খেলা

রক্ষণ জমাট থাকলে আরও ভয়ঙ্কর হয়ে উঠবে মোলিনার মোহন বাগান

অলোক মুখার্জি, কলকাতা: অনায়াসে ডার্বি জয়ের জন্য হোসে মোলিনাকে অভিনন্দন। যোগ্য দল হিসাবেই চিরপ্রতিদ্বন্দ্বীকে টেক্কা দিয়েছে মোহন বাগান। ভাগ্য সহায় থাকলে আরও ব্যবধানে জিততে পারত পালতোলা নৌকো। খেলোয়াড়ি জীবনে তো বটেই পরবর্তীতে কোচের ভূমিকাতেও বহু বড় ম্যাচের সাক্ষী। ঝলমলে মোহন বাগানের পাশে এই ইস্ট বেঙ্গল একেবারেই পানসে। কোন অস্ত্রে প্রতিপক্ষকে বশ মানালেন স্প্যানিশ হেডস্যার? ব্যক্তিগত মত, চার ডিফেন্ডারের ফর্মেশন লিস্টনদের আরও ধারালো করেছে। তারকাখচিত দলে এটাই আদর্শ ফর্মেশন। সময় গড়ানোর সঙ্গে আরও ভয়ঙ্কর হয়ে উঠবে মোলিনা ব্রিগেড।
গার্ডেন সিটিতে বেঙ্গালুরু এফসি’র বিরুদ্ধে ০-৩ গোলে বিধ্বস্ত হয় মোহন বাগান। মোলিনার অভিজ্ঞ চোখ ভুল ধরতে বেশি সময় নেয়নি। স্টপারে আলবার্তো, আলড্রেড জুটি বাঁধতেই ঠকঠকানি উধাও। দুই ডিফেন্ডার টাফ ফুটবলে সিদ্ধহস্ত। হেডিং ভালো। পায়ের স্ট্রাইড বড় হওয়ায় অনেক বেশি জায়গা কভার করতে পারে। ফলে খোলা মনে ডার্বি খেলল শুভাশিস আর আশিস রাই। অন্যদিকে ছোটোখাটো ডেভিডকে সিঙ্গল স্ট্রাইকারের ভূমিকায় রেখে দল সাজায় ইস্ট বেঙ্গল। ক্লেটন, সাউল ক্রেসপো স্রেফ অতীতের ছায়া। বেচারা ডেভিড তেমন বলই পায়নি। বলা ভালো, আলবার্তোদের কাজ অনেক সহজ করে দেয় বৃদ্ধ ক্লেটনরা। পাশাপাশি ইস্ট বেঙ্গলের আক্রমণ অনেকটাই মাধি তালালের উপর নির্ভরশীল। ফরাসি ফুটবলারকে ফ্রি জোনে ব্যবহার করেন অস্কার ব্রুজোঁ। লাল-হলুদের স্প্যানিশ কোচের ভাবনা বোধহয় আগেই পড়তে পেরেছিলেন মোলিনা। জোনাল মার্কিংয়ের জাঁতাকলে খাঁচাবন্দি করলেন তালালকে। বাকিটা স্রেফ গ্রেগ স্টুয়ার্টের রাজত্ব। অন্যতম সেরা প্লে-মেকার এই স্কটিশ। আলাদা করে বলতে হবে জেমি ম্যাকলারেনের কথা। কয়েকটা স্পেলে টপ ফর্মের ব্যারেটোকে মনে করিয়ে দিল অজি বিশ্বকাপার। প্রথম গোলের ক্ষেত্রে জমি ঘেষা শট হার মানায় গিলকে। এই গোলের ক্ষেত্রে অনেকেই লাল-হলুদ গোলরক্ষককে দায়ী করতে পারেন। কিন্তু ক্লোজ রেঞ্জে অত জোরালো শট রোখা সত্যিই কঠিন। বরং ম্যাকলারেনের ক্ষিপ্রতার প্রশংসা করতে হয়। একটি ক্ষেত্রে নিশ্চিত গোল মিস করলেও অফ দ্য মুভমেন্ট অসাধারণ।
ফুটবলারদের রন্ধ্রে রন্ধ্রে জেতার মানসিকতা প্রবেশ করানো হোসে মোলিনার বড় কৃতিত্ব। খেয়াল করুন, একবার তালালের কাছ থেকে বল স্ন্যাচ করে আক্রমণে উঠল লিস্টন কোলাসো। অন্যদিকে বল পা ছাড়া হওয়ার পর তালালের ভূমিকা স্রেফ দর্শক। দু’দলের মানসিকতার ফারাক এতে স্পষ্ট। 
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা