Bartaman Patrika
রাজ্য
 

জেলায় জেলায় চিঠি বিশেষ সচিবের
ডিসেম্বর থেকেই আধার নম্বর যাচাই করে
রেশনে খাদ্যশস্য, উদ্যোগী খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আধার নম্বর যাচাই করে রেশনে খাদ্যসামগ্রী দেওয়ার ব্যাপারে কড়া মনোভাব নিচ্ছে রাজ্য খাদ্য দপ্তর। খাদ্য ভবন থেকে এব্যাপারে জেলার আধিকারিকদের চিঠি দেওয়া হয়েছে। 
বিশদ
সংসদে ভুল তথ্য পেশ করার অভিযোগ
বিভ্রান্ত করছে বঙ্গ বিজেপি,
স্পিকারকে চিঠি তৃণমূলের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২২ নভেম্বর: রাজ্যের বিভিন্ন ইস্যু তুলে বঙ্গ বিজেপির এমপিরা সংসদকে বিভ্রান্ত করছেন, এই দাবিতে আজ লোকসভায় প্রতিবাদে সরব হল তৃণমূল কংগ্রেস। বিজেপির এমপিরা সম্পূর্ণ অসত্য অভিযোগ এনে লাগাতার যেভাবে সংসদকে রাজনৈতিক মঞ্চ হিসেবে ব্যবহার করে চলেছেন, তাতে ভারতীয় সংসদের গরিমা নষ্ট হচ্ছে বলেই মন্তব্য করেছে তৃণমূল। 
বিশদ

হাসিনা-মমতা সৌজন্য সাক্ষাতে মৈত্রীরই বার্তা

দেবাঞ্জন দাস, কলকাতা: দুপুরে গোলাপি বলের ঐতিহাসিক টেস্ট ম্যাচের সূচনালগ্ন থেকে সন্ধ্যায় আলিপুরের পাঁচতারা হোটেলের একান্ত বৈঠক আর ক্রিকেটের মক্কায় সাংস্কৃতিক অনুষ্ঠান— শুক্রবার গোটা দিন ধরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মৈত্রীর বন্ধনে বাঁধলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

উপনির্বাচন: আজ প্রচার শেষ,
ঝাঁপিয়ে পড়ছে সব দলই 

বাংলা নিউজ এজেন্সি: খড়্গপুর, করিমপুর, কালিয়াগঞ্জ- এই তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রচার শেষ হচ্ছে আজ, শনিবার। তার আগে শুক্রবার তিন কেন্দ্রেই দাপিয়ে প্রচার সারল প্রধান বিরোধী তিন দলই। অন্যদিকে প্রশাসনও শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে।  বিশদ

এনআরসি নিয়ে মমতাকে তোপ বৃন্দার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এনআরসি নিয়ে রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধিতা করছেন, আর তিনিই ডিটেনশন কেন্দ্র খুলতে চাইছেন। মমতা বন্দ্যোপাধ্যায় মুখে বিজেপির বিরোধিতা করছেন, কিন্তু, তিনি কলকাতায় এক কথা বলেন আর দিল্লিতে এক কথা বলেন। 
বিশদ

হাতে মাত্র চারমাস সময়
১০০ দিনের কাজে শ্লথতা কাটাতে জেলা সফরে যাচ্ছেন পঞ্চায়েত মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ ছিল প্রথম স্থানে। এ বছর অবশ্য এই প্রকল্পে রাজ্যের অবস্থা ভালো নয়। শুক্রবার পর্যন্ত মাত্র ৩২ শতাংশ কাজ হয়েছে বলে পঞ্চায়েত দপ্তর সূত্রে জানা গিয়েছে। কাজে গতি আনতে জেলা সফরে বেরচ্ছেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।  
বিশদ

কৃষকদের কৃষিঋণ পেতে যাতে অসুবিধা না হয়, রাজ্যের সব সমবায় ব্যাঙ্ককে নির্দেশ দপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার পুজোর আগে বন্যায় হাওড়ার একাংশে এবং বুলবুলের দাপটে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফের রবি শস্য ও আলু চাষের সময় এসে গিয়েছে। এই সময় যাতে কৃষকদের কৃষিঋণ পেতে কোনও রকম অসুবিধা না হয়, তার জন্য প্রতিটি জেলার সমবায় ব্যাঙ্ককে নির্দেশ পাঠিয়েছে সমবায় দপ্তর।  
বিশদ

