Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

 চোখ কতটা শক্তিশালী ক্যামেরা?

 কে বেশি শক্তিশালী? মানব অক্ষি নাকি ক্যামেরার লেন্স? দু’টির মধ্যে মিল কোথায়? কোথায় বা বৈসাদৃশ্য? আলোচনা করলেন বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক হিমাদ্রী দত্ত। বিশদ
সুগার আছে, জানেনই না পাঁচ কোটি
জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  দক্ষিণ-পূর্ব এশিয়ায় ডায়াবেটিসে আক্রান্তর সংখ্যা বেড়েই চলেছে দিনের পরদিন ধরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা ডাঃ পুনম ক্ষেত্রপাল সিং জানিয়েছেন, ওই অংশে প্রায় পাঁচ কোটি মানুষ (চার কোটি ৯০ লক্ষ) জানেনই না যে তাঁরা ডায়াবেটিসে আক্রান্ত! অথচ অনিয়ন্ত্রিত ডায়াবেটিস হার্ট, কিডনি এবং স্নায়ুতন্ত্র এবং চোখের ভয়ানক ক্ষতি করতে পারে।
বিশদ

21st  November, 2019
 টাইপ ১ ডায়াবেটিসের উত্তর খুঁজতে

  ১৪ নভেম্বর ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর জন্মদিন। এই দিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালিত হয়। আবার ওই একই দিনে জন্মেছিলেন ইনসুলিনের আবিষ্কর্তা ডাঃ ব্যান্টিং। তাঁর জন্মদিনে গোটা বিশ্বে ডায়াবেটিস দিবস পালিত হয়। তাই ভারতে শিশু দিবস ও বিশ্ব ডায়াবেটিস ডে একই দিনে পড়ে।
বিশদ

21st  November, 2019
বাচ্চাদের মধ্যে টাইপ টু ডায়াবেটিস বাড়ছে

  বিশ্ব ডায়াবেটিস দিবসের দিনই গোটা দেশে পালিত হল শিশু দিবস। এই নির্দিষ্ট দিনে বাচ্চাদের ডায়াবেটিস নিয়ে সতর্ক করলেন নারায়ণা হেল্‌থ সিটির কনসালটেন্ট এন্ডোক্রিনোলজি ডাঃ শুব্রহ্মনিয়ম কান্নন। তাঁর কথায়, প্রতি বছর বাচ্চাদের মধ্যে টাইপ ওয়ান এবং টাইপ টু ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে।
বিশদ

21st  November, 2019
 শ্রীরামপুরে আমরি’র সুপার স্পেশালিটি ক্লিনিক

বিশ্ব ডায়াবেটিস দিবসে শ্রীরামপুরে নিজেদের প্রথম সুপার স্পেশালিটি ক্লিনিক খুলল আমরি হাসপাতাল গোষ্ঠী। সংস্থার পক্ষ থেকে জানানো হয়, আগামী কয়েক মাসের মধ্যেই গোটা দক্ষিণবঙ্গে এরকম আরও অনেকগুলি ক্লিনিক খোলা হবে।
বিশদ

21st  November, 2019
 ক্যান্সার আক্রান্ত শিশুদের
৭০ শতাংশেরই লিউকেমিয়া

  শিশু দিবস উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল সরোজ গুপ্ত ক্যান্সার সেন্টার অ্যান্ড রিসার্চ সেন্টার। বিশিষ্ট সঙ্গীত শিল্পী সোমলতা ছিলেন এই অনুষ্ঠানের মুখ্য অতিথি। নিজের দলকে সঙ্গী করে তিনি সঙ্গীত পরিবেশনও করেন। এছাড়া এখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন বিশিষ্ট চিত্র শিল্পী সোমনাথ চৌধুরী।
বিশদ

21st  November, 2019
 টাটা মেডিক্যাল সেন্টারকে ২লাখ টাকা দিল সেঞ্চুরি প্লাই

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত দুঃস্থ রোগীর চিকিৎসা এবং সেবার উদ্দেশ্যে ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠান টাটা মেডিক্যাল সেন্টারকে ২ লাখ টাকা দিল প্লাইউড প্রস্তুতকারী সংস্থা সেঞ্চুরি প্লাই। সেঞ্চুরি প্লাই বোর্ড ইন্ডিয়া লিমিটেডের একটি ব্যবসায়িক বিভাগ সেঞ্চুরি ল্যামিনেট।
বিশদ

21st  November, 2019
মেডিকায় মজারু

  চলে গেল শিশুদিবস। সেই উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল মেডিকা সুপার স্পেশালিটি হাসপাতালের পক্ষ থেকে। ‘মজারু’ শীর্ষক এই অনুষ্ঠানে, সারাদিন ধরে বাচ্চাদের নিয়ে হল কার্নিভাল।
বিশদ

21st  November, 2019
অ্যাপোলোয় জটিল টিউমার সার্জারি

 বছর ছেষট্টি’র প্রবীরকুমার বসু। রেকটামে ক্যান্সারযুক্ত টিউমারের সমস্যা নিয়ে ভর্তি হয়েছিলেন অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালে। প্রতিষ্ঠানের চিকিৎসক ডাঃ মহাপাত্র জানান, টিউমারটি বেশ বড় হয়ে গিয়েছিল। এই অবস্থায় অপারেশন করলে বহু জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা ছিল।
বিশদ

21st  November, 2019
ডায়েটে জব্দ ডায়াবেটিস 

ডায়াবেটিস হওয়া মানেই কিন্তু খাবার খাওয়া বন্ধ নয়। যদি ডায়াবেটিসে আক্রান্ত মানুষের রক্তে সুগার নিয়ন্ত্রণে থাকে, সেক্ষেত্রে কিছু নিয়ম মেনে সব খাবারই খাওয়া যায়। ডায়াবেটিস রোগীর প্রথম প্রশ্নই থাকে, আলু কি বন্ধ? এর উত্তর, সুগার নর্মাল রেঞ্জে থাকলে দিনে ২০ থেকে ৩০ গ্রাম আলু খেতে পারা যায়।
বিশদ

14th  November, 2019
ডায়াবেটিক ফুট থেকে সাবধান!

‘ইফ ইউ কমিট ওয়ান মিসটেক বাই নট নোইং ইট, দেন ইউ কমিট টেন মিসটেকস বাই নট লুকিং ইনটু ইট।’ অনবদ্য এই কথাটি বলেছিলেন প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল। ডায়াবেটিস বা মধুমেহ বা চলতি কথায় সুগার রোগে এই কথাটি খুব গুরুত্বপূর্ণ। 
বিশদ

14th  November, 2019
সুগারে চোখের যত্ন 

ডায়াবেটিক রেটিনোপ্যাথি কী?
রেটিনা হল চোখের পিছনের ভাগের নার্ভ সমষ্টি। এই অংশই বাইরের আলোকে রূপান্তরিত করে বৈদ্যুতিক সংকেতে। আমাদের মস্তিষ্ক এই সংকেতমালা বিশ্লেষণ করে তৈরি করে চিত্র। এই চিত্রই আমরা দেখি! রেটিনার উপরে অসংখ্য রক্তনালিকা বা ব্লাড ভেসেলস থাকে। 
বিশদ

14th  November, 2019
সুগার কন্ট্রোলে শীতের সব্জি 

ফুলকপি: অনেকেই জানে না যে ফুলকপিতে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া আছে ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন, ডায়েটারি ফাইবার এবং ফোলেট। অর্থাৎ সব্জি বা চিকেনের সঙ্গে ফুলকপি খেলে ডায়াবেটিসের ডায়েট হিসেবে অনবদ্য।
বিশদ

14th  November, 2019
ডায়াবেটিসে কিডনির অসুখ 

দেখা গিয়েছে, অন্তত ৩০ থেকে ৪০ শতাংশের বেশি টাইপ ওয়ান বা টাইপ টু ডায়াবেটিক রোগী কিডনির অসুখে ভোগেন। ডায়াবেটিসে কিডনি বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। ডায়াবেটিক নেফ্রোপ্যাথি ছাড়াও কিডনির সংক্রমণের মাত্রা বেড়ে যায়। 
বিশদ

14th  November, 2019
সুগার থেকে হার্টের অসুখ 

আমেরিকান ডায়াবেটিস সোসাইটির তথ্য বলছে, বিশ্বে রোজ প্রতি ২১ সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন। একজন প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস-আক্রান্ত মানুষের আকস্মিক মৃত্যুর আশঙ্কা একজন সুস্থ মানুষের চেয়ে প্রায় দ্বিগুণ। এই মুহূর্তে প্রতি তিনজন মানুষের মধ্যে একজনের জীবনের কোনও একটি পর্যায়ে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। 
বিশদ

14th  November, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার পুজোর আগে বন্যায় হাওড়ার একাংশে এবং বুলবুলের দাপটে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফের রবি শস্য ও আলু চাষের সময় এসে গিয়েছে। এই সময় যাতে কৃষকদের কৃষিঋণ পেতে কোনও রকম অসুবিধা না হয়, তার ...

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): পশ্চিমবঙ্গ ও বিহারে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের ক্ষেত্রে বিপুল সম্ভাবনা রয়েছে। তাকে আরও বাড়িয়ে তুলতে বিভিন্ন প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দু’টি রাজ্যে মেগা ফুডপার্ক করার প্রস্তাবও রয়েছে। কিন্তু তা বাস্তবায়নে বাধার সম্মুখীন হতে হচ্ছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে একটি শিশু হাসপাতাল তৈরির জন্য ইন্ডিয়ান রেডক্রশ সোসাইটির হাওড়া শাখাকে ১০ লক্ষ টাকা দিলেন সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়। খুব শীঘ্রই এই হাসপাতালের কাজ শুরু হবে। ...

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: বেনারসি পানের সুনাম বহুকাল থেকেই রয়েছে। ১৯৭৮ সালে ‘ডন’ ছবিতে অমিতাভ বচ্চনের অভিনয়ে এবং কিশোর কুমারের কণ্ঠের সেই বিখ্যাত ‘খাইকে পান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য ধারণ করতে হবে। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। কর্মসূত্রে দূর দেশে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.৩০ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৪.৮৩ টাকা
ইউরো ৭৭.৫১ টাকা ৮১.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, একাদশী ০/৫ দিবা ৬/২৪ পরে দ্বাদশী ৫৪/২২ রাত্রি ৩/৪৩। হস্তা ২১/৫৬ দিবা ২/৪৫। সূ উ ৫/৫৮/৫, অ ৪/৪৭/৩৭, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/২৭ মধ্যে, বারবেলা ৭/২০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৬ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। 
৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ৫০/৪৮/৪৪ রাত্রি ২/১৯/৫৭। হস্তা ১৯/৫১/৩২ দিবা ১/৫৭/৪, সূ উ ৬/০/২৭, অ ৪/৪৭/১১, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪৩ মধ্যে ও ১১/৫১ গতে ২/৪১ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ১২/৫০ গতে ২/৩৬ মধ্যে, বারবেলা ১২/৪৪/৪০ গতে ২/৫/৩০ মধ্যে, কালবেলা ৭/২১/১৮ মধ্যে ও ৩/২৬/২১ গতে ৪/৪৭/১১ মধ্যে, কালরাত্রি ৬/২৬/২০ মধ্যে ও ৪/২১/১৭ গতে ৬/১/১৭ মধ্যে।
২৫ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শওকত কাইফির জীবনাবসান 
প্রখ্যাত অভিনেত্রী শওকত কাইফি (৯১)-র জীবনাবসান হল। আজ মুম্বইয়ের বাড়িতে ...বিশদ

22-11-2019 - 09:45:00 PM

করিমপুর: থানারপাড়ার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

22-11-2019 - 09:21:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ১৭৪/৩  

22-11-2019 - 08:35:43 PM

বেআইনিভাবে টিকিট বিক্রির অভিযোগে ইডেন গার্ডেন্স চত্বর থেকে ধৃত ৯ 

22-11-2019 - 06:33:37 PM

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

22-11-2019 - 06:14:00 PM

দ্বিতীয় টেস্ট: ভারত ৩৫/১ (চা বিরতি) 

22-11-2019 - 05:47:19 PM