আমরা মেয়েরা
 

 দীপ্তির দ্যুতি

 শেষ হল দশম আই পি এল। আই পি এলের দামামার মাঝে দক্ষিণ আফ্রিকার মাটিতে কিন্তু একাধিক বিশ্ব রেকর্ড করলেন ভারতের মহিলা ক্রিকেটাররা। ভারতের নাম তুলে ধরলেন বিশ্বের দরবারে। বাংলার ঝুলন গোস্বামীর পর খবরের শিরোনামে উঠে এলেন দীপ্তি শর্মা ও পুনম রাউত।
বিশদ
 বাংলা শেখার চেষ্টা করছি: আমনদীপ শোনকর

পৃথ্বীজিৎ ছোটবেলা থেকেই হাঁটতে পারে না। সৎ মা আর সৎ ভাইদের অত্যাচার দমন করার জন্য পৃথ্বী঩জিতের বাবা সাহসী নির্ভিক নিরুপমাকে বেছে নেন পৃথ্বীজিতের বউ হিসাবে। শ্বশুরবাড়িতে এসে দুর্গারূপে স্ত্রী ধর্ম পালন করতে শুরু করে নিরুপমা। আর এই নিয়েই জি-বাংলায় শুরু হয়েছে মেগা ধারাবাহিক ‘স্ত্রী’। আজ আমরা নিরুপমা তথা আমনদীপ শোনকরের মুখোমুখি।
বিশদ

17th  June, 2017
 মেলবন্ধনে শরীর ও মন

 ঘটনা এক: হঠাৎ করেই ভীষণরকমভাবে প্রীতির ওজন কমে যাচ্ছিল। চোখে মুখে কালো ছোপ। একদম খিদে নেই। বাড়ির লোকেরা তো চিন্তায় অস্থির। নানা পরীক্ষা-নিরীক্ষা চললেও সেরকম কিছু শারীরিক রোগ ধরা পড়ল না।
বিশদ

17th  June, 2017
 নারীর বিবাহ কথা

 বিশিষ্ট ইংরেজ লেখিকা জেন অস্টিন তাঁর বিখ্যাত উপন্যাস ‘Pride And Prejudice’-এ দেখিয়েছেন কীভাবে বিবাহ নামক ব্যাপারটিতে একটি পরিবার জড়িয়ে পড়ছে এবং তাকে কেন্দ্র করে চলছে ভাগ্যান্বেষণের নানাবিধ জটিল কুটিল পরিকল্পনা। শ্রীমতী বেনেট কন্যাদায়গ্রস্থ, তাঁর বিবাহযোগ্যা পাঁচ কন্যার পছন্দমত পাত্র জোটানোর জন্য তাই তিনি মরিয়া হয়ে ওঠেন। বিলিতি ধরনে উপযুক্ত যুবকদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে মেয়েদের।
বিশদ

10th  June, 2017
 বিয়ে বনাম কেরিয়ার
আজকের মেয়েদের সিকিউরিটি কিসে বেশি

 নতুন করে শুরু হল ‘ক্যাম্পাস’। বিভিন্ন বিষয়ে কলেজের ছাত্র-ছাত্রীদের তর্কাতর্কি ধরা পড়বে এই বিভাগে। আজকে ‘সারদা মা গার্লস কলেজ’-এর ছাত্রীরা বিয়ে বনাম কেরিয়ার, মেয়েদের সিকিউরিটি কিসে বেশি এই বিষয়ে নিজেদের অভিমত জানিয়েছেন।
বিশদ

10th  June, 2017
ইকোফেমিনিজম 

প্রকৃতির উৎপাদন ক্ষমতাকে বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করে শেষপর্যন্ত বহুলাংশে তার ক্ষতিসাধনই করা হচ্ছে। আর এই দৃষ্টিকোণ থেকেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে পরিবেশকেন্দ্রিক নারীবাদ।  বিশদ

03rd  June, 2017
মাধ্যমিক, আইসিএসই, সিবিএসসি প্রথম স্থানে মেয়েরাই 

সদ্য বের হয়েছে ২০১৭ সালের মাধ্যমিক, সিবিএসসি, আইসিএসই ও আই এস সি-র রেজাল্ট। আর সব পরীক্ষাতেই মেয়েদের জয়জয়কার। মাধ্যমিকে ছেলে-মেয়েদের মধ্যে এবার রেকর্ড নম্বর পেয়ে প্রথম হয়েছে অণ্বেষা পাইন। ওর প্রাপ্ত নম্বর ৬৯০। চতুর্থ স্থানে রয়েছে আরও দুটি মেয়ে— চন্দ্রাণী কর্মকার ও বিয়াস সরকার। এদিকে দিল্লি বোর্ডের দুটি পরীক্ষা আইসিএসই (দশম শ্রেণি) ও আইএসসি (দ্বাদশ শ্রেণি) এবং সেন্টাল বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাতেও মেয়েরাই প্রথম স্থানে। আইএসসি পরীক্ষায় প্রথম স্থানে রয়েছে অনন্যা মাইতি, আর আইসিএসই পরীক্ষায় রাজ্যে প্রথম হয়েছে দেবশ্রী পাল। সিবিএসসি-র দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম স্থানে রয়েছে রক্ষা গোপাল। পড়াশোনায় তো ওরা ভালোই। কিন্তু পড়াশোনার বাইরে কী কী করতে ভালো লাগে সেটা জানতে আজ আমরা ওদের মনের অন্দরমহলে প্রবেশ করলাম।  বিশদ

03rd  June, 2017
 ভালোবাসা একটা মিষ্টি সম্পর্ক

  গ্রামের ডানপিটে মেয়ে ময়নার ঘটনাচক্রে বিয়ে হয়েছে শহরের বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ শুভঙ্করের সঙ্গে। যাকে ময়না ডাকে বাজে ডাক্তার বলে। ময়নাকে নিয়ে একটার পর একটা ঘটনা ঘটে চলেছে শুভঙ্করের বাড়িতে। আর এভাবেই এগিয়ে চলেছে জি বাংলার মেগা ধারাবাহিক ‘বিকেলে ভোরের ভুল’। আজ আমরা ধারাবাহিকের প্রধান চরিত্র ময়না তথা সুদীপ্তা চক্রবর্তীর মুখোমুখি।
বিশদ

27th  May, 2017
 আহা যদি এমন হত

 সাতসকাল থেকে ঘরে ঘরে ব্যস্ততা তুঙ্গে। দিনকয়েক আগে থেকেই বাড়ির পুরুষেরা বাজারের সেরা ফল, মাছ, মাংস, মিষ্টি সংগ্রহ করেছেন। অন্যথায় কোনও কোনও পরিবারের কর্তা আবার বড় রেস্তরাঁয় টেবিল বুক করে রেখেছেন আগেই। বচ্ছরকার দিন বলে কথা।
বিশদ

27th  May, 2017
 জামাইষষ্ঠী নাকি সান ইন ল’জ ডে

‘মা জামাইষষ্ঠী নিয়ে আর হইচই করো না তো। আধুনিক পরিস্থিতিতে দিনটা বড়ই বেমানান।’ মিমির মুখে এমন কথা শুনে অবাক হলেন অপর্ণা। জামাইষষ্ঠীর সঙ্গে তো মেয়ের বহুদিনের পরিচয়। তাহলে হঠাৎ বেঁকে বসল কেন? আবাক হলেও মুখে কিছু বললেন না। বিশদ

27th  May, 2017
 সিরাজের বেগম
মহীয়সী নারী লুৎফান্নেসার চরিত্র মাহাত্ম্য

 পদ্ম পাঁকে ফুটলেও তার সৌন্দর্য কিন্তু অমলিন। শুধু তাই নয়, ফুলের মধ্যেও সে শ্রেষ্ঠ। ঠিক সেইরকম মুর্শিদাবাদের নবাব সিরাজদ্দৌলার প্রিয়তমা বেগম লুৎফান্নেসা ক্রিতদাসীরূপে শৈশবে নবাব আলিবর্দীর প্রাসাদে প্রতিপালিত হলেও রূপে ও গুণে তিনি সকলের নজর কেড়েছিলেন।
বিশদ

20th  May, 2017



একনজরে
 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: ‘শাট ডাউন’ বা যান্ত্রিক গোলযোগে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হলে এবার সরাসরি এসএমএস যাবে গ্রাহকদের মোবাইল ফোনে। সিইএসসির মতোই রাজ্যজুড়ে এসএমএস পরিষেবা চালু ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM