সিনেমা
 

প্রায় নিখুঁত একটি ছবি
সহজ পাঠের গপ্পো

সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেনরা বাংলা তথা ভারতীয় সিনেমায় একটা নতুন ধারার প্রচলন করেছিলেন। ইউরোপে এই ধারাকে বলা হয় নিও রিয়ালিজম, আর ভারতে আর্ট ফিল্ম বা প্যারালাল ফিল্ম নামে ডাকা হয়। সোজা কথায়, এই ধরনের ছবিতে নাচ, গান, মারপিট অর্থাৎ অতিরঞ্জন একেবারেই থাকে না।
বিশদ
অদ্ভুতুড়ে সব ভূতুড়ে

একটা পত্রিকা। তার নাম ‘সব ভূতুড়ে’। অনিকেতের (আবির চট্টোপাধ্যায়) বাবা ছিলেন সেই পত্রিকার সম্পাদক। তিনি মারা যাওয়ার পর কোনওভাবে পত্রিকাটিকে টিকিয়ে রেখেছেন অনিকেতের বাবার সহযোগী কৃপাধরবাবু (সুপ্রিয় দত্ত)। অলাভজনক পত্রিকাটিকে বন্ধ করে দিতে চায় অনিকেত। সঙ্গে পৈতৃক বাড়িটিকেও তুলে দিতে চায় বিল্ডারের হাতে। ঠিক সেই সময় অনিকেতের সঙ্গে পরিচয় হয় নন্দিনীর।
বিশদ

22nd  September, 2017
কৌন বনেগা ক্রোড়পতি

(সোনি এন্টারটেনমেন্ট, সোম-শুক্র, রাত ৯-০০)
 কোটিপতি হতে কে না চান! তাও আবার সামনে যদি থাকেন অমিতাভ বচ্চন—তাহলে অবশ্য স্বপ্নপূরণের বাকি কিছুই থাকে না। কেবিসি—কৌন বনেগা ক্রোড়পতির মঞ্চে উপস্থিত হতে পারাই প্রতিযোগীদের কাছে তাই বিরাট ব্যাপার। ২০০০ সালে শুরু হওয়া এই রিয়ালিটি শো শুরু থেকেই তুমুল জনপ্রিয়।
বিশদ

19th  September, 2017
চলচ্চিত্র সার্কাস

এই পুজোয় মুক্তি পাচ্ছে মৈনাক ভৌমিকের মাল্টিস্টারার ছবি ‘চলচ্চিত্র সার্কাস’। রুপোলি জগতের সবকিছুই আলোময় নয়। আর্কলাইটের আওতার বাইরেও একটা জগৎ আছে, যেটা কেবলই অন্ধকারাচ্ছন্ন। এ
বিশদ

19th  September, 2017
নিবেদিতা

তাঁর জন্মের সার্ধশতবর্ষকে স্মরণে রেখে পরিচালক সনৎ মহান্ত ৮৫ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করেছেন ভগিনী নিবেদিতাকে নিয়ে। স্বামী বিবেকানন্দের অন্যতম প্রিয় শিষ্যা মার্গারেট নোবেল-এর জন্ম হয় এক আইরিশ পরিবারে।
ভারতবর্ষে নারী শিক্ষার প্রসার হয় তাঁরই হাত ধরে।
বিশদ

19th  September, 2017
ধারাবাহিকের খলনায়িকারা

বসুন্ধরা সিংহ রায়, শকুন্তলা দেব, মলিনা চট্টোপাধ্যায়, গিনি রায়ের প্রভাব প্রতিপত্তি আর জঘন্য সব কর্মকাণ্ডের সঙ্গে প্রায় সকলেই কমবেশি পরিচিত। প্রতিদিন সন্ধ্যায় এরা গৃহস্থের অন্দরমহলে অবলীলায় ঢুকে পড়ে। এদের ছলচাতুরি, দৌরাত্ম্যে বাড়ির বয়োজ্যেষ্ঠ থেকে খুদে সদস্য সকলেই আতঙ্কে থাকেন। 
বিশদ

