Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

সায়েন্স, কম্পিউটার আর সংখ্যাতত্ত্বে আগ্রহ থাকলে পড়া যায় বায়ো-ইনফরমেটিক্স

বর্ণালী ঘোষ: বিষয়টি বায়োলজির শাখাগুলির মধ্যে একটু অন্যরকম। এই শাখায় বায়োলজির প্রায় প্রতিটি বিষয় নিয়েই বিশেষ জ্ঞানের প্রয়োজন আছে। আবার অন্য শাখার তুলনায় শিক্ষার্থীদের কাছে বায়ো ইনফরমেটিক্স নিয়ে পড়ার চাহিদাও বেশি। এখন ছাত্রছাত্রীরা ক্লাস টেনের পর থেকেই গ্র্যাজুয়েশনে কোন বিষয় নিয়ে পড়াশোনা করবে তা ঠিক করে নিচ্ছে।
বিশদ
আইনের অ্যাপ লিসিট ১.০

 আইনের পাঠ এবার অ্যাপে। সৌজন্যে লিসিট ১.০। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইনের প্রাক্তন ছাত্র প্রান্তিক চক্রবর্তী এই অ্যাপটি চালু করেছেন। এতে একদিকে যেমন রয়েছে মূল্যবান স্টাডি মেটেরিয়াল আবার নামীদামি অধ্যাপকদের অডিও-ভিডিও লেকচারও রয়েছে।
বিশদ

20th  May, 2019
সেন্ট্রাল ইউনিভার্সিটি অব ওড়িশা, কোরাপুট বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে

২৯ এপ্রিল থেকে অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়েছে বিভিন্ন বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং রিসার্চ প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য। প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে ২৯ জুন এবং ৩০ জুন।
বিশদ

20th  May, 2019
মাকাউট নিয়ে এল একগুচ্ছ নতুন ভোকেশনাল কোর্স

 মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি, যা সংক্ষেপে মাকাউট নামে পরিচিত, ছাত্রছাত্রীদের জন্য নিয়ে এল নতুন একগুচ্ছ ভোকেশনাল কোর্স। আগে দেখা যেত, সাধারণ পড়াশোনার জন্য স্নাতক হওয়ার কথা বলা হচ্ছে, আর চাকরিমুখী পড়াশোনার জন্য অভিভাবকরা ভোকেশনাল কোর্স করার দিকে নির্দেশ করছেন।
বিশদ

20th  May, 2019
শুধু লেগে থাকার জোর আর লড়াই
করে যাওয়ার ক্ষমতাটাই জরুরি

জয়েন্টে প্রস্তুতি নেবেন কীভাবে? কী কী বিষয়ের ওপর জোর দিতে হবে? প্রস্তুতি কখন থেকে শুরু করা উচিত। এসব নিয়েই বিস্তারিত আলোচনা করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন ডঃ চিরঞ্জীব ভট্টাচার্য। তাঁর সঙ্গে কথা বলেছেন আমাদের প্রতিনিধি কৌশানী মিত্র।
বিশদ

13th  May, 2019
খেলাধুলোয় আগ্রহ থাকলে
পেশা হিসেবে আকর্ষণীয় হতে
পারে
 স্পোর্টস ম্যানেজমেন্ট

খেলা তো আসলে একটা নেশা। আর এই নেশাকেই যদি পেশা করে নিয়ে আর্থিক সমস্যা মেটানো যায়, মন্দ কী? এই কর্মযজ্ঞের অংশীদার হতে গেলে কিন্তু দক্ষ হতে হবে স্পোর্টস ম্যানেজমেন্টে।
বিশদ

06th  May, 2019
খেলা প্রিয় হলে স্পোর্টস ম্যানেজমেন্টের থেকে ভালো পেশা আর নেই

ভারতে স্পোর্টস এখন আর শুধু ফুটবল, ক্রিকেটে সীমাবদ্ধ নয়। ব্যাডমিন্টন, কবাডি, কুস্তি, দাবা, বক্সিং সবেতেই এখন ভারতীয়রা ক্রমশ বিশ্ব মানচিত্রে জায়গা করে নিচ্ছে। বক্সিংয়ে মেরি কম, ব্যাডমিন্টনে সাইনা, সিন্ধু, কাশ্যপ, কুস্তিতে সুশীল কুমার বা বজরং পুণিয়া, আর্চারিতে দীপিকা কুমারি, জিমনাস্টিক্সে দীপা কর্মকার কত নাম বলব।
বিশদ

06th  May, 2019
নিটে সফল হওয়ার সহজ উপায়

‘নিট’ এবং ‘এইমস’-এ ভর্তির প্রবেশিকা পরীক্ষায় সফল হওয়ার সহজ উপায় বাতলে দিলেন পাথফাইন্ডার গ্রুপের চেয়ারম্যান দেবদত্ত শ্রীমানী। বিশদ

06th  May, 2019
প্যাকেজিংয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স

প্যাকেজিংয়ের উপর দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকারের বাণিজ্য ও শিল্পমন্ত্রকের অধীনস্থ সংস্থা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব প্যাকেজিং। সংস্থার কলকাতা, মুম্বই, দিল্লি এবং হায়দরাবাদ কেন্দ্র থেকে পড়ানো হবে। আবেদন করার শেষ তারিখ ৭ জুন ২০১৯। বিশদ

06th  May, 2019
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফুড টেকনোলজি অন্ত্রপ্রনরশিপ অ্যান্ড ম্যানেজমেন্টের বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু

 কেন্দ্রীয় সরকারের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রকের অধীন স্বশাসিত এই সংস্থায় বেশ কয়েকটি বিষয়ে ভর্তির জন্য আবেদন আহ্বান করছে। এখান থেকে পড়া যাবে –
বি-টেক – ১। ফুড টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট – উচ্চ মাধ্যমিক বা সমতুল এবং জেইই মেন ২০১৯ –এ যোগ্যতা অর্জন করতে হবে।
বিশদ

06th  May, 2019
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট থেকে
পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট কোর্স

 ভারত সরকারের অর্থমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট থেকে দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। বিশদ

06th  May, 2019
লক্ষ্যভেদের লক্ষ্যে

 কৌলিক ঘোষ: দক্ষতা হল যে কোনও ধরনের সাফল্যের ভিত। খেলাধুলো, পড়াশোনা, গানবাজনা— যা-ই হোক না কেন, কারও ক্ষেত্রে তা আসে সচেতনভাবে আবার কারও ক্ষেত্রে পরিবেশের সঙ্গে লড়াই করে। প্রতিকূলতার সঙ্গে লড়াই করে পারিপার্শ্বিক পরিস্থিতিকে নিজের অনুকূলে আনতে হয় অনেককেই। কোন লক্ষ্যে এগবেন তা ঠিক করার অর্থ হল লক্ষ্যপূরণের শর্তগুলোকে পুঙ্খানুপুঙ্খ ও বিস্তারিতভাবে জেনে নেওয়া।
বিশদ

28th  April, 2019
 মুখোমুখি

 সরকারি চাকরির ক্ষেত্রে আগে আবেদনপত্র পূরণ, তারপর লিখিত পরীক্ষা (এক বা দুটি ধাপে)। আর লিখিত পরীক্ষার পরবর্তী ধাপ হল ইন্টারভিউ। এই প্রথম নিয়োগকর্তাদের সঙ্গে সামনাসামনি হওয়া। বেসরকারি চাকরির ক্ষেত্রেও তাই। তবে, এখানে বায়োডাটা বা নিজের জীবনপঞ্জি দেওয়ার পরই মুখোমুখি হতে হয় সাক্ষাৎকার পর্বে।
বিশদ

28th  April, 2019
আরইআইটি ইস্যু: বিনিয়োগকারীদের সামনে নতুন রাস্তা

 ‘রেট অফ অকুপেন্সি’ বা কোনও বাণিজ্যিক আবাসনে এই মুহূর্তে ভাড়াটে কত রয়েছেন, সেটা সব সময়েই মাথাব্যথার বিষয়। হয়তো এখন ভাড়াটের সংখ্যা ভালোই, কিন্তু নতুন বা আরও ভালো আবাসন তৈরি হলে সেই সংখ্যা ঝপ করে কমে যেতে পারে।
বিশদ

28th  April, 2019
অন্য ধরনের পড়া
টি ম্যানেজমেন্ট

বর্ণালী ঘোষ: শব্দের মধ্যে রয়েছে এক অদ্ভুত আগ্রহ। শুধু পানীয় নয়, এর সঙ্গে জড়িত স্মৃতি, গল্প, কবিতা। আবার সকালের আলসেমি কাটানোর জন্য যেমন চা প্রয়োজন, তেমনি কাজের চাপ কমাতেও প্রয়োজন এই পানীয়। চা বললেই চীনের নাম মনে পড়ে। তবে বর্তমানে ভারত চা শিল্পে গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে। আবার পশ্চিমবঙ্গ তথা দার্জিলিংয়ের চায়ের রয়েছে বিশ্বখ্যতি।
বিশদ

08th  April, 2019
একনজরে
 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: ব্যবধান মাত্র তিন বছরের। তার মধ্যেই হাওড়া সদর লোকসভার সাতটি বিধানসভা কেন্দ্রেই তৃণমূলের জয়ের মার্জিন অনেকখানি কমল। যদিও শতাংশের হারে তৃণমূলের ভোট না কমলেও সিপিএমের ভোট প্রায় সবটাই বিজেপির বাক্সে গিয়েছে। ...

ভুবনেশ্বর, ২৪ মে (পিটিআই): পাঁচে পাঁচ। রেকর্ড গড়ে পরপর পাঁচবারের জন্য ওড়িশার ক্ষমতা নিজেদের দখলে রাখল বিজু জনতা দল (বিজেডি)। ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ১১২টিতে ...

 বেজিং, ২৪ মে (পিটিআই): চীনের দক্ষিণপশ্চিম গুইঝৌউ প্রদেশে নৌকাডুবিতে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই ঘটনায় আরও আটজন নিখোঁজ। শুক্রবার সেদেশের সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, ২৯ জন যাত্রীকে নিয়ে বৃহস্পতিবার একটি নৌকা বেইপান নদীতে ডুবে যায়। ...

 নয়াদিল্লি ও মুম্বই, ২৪ মে (পিটিআই): মোদি-ঝড়ে দ্বিতীয় দিনেও চাঙ্গা শেয়ার বাজার। শুক্রবার ৬২৩ পয়েন্ট বেড়ে ৩৯ হাজার ৪৩৪.৭২ পয়েন্টে পৌঁছল বম্বে শেয়ার বাজার সূচক সেনসেক্স। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩/৪১ দিবা ৬/২৬। শ্রবণা ১৩/১৪ দিবা ১০/১৫। সূ উ ৪/৫৭/০, অ ৬/৯/৪৮, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৭/৩৫ মধ্যে পুনঃ ১১/১২ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি, বারবেলা ৬/৩৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে পুনঃ ৪/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৩০ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।
১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৫ মে ২০১৯, শনিবার, ষষ্ঠী ২/১০/২৫ দিবা ৫/৪৮/৪৮। শ্রবণানক্ষত্র ১২/৪০/১৪ দিবা ১০/০/৪৪, সূ উ ১/২৯/৫, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ১/১৩/৪১ গতে ২/৫৩/৬ মধ্যে, কালবেলা ৬/৩৬/৩ মধ্যে ও ৪/৩২/৩১ গতে ৬/১১/৫৫ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩০ মধ্যে ও ৩/৩৬/২ গতে ৪/৫৬/৩১ মধ্যে।
১৯ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুরাতে আগুন: মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি মৃতদের ...বিশদ

24-05-2019 - 06:19:00 PM

সুরাতে আগুন: কমপক্ষে ১৫ জনের মৃত্যু
সুরাত পুলিস কমিশনার সতীশকুমার মিশ্র জানিয়েছেন, কমপক্ষে ১৫ জনের মৃত্যু ...বিশদ

24-05-2019 - 06:16:00 PM

সুরাতে আগুন: সমবেদনা জানালেন মোদি 
অত্যন্ত দুঃখজনক ঘটনা। সুরাতে আগুন লাগার ঘটনা প্রসঙ্গে জানালেন নরেন্দ্র মোদি। ...বিশদ

24-05-2019 - 06:07:00 PM

ভয়াবহ অগ্নিকান্ড সুরাতে
ভয়াবহ আগুন সুরাতের সার্থনার একটি বাড়িতে। ঘটনাস্থলে দমকলের ১৮টি ইঞ্জিন। ...বিশদ

24-05-2019 - 06:01:00 PM

শুভ্রাংশু রায়কে সাসপেন্ড করল তৃণমূল
দলে থেকে দল বিরোধী মন্তব্য করার অপরাধে এবং অন্য ...বিশদ

24-05-2019 - 05:26:55 PM

আউশগ্রামের দিগনগরে তৃণমূল কার্যালয়ে ভাঙচুর করে আগুন লাগানোর অভিযোগ বিজেপির বিরুদ্ধে 

24-05-2019 - 04:26:22 PM