছে গিয়েছে বলে খবর। সেক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার সঙ্গে কুলদীপ যাদব ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। একই রকম উইকেট হতে চলেছে ওয়াংখেড়ে স্টেডিয়ামেও। পার্থক্য শুধু দেখা যেতে পারে বাউন্সের ক্ষেত্রে। কারণ পুনের পিচে ব্যবহার করা হয়েছে কালো মাটি। আর ওয়াংখেড়েতে লাল। তাই বাউন্স বেশি দেখা যেতে পারে মুম্বই টেস্টে।
এদিকে, ঋষভ পন্থের চোট এবং লোকেশ রাহুলের অফ ফর্ম নিয়ে চিন্তায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে হাতে কিছুটা সময় রয়েছে। তাই ঋষভের ক্ষেত্রে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিতে চাইছেন না কোচ গম্ভীর। কিন্তু লোকেশের দায়িত্বজ্ঞানহীন ব্যাটিং নিয়ে হতাশা বাড়ছে দলে। শুভমান গিল সুস্থ হয়ে উঠলে সরফরাজ খানকে কোন পজিশনে খেলানো হবে, তা নিয়েও জল্পনা তুঙ্গে।
8h 8m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা