Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

অভিযুক্ত ২ তৃণমূল নেতার সঙ্গে বচসা এলাকাবাসীর
রামপুরহাটের স্বাস্থ্যকেন্দ্র চত্বরে গাছ কাটা নিয়ে তুলকালাম, বিক্ষোভ 

সংবাদদাতা, রামপুরহাট: উন্নয়নের নামে বন দপ্তরের অনুমতি ছাড়া গাছ কেটে পাচার করে দেওয়ার অভিযোগে মঙ্গলবার সকালে তুলকালাম বেধে যায় রামপুরহাট-২ ব্লকের দুনিগ্রাম স্বাস্থ্যকেন্দ্র চত্বরে। অনুমতি ছাড়া এই গাছ কেটে ফেলায় সরব হয়েছেন এলাকাবাসী। এদিন তাঁরা স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভও দেখান। এলাকাবাসীর অভিযোগ, তৃণমূলের অঞ্চল সভাপতি ও পঞ্চায়েত সমিতির সদস্যার স্বামীর লোকজন এই অনৈতিক কাজ করা হয়েছে। যদিও গাছের ডালাপালা কাটার কথা স্বীকার করলেও গোটা গাছ কেটে পাচার করে দেওয়ার অভিযোগ মানতে চাননি ওই জনপ্রতিনিধিরা। স্বাস্থ্যকেন্দ্রের মেডিক্যাল অফিসার অবশ্য বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনেছেন বলে জানিয়েছেন।
দিন দুয়েক আগে থেকে শুরু হয় গাছ কাটা। বাসিন্দাদের অভিযোগ, ইতিমধ্যে একাধিক প্রাচীন গাছ কেটে নেওয়া হয়েছে। এদিন এলাকায় গিয়ে দেখা গেল, গাছ কেটে ফেলার চিহ্ন স্পষ্ট। তার সঙ্গে কাটা হয়েছে একাধিক গাছের মোটা ডাল। একটি জাম গাছের গোড়াতেও আঘাতের চিহ্ন রয়েছে। গ্রামবাসীদের দাবি, গাছকাটা নিয়ে হইচই শুরু হতেই জামগাছটি অর্ধেক কেটে পালিয়ে যায় গাছ কাটতে আসা লোকজন। বাসিন্দাদের একাংশের অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্র আগে গাছগাছালিতে ভরা ছিল। সেটা এখন কার্যত ফাঁকা মাঠ। যেখানে পরিবেশ বাঁচাতে এত গাছ লাগানো হচ্ছে, সেখানে বন দপ্তরের অনুমতি ছাড়া এই গাছ কেটে ফেলায় সরব হয়েছেন তাঁরা। এদিন তাঁরা স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভও দেখান। খবর পেয়ে স্বাস্থ্যকেন্দ্রে আসেন অঞ্চল সভাপতি মহম্মদ মফিজউদ্দিন ও মৌলা বক্স। তাঁরা গ্রামবাসীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন। নিজেদের তৃণমূল কর্মী দাবি করে গ্রামবাসী শেখ নিজামউদ্দিন, হুমায়ুন কবিররা বলেন, অঞ্চল সভাপতি ও পঞ্চায়েত সমিতির সদস্যার স্বামী ষড়যন্ত্র করে স্বাস্থ্যকেন্দ্রের ভিতরে থাকা সরকারি গাছ কেটে পাচার করে দিয়েছেন। আমরা তৃণমূল করলেও আমাদের কথা গ্রাহ্য করেনি। চিকিৎসকও বলছেন আমি কিছু জানি না।
যদিও ওই দুই জনপ্রতিনিধি বলেন, স্বাস্থ্যকেন্দ্রের ভিতরে কেউ গবাদি পশু বাঁধতেন, কেউ ধান ঝেড়ে গোলা করতেন। এছাড়া পুরো ক্যাম্পাস ঝোপঝাড়ে ভর্তি ছিল। ফলে, চিকিৎসক আসতে চাইতেন না। চূড়ান্ত দূরাবস্থা ছিল। তাই স্বাস্থ্য পরিষেবার উন্নতির জন্য কিছুদিন আগে বিএমওইচের কাছে যাওয়া হয়েছিল। তাঁরা জানান, আগে স্বাস্থ্যকেন্দ্রের পরিবেশ ফিরিয়ে আনুন, তারপর চিকিৎসক যাবেন। সেইমতো পঞ্চায়েতের পক্ষ থেকে স্বাস্থ্যকেন্দ্র রং করা ছাড়াও চত্বর পরিষ্কার পরিচ্ছন্ন করে সীমানা বেড়া দিয়ে ঘেরা হয়। সেই বেড়া দিতেই কিছু গাছের ডাল কাটা হয়েছে। তবে, গোটা গাছ কারা কেটে নিয়ে গিয়েছে বলতে পারব না। কিন্তু ডাল কাটতে গেলে অনমুতি লাগে, সেটা জানা ছিল না। আমরা ক্ষমাপ্রার্থী।
এদিন দু’পক্ষের বচসা চালকালীন কয়েকজন মেডিক্যাল অফিসারের কাছে এসে কেন এভাবে গাছ কাটা হল তা জানতে চান। চিকিৎসক সুদীপ্ত সিনহা বলেন, কিছুদিন ধরে পঞ্চায়েতের পক্ষ থেকে স্বাস্থ্যকেন্দ্রের উন্নয়নের কাজ চলছে। আমরা সকাল ৯টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত আউটডোর করে চলে যাই। সেই সময় চিকিৎসা সংক্রান্ত বিষয়েই আমাদের খেয়াল থাকে। ক্যাম্পাসে কী হচ্ছে সেটা বলতে পারব না। আর গাছ কাটার বিষয়টি সোমবারই জানতে পেরেছি। আমরা সেই কাটা অংশের ছবি পাঠিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনেছি। এবার যা ব্যবস্থা নেওয়ার তাঁরাই নেবেন।
ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ অভিজিৎ রায়চৌধুরী বলেন, এব্যাপারে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিস তদন্ত করে আইনি ব্যবস্থা নেবে বলে জানিয়েছে। যদিও তুম্বুনি রেঞ্জার সুষেন কর্মকার বলেন, থানা তো কোনও ব্যবস্থা নিতে পারবে না। ওই স্বাস্থ্যকর্তার উচিত ছিল বন দপ্তরে জানানো।
 

13th  November, 2019
আরামবাগে সভায় মমতার আর্জি প্রান্তিক ঘরের মেয়েই প্রার্থী ওঁকে জেতানের দায়িত্ব আপনাদের

প্রান্তিক ঘরের মেয়েকে প্রার্থী করেছি। ওকে গ্ৰহণ করে নেওয়ার দায়িত্ব আপনাদের। ওকে ভোট দিন। জিতিয়ে আনুন। বুধবার আরামবাগের কালীপুর মাঠের জনসভা থেকে তৃণমূল প্রার্থী মিতালি বাগকে এভাবেই জয়ী করার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বিশ্বভারতীতে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী পালিত

যথাচিত মর্যাদায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী উদযাপন করল বিশ্বভারতী কর্তৃপক্ষ। উপাসনা, গান কবিতা ও নৃত্যানুষ্ঠানের মাধ্যমে গুরুদেবকে স্মরণ করল তাঁরই প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।
বিশদ

কৃষ্ণগঞ্জে শান্তিপূর্ণভাবেই প্রবীণ ও প্রতিবন্ধীদের বাড়ি বাড়ি ভোটগ্রহণ

পোস্টাল ব্যালট নিয়ে যাওয়া হল সীমান্ত কৃষ্ণগঞ্জ ব্লকে ৮৫ বছরের বেশি বৃদ্ধ বৃদ্ধা, ও ৪০ শতাংশের বেশি শারীরিক প্রতিবন্ধী ভোটারের বাড়ি বাড়ি। এভাবে ভোট দিতে পেরে খুশি ভোটাররা। বুধ ও বৃহস্পতিবার এই দু‘দিন ভোট গ্রহণের প্রক্রিয়া হবে।
বিশদ

দেব দর্শনে জনপ্লাবন আবেগে ভাসল সিউড়ি

দেব দর্শনে আবেগে ভাসল সিউড়ি শহর। প্রিয় অভিনেতার সঙ্গে একটি বার হাত মেলাতে উপস্থিত জনতার মধ্যে হুড়োহুড়ি পড়ে গেল। শহরের রাস্তায় আছড়ে পড়া জনসুনামি সামলাতে কার্যত নাকানিচোবানি খেতে হল পুলিসকে
বিশদ

আরামবাগ হাইস্কুলের দুই ছাত্র উচ্চ মাধ্যমিকের মেধাতালিকায়, দু’জনেই হতে চান চিকিৎসক

আরামবাগ হাইস্কুলের দুই ছাত্র  উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় স্থান করে নিয়েছেন। কৃতী ছাত্রদ্বয়ের সাফল্যে স্কুলের শিক্ষকরা উচ্ছ্বসিত। মহম্মদ সাহিদ সপ্তম হয়েছেন। তিনি মাধ্যমিকে দশম হয়েছিলেন। এছাড়াও সোমশুভ্র কর্মকার অষ্টম স্থান অধিকার করেছেন। 
বিশদ

অসমের বৃদ্ধকে পরিবারের কাছে ফেরাল রানাঘাট ট্রাফিক পুলিস

পুরী বেড়াতে যাওয়ার পথে হারিয়ে যাওয়া অসমের এক বাসিন্দাকে তাঁর পরিবারের কাছে ফিরিয়ে দিল রানাঘাট ট্রাফিক পুলিস। বৃদ্ধের নাম নরেন্দ্র কুমার। বছর সত্তরের নরেন্দ্রবাবু একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী।
বিশদ

সাড়ম্বরে রবীন্দ্র জয়ন্তী পালিত

বুধবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে যথাযোগ্য মর্যাদায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী পালিত হয়েছে। লোকসভা ভোটের আবহে বিভিন্ন দলের প্রার্থীরা কবিগুরুকে শ্রদ্ধা জানিয়েছেন। 
বিশদ

যতদিন বাঁচবেন ততদিন পাবেন প্রকল্পের সুবিধা: মমতা, আরামবাগের সভাস্থল ভরালেন ‘লক্ষ্মীরা’

বুধবার আরামবাগের কালীপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাস্থল ভরালেন ‘লক্ষ্মীরা’ই। দলের পুরুষ কর্মী সমর্থকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে হাজার হাজার মহিলা মমতার সভায় ভিড় করেন। কারও হাতে ছিল পোস্টার।
বিশদ

বাবা সামান্য দর্জি, ভাঙা ঘর অষ্টম বহরমপুরের কৌশিক

‘আমি ভালো একটা মানুষ হতে চাই’। চোখে একরাশ স্বপ্ন নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা এক বাক্যেই অকপটে জানালেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রাজ্যে অষ্টম স্থানাধিকারী কৌশিক ঘোষ।
বিশদ

বিজেপির ড্যামি ক্যান্ডিডেট অধীরকে কটাক্ষ অভিষেকের

এখানে কংগ্রেসকে ভোট দেওয়া মানে বিজেপিকে ভোট দেওয়া। বুধবার বহরমপুরে দাঁড়িয়ে প্রদেশ কংগ্রেসকে তুলোধনা করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

দুই মেদিনীপুরে রবীন্দ্রজয়ন্তী পালিত

বুধবার পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী পালিত হল। জেলাশাসকের অফিসে কবিপ্রণাম অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক জয়সি দাশগুপ্ত, অতিরিক্ত জেলাশাসক(সাধারণ) সৌভিক চট্টোপাধ্যায়, অতিরিক্ত জেলাশাসক(জেলা পরিষদ) অনির্বাণ কোলে প্রমুখ।
বিশদ

কুমড়োর বীজে ছবি এঁকে শতাব্দীকে উপহার দেবেন রামপুরহাটের শিল্পী

‘ভোট জয়ের আগাম শুভেচ্ছা জানাতে’ কুমড়োর বীজের উপর শতাব্দী রায়ের ছবি এঁকে প্রার্থীর হাতে তুলে দিতে চলেছেন এক শিল্পী। তাঁর দাবি, রাজনীতিতে আসার আগে থেকেই তিনি অভিনেত্রী হিসাবে শতাব্দীর ভক্ত। রাজনীতিতেও এসে তিনি সমান জনপ্রিয়
বিশদ

মান রাখল উচ্চমাধ্যমিক, পাশের হারে ফের প্রথম পূর্ব মেদিনীপুর

পাশের হারে আবারও উচ্চ মাধ্যমিকে রাজ্যেসেরা পূর্ব মেদিনীপুর। গত কয়েক বছরের মতো এবারও পাশের নিরিখে রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে এই জেলা। পাশের হার ৯৫.৭৭শতাংশ। রাজ্যে গড় পাশের হার ৯০শতাংশ।
বিশদ

উচ্চমাধ্যমিকে রাজ্যের ষষ্ঠ সৌম্যজিৎ চিকিৎসক হতে চান

মাত্র কয়েক নম্বরের জন্য মাধ্যমিকে রাজ্যের মেধাতালিকায় স্থান পাননি। ফলাফল প্রকাশের পর অনেক কান্নাকাটি করেছিলেন। তবে হাল ছাড়েননি। তখন থেকেই মনের জেদ বেড়ে যায়, উচ্চ মাধ্যমিকে ঘুরে দাঁড়াতে হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
চলতি লোকসভা নির্বাচনে ভোটের হারে ঘাটতির ধারা অব্যাহত। তবে সবচেয়ে তাৎপর্যপূর্ণ ব্যাপার হল, তৃতীয় দফায় বাংলার চারটি আসন মুর্শিদাবাদ, জঙ্গিপুর, মালদহ উত্তর ও দক্ষিণে ৪০ বছর পর ভোটের হার এত কম! ...

তপনের গোফানগর ফরেস্টে এক ব্যক্তির কঙ্কাল উদ্ধার হল। বুধবার ময়নাতদন্তের জন্য ওই কঙ্কাল বালুরঘাট হাসপাতালে পাঠানোর পাশাপাশি তদন্ত শুরু করেছে তপন থানার পুলিস। পুলিস জানিয়েছে, মৃতের নাম যতীন বর্মন (৩৫) ...

