শিল্প -বাণিজ্য
 

তথ্যপ্রযুক্তি শিল্পে দুর্দশার কোপে উঁচু পদের কর্তারা, বাধ্য করা হচ্ছে স্বেচ্ছবসরে, নালিশ শ্রম দপ্তরে

 নিজস্ব সংবাদদাতা, কলকাতা: এক সময়ে দেশের সবচেয়ে সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি শিল্পক্ষেত্র এখন চরম সংকটে। হাইটেক সিটি হায়দরাবাদ কিংবা এ রাজ্যের সল্টলেক অথবা রাজারহাট। দেশের প্রতিটি তথ্যপ্রযুক্তি শিল্পাঞ্চলে হাহাকার। প্রতিদিনই চাকরি হারাদের রোদন। এবং তাঁরা কেউই ছোটখাটো কর্মী নন।
বিশদ
  সাঁকরাইলে ২৫০ কোটি বিনিয়োগ করছে আমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা থাকবে।
বিশদ

৩১ হাজারের রেকর্ড ছুঁয়ে ইতিহাস গড়ল সেনসেক্স, নয়া উচ্চতায় নিফটি

 মুম্বই, ২৬ মে (পিটিআই): একের পর এক রেকর্ড গড়েই চলেছে সেনসেক্স। মোদি সরকারের তৃতীয় বর্ষপূর্তির মধ্যেই প্রথমবারের জন্য ৩১ হাজারের শিখর ছুঁল সেনসেক্স। বৃহস্পতিবার রেকর্ড গড়ে ৩০ হাজার ৭৫০.০৩ পৌঁছয় সেনসেক্স। শুক্রবার বাজার খোলার পর থেকেই তেজি ছিল সূচক।
বিশদ

27th  May, 2017
গতি বাড়িয়ে গতিধারা এবার দূরের জেলাতেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু শহর বা শহরতলি নয়, কর্মসংস্থানের লক্ষ্যে চালু ‘গতিধারা’ প্রকল্পের সুবিধা জেলার প্রত্যন্ত এলাকার বেকারাও যাতে নিতে পারেন, তার জন্য তৎপর পরিবহণ দপ্তর। প্রকল্পের সঙ্গে এবার সংসদ সদস্য থেকে শুরু করে পঞ্চায়েত সমিতির সভাপতি, এমনকী কাউন্সিলারদেরও যুক্ত করে নেওয়া হয়েছে।
বিশদ

26th  May, 2017
বাজার চাঙাই, ফের নতুন রেকর্ড গড়ল সেনসেক্স ও নিফটি

 মুম্বই, ২৫ মে (পিটিআই): শেয়ার বাজারের সেনসেক্স ও নিফটির সূচক বৃদ্ধির ধারা অব্যাহত। বৃহস্পতিবার বাজার বন্ধের মুখে সূচক ৩০ হাজার ৭৫০.০৩-এর ঘরে গিয়ে নতুন রেকর্ড গড়ল সেনসেক্স। যাকে শেয়ার বাজারের সর্বকালীন রেকর্ড বলছেন বিশেষজ্ঞরা।
বিশদ

26th  May, 2017
আমবাঙালির মন ভরিয়ে
বারুইপুরের গোলাপখাসে মজেছে ভিনরাজ্যও

 নিজস্ব প্রতিনিধি, বারুইপুর: বারুইপুরের ‘গোলাপখাস আম’ এবার বাজারে দাপিয়ে বেড়াচ্ছে। উত্তর ২৪ পরগনা, নদীয়া, হাওড়া, হুগলি ছাড়া কলকাতার বাজারে তার চাহিদা এখন তুঙ্গে। শুধু তাই নয়, প্রতিদিনই বারুইপুর থেকে বিমানে করে চলে যাচ্ছে দিল্লি ও মুম্বইয়ে।
বিশদ

26th  May, 2017
  আমানতকারীদের টাকা ফেরত দিয়ে জামিন পেলেন ৪ চিটফান্ড কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রীতিমতো আমানতকারীদের টাকা ফেরত দিয়ে অবশেষে আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন কলকাতার একটি চিটফান্ড সংস্থার চার কর্তা। বৃহস্পতিবার ব্যাঙ্কশালের পঞ্চম ‘বিশেষ’ আদালতের বিচারক দেবব্রত সিনহা প্রত্যেককে ১০ হাজার টাকার জামিনে মুক্তি দেন।
বিশদ

26th  May, 2017
  প্রচণ্ড গরমে সিইএসসি এলাকায় বিদ্যুতের রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাঁদি ফাটা গরমের জেরে সিইএসসি এলাকায় বিদ্যুৎ চাহিদার ‘রেকর্ড’ তৈরি হল। গত সোমবার কোম্পানির এলাকায় বিদ্যুৎ চাহিদার গ্রাফ পৌঁছে যায় ২১০৬ মেগাওয়াটে। সেটাই ছিল রেকর্ড। কিন্তু, পরের দিনই অর্থাৎ মঙ্গলবার সেই রেকর্ডকেও ভেঙে দিয়ে বিদ্যুৎ চাহিদা পৌঁছে যায় ২১১৩ মেগাওয়াটে।
বিশদ

24th  May, 2017
ঋণ খেলাপিদের তালিকা প্রকাশে অস্বীকার আরবিআইয়ের

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও ঋণ খেলাপিদের তালিকা প্রকাশ করতে অস্বীকার করল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। তথ্য জানার অধিকার আইনে এক কোটি টাকা বা তার বেশি অর্থের ঋণ খেলাপিদের তালিকা প্রকাশের আবেদন করেছিলেন আরটিআই কর্মী সুভাষ আগরওয়াল।
বিশদ

24th  May, 2017
মনোরঞ্জন করের উপর ২৮ শতাংশ জিএসটি নিয়ে ক্ষোভ বলিউডে

নয়াদিল্লি, ২২ মে: মনোরঞ্জন এবং পরিষেবা করের উপর ২৮ শতাংশ জিএসটি নিয়ে তীব্র ক্ষোভ বলিউডে। বর্ষীয়ান প্রযোজক মুকেশ ভাট বলেছেন, ২৮ শতাংশ পণ্য এবং পরিষেবা কর অত্যধিক বেশি। অবিলম্বে কমিয়ে ১৮ শতাংশ করা হোক। তিনি আরও বলেন, ২০১০ সালে মহারাষ্ট্র সরকার সিনেমার টিকিটের উপর অতিরিক্ত ১০ শতাংশ কর চাপিয়েছে।
বিশদ

23rd  May, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতাকে পিছনে ফেলে দিল জেলার সরকারি স্কুলগুলি। জেলার সরকারি স্কুল থেকেই ১৪ জন পড়ুয়া প্রথম ১০টি স্থানের মধ্যে জায়গা করে নিয়েছে। কলকাতার ভাগ্যে জোটেনি একজনও। তবে সরকারি স্কুলের গৌরব এগিয়ে নিয়ে যাচ্ছে বাঁকুড়া জেলা স্কুল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকে কলকাতার ফল এবার কিছুটা মিশ্র। পাশের হার কমলেও প্রথম ১০টি স্থানের মেধাতালিকায় (মোট ৬৮ জন) কলকাতা থেকে রয়েছে পাঁচজন। আর কলকাতার এই কৃতিত্বের সিংহভাগ দাবিদার যাদবপুর বিদ্যাপীঠ। এই স্কুল থেকেই রয়েছে তিনজন ছাত্র। ...

 খোস্ত, ২৭ মে (পিটিআই): আফগানিস্তানের খোস্তে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হল ১৮ জনের। ঘটনায় দুই শিশুসহ আহত হয়েছেন ছ’জন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, খোস্তে একটি বাস স্ট্যান্ডে হামলা চালাতেই এই গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...