শরীর ও স্বাস্থ্য
 

যখন বিপদের নাম ডেঙ্গু
ডেঙ্গুর চিকিৎসা

একে বর্ষাকাল। চারিদিকে এমনিতেই ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়ে আছে। তাই হঠাৎ জ্বর এলে নিজের থেকে কোনও পরীক্ষানিরীক্ষা নয়। কালক্ষেপ না করে রোগীকে চিকিৎসকের কাছে নিয়ে যান। সামান্য দেরিতে জীবনহানির মতো ঘটনা ঘটতে পারে। সময় থাকতে সতর্ক হন। একটু সচেতনতাই পারে ডেঙ্গুর মতো অসুখ থেকে ফিরে আসার পথ দেখাতে। পরামর্শে ডাঃ আশিস মিত্র।
বিশদ
 বাস্তবের নায়কদের মার্ক-এর সম্মান
সায়ন নস্কর  মুম্বই থেকে ফিরে

  সাধারণের মধ্য থেকে অসাধারণ হয়ে উঠে আসা চার ব্যক্তিকে মুম্বইয়ের এক অনুষ্ঠানে ‘ইন্ডিয়াস ট্রু হিরোজ’ পুরস্কারে সম্মানিত করল ওষুধ নির্মাতা সংস্থা মার্ক নিউরোবিয়ন ফর্ট। উপস্থিত ছিলেন অভিনেত্রী ভাগ্যশ্রী, বিএসএফ-এর ডিআইজি অমিত লোধাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে সংস্থার পক্ষ থেকে পাঁচ শহিদ সেনা পরিবারকে সাহায্য করার কথাও জানানো হয়।
বিশদ

20th  July, 2017
 কলকাতায় জাইগোমা ইমপ্লান্ট

 মুকুন্দপুরের আমরি হাসপাতাল এবং একটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে জাইগোমা ইমপ্লান্ট সার্জারি নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অফ ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জন অফ ইন্ডিয়া এবং তামিলনাড়ু ডেন্টাল কাউন্সিলের প্রেসিডেন্ট ডাঃ গুণশীলন রাজন।
বিশদ

20th  July, 2017
সিগারেট ছাড়তে আয়ুর্বেদ ও হোমিওপ্যাথি

সিগারেট, তামাকজাত দ্রব্য ও মদের নেশা ত্যাগ করা অনেকের কাছেই প্রায় অসম্ভব ব্যাপার। কিন্তু তা সম্ভবও করা যায়। কীভাবে? জানাচ্ছেন কেন্দ্রীয় সরকারের আয়ুর্বেদ গবেষণা বিভাগের অবসরপ্রাপ্ত চিকিৎসাবিজ্ঞানী ডাঃ সুবলকুমার মাইতি ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির (সল্টলেক) তামাক আসক্তি দূরীকরণ কেন্দ্রের ইনচার্জ ডাঃ প্রলয় শর্মা।
বিশদ

20th  July, 2017
  মাল্টিপল স্ক্লেরোসিস সচেতন হন

 মাল্টিপল স্ক্লেরোসিস নিয়ে সম্প্রতি কলকাতায় বিশেষ সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল স্বেচ্ছাসেবী সংস্থা মাল্টিপল স্ক্লেরোসিস অফ ইন্ডিয়া (এম এস এস আই) কলকাতা শাখা’র পক্ষ থেকে। অনুষ্ঠানে হাজির ছিলেন সংগীতশিল্পী রূপঙ্কর বাগচী সহ বহু বিশিষ্ট মানুষ।
বিশদ

06th  July, 2017
 ছোট্ট অপরাজিতার লড়াই

  শিশুদের হার্টে ফুটো হলে তখনই তাকে বুক চিরে অপারেশন করে তার ফুটো বন্ধ করে দিতেই হবে এই সিদ্ধান্তের ঠিক উলটো পথে ১৬/২ ডোভার টেরেসের বাসিন্দা রামপ্রসাদ তাঁতি ও রেখা তাঁতির শিশু কন্যার চিকিৎসা শুরু করলেন আর এন ট্যাগোর হাসপাতালের শিশু হার্ট বিশেষজ্ঞ ডাঃ দেবশ্রী গঙ্গোপাধ্যায়।
বিশদ

06th  July, 2017
গাট সামিট

  সম্প্রতি কলকাতায় অনুষ্ঠিত হল দু’দিনের গাট সামিট ২০১৭। সম্মেলনটির আয়োজন করেছিল গাট চাট ক্লাব। সম্মেলনের চেয়ারম্যান ডাঃ সত্যপ্রিয় দে সরকার জানান, এই বছরের সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ডাঃ ভবতোষ বিশ্বাস।
বিশদ

06th  July, 2017
 ইসকিমিয়া কতটা চিন্তার?

 ভারতসহ গোটা দক্ষিণ এশিয়ায় এই রোগের দাপট ক্রমশ বেড়েই চলেছে। আক্রান্ত হচ্ছে হৃদপিণ্ড, মস্তিষ্ক, পা, ফুসফুস এবং পাচন নালির মতো অঙ্গগুলি। সঠিক সময়ে চিকিৎসা না হলে ঘটে যেতে পারে বড়সড় শারীরিক বিপত্তি। তবে কয়েকটি বিষয়ে সতর্ক থাকলেই এই রোগ থেকে দূরে থাকা সম্ভব বলে জানাচ্ছেন পিয়ারলেস হসপিটাল অ্যান্ড বি কে রয় রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের ক্লিনিক্যাল ডিরেক্টর ডাঃ অঞ্জনলাল দত্ত।
বিশদ

06th  July, 2017
আইভিএফ-এ উর্বরার সাফল্য
১০০ শিশু

 বিজ্ঞানের হাত ধরেই জীবনের জয় হয়। কথায় বলে, মানবজীবনের চাইতে মূল্যবান কিছু হয় না। আর তাই হয়তো জীবনধারণের অনুভূতি এত সুন্দর। অথচ বর্তমানের ‘ফাস্ট লাইফ’-এর যুগে বহু দম্পতিই সেই অনুভূতি থেকে বঞ্চিত। ফলে প্রকৃতির সাধারণ নিয়ম মেনেই প্রত্যেক দম্পতিরই এক নতুন প্রাণের সৃষ্টি করার কথা, তা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। ফার্টিলিটি ক্লিনিক উর্বরার কাজ এমন দম্পতিদের নিয়েই।
বিশদ

29th  June, 2017
দু’সপ্তাহ কাশির সঙ্গে জ্বর? টিবি পরীক্ষা জরুরি
সচেতনতায় অ্যাপোলো

সর্দি, কাশি আর জ্বর হলে সাধারণত আমরা স্থানীয় কোনও ডাক্তারের পরামর্শ নিই। মোটামুটি সপ্তাহখানেকের মধ্যে সুস্থ হয়ে উঠি। কিন্তু অনেক সময় দেখা যায় দু’সপ্তাহ পেরিয়েও জ্বর কমছে না। এইরকম হলে অতি অবশ্যই টিউবারক্যুলোসিস বা যক্ষ্মারোগের পরীক্ষা করাতে হবে। যে কারণে রাজ্য স্বাস্থ্য দপ্তর বারবার সাধারণ মানুষকে এই ব্যাপারে সচেতন করে চলেছে।
বিশদ

29th  June, 2017
স্নানের উপকারিতা কী কী?

চারদিকে শুধু ধোঁয়া আর ধুলো। সঙ্গে জীবাণুর রাজত্ব। এমন অবস্থায় শরীর, মন, মেজাজ, স্বাস্থ্য ঠিক রাখা বেজায় কঠিন। তবে এই কাজটিকেই সহজ করে দিতে পারে স্নান। কিন্তু কীভাবে? কথা বললেন ইনস্টিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট আয়ুর্বেদিক এডুকেশন অ্যান্ড রিসার্চের অধ্যাপক ডাঃ প্রদ্যোৎবিকাশ কর মহাপাত্র।
বিশদ

29th  June, 2017
৯৯ শতাংশ ক্যানসার রোগীই মরফিন পান না

  ভারতের প্রায় ১০ লক্ষ রোগীর মরফিনের দরকার। অথচ এই বিপুল সংখ্যক রোগীর জন্য মরফিনের চাহিদা থাকলেও মোট রোগীর এক শতাংশেরও কম মানুষ মরফিন পেয়ে থাকেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন। যোগান পর্যাপ্ত। কিন্তু আইনের কড়াকড়ি, চিকিৎসকদের দীর্ঘদিন ধরে মরফিন ব্যবহারে অনীহা এবং রোগীর আত্মীয়স্বজনের মরফিন নিয়ে বিভিন্ন ভ্রান্ত ধারণার কারণে মরফিন পাচ্ছেন না রোগীরা।
বিশদ

22nd  June, 2017



একনজরে
 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM