প্রচ্ছদ নিবন্ধ
 

নেতাজি প্রতিবাদী বাঙালি 
সমৃদ্ধ দত্ত

গান্ধীজি রেগে গিয়েছেন। এসব কী হচ্ছে? পাঞ্জাব থেকে একটি ছাত্রীর চিঠি এসেছে। সে লিখেছে, তার পক্ষে স্কুলে যাওয়া সম্ভব হচ্ছে না। কিছু যুবক স্কুলে যাওয়ার পথে দাঁড়িয়ে থাকে। যাতায়াতের সময় ক্রমাগত প্রায় প্রতিদিন তারা স্কুলে যাওয়া মেয়েদের বিরক্ত করে। অশালীন ইঙ্গিত করে। প্রকাশ্যেই এসব ঘটে চলেছে।  
বিশদ
রাজমাতা 
সমৃদ্ধ দত্ত

ঝড়ের বেগে ঘরে ঢুকলেন বরোদার মহারানি চিন্নাবাঈ। হাতে একটা সোনালি খাম। এখন সন্ধ্যা হচ্ছে। লক্ষ্মীবিলাস প্যালেসের বাতিস্তম্ভগুলি জ্বালিয়ে দিচ্ছে সাদা ব্রিচ, ডার্ক ব্লু জ্যাকেট আর ব্ল্যাক টপ বুটস পরা প্যালেসের জেনানা মহলের তিনজন গার্ড।  
বিশদ

13th  January, 2019
হনুমান 
নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

১৯৯৬-৯৭ সালে একদিন লিন্ডসে স্ট্রিটের মুখে দাঁড়িয়েছিলাম বাস ধরার জন্য। হঠাৎই দেখলাম—দু’টি লোক। তারা বানর সেজে লাফাতে লাফাতে চলেছে। বানর না বলে এদের হনুমান বলাই ভালো। কারণ, দশাসই মানুষ বলেই এরা আকারে ঈষৎ লম্বা, হনুমানের মতোই। মুখময় ভুসো কালি, সযত্নে মুখপোড়া ভাব।  
বিশদ

06th  January, 2019
নতুন বছরের স্বপ্ন
ছড়িয়ে যাক সব খানে…
সমৃদ্ধ দত্ত

সারসখোল গ্রাম থেকে প্রথমে আসতে হবে হাইরোডে। জায়গাটার নাম পি মোড়। খাতড়া ব্লক। বাঁকুড়া। ওই যে কলকাতার বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন মোহন তাঁতী। কাঁধে ব্যাগ। ব্যাগে কী? বাঁশি। এ গ্রামে কখনও কেউ বাঁশি বাজায়নি। সেই কৈশোরে শিবচতুর্দশী আর গাজনের মেলায় মন ছুটে যেত।  
বিশদ

30th  December, 2018
কেকের গন্ধে ইতিহাসের খোঁজ

জিঙ্গল বেল বাজতে শুরু করেছে। অপেক্ষা শুধু মাঝের একটা দিনের অবসানের। রাত পোহালেই ক্রিসমাস। বাঙালির বড়দিন। সেটা মিটলেই আর এক উৎসবের কাউন্টডাউন শুরু। লেট নাইট পার্টি, হই-হুল্লোড়। পুরনোকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানানোর পালা। অফুরান আনন্দে মেতে ওঠে বিশ্ববাসী। খাওয়া-দাওয়া, গান-বাজনা, আলো আর আতসবাজির রোশনাই আনন্দময়ী রূপ ধারণ করে গোটা দুনিয়া।
বিশদ

23rd  December, 2018
নলেন গুড়ে পার্বণী
হারাধন চৌধুরী 

পছন্দের প্রশ্নে বাঙালির কাছে মিষ্টির জায়গাটা সবসময় বিশেষ। তাই গরমকালে ভালো হাওয়া বইলে আমরা বলি, আহ্‌ কী মিষ্টি! মনোরম সকালটা হল—মিষ্টি সকাল! শীতের রোদটাও তেমনি মিষ্টি লাগে আমাদের। 
বিশদ

16th  December, 2018
সবুজ দ্বীপের প্রজা

মৃন্ময় চন্দ: ১৩ই নভেম্বর, ২০১৮। বিকেল ৫টা। নন্দন চত্বরে বাঙলা সিনেমার অবিসংবাদী নায়ক প্রসেনজিৎ, কিঞ্চিৎ উত্তেজিত। ‘আজ, আমি আপনাদের সঙ্গে বসে অসাধারণ একটি ছবি দেখব’। কি সেই ছবি? যার জন্য স্বয়ং প্রসেনজিৎও হা-পিত্যেশ করে বসে থাকেন। ‘র‍্যাবিট প্রুফ ফেন্স’।
বিশদ

09th  December, 2018
চেয়ার
কল্যাণ বসু

কখনও সে আরামের কেন্দ্রবিন্দু। কখনও বা ক্ষমতার। এই চেয়ার নিয়েই যে যত মুশকিল! সরকারি কর্মীরা তঁাদের চেয়ারের মর্যাদা না দিলে কটাক্ষের শিকার। আবার কখনও শিক্ষাগুরুর চেয়ার নিয়ে নানান মুখোরোচক কাহিনী।
বিশদ

02nd  December, 2018
সন্ত্রাসের ১০ বছর
সমৃদ্ধ দত্ত

কম্পিউটার অপারেটর মনীশ যোশি তাজের অক্সফোর্ড হাউসের অফিসে ডিউটি জয়েন করতে এসেছেন। বাইরে একটু বেশিমাত্রায় বাজি ফাটছে না! আজ বিয়ের তারিখ? আসার সময় তো কোনও ওয়েডিং প্রসেশন দেখলাম না! ভাবলেন মনীশ। আবার ক্র্যাক ক্র্যাক ক্র্যাক...।
বিশদ

25th  November, 2018
রাজকীয়
অয়নকুমার দত্ত

১৯৫৮ সালের ১১ মার্চ, আর ২০১৮ সালের ১৪ নভেম্বর—প্রায় ছ’দশকের ব্যবধান। শুধুই বছরের হিসেব নয়, স্থান-কাল-পাত্র সব কিছুই আলাদা। কিন্তু কোথাও যেন এই ১১ মার্চ আর ১৪ নভেম্বর তারিখ দু’টোয় থমকে দাঁড়িয়েছে সময়ের ব্যবধান। কোনও কবি তারিখ দুটো দেখে নির্দ্বিধায় বলে বসবেন, ‘থামিল কালের চির-চঞ্চল গতি’।
বিশদ

18th  November, 2018
কৃত্রিম চীনা চাঁদ

শুধু খেলনা, বই-খাতা, ঘর সাজানোর সরঞ্জাম, ইলেকট্রনিক্স সামগ্রী বা আতশবাজি নয়, এবার ‘মেড ইন চায়না’র নবতম সংযোজন আস্ত একটা চাঁদ। ইতিমধ্যে চীনের এই প্রকল্প নিয়ে গোটা বিশ্বে শোরগোল পড়ে গিয়েছে। মহাকাশ বিশেষজ্ঞ থেকে ইঞ্জিনিয়ার, অনেকেরই দাবি চীনের এই প্রকল্প বাস্তবসম্মত নয়। এটা আদৌ সম্ভব নয়। যদিও চীনের যে সংস্থা প্রকল্পের কথা ঘোষণা করেছে, তারা যথেষ্ট আশাবাদী।
বিশদ

11th  November, 2018
মেড ইন চায়না
দেবজ্যোতি রায়

 আজ থেকে প্রায় দু’দশক আগের কথা। এলিট ঘরানা ছেড়ে সবেমাত্র উচ্চ-মধ্যবিত্ত, মধ্যবিত্তের হাতে আসতে শুরু করেছে মোবাইল ফোন। চ্যাটিং বলতে তখন মহার্ঘ এসএমএস। আর তাতেই এভাবে চীনা পণ্যের অভিজ্ঞতা নিয়ে মজাদার জোকস পাঠিয়ে আনন্দ ভাগ করে নিত তৎকালীন যুবসমাজ।
বিশদ

11th  November, 2018
মা দুর্গা-মা কালী, নো কম্পিটিশন 

এই সময়টা প্রতি বছরই জেগে ওঠে একে অপরের বিরোধী ক্যাম্প। কেউ বলে মা দুর্গা সেরা। কারও আবার সওয়াল মা কালীর পক্ষে।কিন্তু তিনি যে একই মায়ের দুই রূপ। মা দুর্গা এবং মা কালী, দু’জনেই ভক্তগণের হৃদয়ের সিংহাসনে বসে আছেন যুগ যুগ ধরে। লিখলেন শংকর
বিশদ

04th  November, 2018
আজাদ হিন্দ

স্বাধীনতার আগে শপথ নিয়েছিল সেই সরকার। আজাদ হিন্দ... শপথ নিয়েছিলেন নেতাজি। স্বাধীন ভারতের স্বপ্ন দেখেছিলেন তিনি। ভারতে না থেকেও। মুক্ত করতে চেয়েছিলেন দেশকে বিদেশি শাসনের কবল থেকে। পূর্ণ হল সেই আজাদ হিন্দ সরকারের ৭৫ বছর।
বিশদ

28th  October, 2018
কোজাগরী
রজত চক্রবর্তী

রজত চক্রবর্তী: বড়দা উঠোনের এক কোণে বসে নারকোল ছাড়াচ্ছে। তালের আঁটিগুলো বাগানের কোণে কালো কালো পড়েছিল। সেগুলো তুলে এনেছি আমি আর ভাই। আঁটিগুলোর লম্বা মোটা শেকড়। দু’জনের হেঁইও হেঁইও টান। হাতময় শনের নুড়ির কালো কালো শ্যাওলা চুল, সোঁদা গন্ধ। শক্ত সেই আঁটি দায়ের ঘায়ে দু’ভাগ হয়ে গেল।
বিশদ

21st  October, 2018
একনজরে
বিএনএ, কোচবিহার: সোমবার শীতের রোদ গায়ে মেখে মন্দিরের বারান্দায় ১০৮ ঘটি জলে স্নান করলেন বড় বাবা। পুঁথি দেখে মন্ত্রোচ্চারণ করলেন পুরোহিত। ঢাকের আওয়াজ আর ভক্তদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লজ্জায় মাথা হেঁট বাংলার ফুটবল প্রশাসক ও নার্সারি পর্যায়ে কাজ করা কোচদের। সাব জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে কঠোর মনোভাব নিয়েছিলেন আইএফএ সচিব উৎপল গাঙ্গুলি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কলেজগুলিতে গ্রুপ-ডি পদে নিয়োগ প্রক্রিয়ার পরিবর্তিত আইন নিয়ে যে সমস্যা দেখা দিয়েছে, তা ক্রমশ গুরুতর আকার নিচ্ছে। কয়েকটি কলেজে নিয়োগ প্রক্রিয়ায় ওই আইনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠায় তা থমকে গিয়েছে। সোমবার আরও তিনটি কলেজে নিয়োগে স্থগিতাদেশ ...

বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM