শরীর ও স্বাস্থ্য
 

মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে আয়ুর্বেদ

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, প্রকৃতির কাছে বহু উপাদান রয়েছে যেগুলির নিয়মিত সেবনে ব্রেনের কার্যক্ষমতা বাড়ে। সহজলভ্য সেইসব ঔষধি গাছগাছড়ার ব্যবহার সম্পর্কে জানালেন কলকাতার সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউট ফর ড্রাগ ডেভেলপমেন্টের চিকিৎসাবিজ্ঞানী ডঃ সরোজ কুমার দেবনাথ। বিশদ
স্ট্রোকের পর জীবনে ফিরতে রি-হ্যাব

ব্রেন স্ট্রোকের মতো অসুখ একজন মানুষ ও তাঁর পরিবারের জীবনে আচমকাই নিয়ে আসে ভয়ঙ্কর অভিজ্ঞতা। এরপর কীভাবে স্ট্রোকের রোগীকে জীবনের মূলস্রোতে ফিরিয়ে আনা যায়? জানাচ্ছেন মেডিক্যাল রিহ্যাবিলিটেশন সেন্টারের চিফ কনসালটেন্ট ডাঃ মৌলি মাধব ঘটক। বিশদ

17th  January, 2019
 চতুর্থ কলকাতা গাট সামিট

কলকাতার একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হল চতুর্থ কলকাতা গাট সামিট ২০১৯। এই সম্মেলনে সারা দেশের দশটি রাজ্য থেকে প্রায় ১৭০ জন বিশেষজ্ঞ গ্যাসট্রোএনটেরোলজিস্ট উপস্থিত ছিলেন। সম্মেলনের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ ভবতোষ বিশ্বাস।
বিশদ

17th  January, 2019
থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুদের জন্য

থ্যালাসেমিয়া শিশুদের সাহায্যে সম্প্রতি চারদিন ব্যাপী এক নাট্যোৎসবের আয়োজন করেছিল আর্যভ ওয়েলফেয়ার সোসাইটি। কলকাতার নিরঞ্জন সদনে আয়োজিত এই উৎসবটির উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব বিভাস চক্রবর্তী ও রুদ্রপ্রসাদ সেনগুপ্ত।
বিশদ

17th  January, 2019
অটিজম নিয়ে আন্তর্জাতিক সম্মেলন

স্নায়ু এবং বিকাশজনিত রোগ অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে (এএসডি) আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে রত্নাবলি গোষ্ঠীর পক্ষ থেকে কলকাতার সন্নিকটে ইন্ডিয়ান অটিজম সেন্টার গড়ে তোলা হচ্ছে।
বিশদ

17th  January, 2019
বিষের নাম প্লাস্টিক

বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের, জলের বোতল, এমনকী খারাপ থালা-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে পলিথিনের ব্যবহার। ব্যবহারও করছি কিচ্ছু না ভেবে। আমাদের অজান্তেই এভাবে প্লাস্টিক ক্রমশ গ্রাস করছে গোটা পৃথিবীটাকেই। সেইদিন দূরে নয় যখন প্লাস্টিকই প্রাণহীন করে ফেলবে নীল গ্রহকে। প্লাস্টিকের সর্বগ্রাসী দূষণ রুখতে বিকল্প পথ কী? জানালেন সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের প্রাক্তন সহযোগী অধিকর্তা ও বায়ুদূষণ নজরদারি বিভাগের প্রধান দীপঙ্কর দাস।
বিশদ

10th  January, 2019
দেরি করে ঘুম থেকে
ওঠার বিপদ কী কী?

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, দেরি করে ঘুম থেকে ওঠার কারণে নানা মানসিক ও শারীরিক জটিলতার শিকার হতে হয়। বিজ্ঞানীরা এই সংক্রান্ত গবেষণার জন্য চার ধরনের মানুষকে বেছে নিয়েছিলেন। তাঁরা হল, যাঁরা প্রতিদিন নিয়মিত সকালে ওঠেন, যাঁরা মাঝে মধ্যে সকালে ওঠেন, যাঁরা মাঝে মাঝে দেরি করে ঘুমান এবং যাঁরা প্রতিরাতে নিয়মিত রাত জাগেন।
বিশদ

10th  January, 2019
হিমোফিলিয়া সোসাইটির উদ্যোগ

হিমোফিলিয়া সোসাইটি দুর্গাপুর চ্যাপ্টারের মহিলাদের পক্ষ থেকে হিমোফিলিয়ায় আক্রান্ত ও তাঁদের পরিবারের উদ্দেশ্যে দু’দিন ব্যাপী শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বিষয় ছিল— ‘মানসিক-সামাজিক কাউন্সেলিং এবং ফিজিওথেরাপির গুরুত্ব’।
বিশদ

10th  January, 2019
কাশির সঙ্গে রক্ত চিকিৎসা কী ?

 শীতকাল মানেই কমবেশি কাশির উপদ্রব ঘরে ঘরে। অনেক কারণেই কাশতে কাশতে কফের সঙ্গে রক্ত বেরিয়ে আসতে পারে। আর রক্ত ওঠা মানেই, সমস্যাকে একদম অবহেলা নয়। সঠিক সময়ে চিকিৎসার আওতায় এলে এমন বহু সমস্যারই সমাধান সম্ভব। জানাচ্ছেন রায়গঞ্জ সুপারস্পেশালিটি হাসপাতালের টিবি ইউনিটের মেডিক্যাল অফিসার ডাঃ দেবব্রত রায়।
বিশদ

03rd  January, 2019
ত্বকের স্বাস্থ্য ধ্বংস করছে
স্মার্টফোনের পর্দা

কেউ যদি ভেবে থাকেন ঘরবাড়ি বা অফিস-আদালতে টয়লেটই হল সবচেয়ে নোংরা জায়গা, যেখানে জীবাণুরা মনের আনন্দে নেচে বেড়ায়, তাহলে তিনি নিজের স্মার্টফোনটা একবার পরীক্ষা করিয়ে নিতে পারেন। কারণ আপনার খালি চোখ সেটা ধরতে পারবে না।
বিশদ

03rd  January, 2019
 অটিজম নিয়ে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৭ সালের এক রিপোর্টে জানাচ্ছে, সারা বিশ্ব জুড়ে প্রতি ১৬০ জন বাচ্চার মধ্যে ১ জন স্নায়ু এবং বিকাশজনিত রোগ অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে (এএসডি) আক্রান্ত। ভারতের ক্ষেত্রে চিত্রটা আরও দুর্ভাগ্যজনক।
বিশদ

03rd  January, 2019
টিবিতেও আইভিএফ

জেনিটাল টিবি’তে আক্রান্ত হওয়ার পরও কি আইভিএফ (ইন ভিট্রো ফার্টিলাইজেশন) পদ্ধতিতে সন্তানধারণ সম্ভব? হ্যাঁ, এমনটাই বলছে কলকাতার ইন্দিরা আইভিএফ হাসপাতাল। সংস্থার পক্ষ থেকে সম্প্রতি এক প্রেস বিবৃতিতে জানানো হয়, টিবি সাধারণত ফুসফুসকে আক্রান্ত করে।
বিশদ

03rd  January, 2019
 সোশ্যাল মিডিয়া অ্যাডিকশন নিয়ে সেমিনার

  ইন্টারনেটের দৌলতে ফেসবুক, ট্যুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ার ব্যবহার প্রতিদিন বেড়েই চলেছে। সমস্যা হল, অনেকের ক্ষেত্রেই সোশ্যাল মিডিয়ার ব্যবহার চলে যাচ্ছে নেশার পর্যায়ে। সম্প্রতি ব্রেনমাইন্ডিয়া হোমিওপ্যাথি নিউরো-সাইকিয়াট্রি ক্লিনিকের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়া অ্যাডিকশনের উপর একটি সেমিনারের আয়োজন করা হয়েছিল।
বিশদ

03rd  January, 2019
দৃষ্টি ফেরাল দৃষ্টিদীপ

প্রতিদিনের মতো সেদিনও ছেনি-হাতুড়ি নিয়ে কাজ করছিলেন পেশায় রাজমিস্ত্রি প্রবীর দাস। হঠাৎই ঘটে গেল অঘটন। চোখে একটি ছোট লোহার টুকরো ঢুকে হল ইন্টারনাল হেমারেজ। দৃষ্টিশক্তি হারানোর জোগাড়! এমন পরিস্থিতিতে ডানকুনির দৃষ্টিদীপ আই হাসপাতালের ডাঃ সুবিজয় সিনহা করলেন জটিল সার্জারি।
বিশদ

03rd  January, 2019
এক ঝলকে

ইন্ডিয়ান সোসাইটি অব থার্ড পার্টি রিপ্রোডাকশন (ইনস্টার)-এর পঞ্চম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল। থার্ড পার্টি রিপ্রোডাকশন-এর অধীনে ইনভিট্রো ফার্টিলাইজেশন, স্পার্ম ডোনেশন, এগ ডোনেশন এবং সারোগেসির বিষয়ে সহায়তা করা হয়। 
বিশদ

27th  December, 2018
একনজরে
সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:55 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM

খড়্গপুর আইআইটিতে গার্ডার ভেঙে পড়ায় এক শ্রমিকের মৃত্যু, জখম আরও এক 

12:53:57 PM

দামাস্কাসে বিস্ফোরণ, হতাহতের কোনও খবর নেই 

12:12:00 PM

বাঁকুড়ার জয়পুরে গাছ চাপা পড়ে এক ব্যক্তির মৃত্যু 
জয়পুরের বালিগ্রামে বনদপ্তরের গাছ গাড়িতে তোলার সময় আচমকাই গাছের তলায় ...বিশদ

12:10:00 PM

শিলিগুড়ির প্রধাননগরে উদ্ধার গাঁজা

11:59:00 AM