রান্নার গ্যাস সংক্রান্ত পরিষেবা বাড়াতে কী কী পদক্ষেপ করা যায়, তার উপায় বাতলাতে উদ্যোগী হয়েছে আমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (আইআইএম)। ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে সাধারণ মানুষের হেঁশেলে পৌঁছয় এলপিজি। ...

৯ টেস্টে ৭০ গড়। তিনটি শতরান। তার মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজে রয়েছে দু’টি ডাবল সেঞ্চুরি। এখন ভারতের টেস্ট ও টি-২০ দলের অবিচ্ছেদ্য অংশ যশস্বী জয়সওয়াল। রাজস্থান রয়্যালসের বাঁ হাতি ওপেনার সম্পর্কে উচ্ছ্বসিত ব্রায়ান লারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আজ অর্থাগম ক্ষেত্রটি মধুর। কাজ করেও সাফল্যের অভাব। উচ্চশিক্ষা ও গবেষণায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫৪- ইতালীয় ব্যবসায়ী, অভিযাত্রী, নৌ-বিশারদ এবং মানচিত্র নির্মাতা আমেরিগো ভেসপুসির জন্ম
১৮৬৬- স্বাধীনতা সংগ্রামী গোপালকৃষ্ণ গোখলের জন্ম
১৮৭৪- তৎকালীন বোম্বেতে চালু হয় প্রথম ঘোড়ায় টানা ট্রাম
১৮৭৯- নারী সচেতনতা প্রসারকল্পে কেশবচন্দ্র সেন আর্য নারী সমাজ প্রতিষ্ঠা করেন
১৯০৯ - হিন্দুস্তানী শাস্ত্রীয় সংগীতের (ফারুকাবাদ ঘরানার) সঙ্গীতশিল্পী জ্ঞানপ্রকাশ ঘোষের জন্ম 
১৯৬০- বিশ্বখাদ্য ও ড্রাগ প্রশাসন ঘোষণা করে যে জন্মনিয়ন্ত্রণের জন্য বড়ি ব্যবহার করা যাবে
১৯৬৭- ভারতের প্রথম মুসলিম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন জাকির হোসেন
১৯৮৪- অক্সিজেন না নিয়েই এভারেস্ট জয় করেন ফু দোর্
১৯৮৬- নেপালী শেরপা পর্বতারোহী  তেনজিং নোরগে  যিনি প্রথম এভারেস্ট শৃঙ্গ জয়ী এডমন্ড হিলারির সাথে ছিলেন
১৯৯৪- নেলসন ম্যান্ডেলা বর্ণবৈষম্যহীন দক্ষিণ আফ্রিকার প্রথম রাষ্ট্রপতি নির্বাচিত হন
১৯৯৮– সঙ্গীতশিল্পী তালাত মামুদের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০২.৬২ টাকা ১০৬.০৬ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪। প্রতিপদ ৩/১৮ দিবা ৬/২২ পরে দ্বিতীয়া ৫৮/৮ রাত্রি ৪/১৮। কৃত্তিকা নক্ষত্র ১৭/১৩ দিবা ১১/৫৬।  সূর্যোদয় ৫/৩/১০, সূর্যাস্ত ৬/২/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫২ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৪৭ মধ্যে পুনঃ ১০/১৬ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৬ মধ্যে।  
২৬ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪। প্রতিপদ দিবা ৭/৫। কৃত্তিকা নক্ষত্র দিবা ১/৪। সূর্যোদয় ৫/৪, সূর্যাস্ত ৬/৪। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৯ গতে ৬/৪ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গ. ১২/৫৬ মধ্যে। 
২৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৫ রানে আউট জিতেশ, পাঞ্জাব ১২৫/৪ (১০.৫ ওভার), টার্গেট ২৪২

11:00:57 PM

আইপিএল: ৬১ রানে আউট রসকো, পাঞ্জাব ১০৭/৩ (৯ ওভার), টার্গেট ২৪২

10:52:59 PM

আইপিএল: ২৭ রানে আউট বেয়ারস্টো, পাঞ্জাব ৭১/২ (৫.৫ ওভার), টার্গেট ২৪২

10:45:35 PM

আইপিএল: ৬ রানে আউট প্রভসিমরান, পাঞ্জাব ১৪/১ (১ ওভার), টার্গেট ২৪২

10:09:51 PM

আইপিএল: পাঞ্জাবকে ২৪২ রানের টার্গেট দিল বেঙ্গালুরু

10:00:40 PM

আইপিএল: ১৮ রানে আউট কার্তিক, বেঙ্গালুরু ২৩৮/৫ (১৯.১ ওভার), বিপক্ষ পাঞ্জাব

09:55:48 PM