Bartaman Patrika
সম্পাদকীয়
 

বিজয়োল্লাস হোক অক্ষুণ্ণ থাকুক শান্তি

 গণনা শেষ। ফের কোহিনুরখচিত মুকুট পরে দিল্লির তখত-এ-তাউসে বসতে চলেছেন নরেন্দ্র দামোদরদাস মোদি। দেশ জুড়ে গেরুয়া ঝড়ে খড়কুটোর মতো উড়ে গিয়েছে কংগ্রেস সহ বিরোধী দলগুলির ‘তথাকথিত’ মহাজোট। কিন্তু, রাজনৈতিক এই লড়াই কি এখানেই শেষ?
বিশদ
অগ্নিপরীক্ষার মুখে ভোট-সমীক্ষা

সব ক’টি বুথ-ফেরত সমীক্ষা রিপোর্টে দিল্লির মসনদে মোদি সরকারের প্রত্যাবর্তনেরই ইঙ্গিত দেওয়া হয়েছে। ম্যাজিক ফিগার ২৭২। সি ভোটার (২৮৭), টাইমস নাও (৩০৬), ইন্ডিয়া টুডে (৩৩৯+), চাণক্য (৩৫০) প্রভৃতি এনডিএ সরকার গঠন নিয়ে কোনও সংশয় রাখেনি। নিয়েলসন শুধু এনডিএ-কে ম্যাজিক ফিগারের সামান্য নীচে (২৬৭) রেখেছে।
বিশদ

23rd  May, 2019
  ছাত্র স্বার্থে ব্যবস্থা

 ভোটের ফলাফল যা-ই হোক, হিংসা সংঘর্ষের পথ ছাড়তেই হবে। এখন রাজ্যে শান্তিশৃঙ্খলা বজায় রাখাটা খুবই জরুরি। কারণ, আতঙ্কের চোরাস্রোত চলতে থাকলে সন্তানতুল্য লক্ষ লক্ষ ছাত্রছাত্রী অসুবিধায় পড়বে। এবারের লোকসভা নির্বাচনে ভোটপ্রার্থীদের পরীক্ষা বা ভোটদাতাদের ভোটদান পর্ব শেষ হয়ে গিয়েছে।
বিশদ

22nd  May, 2019
ভোট-উত্তর পর্বেও থাক শান্তি

 আদর্শ নির্বাচনী আচরণবিধি কার্যকর থাকা পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের রেখে দেওয়া হোক। রবিবার এক্সিট পোলের ফলাফল প্রকাশ হওয়ার আগেই দিল্লিতে সাংবাদিক সম্মেলন করে এমনই দাবি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নির্মলা সীতারামন।
বিশদ

21st  May, 2019
এই ভোটে কী পেলাম?

 দেশের অধিকাংশ মানুষের কাছে আজও ভোট দেওয়ার অধিকার তাদের জীবনের অন্যতম বড় অর্জন। বাম তর্জনীতে কালি তাদের অন্যতম জয়টিকা। ভোট মানেই তো গণতন্ত্রের উৎসব। অথচ, এই পোশাকি অভিধা শুনে আজকাল বেশিরভাগ লোকেই মুখ টিপে হাসেন।
বিশদ

20th  May, 2019
একটি ভোটের জন্য 

ভোটের ইস্যু যে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হতে পারেন, আপামর সংস্কৃতিপ্রবণ বাংলাভাষী মানুষ বোধহয় তা দুঃস্বপ্নেও ভাবতে পারেননি। যদিও শেষ দফা ভোটের আগে সেটাই হয়েছে। কেন্দ্রের শাসক দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের রোড শো শেষে আচমকাই তেমন একটা পরিস্থিতি রাজ্যে তৈরি হয়ে গিয়েছে।  
বিশদ

19th  May, 2019
শেষ দফার ভোট শান্তিতে কাটুক

আগামী রবিবার সাত দফার লোকসভা নির্বাচনের সমাপ্তি। তারপর ২৩ মে ফলাফলের অপেক্ষা। আগামী পাঁচ বছর দিল্লির সিংহাসনে বসে ভারত শাসনের ছাড়পত্র পাবেন কে? তা জানা যাবে। গত পাঁচ বছর দেশ নরেন্দ্র মোদির নেতৃত্বে এক দলীয় বিজেপি সরকারের ক্ষমতার আস্ফালন দেখেছে।
বিশদ

18th  May, 2019
কোন পথে চলেছে রাজনীতি?

এর নাম কি গণতন্ত্র? এর নাম কি জনগণতান্ত্রিক লড়াই? এই স্বাধীনতার জন্যই কি ২০০ বছরের শিকল ছেঁড়ার লড়াই হয়েছিল! আজকের দিনের রাজনৈতিক নেতানেত্রী অনেকের কাছে এ প্রশ্নগুলি অবান্তর মনে হলেও নবীন প্রজন্মের কাছে রাষ্ট্র, রাজপাট, রাজধর্ম, সরকারের কাজ, দেশ গঠনে রাজনৈতিক দলগুলির ভূমিকা সম্পর্কে কী ধারণা জন্মেছে, সে ব্যাপারে আমরা কোনও খবর রাখছি কি?
বিশদ

17th  May, 2019
মানবিক মুখ

 বাঘাযতীন ব্রিজের একদম মুখে একটা বাইক পড়ে রয়েছে। অদূরে পড়ে এক যুবক। হেলমেট তার পাশেই গড়াগড়ি খাচ্ছে। যুবকের মুখ থেকে রক্ত গড়িয়ে পড়ছে। পায়েও রক্ত। অচৈতন্য অবস্থায় তিনি। নিজের ইউনিফর্মে লাগানো ক্যামেরা, অর্থাৎ বডি ক্যামের আলো জ্বেলে দেখার চেষ্টা করলেন যিনি তিনি গড়িয়া ট্রাফিক গার্ডের একজন সার্জেন্ট।
বিশদ

15th  May, 2019
নির্বিঘ্ন হোক গণতন্ত্রের লড়াই 

ষষ্ঠ দফার ভোট সম্পন্ন হয়েছে। আর পড়ে রয়েছে মাত্র শেষ দফার ভোট। তারপরই জানা যাবে কারা বসছে সিংহাসনে। কিন্তু মনে রাখা দরকার, গণতন্ত্রের খেলাটা খুব শান্ত বা নির্বিঘ্ন থাকেনি। বলতেই হয়, বিচ্ছিন্ন হলেও অশান্তি বা হিংসা এড়ানো যায়নি। এই ভোট ঘিরে হিংসা, অভিযোগ, পাল্টা অভিযোগ এমনকী প্রাণ চলে যাওয়ার ঘটনাও ঘটেছে।  
বিশদ

14th  May, 2019
রেকর্ড ছাপিয়ে বিশ্বরেকর্ড!

 আমেরিকার মুদ্রা ডলারের নিরিখে টাকার দাম যতই তলানিতে ঠেকুক না কেন, ডলারের দেশে প্রেসিডেন্ট নির্বাচনে প্রকাশ্যে যত খরচ হয়েছিল তাকে ছাপিয়ে গিয়েছে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের প্রকাশ্য ব্যয়। ‘প্রকাশ্য’ কথাটা বলা দরকার, কারণ দেশের প্রায় সকলেই জানে পর্দার পিছনের খরচটাই আসল।
বিশদ

13th  May, 2019
টাইম ম্যাগাজিন ও মোদি

 ধর্মীয় মেরুকরণ। সামাজিক মেরুকরণ। রাজনৈতিক মেরুকরণ। ভারতের গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসবের চিত্রনাট্যটা ধীরে ধীরে যেন এই তিন সুরে বাঁধা হয়ে গিয়েছে। ধর্মীয় মেরুকরণের সৌজন্যে বিজেপি। যে অভিযোগ বিরোধীরা দীর্ঘদিন ধরে তুলে এসেছেন, রাজ্যে পাঁচ দফা ভোট হয়ে যাওয়ার পর সেটাই যেন পায়ের নীচে আরও বেশি জমি পাচ্ছে।
বিশদ

12th  May, 2019
বাঙালির শিক্ষক বিদ্যাসাগর 

এই উপমহাদেশে জাতি হিসেবে বাঙালি নিজেকে বিশিষ্ট বলে দাবি করে থাকে। মনীষী গোপালকৃষ্ণ গোখলের উক্তির প্রতিধ্বনি আমাদের অনেকের কথায়—‘‘বাঙালি আজ যা ভাবে ভারত ভাবে তা কাল।’’ অর্থাৎ আমরা বোঝাতে চাই—চিন্তা চেতনার জগতে বাঙালিই হল সবচেয়ে অগ্রণী।   বিশদ

11th  May, 2019
মহাবৈঠকের ভবিষ্যৎ কী?

 দেখতে দেখতে নির্বাচন প্রক্রিয়া প্রায় শেষের পথে। আর দু’দফা ভোটের পরই ২৩ মে সব রহস্যের, সব লড়াইয়ের, সব গালমন্দ-কুকথার অবসান হবে। কিন্তু, সত্যিই হবে কী? কারণ, এ পর্যন্ত ভোটের প্রবণতা দেখে সব রাজনৈতিক দল আত্মবিশ্বাসের সঙ্গে জয়ের প্রত্যয় ব্যক্ত করছে।
বিশদ

10th  May, 2019
এইচআইভি: মানবিক সরকার

 মানুষের দেহে এইচআইভি ভাইরাস সংক্রমণ প্রথম লক্ষ করা যায় ১৯৮০-৮১ সালে। এইচআইভি সংক্রমণ ঘটে একাধিক ভাবে। তার মধ্যে একটি বড় কারণ হল আক্রান্ত নারী বা পুরুষের সঙ্গে অসুরক্ষিত যৌনসংসর্গ। এছাড়া এই ধরনের অসুস্থ ব্যক্তির রক্ত নিলে কিংবা এই ধরনের অসুস্থ ব্যক্তির দেহে ব্যবহৃত সুচ, অস্ত্র একজন সুস্থ ব্যক্তির দেহে ব্যবহৃত হলেও এইচআইভি সংক্রমণের আশঙ্কা থাকে।
বিশদ

09th  May, 2019
পরিবেশ কেন ব্রাত্য

 কেউ বলছেন বিকাশ ও সংস্কারের কথা। এই সংস্কার সামাজিক ও অর্থনৈতিক হতে পারে। কারও লক্ষ্য উন্নয়ন, আবার কেউ গরিবের ন্যূনতম আয়ের ব্যবস্থা করতে প্রস্তুত। সবারই আসল লক্ষ্য কিন্তু ভোট। কাদের ভোট? মানুষের অর্থাৎ জনগণের দেওয়া ভোট, যা জয়-পরাজয় নির্ধারণ করে দেবে একজন প্রার্থীর এবং রাজনৈতিক দলের।
বিশদ

08th  May, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিআইপি রোডে হলদিরাম মোড়ের কাছ থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা নাগাদ স্থানীয় লোকজন ওই মৃতদেহ দেখতে পেয়ে পুলিসকে খবর দেয়। পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য আর জি কর হাসপাতালে পাঠিয়েছে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়াও হাতছাড়া হল তৃণমূলের। বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাতকে প্রায় দেড় লক্ষেরও বেশি ভোটের ব্যবধানে পরাজিত করে পুরুলিয়া আসনে জয়লাভ করেন বিজেপি প্রার্থী ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার নির্বাচনের ফলাফলের দিনে শুনশান রইল ময়নাগুড়ি বাজার। ময়নাগুড়ি নতুন ও পুরাতন বাজারে এদিন সকালের দিকে হাতেগোনা কয়েকটি দোকান ও লোকজনের দেখা মিললেও বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কার্যত ফাঁকা হয়ে যায় বাজার। সকলের চোখ কার্যত তখন টিভির পর্দায়। ...

মুম্বই ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): এক্সিট পোলে গেরুয়া ঝড়ের আভাস ছিলই! কিন্তু, গণনা শুরু হওয়ার পরই দেখা গেল গেরুয়া সুনামিতে খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা। একই ছবি মহারাষ্ট্র এবং রাজধানী দিল্লিতেও। পাঁচ বছর আগের পুনরাবৃত্তি করে একের পর আসনে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

04:26:22 PM