Bartaman Patrika
সম্পাদকীয়
 

শব্দদানব সৃষ্টিতে আমাদের দায়

 বায়ুদূষণ নিয়ে সারা দেশ জেরবার। শব্দদূষণও তাকে টেক্কা দেয়। শুধু কালীপুজো বা দীপাবলির দিনে নয়, বছরের আরও বিভিন্ন সময়ে নানা অছিলায় কিছু মানুষ বিকট আওয়াজের বন্দোবস্ত করে—বিনোদনের নামে অথবা অন্যকোনও হুজুগে।
বিশদ
পশ্চিমবঙ্গের আলু চাষিদের
জন্য খানিক স্বস্তির খবর 

মাত্র মাসখানেক আগেই রাজ্যের আলু চাষি ও আলু ব্যবসায়ীদের একাংশের মধ্যে ব্যাপক উদ্বেগের সৃষ্টি হয়েছিল। নতুন মরশুমের আলু ওঠার সময় হলে এল, অথচ রাজ্যের হিমঘরগুলিতে তখনও বিপুল পরিমাণ আলু মজুত রয়ে গিয়েছে।  বিশদ

25th  March, 2019
রাজনৈতিক সন্ন্যাস

 আসন্ন লোকসভা নির্বাচনে গান্ধীনগর থেকে বিজেপির প্রার্থী হচ্ছেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। খবরটা এখানে নয়। বরং অমিত শাহ যাঁর স্থলাভিষিক্ত হলেন, খবর সেই নামটা—লালকৃষ্ণ আদবানি।
বিশদ

24th  March, 2019
ফেরারদের ফেরাতেই হবে 

লন্ডনে গ্রেপ্তার করা হল নীরব মোদিকে। তাঁকে গ্রেপ্তার করেছে বিখ্যাত স্কটল্যান্ড ইয়ার্ড। তাঁর জামিনের আবেদনও নাকচ হয়ে গেল। ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত তাঁকে ২৯ মার্চ পর্যন্ত বিচারবিভাগীয় হেপাজতে রাখার নির্দেশ দিয়েছে। এর ফলে নীরব মোদিকে ভারতে ফিরিয়ে আনার সম্ভাবনা খানিকটা উজ্জ্বল হল বলে অনেকে মনে করছেন। 
বিশদ

23rd  March, 2019
কর্মসংস্থানে নতুন দৃষ্টান্ত

বছরে দু’লক্ষ চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল নরেন্দ্র মোদির এনডিএ। পাঁচ বছর পর বিরোধীরা অভিযোগ তুলেছে, অন্য অনেক প্রতিশ্রুতির মতোই বেকারদের চাকরি দেওয়ার ব্যাপারে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন মোদি। তাঁর আমলে বরং বহু মানুষ কাজ হারিয়েছেন।
বিশদ

21st  March, 2019
মধুচন্দ্রিমা কি শেষ হল?

 একসময় ছিল সাপে-নেউলে সম্পর্ক। ফিরে যেতে হয় বাহাত্তর-সাতাত্তর সালে। যখন অত্যাচারিত হচ্ছিল সিপিএম কর্মী সমর্থকরা। খুনোখুনির রাজনীতি। কংগ্রেস জমানার সেই অত্যাচারের প্রতিশোধ নেওয়া শুরু হল বাম জমানায়। শুধুমাত্র কংগ্রেস প্রার্থীকে ভোট দিয়েছে বলে সন্দেহবশত হাত কেটে নেওয়া হল ভোটারের।
বিশদ

20th  March, 2019
মাসুদ আজহারকে রুখতে চীনের শুভবুদ্ধি দরকার 

সারা বিশ্ব যখন পাকিস্তানে বসবাসকারী মাসুদ আজহারের গায়ে আন্তর্জাতিক জঙ্গি তকমা সাঁটিয়ে দিতে তৎপর, তখন সেই প্রক্রিয়ার পথ আটকে দাঁড়িয়েছে চীন। এবারও চীন জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে বাঁচিয়ে দিল। বারবার চারবার। এর আগে তিনবার চীনের প্রাচীরে বাধা পেয়ে ব্যর্থ হয়েছিল সব প্রচেষ্টা। এবার অন্তত আশা ছিল, চীন নরম হবে। 
বিশদ

19th  March, 2019
পশ্চিমবঙ্গের ৭৯ হাজার
বুথই অতি স্পর্শকাতর! 

গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও লোকসভা ভোটের দামামা বেজে উঠেছে। নির্বাচন কমিশন এবার এরাজ্যের ৪২টি আসনের জন্য মোট সাত দফায় ভোটগ্রহণের নিদান দিয়েছে। ইতিমধ্যে কেবল রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসই সবক’টি আসনে নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করতে পেরেছে।  বিশদ

18th  March, 2019
সেলেব ভোট 

পাঁচ বছর আগে পশ্চিম মেদিনীপুরের ঘাটাল কেন্দ্র থেকে দীপক অধিকারী বা বহুল পরিচিত দেবের নামটি তৃণমূল প্রার্থী হিসেবে ঘোষণা হতেই একটা বিস্ময়ের হাওয়া বয়ে গিয়েছিল। পড়তি সময়ে যখন সিনেমার জগতে আমদানির উপায় ক্ষীণ হয়ে আসে, তখন না হয় বোঝা যায়।  
বিশদ

17th  March, 2019
মাসুদ: চীনকেও ভুগতে হবে 

সম্প্রতি পাকিস্তানের সেনাপ্রধান কামর জাভেদ বাজওয়া দাবি করেছেন, সে-দেশে জয়েশ-ই-মহম্মদ নামে কোনও সংগঠনের অস্তিত্ব নেই! আর চীন সরকার মনে করে, জয়েশ-প্রধান মাসুদ আজহার কোনও ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ নয়! ভারতের দাবি মেনে মাসুদকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ তকমা দিতে তৎপর রাষ্ট্রসঙ্ঘ।  বিশদ

16th  March, 2019
কতই রঙ্গ দেখি দুনিয়ায়

 গিরিশচন্দ্র ঘোষের ‘প্রফুল্ল’ নাটকের যোগেশ যেমন বলেছিলেন, ‘আমার সাজানো বাগান শুকিয়ে গেল’। আজ হয়তো ‘কাকাবাবু’ মুজফফর আহমেদ বেঁচে থাকলেও সেই সংলাপেরই প্রতিধ্বনি শোনা যেত। সমাজতান্ত্রিক ও সাম্যবাদী আন্দোলন যাঁদের হাত ধরে ভারতে ঢুকেছিল, সেই বৈপ্লবিক নেতারা আজকের সিপিএমকে দেখলে কী বলতেন, আর কী করতেন, তা নিয়ে কল্পিত আলোচনা ছেড়ে দিলেও বোঝা যায়, ক্ষমতার বৃত্ত থেকে বেরিয়ে যাওয়ার পর সিপিএমের এত করুণ দশা বোধহয় দেশ এর আগে দেখেনি।
বিশদ

15th  March, 2019
নারীর ক্ষমতায়নে বড় পদক্ষেপ

বছর বছর ঘটা করে নারী দিবস পালিত হয়। ভারতীয় সমাজে নারীর সম্মানের পরম্পরা নিয়ে গালভরা ভাষণও শোনাতে আমরা পারংগম। কিন্তু, বাস্তবে নারীর অবস্থাটা যে কী তা বুঝতে গবেষণার প্রয়োজন বাহুল্য। আমাদের পরিবার থেকে প্রতিবেশ পর্যন্ত নজর করলেই তা স্পষ্ট হয়।
বিশদ

14th  March, 2019
নোটবন্দি পিছু ছাড়ছে না 

যখন যারা সরকারে থাকে তখন তাদের গৃহীত সিদ্ধান্তগুলি দেশের স্বার্থে ও দেশবাসীর কল্যাণে নেওয়া বলেই দাবি করতে থাকে। বহু মানুষ তা বিশ্বাসও করেন। নোটবন্দি হল নরেন্দ্র মোদি সরকারের নেওয়া এমনই একটি সিদ্ধান্ত।  বিশদ

13th  March, 2019
মানি পাওয়ার বন্ধ হোক

নির্বাচনে টাকার খেলা নতুন নয়। ভোটপর্ব শুরু হওয়ার আগে বিরোধী পক্ষকে দলে টানা থেকে এর সূত্রপাত। ভোটের মুখে অনেক ক্ষেত্রে খুল্লামখুল্লা টাকাপয়সার লেনদেন চলে। যা আখেরে নিজেদের ভোট ব্যাঙ্ক ভরানোরই কৌশল।
বিশদ

12th  March, 2019
নীরব মোদিকে অবিলম্বে
দেশে ফিরিয়ে আনা হোক 

নীরব মোদি। ভারতে চলতি মোদি জমানায় একটি বহুল আলোচিত নাম। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের প্রায় সাড়ে তেরো হাজার কোটি টাকা মেরে দিয়ে দেশ ছেড়ে পালানোর অভিযোগ রয়েছে নীরবের নামে। বেপাত্তা নীরব মোদিকে ফেরার ঘোষণা করা হয়েছিল। তাঁর নামে রেড কর্নার নোটিশ জারি হয়েছিল। নীরবের মামা মেহুল চোকসির বিরুদ্ধেও একইরকম অভিযোগ। তিনিও হাজার হাজার কোটি টাকা মেরে দিয়ে বিদেশে পালিয়েছেন বলে অভিযোগ।  বিশদ

11th  March, 2019
কাশ্মীরি মানেই তো জঙ্গি নয়!

কাশ্মীরের বাসিন্দা হওয়াটা কি অপরাধ? লখনউয়ে ড্রাই ফ্রুটস বিক্রি করতে বসা দুই ভারতীয়ের উপর যেভাবে হিন্দুত্বের ধ্বজাধারী একটি দল ঝাঁপিয়ে পড়ল, তাতে এমনই বোধ হয়। তাঁদের জনসমক্ষে রীতিমতো মারধর করা হল। চলল লাঠিপেটা। ভাইরাল হয়ে যাওয়া ভিডিওতে যা দেখল গোটা দেশ।
বিশদ

10th  March, 2019
ফের ধরা পড়ে গেল পাকিস্তান

 ভয়ঙ্কর মুম্বই হামলা থেকে পুলওয়ামা নাশকতা পর্যন্ত অনেকগুলি ভারত-বিরোধী ষড়যন্ত্রের শিকড় পাকিস্তানের মাটিতে। অপরাধগুলি সামনে থেকে করেছে লস্কর-ই-তোইবা, জয়েশ-ই-মহম্মদ প্রভৃতি কয়েকটি কুখ্যাত জঙ্গি সংগঠন। কিন্তু, তার পিছনে হাত থাকে পাকিস্তানের সেনা বাহিনী এবং আইএসআইয়ের।
বিশদ

09th  March, 2019
একনজরে
 সংবাদদাতা, কাঁথি: সোমবার সকালে মারিশদা থানার তেলিপুকুর বাসস্টপের কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় এক বাইক আরোহী যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম প্রবীর সাউ(২৭)। তাঁর বাড়ি মারিশদার বরণী গ্রামে। তিনি পেশায় প্রাইভেট টিউটর ছিলেন। ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM