Bartaman Patrika
সম্পাদকীয়
 

অবিচল প্রয়াস

লোকসভা ভোটে বিপর্যয়ের ধাক্কা সামলে দল ও সরকারের ভাবমূর্তিকে আরও উজ্জ্বল করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা সংলগ্ন বানতলার চর্মনগরীতে লেদার কমপ্লেক্সে নতুন করে আরও ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ পর্ব সাঙ্গ হল তাঁরই উপস্থিতিতে। এর মাধ্যমে এই শহর তথা রাজ্যে শিল্প-বিপ্লবের প্রদীপ জ্বালিয়ে দিলেন মমতা।
বিশদ
জোড়া জয় নিয়েও সতর্ক ভারত

সম্প্রতি ক্রিকেট বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত। অথচ ভারতই ছিল মোস্ট ফেভারিট। ভারতের ছিটকে যাওয়াটা ছিল যেন দুর্ঘটনা। তারপর থমকে গেল চন্দ্রযান-২ অভিযান। সেটাও নিতান্ত অনভিপ্রেত। আমরা খুব হতাশ হলাম ক’দিন আগে। মনে হচ্ছিল, খারাপ সময় একা আসে না। দুঃসময়ের দ্রুত অবসান চাইছিলাম আমরা।
বিশদ

19th  July, 2019
কৃষকের ক্ষোভ প্রশমন জরুরি

গান্ধীজি গ্রামীণ ভারতের সমৃদ্ধির উপর সর্বাধিক গুরুত্ব দিয়েছিলেন। তিনি বিশ্বাস করতেন, গ্রামীণ ভারতের উন্নতি ছাড়া ভারতের অর্থনৈতিক মুক্তি নেই। স্বাধীন ভারতে কংগ্রেসি সরকারগুলি গান্ধীজির স্বপ্নপূরণের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু কথা রাখেনি।
বিশদ

18th  July, 2019
প্রয়োগটা বেশি জরুরি

আইন আইনের পথেই চলে। আবার আইনের ফাঁকফোকর দিয়ে দোষী অনেক সময় পার পেয়ে যায়। তখনই দাবি ওঠে বা প্রয়োজন দেখা দেয় আইন সংশোধনের। ঠিক সেরকমই মোটর ভেহিকেলস নিয়মের সংশোধনীর প্রয়োজনীয়তা নিয়ে প্রস্তাব উঠছিল বেশ অনেক দিন ধরেই।
বিশদ

17th  July, 2019
মেট্রো: উপযুক্ত ব্যবস্থা গ্রহণ বেশি জরুরি 

রবিবার দায়িত্ব পেয়ে সোমবারই তদন্তে চলে এসেছে ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’র প্রতিনিধিদল। তারা প্রথমে পার্ক স্ট্রিট স্টেশন এবং পরে কারশেডে গিয়ে দুর্ঘটনাগ্রস্ত রেকটি পরিদর্শন করেছে। আশা করা যায়, অল্প কয়েকদিনের মধ্যেই তাদের প্রাথমিক তদন্ত রিপোর্ট জনসমক্ষে আসবে।  
বিশদ

16th  July, 2019
বিষ ধোঁয়া থেকে মুক্তির আশ্বাস

 কালান্তক হয়ে উঠছে গাড়ির বিষ ধোঁয়া। বিষিয়ে যাচ্ছে আমাদের শ্বাসের বাতাস। ক্যানসার, স্ট্রোক, হৃদরোগ, ডায়াবিটিসের মতো রোগগুলিকে দ্রুত ছড়াতে সাহায্য করছে। কমিয়ে দিচ্ছে আয়ু। কেড়ে নিচ্ছে প্রাণ।
বিশদ

15th  July, 2019
কেন জাতপাতের সমীকরণ?

 ভারত নাকি আধুনিক হয়েছে! বলিউডি ছবিতে বড় মুখ করে ডায়ালগ শোনা যাচ্ছে, ‘ইয়ে নয়া ভারত হ্যায়।’ কিন্তু এই নতুন ভারতেও জাতের নামে হিংসা বা সম্মান রক্ষার অজুহাতে প্রিয় সন্তানকে খুন করতে পিছপা হয় না এই দেশেরই মানুষ। নেপথ্যে? অর্থ এবং ক্ষমতা। সেই ক্ষমতা বন্দুকের হতে পারে। হতে পারে রাজনীতির।
বিশদ

14th  July, 2019
পাচারকারীদের কঠোর হাতে দমন করা হোক

 ভারত-বাংলাদেশ সীমান্ত জুড়ে চোরাচালান, গোরু পাচার যেন কোনওভাবেই রোখা যাচ্ছে না। জলপথ হোক কিংবা স্থলপথ— এদেশ থেকে ওদেশে আবার এদেশ থেকে বাংলাদেশে সোনা, মুদ্রা, পশুপাখি, পোশাক, নিষিদ্ধ মাদক মায় নারী পাচারও অহরহ ঘটেই চলেছে। সীমান্ত এলাকায় পাচারের ‘বিজনেস’ এক বিরাট লাভজনক ব্যবসা।
বিশদ

13th  July, 2019
ফের বাংলাকে বঞ্চনা

 মমতা বন্দ্যোপাধ্যায় ২০১০ সালে যে রেল বাজেট পেশ করেছিলেন তাতে পশ্চিমবঙ্গের জন্য সাতটি নতুন প্রকল্পের উল্লেখ ছিল। বুধবার ভারতীয় রেলের তরফে প্রকাশিত ‘পিঙ্ক বুক’-এ ওই সাতটির মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কোনও হদিশ নেই!
বিশদ

12th  July, 2019
শ্রদ্ধা হারাচ্ছে রাজনীতি

 লোকসভার ভোটের ফল প্রকাশ হয়েছে মাস দেড়েক। এই সামান্য সময়ের ভিতরেই বারাকপুর লোকসভা কেন্দ্রটি সারা দেশের নজর কেড়েছে বললে অত্যুক্তি হবে না। প্রথমত লোকসভার আসনটির হাত বদল ঘটে গিয়েছে। তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছে বিজেপি। তৃণমূলের প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদিকে হারিয়ে নতুন এমপি হয়েছেন অর্জুন সিং, যিনি মাত্র এই ভোটের মনোনয়ন পর্বেই তৃণমূল ত্যাগ করেছিলেন। অর্জুন সিং একা জিতেই ক্ষান্ত হননি, ওই কেন্দ্রের পুরোটাতেই থাবা বসাতে সক্রিয় হয়ে উঠেছেন।
বিশদ

11th  July, 2019
ইংরেজি মাধ্যমের গুরুত্ব

 মেধার ক্ষেত্রে তেমন ঘাটতি না-থাকলেও শুধুমাত্র ইংরেজিতে বলিয়ে কইয়ে না-হওয়ার মাশুল দিতে হয় বাংলা মাধ্যম স্কুলের বহু ছাত্রছাত্রীকে। ইংরেজিতে দখল না-থাকার কারণে প্রতিযোগিতার দৌড়ে অনেকসময় তারা পিছিয়ে পড়ছে। এই কারণেই অভিভাবকদের অনেকেই চান না তাঁদের সন্তানদের বাংলা মাধ্যম স্কুলে ভর্তি করতে। ‌
বিশদ

10th  July, 2019
কর্ণাটকে কিস্‌সা কুর্সিকা 

জন্মের সূচনা থেকেই কর্ণাটকের কুমারস্বামী সরকার অপুষ্টিতে ভুগেই চলেছে। বারবার মরতে মরতে সে বেঁচে উঠছে। ক্রমাগত রক্তাল্পতায় ভুগতে ভুগতে এই সরকার বেঁচে আছে। কাজ করার কোনও ক্ষমতাই তার আর অবশিষ্ট নেই।   বিশদ

09th  July, 2019
তেলের বাজারে নয়া অবতার!

