শরীর ও স্বাস্থ্য
 

আত্মহত্যা আটকাবেন কীভাবে?

আত্মহত্যার চিন্তা আর ঘুমের মধ্যে ভয়াল স্বপ্নের মধ্যে মিল একটাই— জেগে উঠলেই রোদ পড়ে চোখে। জীবনের ওম্‌ গায়ে মেখে, কাজ করার আনন্দে কাটিয়ে কাটিয়ে দিতে ইচ্ছে করে আরও হাজার বছর। তাই খারাপ স্বপ্ন থেকে জেগে উঠুন। অন্যদেরও ডাক দিন অন্ধকার থেকে আলোর পথে আসার। গত রবিবার, ১০ সেপ্টেম্বর ছিল ওয়ার্ল্ড সুইসাইড ডে। মৃত্যু নয় বেঁচে থাকার আনন্দ উদ্‌যাপন করতেই এই বিশেষ দিনটি পালন করা হয়। লিখেছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ কেদাররঞ্জন বন্দ্যোপাধ্যায়।
বিশদ
সকাল ৯টায় কাজ করানো নির্যাতন!

যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা সম্প্রতি জানিয়েছেন, অন্তত ৫৫ বছরের কমবয়সিদের সকাল ৯টায় কাজ করানো ‘নির্যাতন’। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্লিপ অ্যান্ড সার্কাডিয়ান নিউরো সায়েন্স ইনস্টিটিউট অনারারি ক্লিনিক্যাল রিসার্চ ফেলো ডক্টর পল স্কোলের মতে, কর্মীদের সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাজ করতে বাধ্য করলে তাদের ক্লান্তির পাশাপাশি স্ট্রেস দেখা দেয়। ফলে স্বাভাবিক ঘুম হয় না।
বিশদ

14th  September, 2017
স্মরণে সুব্রত

  আগামী নির্মাণ ২০০৩ ও মেডিকেল কন্সোর্টিয়াম অব ডাঃ সুব্রত মৈত্র-র উদ্যোগে এবং রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারের সহযোগিতায় ইনস্টিউটের বিবেকানন্দ প্রেক্ষাগৃহে বিশিষ্ট চিকিৎসক ডাঃ সুব্রত মৈত্র স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছিল।
বিশদ

14th  September, 2017
 নারায়ণায় ভার্চুয়াল অঙ্কোলজি ক্লিনিক

  নারায়ণা হেল্‌঩থ গোষ্ঠীর বারাসাত, গুয়াহাটি এবং জামশেদপুর শাখায় ক্যানসারে আক্রান্ত রোগীদের জন্য অত্যাধুনিক ভার্চুয়াল অঙ্কোলজি ক্লিনিক খুলল হাওড়ার নারায়ণা হেল্‌থ। সংস্থার তরফে জানানো হয়েছে, আগে এই হাসপাতালগুলি থেকে ক্যানসার আক্রান্ত রোগীকে চিকিৎসার জন্য নারায়ণা সুপারস্পেশালিটি হাসপাতাল হাওড়ায় পাঠানো হত।
বিশদ

07th  September, 2017
 মেডিকার হার্ট টিম

  হৃদরোগ নিয়ে মানুষের মনে আতঙ্কের শেষ নেই। এরপর আবার যদি একই সমস্যায় দুই বিশেষজ্ঞের আলাদা মতামত থাকলে তো বিভ্রান্তির শেষ থাকে না। দেখা গিয়েছে, হৃদযন্ত্রের একই সমস্যায় এক বিশেষজ্ঞ অ্যাঞ্জিওপ্লাস্টি করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তো অন্য বিশেষজ্ঞের দিচ্ছেন হার্ট সার্জারির নিদান। বিশদ

07th  September, 2017
 রাগ কমায় আয়ু

ট্রাফিক জ্যামে পড়ে আপনার রাগের চোটে মাথার চুল ছিঁড়ে ফেলেন? অফিসে সহকর্মীদের উপর সব সময়ই চটে থাকেন? বাচ্চাদের আহ্লাদ-আবদারে মেজাজটা চড়ে যায়?
এমন স্বভাব বদলানোটাই ভালো। কারণ যুক্তরাষ্ট্রের আয়ওয়া স্টেট ইউনিভার্সিটির সম্প্রতি পরিচালিত এক গবেষণার ফলাফলে উঠে এসেছে বিপজ্জনক তথ্য। প্রায় চল্লিশ বছরের কাছাকাছি বয়সের ১হাজার তিনশোরও বেশি পুরুষের ওপর সমীক্ষা চালান তারা।
বিশদ

07th  September, 2017
 ত্বকের যত্ন নেবেন কীভাবে?

উৎসবের আবহে নিজেকে সুন্দর করে সাজাতে অনেকেই নানাভাবে মেক-আপ করেন। ত্বকের উপর চলে লেবু, রশুন, টুথপেস্টের মতো জিনিস নিয়েও পরীক্ষা-নিরীক্ষা। না জেনে নিজের উপর এমন গবেষণার ফলাফল মারাত্মক হতে পারে।পুুজো মানেই উদ্দীপনা। তিনমাস আগে থেকেই পুজোর দিনগোনা শুরু শুরু করি আমরা। 
বিশদ

07th  September, 2017
মানুষকে কম বয়সেই বুড়িয়ে
দিচ্ছে মোবাইল ফোন

  বেশি সময় ধরে আধুনিক প্রযুক্তি সুবিধার যন্ত্র ব্যবহারে অল্প বয়সেই বুড়িয়ে যাচ্ছে মানুষ। মোবাইল ফোন ও ট্যাবের মতো আধুনিক প্রযুক্তি-সুবিধার ইলেকট্রনিক যন্ত্রের ব্যবহার মানুষকে এখন কম বয়সেই বুড়িয়ে দিচ্ছে।
বিশদ

31st  August, 2017
 বর্ধমানে বিনামূল্যে ত্বকের রোগের চিকিৎসা শিবির

  প্রয়াত বিশিষ্ট ত্বক বিশেষজ্ঞ ডাঃ ভবেশচন্দ্র লাহিড়ীর স্মরণে ২৭ আগস্ট বর্ধমান শহরে প্রয়াত চিকিৎসকের নিজস্ব বাসভবনে সারাদিন ব্যাপী বিনামূল্যে ত্বকের রোগের চিকিৎসা শিবিরের আয়োজন করা হয়েছিল।
বিশদ

31st  August, 2017
 সুশ্রুতের উদ্যোগ: নিখরচায় শিশুদের চক্ষু-পরীক্ষা শিবির

  সঠিক সময়ের মধ্যে চক্ষু-পরীক্ষা না করার কারণে বহু শিশু ছানি অথবা স্কুইন্টের (ট্যারা) চিকিৎসা থেকে বঞ্চিত হয়। তবে সময়মতো অসুখ ধরা পড়লে এই সমস্যার সমাধান করা যায়। শিশুরা পুনরায় তাদের স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পায়।
বিশদ

31st  August, 2017
 মরণোত্তর চক্ষুদান কেন্দ্র এবং সচেতনতা শিবির

  সম্প্রতি পূর্ব রেলের লিলুয়ার অ্যাকাউন্টস রিক্রিয়েশন ক্লাব, শ্রীরামপুর সেবাকেন্দ্র ও চক্ষু ব্যাঙ্ক এবং হাওড়ার স্বদেশ আই ফাউন্ডেশনের মিলিত উদ্যোগে কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে একদিনের জন্য মরণোত্তর চক্ষুদান কেন্দ্র এবং সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল।
বিশদ

31st  August, 2017
একনজরে
 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে। ...

 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

 নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর: স্টেট ব্যাংকের নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের কাছ থেকে ঋণ নেওয়া ছ’হাজার কোটি টাকার বেশিটাই কাগুজে কোম্পানিতে বিনিয়োগ করেছেন কিংফিশার কর্তা বিজয় মালিয়া। তদন্তে নেমে এমনই তথ্য পেয়েছে সিবিআই ও ইডি। খুব তাড়াতাড়ি এই তথ্য সম্বলিত চার্জশিট দেবে ওই দুই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM