সম্পাদকীয়
 

  ভুয়া ডাক্তারদের রমরমা

 মরণাপন্ন রোগী ও তাঁর পরিজনদের কাছে ডাক্তারের স্থান ঈশ্বরের ঠিক পরেই। সংকটাপন্ন পরিস্থিতিতে একমাত্র ডাক্তারই রোগীকে সবচেয়ে নির্ভরযোগ্য আশ্বাস জোগাতে পারেন। তাঁর বিবেচনা, চিকিৎসা এবং পরামর্শই রোগীকে হয়তো খাদের কিনারা থেকে ফিরিয়ে আনতে পারবে, এমন অপার বিশ্বাসে অটল থাকেন রোগী-পরিজনরাও। বিশদ
  সস্তার রাজনীতি বন্ধ হোক

 এক সপ্তাহের মধ্যে পিঠোপিঠি নবান্ন ও লালবাজার অভিযান। একটির আয়োজক সিপিএম নেতৃত্বাধীন বামফ্রন্ট, অন্যটির পিছনে বিজেপি। দু’দিনই রণক্ষেত্র হল কলকাতার রাজপথ। চলল পুলিশের লাঠি, গ্যাস, জল কামান। বিজেপির অভিযানে আবার পেট্রল বোমাও ফাটল।
বিশদ

27th  May, 2017
মাছ খাব না, আঁশ ছোঁব না

 যথা পূর্বং, তথা পরম্‌। আবার বিশ্বের সামনে নিজের ‘স্বচ্ছ’ ভাবমূর্তি তুলে ধরতে পাকিস্তানকে আর্থিক সাহায্য দেওয়ায় পরিমাণ ছেঁটে দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত আর্থিক বছরের তুলনায় ১৯ কোটি ডলার বরাদ্দ কমিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, পাকিস্তানকে ৩৪ কোটি ৪০ লক্ষ ডলার আর্থিক সাহায্য এবং ১০ কোটি ডলার বৈদেশিক সেনা তহবিল হিসাবে দেওয়া হবে।
বিশদ

26th  May, 2017
ভারতের নিখুঁত জবাব

 পাকিস্তান নামক রাষ্ট্রটির জন্মলগ্ন থেকেই ভারত কাশ্মীর সমস্যায় জর্জরিত। কাশ্মীর সমস্যা জিইয়ে রেখে এই প্রতিবেশী দেশটি ভারতের অভ্যন্তরে লাগাতার সন্ত্রাসবাদী কার্যকলাপ রপ্তানি করে চলেছে। ১৯৬৫, ১৯৭১ থেকে ১৯৯৯ সালের কার্গিল—প্রতিটি যুদ্ধেই ভারতের হাতে চরমভাবে পর্যুদস্ত অপদস্থ হয়েছে পাকিস্তান।
বিশদ

25th  May, 2017
কার কী লাভ হল

 সেই একই ছবি। সেটাও ছিল বামেদের নবান্ন অভিযান। ২০১৫ সালে। কিন্তু, সেই আন্দোলনের গতি প্রকৃতি দেখে পুলিশ যে কোনওরকম শিক্ষা নেয়নি তার প্রমাণ মিলল সোমবার। ফলে, এবারের এই আন্দোলনকে ঘিরে ধুন্ধুমার কাণ্ডের মাত্রা বেড়েছে অনেকখানি। রাজপথ হয়েছে রণক্ষেত্র।
বিশদ

24th  May, 2017
ভেজাল ধরতে দরকার আরও ব্যাপক অভিযান

কেউ একজন পুরো খাবার খেতে পারেননি। কিন্তু সেই এঁটো এবং উচ্ছিষ্ঠ খাবারই তুলে রাখা হয়েছে ফ্রিজে। মকটেল তৈরির জন্য যে বরফ রাখা ছিল, তাতে দেখা গেল রক্তের দাগ। খোঁজ নিয়ে জানা গেল, ওই বরফ আনা হয়েছে পাতিপুকুর মাছের বাজার থেকে। ফ্রিজে মিলল রান্না করা বাসি পাঁঠার মাংস, ইলিশ মাছ থেকে শুরু করে পাবদা মাছ।
বিশদ

23rd  May, 2017
সব চাষির জন্য ফসল বিমা, মমতার অভূতপূর্ব উদ্যোগ

 প্রকৃতির আশীর্বাদে বাংলা বরাবরই একটি কৃষিপ্রধান অঞ্চল। প্রায় সর্বত্র উর্বর মাটি। বর্ষাকালে প্রচুর বৃষ্টি। আর চারদিকে জালিকার মতো বিস্তৃত নদীনালা খালবিল। এই মাটি ও জলের ভরসায় বাংলার মানুষ যেমন-তেমন-ভাবে একটু চাষ-আবাদ করেই বহুকাল যাবৎ তাদের ভরণপোষণের ব্যবস্থা করে নিয়েছে।
বিশদ

22nd  May, 2017
মমতার আহ্বান

রাজনীতিতে স্থায়ী বন্ধু বা স্থায়ী শত্রু বলে কিছু হয় না। সিপিএম দলটি আটের দশকের মাঝামাঝি পর্যন্ত কংগ্রেস ও বিজেপি থেকে সমদূরত্ব বজায় রাখার নীতি নিয়ে চলেছিল। কিন্তু রাজীব গান্ধী জমানার শেষদিকে সেই সিপিএমই কংগ্রেসকে প্রধানতম শত্রু বলে চিহ্নিত করল।
বিশদ

21st  May, 2017
ভারতের বিরাট জয়

 পাকিস্তানের শয়তানি, বর্বরতা গোটা বিশ্বের সামনে আজ জলের মতো পরিষ্কার। ইরান থেকে অপহরণ করে নিয়ে গিয়ে ভারতীয় ব্যবসায়ী কুলভূষণ যাদবকে গুপ্তচর সাজিয়ে, মিথ্যে মামলায় ফাঁসিয়ে প্রায় বিনা বিচারে মৃত্যুদণ্ডের সাজা দেওয়ার অমানবিক বজ্জাতি ধরে ফেলেছে রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক আদালত।
বিশদ

20th  May, 2017
লাশঘরে সিপিএম

 কুরুক্ষেত্র যুদ্ধের অবসানে শতপুত্রহারা জননী গান্ধারী শ্রীকৃষ্ণকে অভিশাপ দিয়ে বলেছিলেন যে, একইভাবে তোমার যদুবংশেরও বিনাশ হবে। ইতিহাসের পটভূমে আজ তেমনই ৩৪ বছরের কত শত পুত্রহারা মা, স্বামীহারা স্ত্রী, ভ্রাতৃহারা ভগিনীর অভিশাপে ‘জরাগ্রস্ত’ সিপিএমও ধীরে ধীরে রক্তক্ষরণে প্রাণশক্তি হারাচ্ছে।
বিশদ

19th  May, 2017
বাংলাভাষার প্রত্যাবর্তন

‘বাংলা ভাষায় লিখিবার এক বিশেষ সুবিধা এই যে বাংলায় নূতন কথা বলা যায়। প্রকৃত নূতন কথা পৃথিবীতে নাই বলিলেই হয়—কেবল যখন ব্যক্তিবিশেষ সেই কথাটা নূতন করিয়া ভাবিয়া বলে তখনই তাহা নূতন হইয়া ওঠে।’ বাংলাভাষা বাঙালির পাঠক্রমে আবশ্যিক হওয়ার হুকুমনামা জারি মাত্রই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা এই দুটি লাইন মনে পড়ে গেল।
বিশদ

18th  May, 2017
মোকাবিলা করতেই হবে

আতঙ্ক বিশ্বজুড়ে। কারণ, কম্পিউটারে রক্ষিত তথ্য নিশ্চিহ্ন করার ভয় দেখিয়ে অর্থ দাবি করছে হ্যাকাররা। মুক্তিপণের দাবিতে কম্পিউটার যোগাযোগের দুনিয়ায় এরকম হামলায় আতঙ্ক ছড়ানোটাই স্বাভাবিক। মারাত্মকভাবে না হলেও সাইবার হানা থেকে বাদ যায়নি আমাদের রাজ্যও।
বিশদ

17th  May, 2017
হাফিজ সইদকে নিয়ে
পাকিস্তানের নাটুকেপনা

পাকিস্তানের এখন যেন ঠিক সাপের ছুঁচো গেলা অবস্থা। হাফিজ সইদ নিয়ে তারা এখন খুবই উদভ্রান্ত। চাপে পড়েই ইসলামাবাদ এখন বলতে বাধ্য হচ্ছে যে, হাফিজ সইদ সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত। এই কথাটাই তো ভারত দীর্ঘদিন ধরে বলে আসছিল।
বিশদ

16th  May, 2017



একনজরে
বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...

 খোস্ত, ২৭ মে (পিটিআই): আফগানিস্তানের খোস্তে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হল ১৮ জনের। ঘটনায় দুই শিশুসহ আহত হয়েছেন ছ’জন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, খোস্তে একটি বাস স্ট্যান্ডে হামলা চালাতেই এই গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ...

 শ্রীনগর, ২৭ মে (পিটিআই): শনিবার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হল হিজবুল মুজাহিদিন কমান্ডার তথা বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ ভাট। গত বছর ৮ জুলাই কাশ্মীর উপত্যকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...