সাম্প্রতিক
 

ফের স্বপ্নভঙ্গ
কাতালোনিয়ার স্বাধীনতা অধরাই 

সাগর দাস: এ অদ্ভুত এক ‘বৈপরীত্য’! স্পেনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে স্বাধীন হতে চেয়েছিল কাতালোনিয়া। উত্তাপের আবহে গণভোটের প্রক্রিয়াও সম্পন্ন হয়েছিল। রায়ের বার্তাও স্বতন্ত্র রাষ্ট্র গঠনের পক্ষে ছিল। অথচ, ২৮ দিনে বদলে গেল সব কিছু। রাজপথে নামল বিচ্ছেদ-বিরোধী শান্তিপূর্ণ মহামিছিল! 
বিশদ
‘আঙ্কেল জি’র টাইট দড়িটা ছিঁড়ে যাবে না তো? 

মৃণালকান্তি দাস: সাধারণ চীনারা কেউ কেউ তাঁকে ইতিমধ্যে ‘আঙ্কেল জি’ বলতে শুরু করেছে। কেউ বলেন, আগ্রাসী বিদেশনীতির জনক। দুই পূর্বসূরি জিয়াং জেমিন ও হু জিনতাওয়ের তুলনায় আন্তর্জাতিক পরিসরে তাঁর শক্ত ধাঁচের ইমেজ এবং আমেরিকার চোখে চোখ রেখে কথা বলার ধরন চীনাদের বিশেষ পছন্দ।  
বিশদ

19th  November, 2017
নোট বাতিলের নভেম্বর বিপ্লব 

১৯১৭ সালে রুশ বিপ্লবের পর লেনিনের নেতৃত্বে জারের মুদ্রা বাতিল করে নয়া মুদ্রা আনা হয়েছিল রাশিয়ায়। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে উচ্চমূল্যের নোট বাতিল করেন। আর প্রাপ্তি-অপ্রাপ্তির এক বছর পরে ডিজিটাল লেনদেনে জোর দিতে ডিএভিপির আওতায় নয়া কমিটি গড়েছেন তিনি। সেখানে সাহায্য করছে তথ্য ও সম্প্রচার এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। লিখছেন দেবজ্যোতি রায়। 
বিশদ

19th  November, 2017
বিকল্প শক্তিধর মার্কিন বৈজ্ঞানিক
শান্তনু দত্তগুপ্ত

 ভদ্রলোককে প্রথম দর্শনে প্রফেসর ডাম্বেলডোর বলে ধোঁকা লাগতে বাধ্য। অমন দাড়ি, আধুনিক একটু হলেও লম্বা ওভারকোট চাপানো একটা দশাসই পোশাক, গুরুগম্ভীর আওয়াজ, আর সব সময় ছাত্রদের শিক্ষা দিচ্ছেন জাতীয় একটা প্রচ্ছন্ন ভাবসাব। তিনি কিন্তু সত্যিই প্রফেসর। ডাম্বেলডোর না হলেও নাম তাঁর স্কট স্ক্লার। আর নিত্য জাদু তিনি চালিয়ে যাচ্ছেন ওয়াশিংটনের বুকে বসে... তবে জাদুকাঠি দিয়ে নয়, বিকল্প শক্তি দিয়ে।
বিশদ

12th  November, 2017
 আরব দুনিয়ার বয়কটে কাতার বিশ্বকাপ নিয়ে আশঙ্কা
সঞ্জয় চট্টোপাধ্যায়

 ‘একতাই পারে আমাদের স্বপ্নের সাফল্যে পৌঁছে দিতে’- ২০২২ ফুটবল বিশ্বকাপের সংগঠনের দাবি পেশ করে ফিফার ভোটারদের সামনে এমনই আহ্বান জানিয়েছিলেন কাতারের তৎকালীন শাসক হামাদ বিন খলিফা আল থানির স্ত্রী শেখ মোজা বিন নাসের আল মিসেন্দ। কিন্তু, সাত বছরের মধ্যেই ছবিটা বেশ ঘোলাটে হয়ে গিয়েছে। হাতে রয়েছে আর পাঁচ বছর। প্রস্তুতি অনেকটাই শেষ। কিন্তু, বয়কটের রাজনীতির ডামাডোলে জোর ধাক্কা খেয়েছে সেই একতার বার্তা।
বিশদ

12th  November, 2017
মড়ক চলছেই
সরকার বলছে দেশজুড়ে কমেছে শিশুমৃত্যুর হার
দেবজ্যোতি রায় 

 এ যে ধূ ধূ মরুভূমির বালুকাময় রাস্তায় দীর্ঘক্ষণ হাঁটার পর একটা জলাশয় দেখতে পাওয়া। অন্তত তেমনটাই। একধারে যখন গোরক্ষপুর, আমেদাবাদের মতো বিভিন্ন রাজ্যে শিশুর মড়ক লেগে রয়েছে, তখন তথ্য বলছে সারাদেশে সদ্যোজাত মৃত্যুর হার (ইনফ্যান্ট মর্টালিটি রেট বা আইএমআর) ২০১৬ সালে কমেছে। ২০১৫ সালের তুলনায় তা ৮ শতাংশ কমেছে। অর্থাৎ, শিশুমৃত্যুর চালচিত্রে উন্নতি হয়েছে ভারতের। কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অন্তত তেমনটাই বলছে। যার কারণ হিসাবে মাতৃদুগ্ধ সেবনের সচেতনতামূলক প্রচার, যথাসময়ে টিকাকরণ, হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে প্রসবের কথা উল্লেখ করা হয়েছে।
বিশদ

12th  November, 2017
প্রতিবাদের নতুন ভাষা 

সুদীপ্ত রায়চৌধুরী: কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল সারাহা। মনের নানা গোপন কথা নাম গোপন রেখে বলার সুযোগ পেয়েছিলেন নেটিজেনরা। পরিচয় গোপন থাকায় কথা বলতে সমস্যা হয়নি কারও।  
বিশদ

05th  November, 2017
কাশ্মীর নিয়ে কৌতূহল ছিল লাদেনের
দেখেছেন ভারতের ইতিহাস সংক্রান্ত তথ্যচিত্রও 

বিশেষ প্রতিবেদন: কাশ্মীর সমস্যার গতিপ্রকৃতি নিয়ে অগাধ কৌতূহল ছিল আল-কায়েদা সুপ্রিমো ওসামা বিন লাদেনর। বেশ কয়েকবার মনোযোগ সহকারে দেখেছেন ভারতের ইতিহাস নিয়ে বিবিসি’র একটি তথচিত্রও। নিয়মিত খোঁজখবর রাখতেন ২০০৮ সালে মুম্বই হামলায় অভিযুক্ত পাকিস্তান বংশোদ্ভূত মার্কিন নাগরিক হেডলির মামলা নিয়েও।  
বিশদ

05th  November, 2017
সন্তোষীদের ভুখা গ্রামে বড়কর্তাদের আনাগোনা... 

শাম্ব মণ্ডল: মাওবাদী প্রভাবিত, শাল সেগুনে ঘেরা গ্রামটিতে ‘বাবু’দের আনাগোনা হঠাৎই বেড়ে গিয়েছে। জেলা প্রশাসনের বড় বড় কর্তারা মাঝে মাঝেই ছুটে আসছেন। মাটির দাওয়ায় চেয়ার পেতে বসে তুলে দিচ্ছেন নানা রকম সাহায্য। কখনও দামি কোম্পানির সড়ষের তেল, সাবান, শ্যাম্পু, চাল বা ডাল। 
বিশদ

05th  November, 2017
বিতর্কে তাজ...

প্রীতম দাশগুপ্ত: ভালোবাসার প্রতীক আজ হিন্দুত্ববাদীদের কাছে ঘৃণার প্রতীক। পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম ভারতের গর্ব তাজমহল ঘিরে শুরু হয়েছে বিতর্ক। তাজমহল নাকি সপ্তদশ শতকে মুঘল সম্রাট শাহজাহান তৈরি করেননি। এটি আদতে ছিল একটি জয়পুরের রাজাদের হিন্দু মন্দির। সেই মন্দিরকেই পরে শাহজাহান সমাধিক্ষেত্রে পরিণত করেন। 
বিশদ

05th  November, 2017
ইংল্যান্ডের ব্রুস্টার যেন ব্রাজিলের সেই রোনাল্ডো
সুকুমার সমাজপতি

মহাকাব্য রামায়ণে বর্ণিত কনিষ্ঠ ভরত যখন পিতৃপ্রয়াণে জ্যেষ্ঠ ভ্রাতা রামচন্দ্রকে অযোধ্যার সিংহাসনে অভিষিক্ত হতে কিছুতেই রাজি করাতে পারলেন না, তখন রামচন্দ্র-অন্তপ্রাণ ভরত তাঁরই পাদুকাযুগল নিয়ে আকাশপথে রথে ফিরে আসছেন আর নিসর্গের সভায় অভিভূত হয়ে সগতোক্তি করছেন— আহা কী দেখিতেছি!— দূরাদয়শ্চক্রনিভস্য তন্বী তমালতালি বনরাজিনীলা/ আভাতিবেলা লবণাম্বু রাশেধারা নিবদ্বেব কলঙ্করেখা! সত্যিই কাব্য করছি না।
বিশদ

29th  October, 2017
গাড়ির শহর রাতের শহর
ডেট্রয়েট থেকে
শান্তনু দত্তগুপ্ত

 যে শহরটায় এসেছি, তার নাম ডেট্রয়েট। মার্কিন যুক্তরাষ্ট্রে মিশিগান বলে একটা রাজ্য আছে, তার অন্যতম বড় শহর। অন্যতম কেন বললাম? কারণ, এরই গা লাগোয়া শিকাগো। শহর হিসাবে সে কতটা বড় জানি না, বড়ই শুনেছি। তবে আমাদের নরেন দত্তর জন্য এই শিকাগো যে আমাদের শিরোপা, সে নিয়ে কোনও সন্দেহ নেই। তা যাই হোক, সে অন্য ব্যাপার। ডেট্রয়েটে ফিরি। আয়তনের জন্য যত না বিখ্যাত, তার থেকে অনেক বেশি এর নামডাক গাড়ির জন্য।
বিশদ

29th  October, 2017
মেক ইন ইন্ডিয়া ক্রিপ্টো মুদ্রা ‘লক্ষ্মী’ পেতে পারে দেশ
দেবজ্যোতি রায়

দেবজ্যোতি রায়: তবে কি ‘মেক ইন ইন্ডিয়া’ ক্রিপ্টোকারেন্সি? তথাকথিত অর্থনীতির সমান্তরাল ‘ভার্চুয়াল ইকনমি’র যুগ শুরু হতে চলেছে! সর্বভারতীয় এক ইংরেজি ম্যাগাজিনের রিপোর্ট অন্তত তেমনটাই বলছে।
বিশদ

29th  October, 2017
মোদি কী নির্ভীক সাংবাদিকতাকে ‘নিরাপদ ভারত’ উপহার দিতে পারবেন?
সঞ্জয় চট্টোপাধ্যায়

সংবাদপত্রের স্বাধীনতা- কথাটা শুনতে দারুণ লাগে! আর ভাবতে গেলে তো এক অদ্ভূত রকমের রোমাঞ্চ অনুভব হয়! কিন্তু, নরেন্দ্র মোদির সরকারের ‘নতুন ভারত’ গড়ার বিশাল কর্মযজ্ঞে সাংবাদিকরা সত্যিই কী স্বাধীনভাবে, নিরাপদে কাজ করতে পারেন? ভারতীয় সংবিধানে দেওয়া বাক স্বাধীনতার মৌলিক অধিকার কি সব সময় রক্ষিত হয়? রাজনৈতিক শাসানি এড়িয়ে নানারকম দুর্নীতি, আর্থিক কেলেঙ্কারি, খুন, ধর্ষণ, অপরাধ, সামাজিক ভেদাভেদের বিরুদ্ধে সাংবাদিকদের পক্ষে সত্যিই কি রুখে দাঁড়ানো সম্ভব হয়?
বিশদ

29th  October, 2017
ফুটবলের সেরারা

অনূর্ধ্ব-১৭-র বিশ্বকাপের এই আসর এবং অন্যান্য আন্তর্জাতিক খেলা দেখে একটা কথা নির্দ্বিধায় বলা যায় যে আধুনিক ফুটবলে গোলকিপিংয়ের মান যেখানে পৌঁছেছে, তা ছিল সত্যিই অকল্পনীয়। খেলাগুলি দেখে লিখেছেন সুকুমার সমাজপতি। বিশদ

22nd  October, 2017
একনজরে
সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চেয়ারম্যান খুনের ঘটনায় অভিযুক্ত গ্রেপ্তার না হওয়ায় জিটি রোড অবরোধ এলাকাবাসীদের

চেয়ারম্যান খুনের ঘটনায় এখনও মূল অভিযুক্ত গ্রেপ্তার না ...বিশদ

11:02:30 AM

মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রীর জন্য টাঙানো দলীয় পতাকা খুলে ফেলে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডার সভার জন্য ...বিশদ

10:59:00 AM

শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:00 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM