সম্পাদকীয়
 

কথা রাখেননি যোগী

 উত্তরপ্রদেশে অখিলেশ-রাজ শেষ হওয়ার পর বিজেপি বিপুলভাবে ক্ষমতায় জিতে আসে। সেখানে প্রশ্ন দেখা গিয়েছিল, কে মুখ্যমন্ত্রী হবেন। অবশেষে দেখা গেল মুখ্যমন্ত্রী হলেন আরএসএসের ঘরের ছেলে যোগী আদিত্যনাথ। মুখ্যমন্ত্রী বাছাই করে সেদিন বিজেপি খুব ভালো চমক সৃষ্টি করেছিল।
বিশদ
মুখোশ খোলার সুষম দাওয়াই

পাকিস্তানের ‘প্রাণপুরুষ’ মহম্মদ আলি জিন্না একটা কথা বলতেন, রাজনীতিতে ধর্মের অনুপ্রবেশ যে-কোনও মূল্যে ঠেকানো উচিত। ধর্ম মানুষ এবং ঈশ্বরের মধ্যবর্তী বিষয় ছাড়া অন্য কিছু নয়। অথচ, তাঁর দেশ শুধু ওই একটি ইস্যু নিয়েই ধান্দাবাজিতে ব্যুৎপত্তি অর্জন করেছে।
বিশদ

25th  September, 2017
রেল পরিষেবা নিয়ে ক্ষোভ

ভারতে রেল বড় স্পর্শকাতর বিষয়। কারণ, রেলই এদেশে প্রধান লাইফ লাইন। রেলকে বাদ দিয়ে ভারতে দৈনন্দিন জীবন অকল্পনীয়। দেশে এমন এলাকা খুব কমই আছে যেখানকার মানুষ কোনও না কোনওভাবে রেলের উপর নির্ভরশীল নন।
বিশদ

24th  September, 2017
দাউদকে দেশে ফিরিয়ে শাস্তি দিতে হবে

 দেশে ফিরিয়ে এনে অবিলম্বে তার কড়া শাস্তি চাই। প্রতিটি দেশপ্রেমিক ভারতবাসী প্রতিদিন তাঁদের স্বপনে-জাগরণে এই একটা কামনাই করে থাকেন। তিনি পাকিস্তানের আশ্রয়ে থাকা কুখ্যাত মাফিয়া ডন দাউদ ইব্রাহিম। বিগত প্রায় তিন দশক ধরে বারে বারে জঙ্গি হামলার চক্রান্ত করে ভারতের মাটি রক্তাক্ত করেছে সে।
বিশদ

23rd  September, 2017
এই ব্যবস্থা কতদিন চলবে?

 ফের একই ঘটনার পুনরাবৃত্তি। মারাত্মকভাবে জখম হওয়া এক ব্যক্তিকে নিয়ে পাঁচটি হাসপাতালে চরকিপাক খেতে হল আত্মীয়-পরিজনদের। শেষমেশ কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হওয়ার পর সঙ্গে সঙ্গে ব্যবস্থা হয়ে গেল ভরতি ও চিকিৎসার।
বিশদ

22nd  September, 2017
নজরে শিক্ষকদের সম্পত্তি

স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করার জন্য পশ্চিমবঙ্গ সরকার ২০০৫ সালে একটি সার্কুলার জারি করেছিল। কিন্তু, এক ‘যুগ’ অতিবাহিত হওয়ার পরও রাজ্যের শহর, গ্রাম কোনওখানে প্রাইভেট টিউশন বন্ধ হয়েছে বলে কেউ দাবি করতে পারেন না। বরং উলটো চিত্রটাই প্রকট হচ্ছে—স্কুলের শিক্ষকদের একটা বড় অংশই চুটিয়ে প্রাইভেট পড়াচ্ছেন।
বিশদ

21st  September, 2017
রেলমন্ত্রীর প্রশংসনীয় উদ্যোগ

ট্রেন দেরিতে চলে। ট্রেনের খাবার মুখে দেওয়ার নয়। অভিযোগ জানিয়ে কোনও কাজ হয় না। টিকিটের ক্ষেত্রেও দালালদেরই রমরমা। ভারতীয় রেলকে নিয়ে এমন সব অভিযোগ নতুন কিছু নয়। ভুক্তভোগীরা, তা সে দূরপাল্লার যাত্রীই হোন, বা লোকাল, ট্রেনের খামখেয়ালি যাতায়াত নিয়ে কমবেশি সবাই তিতিবিরক্ত।
বিশদ

19th  September, 2017
সামাজিক অবক্ষয় না সচেতনতার অভাব?

অর্জুন ভরদ্বাজের বয়স ছিল মাত্র ২৪। ম্যানেজমেন্টের ছাত্র। পরীক্ষায় ফেল করার পর অবসাদেই ডুবে ছিলেন তিনি। ফেসবুকে শুধু একটি বিষয় নিয়েই চর্চা ছিল তাঁর, আত্মহত্যা এবং তার নানা উপায়। মুম্বইয়ের পাঁচতারা একটি হোটেলের ২০ তলা থেকে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হন অর্জুন। ভালোরকম আলোচনা হয়েছিল খবরটা নিয়ে। আত্মহত্যার জন্য কিন্তু নয়!
বিশদ

18th  September, 2017
উন্নয়নে আরও গুরুত্ব স্বাগত

 চলতি ২০১৭-১৮ আর্থিক বছরে রাজ্যে পরিকাঠামো উন্নয়নখাতে সরকার বরাদ্দ করেছিল ২০ হাজার ১১৫ কোটি টাকা। শুক্রবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, ওই খাতে আরও ১২ হাজার ১৮০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ হবে।
বিশদ

17th  September, 2017
আমেরিকার পর পাকিস্তানকে কড়া বার্তা জাপানেরও 

সন্ত্রাস ইস্যুতে আন্তর্জাতিক মহলে ক্রমেই কোণঠাসা হচ্ছে পাকিস্তান। বেশ কিছুদিন ধরেই আমেরিকা জঙ্গিদের মদত দেওয়ার প্রশ্নে পাকিস্তানকে কাঠগড়ায় তুলছে। পাকিস্তানের একাধিক জঙ্গি সংগঠনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে ইসলামাবাদকে চাপ দিচ্ছে ট্রাম্প প্রশাসন।
বিশদ

16th  September, 2017
মেয়েদের সমানাধিকার সর্বস্তরে স্বীকৃত হোক

 কর্মরত অবস্থায় বাবা বা মায়ের মৃত্যুতে বিবাহিত মেয়েদেরও সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়কে স্বাগত। এই রায় শুধুমাত্র ভারতীয় সংবিধানের সমানাধিকারের মূল মন্ত্রকেই তুলে ধরেনি, ভারতীয় সমাজে লিঙ্গ বৈষম্যের যে বঞ্চনা যুগ যুগ ধরে চলে আসছে, তারও ইতি ঘটিয়েছে। কারণ, কলকাতা হাইকোর্টের এই রায় দেশের অন্যান্য মামলার ক্ষেত্রেও মেয়েদের অন্যতম হাতিয়ার হয়ে উঠবে।
বিশদ

15th  September, 2017
জনপ্রতিনিধির বিশ্রী শ্রীবৃদ্ধি

হিসাববহির্ভূত সম্পত্তির মামলায় জেল হয়েছিল তামিলনাড়ুর একদা মুখ্যমন্ত্রী জয়ললিতার। জয়ললিতা একা নন। ভারতের রাজনীতিতে জয়ললিতা কোনও বিচ্ছিন্ন নাম নয়। হিসাববহির্ভূত আয় বা সম্পত্তির বিচারে তাঁদের সংখ্যাটি রীতিমতো ভয়ংকর। আর লক্ষণটি একেবারে হালফিল বলে ভাবারও কোনও কারণ নেই।
বিশদ

14th  September, 2017
অস্বস্তিতে অমিত

জনসংযোগ বাড়াতে চাইলে জনগণের পাশে থাকা দরকার। জানতে হবে তাদের সুখ দুঃখ সমস্যার কথা। যে রাজনৈতিক নেতানেত্রী এই সারসত্যটি যত ভালো বোঝেন ততই তাঁর জনপ্রিয়তা বাড়ে। তিনি হন জননেতা জননেত্রী। জনগণের পাশে থাকার বার্তা দিয়েই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৩৪ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে ক্ষমতায় এসেছেন। রাজ্যের উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষের পাশে থাকার চেষ্টা করেন তিনি।
বিশদ

13th  September, 2017
শিল্পে লাগুক পালের হাওয়া

কোনটি আমাদের পথ দেখাতে পারে—‘কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ’ নাকি ‘একই বৃন্তে দুটি কুসুম, কৃষি ও শিল্প’? এই স্লোগান দুটি নিয়ে একসময় বিপুল রাজনৈতিক তরজা চলেছিল। সে সব এখন ইতিহাস। সময়ের হাত ধরে আমরা এগিয়ে এসেছি অনেকটা।
বিশদ

12th  September, 2017
একনজরে
অভিজিৎ সরকার  শিলিগুড়ি, ২৫ সেপ্টেম্বর: রবিবার লিগ চ্যাম্পিয়ন হওয়ার পরই রাতে টিম হোটেলে কেক কেটে সেলিব্রেশন করেছেন ইস্ট বেঙ্গল ফুটবলাররা। মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

বার্লিন, ২৫ সেপ্টেম্বর: বুথ ফেরত সমীক্ষায় পাওয়া আভাসই শেষমেশ সত্য হল। চতুর্থবার জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হলেন অ্যাঞ্জেলা মার্কেলই। ৩২.৯ শতাংশ ভোট পেয়েছে মার্কেলের দল। আর ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM