আমরা মেয়েরা
 

 সিরাজের বেগম
মহীয়সী নারী লুৎফান্নেসার চরিত্র মাহাত্ম্য

 পদ্ম পাঁকে ফুটলেও তার সৌন্দর্য কিন্তু অমলিন। শুধু তাই নয়, ফুলের মধ্যেও সে শ্রেষ্ঠ। ঠিক সেইরকম মুর্শিদাবাদের নবাব সিরাজদ্দৌলার প্রিয়তমা বেগম লুৎফান্নেসা ক্রিতদাসীরূপে শৈশবে নবাব আলিবর্দীর প্রাসাদে প্রতিপালিত হলেও রূপে ও গুণে তিনি সকলের নজর কেড়েছিলেন।
বিশদ
ঝুলন গোস্বামীর বিশ্ব রেকর্ড
বিশ্ব শিখরে আবার বাঙালি

 গলি থেকে রাজপথ। চাকদহ থেকে উঠে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ শিখরে। নদীয়ার প্রত্যন্ত গ্রাম থেকে তাঁর উত্থানটা যেন এক রূপকথার গল্প। সংগ্রামের দীর্ঘ রাস্তা পেরিয়ে তিনি দেশের অধিনায়কত্ব করেছেন। বিশ্বকাপের ফাইনালে খেলেছেন, যে কৃতিত্ব এই বাংলা থেকে শুধু সৌরভ গঙ্গোপাধ্যায়েরই আছে।
বিশদ

20th  May, 2017
 সন্তানহীনতার দায় কি একা মেয়েদের

 সন্তান। কী যে অসীম মায়া জড়িয়ে আছে শব্দটার সঙ্গে। জন্মের পর একরত্তি এক প্রাণকে যখন দেওয়া হয় মায়ের কোলে, হৃদয়ের আনাচ-কানাচ ভরে ওঠে অপার সুখানুভূতিতে। বাবাও কি শরিক হয় না এই ভীষণ ভালোলাগার? নতুন প্রাণের ক্ষুদে গোলাপি আঙুল জড়িয়ে ধরে জীবনের অবলম্বন খোঁজার চেষ্টা করে না কি বাবাও?
বিশদ

20th  May, 2017
মাতৃ মর্যাদা, মাদার্স ডে এবং... 

মাদার্স ডে কি শুধুই ক্যালেন্ডারে দাগ দেওয়া একটা দিন? নাকি অন্য কোনও তাৎপর্যও রয়েছে এই দিনটিকে ঘিরে? প্রশ্ন তুললেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

13th  May, 2017
মা তুঝে সেলাম 

‘মা যে তার দেহের রক্ত নিংড়ে নিভৃতে বক্ষের জাঠরে জড়িয়ে, স্নেহের উনুনে জ্বাল দিয়ে সুধা তৈরি করে তোমায় পান করিয়েছিল— যে তোমার অধরে হাস্য দিয়েছিল, ললাটে আশিষচুম্বন দিয়ে সংসারে পাঠিয়েছিল;— মা রোগে শোকে, দৈন্যে, দুর্দিনে তোমায় ছায়ার বক্ষ পেতে দিতে পারে।
বিশদ

13th  May, 2017
এক নারীর দৃষ্টিতে রবীন্দ্রনাথ 

রবীন্দ্রনাথের অত্যাশ্চর্য ব্যক্তিত্ব। তাঁর বিশ্লেষণ অতীব দুরূহ কাজ। এই মহান ব্যক্তির অহম বোধটিকে যদি আমরা উপলব্ধি করতে পারি তবে নিজেদেরই চিত্ত হবে ভয়শূন্য, উচ্চ হবে শির।
বিশদ

13th  May, 2017
গ্রামাঞ্চলে আলোর দিশারী ‘রিহাদ’

 গ্রামে-গঞ্জে মেয়েদের আলোর ঠিকানায় পৌঁছে দিচ্ছে রিহাদ। মেয়েদের স্বনির্ভর করে তোলাই তাদের লক্ষ্য। বিশদ

06th  May, 2017
 অচলায়তন ভাঙার লড়াই ও মেয়েরা

 মেয়েদের নিজের অধিকার ছিনিয়ে নিতে হবে। নাহলেই সমালোচনার মুখোমুখি পড়তে হয়। আমাদের সমাজে মেয়েরা সবসময়ই সেকেন্ড ক্লাস সিটিজেন। আর সেই কারণে বঞ্চনার স্বীকারও হতে হয় তাঁদের। বিশদ

06th  May, 2017
 বৈশাখী ব্যঞ্জন ও রন্ধনশিল্পীরা

  চৈত্র সংক্রান্তি থেকেই যেন শুরু হয়ে যায় বাংলা নববর্ষ, পয়লা বৈশাখের আবাহন। খাদ্যাভ্যাসেও আসে পরিবর্তন। ‘...হেঁসেলে রন্ধনপটিয়সীদের হাতের জাদুতে প্রস্তুত হল নানাবিধ পদের রেসিপি। আজকের আধুনিকাদের রান্নাঘরে যা কি না হয়তো কল্পনার অতীত অথবা তথাকথিত সুস্বাদু হিসাবে গ্রহণযোগ্যতা পায়নি, সেকালের মা-জেঠিমা, ঠাকুরমা-দিদিমার হাতের ছোঁয়ায় তাই যেন অমৃত হয়ে উঠত।’
বিশদ

06th  May, 2017
ইতিহাসের দুই মহীয়সী নারী

সম্রাজ্ঞী দুর্ধরা: মৌর্য সম্রাট চন্দ্রগুপ্তের পাটরানি ছিলেন সম্রাজ্ঞী দুর্ধরা। অসামান্য সুন্দরী দুর্ধরা ছিলেন শেষ নন্দ সম্রাট ধননন্দের কন্যা। মৌর্য সম্রাট চন্দ্রগুপ্তের সঙ্গে দুর্ধরার প্রথম দৃষ্টি বিনিময় হয় একটি যুদ্ধক্ষেত্রে।
বিশদ

22nd  April, 2017
সাঁতার প্রশিক্ষণ

 সাঁতারের প্রশিক্ষক হবার লক্ষ্যই তাঁর ছিল। তাই ইতিহাস নিয়ে গ্র্যাজুয়েশন করার পাশাপাশি নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস থেকে সাঁতারের এক বছরের ডিপ্লোমা কোর্স করেছেন। নাগপুর ইউনিভার্সিটি থেকে বিপিএড করেছেন। কনক বিশ্বাস, চার বছর বয়স থেকেই জলে নেমেছেন। অনেকবার বেঙ্গল রিপ্রেজেন্ট করেছেন। মেডেলও পেয়েছেন। ক্যালকাটা ইউনিভার্সিটির ‘ব্লু’ হয়েছেন। দশ বছরের বেশি সময় ট্রেনার হিসেবে একটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে যুক্ত ছিলেন।
বিশদ

22nd  April, 2017



একনজরে
সংবাদদাতা, কালনা: কালনা হাসপাতালে চিকিৎসাধীন মানসিক ভারসাম্যহীন ধর্ষিতা মহিলা মঙ্গলবার রাতে কন্যা সন্তানের জন্ম দিলেন। মা ও সন্তান দু’জনেই সুস্থ আছে বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়। কালনা থানার নিভুজিবাজার এলাকায় বছর ত্রিশের মানসিক ভারসাম্যহীন ওই মহিলা সন্তান সম্ভবা অবস্থায় ...

বিএনএ, মালদহ: ইংলিশবাজার পুরসভার চেয়ারম্যান হিসাবে কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরির শেষ বোর্ড অব কাউন্সিলারস বৈঠকের সিদ্ধান্ত বর্তমান তৃণমূল কংগ্রেস বোর্ড বাতিল করে দিল। বুধবার চেয়ারম্যান পরিবর্তনের পর নতুন বোর্ডের প্রথম বোর্ড অব কাউন্সিলারস বৈঠকে ভোট করে ওই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেকের সংযোজিত এলাকার অন্তত হাজার পাঁচেক বাড়ি এবার করের আওতায় আসছে। এতদিন এইসব বাড়ির কোনও কর দিতে হত না। আগামী মাস থেকেই ...

সংবাদদাতা, কাঁথি: সিএবি এবং পূর্ব মেদিনীপুর ইউথ ক্রিকেট ডেভলপমেন্ট কমিটির যৌথ পরিচালনায় রামনগরের আরএসএ ময়দানে স্থায়ী ক্রিকেট কোচিং ক্যাম্প চালু হল। বুধবার এই ক্যাম্পের উদ্বোধন করলেন কাঁথির সংসদ সদস্য শিশির অধিকারি। শিশিরবাবু বলেন, ভালো ক্রিকেটার হতে হলে আধুনিক মানের প্রশিক্ষণ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুপক্ষকে দুর্বলভাবে না নেওয়াই ভালো। ব্যবসায় সাফল্য। প্রেমে ব্যথা। বক্ষঃপীড়ায় কষ্ট। শিক্ষায় প্রত্যাশিত সাফল্য না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.১০ টাকা ৬৫.৭৮ টাকা
পাউন্ড ৮২.৮৫ টাকা ৮৫.৬৮ টাকা
ইউরো ৭১.৩১ টাকা ৭৩.৮৪ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ১৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭, ৬৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৯০০ টাকা

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, চতুদর্শী প্রাতঃ ৫/৮ পরে অমাবস্যা রাত্রি ১/১৪, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/১১, সূ উ ৪/৫৬/৪৯, অ ৬/১০/৩, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫২-৯/২ পুনঃ ১১/৫৫-২/৪ পুনঃ ৩/৩১-উদয়াবধি, বারবেলা ২/৫১-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩-১২/৫৪।

অমাবস্যার ব্রতোপবাস


১০ জ্যৈষ্ঠ, ২৫ মে, বৃহস্পতিবার, অমাবস্যা রাত্রি ১/৪২/৩০, কৃত্তিকানক্ষত্র রাত্রি ১২/৪৯/৪১, সূ উ ৪/৫৫/১৫, অ ৬/১০/৫৭, অমৃতযোগ দিবা ৩/৩১/৪৮-৬/১০/৫৭ রাত্রি ৬/৫৩/৫৪-৯/২/৪৬, ১১/৫৪/৩৫-২/৩/২৬, ৩/২৯/২১-৪/৫৫/৮, বারবেলা ৪/৩১/২৯-৬/১০/৫৭, কালবেলা ২/৫২/১-৪/৩১/২৯, কালরাত্রি ১১/৩৩/৬-১২/৫৩/৩৯।

অমাবস্যার ব্রতোপবাস

২৮ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী শনিবার ২৭ মে মাধ্যমিকের ফলপ্রকাশ

আগামী শনিবার ২৭ মে সকাল ৯ টায় এবছরের মাধ্যমিকের ফলপ্রকাশিত হবে। সকাল ১০ টা থেকে মার্কশিট বিলি করা হবে। পাশাপাশি পর্ষদের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি ওয়েবসাইট থেকেও এই ফল জানতে পারা যাবে।

04:06:17 PM

বিজেপি অফিসের ভিতরে ঢুকে মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে
লালবাজার অভিযানের মাঝেই মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দপ্তরে ঢুকে কর্মীদের মারধরের অভিযোগ পুলিশের বিরুদ্ধে। পালটা ইটবৃষ্টি করেন দলীয় কর্মীরা।

03:22:00 PM

ফের অতর্কিতে লালবাজারে ঢোকার চেষ্টা, ধৃত ৫ বিজেপি কর্মী 

03:04:02 PM

বিবি গাঙ্গুলি স্ট্রিটে যান চলাচল শুরু 

02:57:00 PM

প্রহৃত বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল 
বিজেপি'র লালবাজার অভিযানে গিয়ে পুলিশের মারে জখম হলেন বারাসতের প্রাক্তন ফরওয়ার্ড ব্লক বিধায়ক তথা বর্তমানে বিজেপি নেত্রী বীথিকা মণ্ডল। তাঁকে সেন্ট্রাল মেট্রো স্টেশনের ভিতরে ঢুকে মারধর করা হয় বলে অভিযোগ। 

02:48:37 PM

বেন্টিঙ্ক স্ট্রিটে আটক রাহুল সিনহা ও রূপা গঙ্গোপাধ্যায়

02:39:46 PM






বিশেষ নিবন্ধ
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...