 দীর্ঘদিন ধরেই বিশ্ববাজারে দাম কমাতে তেলের উৎপাদন বাড়ানোর জন্য সৌদি যুবরাজকে চাপ দিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এক ঘোষণাতেই ট্রাম্পের সেই আশায় জল ঢেলে আন্তর্জাতিক তেলের বাজারেও নয়া অবতারের ভূমিকায় আত্মপ্রকাশ করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
বিশদ

08th  July, 2019
খেলা বাঁচে সমর্থকে

 ক্রিকেট বিশ্বকাপ নিয়ে চায়ের দোকান বা বাসে-ট্রামে তেমন চর্চা না থাকলেও একটি ছবি আপাতত ভাইরাল। ৮৭ বছরের এক বৃদ্ধা সমর্থকের সামনে হাঁটু গেড়ে বসে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। হাতদু’টো ধরে রয়েছেন বৃদ্ধার। হাসিমুখে কথা বলছেন তাঁর সঙ্গে। আশীর্বাদ নিচ্ছেন।
বিশদ

07th  July, 2019
জল বাঁচানোর শপথ

 জলের অপর নাম জীবন। এ অনেক ছোটবেলা থেকে জেনে এসেছি আমরা। একদিকে উষ্ণায়ন ও অন্যদিকে গোটা পৃথিবীতে ভূগর্ভস্থ জলস্তর নেমে যাওয়ায় ‘গভীর অসুখ’ এর মধ্যেই বাসা বেঁধেছে। তা সত্ত্বেও যে এতটুকু জনসচেতনতা গড়ে ওঠেনি, তার প্রমাণ খোদ মহানগরী কলকাতা। যেখানে প্রতি সেকেন্ডে হু-হু করে নষ্ট হয়ে যাচ্ছে পরিশোধিত পানীয় জল।
বিশদ

06th  July, 2019
আরও আন্তরিকতা চায় কৃষিক্ষেত্র

লোকসভা ভোটের আগে ভারতের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ছিল ২০১৮ সাল। কর্ণাটক, তেলেঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও মিজোরামে বিধানসভার ভোট ছিল। ২০১৪-য় নরেন্দ্র মোদি কেন্দ্রের ক্ষমতা দখল করার পর থেকে রাজ্যে রাজ্যে বেরিয়ে পড়েছিল বিজেপির বিজয়রথ।
বিশদ

05th  July, 2019
বেপরোয়া চালক: ব্যবস্থাগ্রহণ বিশ্বাসযোগ্য হওয়া জরুরি  

কয়লা হাজার ধুলেও তার ময়লা যায় না। কলকাতার বেপরোয়া বাইকচালকদের ক্ষেত্রে কথাটি যেন অক্ষরে অক্ষরে খাটে। আজ মনে হয়, প্রবাদটি ভবিষ্যতের কথা ভেবে সুদূর অতীতে কেউ উচ্চারণ করেছিলেন। কলকাতার অনেকগুলি অঞ্চলে ব্যস্ত রাস্তাতেও বাইকচালকের মাথায় হেলমেট থাকে না।  
বিশদ

04th  July, 2019
একনজরে
  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওঃ ইন্ডিজ সফরে খেলবেন না, বোর্ডকে জানালেন ধোনি 
অবসরের জল্পনার মাঝেই ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে পারবেন না বলে ...বিশদ

01:48:08 PM

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধানকর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

01:27:00 PM

পুলিস হেফাজত থেকে ফেরার ২ বন্দি 
পুলিসকে ধাক্কা দিয়ে পালাল দুই বিচারাধীন বন্দি। এদিন সকালে ঘটনাটি ...বিশদ

12:52:42 PM

পুরাতন মালদহে স্কুলে ভাঙচুর 
সপ্তম শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা না ...বিশদ

12:33:59 PM

চাঁপদানির ডালহৌসি জুটমিলে বিক্ষোভ 
হুগলির চাঁপদানির ডালহৌসি জুট মিলে শ্রমিক বিক্ষোভ। কর্তৃপক্ষের বিরুদ্ধে অতিরিক্ত ...বিশদ

12:22:09 PM

রোগীমৃত্যু ঘিরে রামরিক হাসপাতালে উত্তেজনা 
এক রোগীর মৃত্যুকে ঘিরে রামরিক হাসপাতালে উত্তেজনা ছড়াল। গতকাল গভীর ...বিশদ

11:45:49 AM