সাম্প্রতিক
 

ঠিকানাহীন জীবন আর কতদিন? 

রক্তবীজের মতো যুদ্ধবাজদের জন্য কবে, কাকে, কোথায় ভিটে ছাড়া হয়ে পড়ে থাকতে হয়, কেউ জানে না। সিরিয়ার উদ্বাস্তুজীবন নিয়ে লিখেছেন উদ্দালক ভট্টাচার্য। 
বিশদ
লক্ষ্য উত্তর কোরিয়াও 

উত্তর কোরিয়াকে কড়া বার্তা দিতেই কি সিরিয়া, আফগানিস্তানে বোমা ফেলেছে আমেরিকা? উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রভাণ্ডার ধ্বংসের জন্য বিশেষ বোমা তৈরি করেছে আমেরিকা। তাহলে কি যুদ্ধ আসন্ন? লিখেছেন অরূপ দে। 
বিশদ

23rd  April, 2017
দক্ষিণ চীন-সাগর
এখন যুদ্ধবাজদের নয়া গবেষণাগার

সমুদ্রপথে ড্রাগনের গরম নিঃশ্বাস নিয়ে গত কয়েক বছর ধরেই চাপানউতোর চলছে নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে। ভারত এবং জাপান, এই দুই শক্তিকেই কাছে টেনেছে আমেরিকা। দুই দেশের সঙ্গেই আমেরিকার সামরিক চুক্তি হয়েছে। এই ঘনিষ্ঠতা চীনের অস্বস্তি ক্রমশ বাড়িয়েই চলেছে। লিখেছেন মৃণালকান্তি দাস।
বিশদ

16th  April, 2017
 ভারতীয় নৌবাহিনীর ক্ষমতা বাড়ায় কপালে ভাঁজ চীনের

 স্বাধীনতার পর থেকে যে চেহারা নিয়ে নৌবাহিনীর কার্যকলাপ শুরু হয়েছিল, আজ তার পরিবর্তন পাহাড়ের চূড়া ছুঁয়েছে। ভারত মহাসাগরে চীনের দাপটকে চ্যালেঞ্জ ছুঁড়তেই নৌবাহিনীকে আরও শক্তিশালী করা হচ্ছে। লিখেছেন সায়ন্ত ভট্টাচার্য।
বিশদ

16th  April, 2017
 ফেলো টাকা, নাও ফলোয়ার

 ট্যুইটার, ফেসবুকে যাঁরা একসময় শুধু বিনোদনের জন্য অ্যাকাউন্ট খুলেছিলেন, তাঁরাও নিজেদের বাণিজ্যিক স্বার্থে অ্যাকাউন্টে ফলোয়ার বাড়াতে শুরু করেছেন। সেকারণেই তৈরি হয়ে গিয়েছে নিত্যনতুন সংস্থা বা ব্যাবসা। লিখেছেন দেবজ্যোতি রায়। বিশদ

16th  April, 2017
যোগীর যোগ-বিয়োগ 

রামরাজ্যে যোগীরাজ
‘লাভ জেহাদ’-এর বিরুদ্ধে তিনিই প্রথম গলা উঁচিয়েছিলেন। শাহরুখ খানকে ধমকে ছিলেনও তিনিই। বরাবর তাঁর গরম-গরম কথা বিতর্ক সৃষ্টি করেছে। লিখেছেন মৃণালকান্তি দাস।

বিশদ

09th  April, 2017
মায়াবতীর উত্থান-পতন 

‘নিউজ উইক’ বিশ্বের ১০০ জন ক্ষমতাধর মহিলার মধ্যে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, সোনিয়া গান্ধীর সঙ্গে একই তালিকায় রেখেছিল মায়াবতীকে। লিখেছেন শুভজিৎ অধিকারী। 
বিশদ

09th  April, 2017
যোগ হল অনেক ভোট, কিন্তু অর্থনীতিতে কী বিয়োগ হল সেই হিসাবও রাখতে হবে

বিশেষ করে কৃষিক্ষেত্রে পরবর্তী ক্ষেত্রে ফের ঋণ দেওয়ার ব্যাপারে এবার থেকে ব্যাংকগুলি দু’বার ভাববে। পিছিয়ে এলেও অবাক হওয়ার কিছু নেই। এতে বিপদ বাড়বে কৃষকদের। লিখেছেন রামানুজ গুপ্ত। 
বিশদ

09th  April, 2017
ভদ্রলোকের খেলা! 

ক্রিকেটকে বলা হত ভদ্রলোকের খেলা। সেটা ছিল শুধুই টেস্ট ক্রিকেটের যুগ। যার শুরু ১৪০ বছর আগে। একদিনের ক্রিকেট বা টোয়েন্টি-টোয়েন্টির কথা ভাবা যায়নি। ভাবা যায়নি বেটিংয়ের কথা। আর্থিক প্রতারণার অভিযোগে যে কেউ দেশছাড়া হয়ে থাকতে পারেন, তাও ভাবায়নি একদা ‘ভদ্রলোকের খেলা’। 
বিশদ

02nd  April, 2017
ভারতে প্রতি সাতজনে একজন সরকারি অফিসারদের ঘুষ দেন 

দুর্নীতি বৃদ্ধির ক্ষেত্রে এখন প্রথম সারিতে উঠে আসছে চীনের নাম। কমিউনিস্ট শাসিত চীনে গত এক বছরে দুর্নীতি ৭৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। লিখেছেন সাগর দাস। 
বিশদ

02nd  April, 2017
নকশালবাড়ির ৫০ বছর 

ভুল রাজনৈতিক পথ। চিরতরে হারিয়ে যাওয়া অসংখ্য সম্ভাবনাময় তরুণ প্রাণ। আদর্শ থেকে পলাতক কিছু সুবিধাভোগী। স্বপ্ন আঁকড়ে থেকে এখনও লড়ে যাওয়া কিছু মানুষ। সব মিলিয়ে ভারতের রাজনৈতিক ইতিহাসে এক গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ - নকশালবাড়ি আন্দোলন। ৫০ বছর আগের সেই বিতর্কিত চালচিত্র ফিরে দেখার চেষ্টা।  
বিশদ

26th  March, 2017


একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...