হাসপাতালে আগুন
নার্স-কর্মীদের প্রশিক্ষণ দিতে দমকলকে প্রস্তাব জাভেদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে সাধারণ রোগী বা সেখানকার কর্মীদের পালানোর সুযোগ রয়েছে। কিন্তু যাঁরা আইসিইউ অথবা আইসিসিইউ-তে রয়েছেন, কিংবা একেবারে শয্যাশায়ী—তাঁদের কী হবে? তাঁরা কীভাবে বাঁচবেন?  
বিশদ

জয় নয়, জোটের স্বার্থে উপনির্বাচনে ভোট বাড়ানোই লক্ষ্য বাম-কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপর থেকে নিচুতলা। এবার অনেক উদ্যোগ নিয়ে তিন কেন্দ্রের উপনির্বাচনের জন্য বিজেপি-তৃণমূল বিরোধী ভোটারদের এক করতে দুই শিবিরের নেতা-কর্মীদের এক ছাতার তলায় আনার কাজ অনেকাংশে সফল হয়েছে। কিন্তু তার নিট ফল নিয়ে যথেষ্ট সন্দিহান বাম ও কংগ্রেস দুই পক্ষই। 
বিশদ

আমার নাম, তোমার নাম স্লোগানে কৃতজ্ঞ ভিয়েতনাম, জানালেন রাষ্ট্রদূত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত শতাব্দীর ছ’য়ের দশকে কলকাতার রাজপথ গর্জে উঠত আমেরিকা বিদ্বেষী শ্লোগানে। ‘আমার নাম, তোমার নাম, ভিয়েতনাম ভিয়েতনাম’—স্লোগানে মুখরিত হতো কলকাতা। ভিয়েতনাম যুদ্ধের সময় সেই স্লোগানের রেশ এখনও অটুট।  
বিশদ

এসইউসি-লিবারেশনের সংগঠনকেও পাশে চায় বামফ্রন্টের যুব নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে দলীয় স্তরে বোঝাপড়া তৈরির লক্ষ্যে দু’পক্ষের যুব সংগঠন এবার একত্রে রাস্তায় নামার অঙ্গীকার করেছে। তবে কেন্দ্র ও রাজ্যের শাসকদল বিরোধী মানুষকে এক জায়গায় আনতে বাম শিবিরও নিজেদের অনৈক্য দূর করতে আগ্রহ দেখাচ্ছে। 
বিশদ

প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ নিয়ে কেন্দ্র-রাজ্য চাপানউতোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮-১৯ অর্থবর্ষে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (গ্রামীণ) বাংলাকে দেশের মধ্যে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করেছে নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক সূত্রের দাবি, বিগত অর্থবর্ষে শুধুমাত্র পশ্চিমবঙ্গের জন্য ৭ হাজার ৭৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।  
বিশদ

গুরুদাসের স্মরণসভা হয়ে উঠল জোটের মঞ্চ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোড়খাওয়া ট্রেড ইউনিয়ন তথা সিপিআইয়ের সদ্য প্রয়াত নেতা গুরুদাস দাশগুপ্তর আরও এক স্মরণসভা হয়ে উঠল বিজেপি এবং তৃণমূল বিরোধী জোটের মঞ্চ। 
বিশদ

১৮ হাজার স্কুলের ৫ম শ্রেণী আসছে প্রাথমিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার প্রাথমিকস্তরে পঞ্চম শ্রেণীকে অন্তর্ভুক্ত করার বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর। তবে পুরোটাই হবে ধাপে ধাপে। এমনটাই বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। প্রথম পর্যায়ে ১৭,৯৯৬টি স্কুলের পঞ্চম শ্রেণীকে প্রাথমিকের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।  
বিশদ

সাংবিধানিক প্রধানের মর্যাদা ক্ষুণ্ণ করছেন, পাল্টা চন্দ্রিমা
মুখ্যমন্ত্রীর অনুমোদনেই তাঁকে আক্রমণ,
সরাসরি মমতাকে নিশানা রাজ্যপালের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তাঁর কথাবার্তা বা কর্মসূচি নিয়ে তৃণমূল মন্ত্রিসভার কয়েকজন সদস্য যেভাবে তাঁকে পাল্টা আক্রমণ করছেন, তাতে যে তিনি বেজায় চটেছেন, সেটা এখন স্পষ্টই বোঝাচ্ছেন ধনকার। বিশদ

22nd  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা ছিল ম্যাচের প্রথম ব্রেকে ‘ফ্যাব ফাইভে’র চ্যাট শো হবে। তবে এই অনুষ্ঠানে রাহুল দ্রাবিড়কে দেখা যায়নি। শুক্রবার ভোর সাড়ে চারটেয় তিনি ...

মুম্বই, ২২ নভেম্বর (পিটিআই): বয়স মাত্র দু’মাস। হৃদযন্ত্রে জন্মগত সমস্যা ছিল। তার চিকিৎসা করাতেই উত্তরপ্রদেশের বারাণসী থেকে মুম্বই আনা হয়েছিল প্রিন্স রাজভড়কে। ভর্তি ছিল কেইএম হাসপাতালে। গত ৬ নভেম্বর সেই হাসপাতালে হওয়া অগ্নিকাণ্ড কেড়ে নিল প্রিন্সের প্রাণ। আগুনে মারাত্মকভাবে পুড়ে ...

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): পশ্চিমবঙ্গ ও বিহারে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের ক্ষেত্রে বিপুল সম্ভাবনা রয়েছে। তাকে আরও বাড়িয়ে তুলতে বিভিন্ন প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দু’টি রাজ্যে মেগা ফুডপার্ক করার প্রস্তাবও রয়েছে। কিন্তু তা বাস্তবায়নে বাধার সম্মুখীন হতে হচ্ছে।  ...

ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): জম্মু ও কাশ্মীর এবং ভারতের অন্যত্রও সন্ত্রাসবাদ ছড়াচ্ছে ইসলামি বিচ্ছিন্নতাবাদীরা। নাগাড়ে চলছে এই বিপদ। মার্কিন কংগ্রেসে এমনটাই দাবি করলেন রিপাবলিকান সদস্য ফ্রান্সিস রুনি। সন্ত্রাসের বিরুদ্ধে এই লড়াইয়ে ভারতের পাশে দাঁড়ানোর আর্জিও জানালেন মার্কিন কংগ্রেসের সহকর্মীদের প্রতি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য ধারণ করতে হবে। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। কর্মসূত্রে দূর দেশে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.৩০ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৪.৮৩ টাকা
ইউরো ৭৭.৫১ টাকা ৮১.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, একাদশী ০/৫ দিবা ৬/২৪ পরে দ্বাদশী ৫৪/২২ রাত্রি ৩/৪৩। হস্তা ২১/৫৬ দিবা ২/৪৫। সূ উ ৫/৫৮/৫, অ ৪/৪৭/৩৭, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/২৭ মধ্যে, বারবেলা ৭/২০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৬ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। 
৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ৫০/৪৮/৪৪ রাত্রি ২/১৯/৫৭। হস্তা ১৯/৫১/৩২ দিবা ১/৫৭/৪, সূ উ ৬/০/২৭, অ ৪/৪৭/১১, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪৩ মধ্যে ও ১১/৫১ গতে ২/৪১ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ১২/৫০ গতে ২/৩৬ মধ্যে, বারবেলা ১২/৪৪/৪০ গতে ২/৫/৩০ মধ্যে, কালবেলা ৭/২১/১৮ মধ্যে ও ৩/২৬/২১ গতে ৪/৪৭/১১ মধ্যে, কালরাত্রি ৬/২৬/২০ মধ্যে ও ৪/২১/১৭ গতে ৬/১/১৭ মধ্যে।
২৫ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শওকত কাইফির জীবনাবসান 
প্রখ্যাত অভিনেত্রী শওকত কাইফি (৯১)-র জীবনাবসান হল। আজ মুম্বইয়ের বাড়িতে ...বিশদ

22-11-2019 - 09:45:00 PM

করিমপুর: থানারপাড়ার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

22-11-2019 - 09:21:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ১৭৪/৩  

22-11-2019 - 08:35:43 PM

বেআইনিভাবে টিকিট বিক্রির অভিযোগে ইডেন গার্ডেন্স চত্বর থেকে ধৃত ৯ 

22-11-2019 - 06:33:37 PM

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

22-11-2019 - 06:14:00 PM

দ্বিতীয় টেস্ট: ভারত ৩৫/১ (চা বিরতি) 

22-11-2019 - 05:47:19 PM