19th  September, 2017
 ব্রাত্য এ ছবির সম্পদ আবার দুর্বলতার উৎসও বটে

চিলেকোঠা: পূর্তি-প্রিয় বাঙালি। তা সে বারোয়ারি পুজো হোক বা বিশিষ্টদের জন্ম-মৃত্যু কিংবা কোনও ঐতিহাসিক ঘটনা— নাগালে পেলেই হল। তার স্মৃতিচারণ থেকে বিতর্ক সবই খুঁচিয়ে তোলায় আমাদের জুড়ি মেলা ভার। তেমনই এক কালপর্ব— নকশালবাড়ি আন্দোলনের অর্ধশতক উদযাপন।
বিশদ

08th  September, 2017
 দুর্বল কাহিনির জন্য মনে দাগ কাটতে ব্যর্থ

 বাদশাহো: পরিচালক মিলন লুথরিয়া আর অজয় দেবগণের মেলবন্ধনে অতীতে ‘কাচ্চে ধাগে’ বা ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বই’-এর মতো বাণিজ্যসফল ছবি পেয়েছি। সেই যৌথ ম্যাজিকের পুনরাবৃত্তি দেখতেই সিনেমা হলে ঢোকা। কোনও ভান, ভনিতা ছাড়া আম দর্শককে আনন্দ দেওয়ার কাজটা খুব ভালোভাবেই করে থাকেন পরিচালক। তাঁর নতুন ছবি ‘বাদশাহো’তে সেই চেষ্টা ছিল। কিন্তু ছবিটি দাঁড়াতে পারল না দুর্বল প্লট (রজত অরোরা)-এর জন্য।
বিশদ

08th  September, 2017
অপরাধী এক প্রেম কাহিনি

নিজের কাহিনি ও চিত্রনাট্যে পরিচালক দয়াল আচার্য শুরু করেছেন তাঁর চতুর্থ ছবি ‘অপরাধী এক প্রেম কাহিনি’। দয়ালবাবু বললেন, ‘এটি একটি সাসপেন্স থ্রিলার। একটি মেস বাড়িতে কয়েকজন ছেলে মেয়ে থাকে।
বিশদ

08th  September, 2017
ছায়া ও ছবি

‘বিসর্জন’ এর মতো সফল ‘কমার্শিয়াল’ ছবির পর কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির রিভিউ করাও মুশকিল! কারণ প্রত্যাশা বেড়ে যায়। সেই প্রত্যাশা সম্বল করেই প্রেক্ষাগৃহে প্রবেশ। আগের ছবি থেকে সম্পূর্ণ বিপরীত মেরুতে দর্শককে টেনে নিয়ে গিয়েছেন কৌশিক। কোয়েল মল্লিকের মতো স্টারের ‘কামব্যাক’, বাঙালির প্রিয় শৈল শহর দার্জিলিং, ছবির মধ্যে ছবি কাঠামো— সব মিলিয়ে একটু অন্যরকমের প্রেমের গল্প ‘ছায়া ও ছবি’।
বিশদ

01st  September, 2017
 বাবুমশাই বন্দুকবাজ

  পরিচালক কুশান নন্দীর ‘বাবুমশাই বন্দুকবাজ’ দেখতে গিয়ে বারে বারে ‘গ্যাং অফ ওয়ালিপুর’ এর কথা মনে পড়ে যাচ্ছিল। যে ছবি থেকে নওয়াজউদ্দিনের উত্থান। অভিনয়ের সংজ্ঞাটাকেই বদলে দিতে দিতে এখন তিনি ‘বাবুমশাই’-এর নামভূমিকায়। তিনি এ ছবির বাবু, এক কন্ট্রাক্ট কিলার।
বিশদ

01st  September, 2017
 আসছে সিন সিস্টার

  অস্ট্রেলিয়ান মহিলা সাহিত্যিক গেরি হেমরের উপন্যাস ‘ফক্সিলেডি’ অবলম্বনে একটি বাংলা ছবি তৈরি করছেন পরিচালক শুভব্রত চট্টোপাধ্যায়। ‘মণিহারা’র পর এটি তাঁর দ্বিতীয় ছবি। নাম ‘সিন সিস্টার’। ছবিটি যৌথভাবে প্রয়োজনা করছেন পিনাকী ঘোষ।
বিশদ

01st  September, 2017
একনজরে
 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM