Bartaman Patrika
আমরা মেয়েরা
 

পরজন্ম বলে কিছু নেই : কৌশাম্বী চক্রবর্তী 

আর্মিতে যোগ দেওয়া মেয়ে ঝিনুক ঘটনাচক্রে একটি দুর্ঘটনার মুখোমুখি হয়। ফলে তার মুখে প্লাস্টিক সার্জারি করার প্রয়োজন পড়ে। মুখ বদলে যায়, আর শুরু হয় সমস্যা। কেউ তাকে ঝিনুক বলে চিনতে পারে না। এরপর থেকেই শুরু হয় ঝিনুকের অস্তিত্ব প্রতিষ্ঠার লড়াই। এভাবেই এগিয়ে চলেছে কালার্স বাংলার মেগা ধারাবাহিক ‘মুখোশের আড়ালে’। আজ আমরা ঝিনুক তথা কৌশাম্বী চক্রবর্তীর মুখোমুখি। 
বিশদ
নিজের জীবন নিয়ে ছবি হবে শুনে
কেঁদে ফেলেছিলেন কুসুমিতা দাস

বাংলার সফল মহিলা ফুটবলার কুসুমিতা দাসের জীবনের ঘটনা অবলম্বনে পরিচালক হৃষিকেশ মণ্ডলের ছবি ‘কুসুমিতার গপ্পো’ মুক্তি পেয়েছে ১৫ মার্চ। ছবিতে কুসুমিতার ভূমিকায় অভিনয় করেছেন উষসী চক্রবর্তী। কুসুমিতা ও ঊষসীর সাক্ষাৎকার নিয়েছেন চৈতালি দত্ত।
বিশদ

23rd  March, 2019
যুদ্ধক্ষেত্রে মেয়েরা

সম্প্রতি দ্বিতীয় দফায় সার্জিকাল স্ট্রাইকের মাধ্যমে ভারত ও পাকিস্তানের মধ্যে তৈরি হয়েছিল যুদ্ধের সম্ভাবনা এবং প্রস্তুতি। সন্ত্রাসের উপযুক্ত জবাব দিয়েছিল ভারত। আর ঠিক এমনই অগ্নিগর্ভ মুহূর্তে বীরের মর্যাদা নিয়ে প্রত্যাবর্তন করলেন দেশের গৌরব উইংকমান্ডার অভিনন্দন বর্তমান। এরই সূত্র ধরে যুদ্ধক্ষেত্রে মেয়েদের ভূমিকা ও অংশগ্রহণের বিষয়টি আলোচনায় এসে পড়ে।
বিশদ

23rd  March, 2019
 আজকের মেয়েদের নতুন ভুবনে উজ্জ্বল আলো আর দোলের রং

প্রকৃতির নিয়ম মেনে ষড়ঋতুর যে পালাবদল ঘটে তার পরিক্রমায় সব শেষে আসে বসন্ত। আর বসন্তের আগমন মানেই রঙের জোয়ার। বসন্তের কোলে চড়েই আসে দোল। একটা সময় পর্যন্ত ঘর-সংসার সামলানো অন্দরমহলের মহিলাদের কাছে ফাল্গুন মাসের পূর্ণিমা তিথি মানেই পুজোপার্বণ।  বিশদ

16th  March, 2019
 ‘বাংলার একতা কাপুর’ ঈশিতা

স্বামী, সন্তান, পরিবার সামলে একটা টেলিভিশন চ্যানেলের কর্মকাণ্ড পরিচালনা করা চাট্টিখানি কথা নয়। সেই অসম্ভবটাই করে দেখাচ্ছেন ঈশিতা সুরানা। তাঁর সম্পর্কে জানালেন স্বস্তিনাথ শাস্ত্রী।
বিশদ

16th  March, 2019
রাধার দোল

 ‘রাধা ও রাধা... বলি ও রাধু... রাধে রে... ডাকতে ডাকতে গলা যে শুকিয়ে গেল, সারা দিচ্ছিস না কেন? কী হল তোর? বলতে বলতে সখী ললিতা এসে দাঁড়ায় রাধার সামনে। চমকে তাকায় রাধা। হাতের ধাক্কা লেগে ননীর ভাণ্ড থেকে কিছুটা ননী গড়িয়ে মাটিতে পড়ে। ব্যস্ত হয়ে ওঠে রাধা।
বিশদ

16th  March, 2019
আর কবে স্বাধীন হবে নারী?

শুধুমাত্র আর্থিক স্বাধীনতাই কি নারীকে স্বাধীন করতে পারে? নাকি নারী স্বাধীনতা একটা মনোভাব? সাহিত্যে ও সমাজে নারীর পথচলার একটা পর্যালোচনা করে এই বিশ্লেষণধর্মী প্রতিবেদনটি লিখেছেন কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
মায়ের চিঠি

মিতা সাঁতরা যুদ্ধ চান না। স্বামী বাবলু সাঁতরাকে হারিয়েও তিনি অনায়াসে লিখতে পারেন, ‘যুদ্ধ চাই না’! মিতার এই মনোভাবের মধ্যেই রয়েছে নারী স্বাধীনতার বীজ। লিখেছেন শুভঙ্কর মুখোপাধ্যায়।
বিশদ

09th  March, 2019
ট্রেকিং বিলাসী সোমা

‘প্রকৃতির নির্জনতা আমাকে টানে। অ্যাডভেঞ্চার আমি ভালোবাসি। তাই শহরের কোলাহল থেকে মুক্তি পেতে পাহাড়ে কিংবা সমুদ্রে ট্রেক করতে যাই।’ বলছিলেন সোমা মজুমদার পাল। যিনি পেশায় শিক্ষিকা হলেও নেশায় ট্রেক করেন। অভিযানের এই নেশা তাই সারা বছর তাঁকে ছুটিয়ে বেড়ায় কখনও উত্তরাখণ্ডের ভ্যালি অব ফ্লাওয়ার্সে, আবার কখনও তালসারি থেকে চাঁদিপুর।
বিশদ

09th  March, 2019
ঊষার গানজীবন ৫০

 সঙ্গীত জীবনের সুবর্ণজয়ন্তী বর্ষ। সোনার মতো উজ্জ্বল দ্যুতিতে জাহাজ ডেকের অভিনব মঞ্চ আলোকিত করলেন ঊষা উত্থুপ। গানের ছন্দে আন্দোলিত হল শ্রোতার হৃদয়। লিখেছেন সোমা লাহিড়ী।
বিশদ

02nd  March, 2019
নারী দিবস পালন করলেও
মেয়েরা নির্যাতনের শিকার

প্রচুর অগ্রগতি সত্ত্বেও নারী নির্যাতন যে বন্ধ হয়ে গিয়েছে তা বলা যায় না। তবু নারীর উন্নতির আশায় আমরা আজও অক্লান্তভাবে পালন করে চলেছি নারী দিবস। এই দিনটিতে নারীর সাফল্য, সমাজে তার অস্তিত্বের কথা আরও একবার মনে করিয়ে দেওয়া হয়। বিশদ

02nd  March, 2019
মেয়েদের নিয়ে মুখার্জিদার বউ

 উইন্ডোজ প্রোডাকশনসের ছবি মুখার্জিদার বউ মুক্তি পাবে আন্তর্জাতিক নারী দিবসে অর্থাৎ ৮ মার্চ। ছবির পরিচালক পৃথা চক্রবর্তী। চিত্রনাট্য লিখেছেন সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায় ও পৃথা চক্রবর্তী দু’জনেই। ছবিটি নিবেদন করেছেন নন্দিতা রায়।
বিশদ

02nd  March, 2019
মদ বন্ধের দাবিতে ১২ দিন হাঁটলেন মেয়েরা 

মদ নিষিদ্ধ করার দাবিতে আমাদের দেশের কর্ণাটক রাজ্যে ১২ দিন ধরে চলা ২০০ কিলোমিটার পদযাত্রার শেষে বেঙ্গালুরুতে সম্প্রতি সমাবেশ করেছেন মহিলারা। সে রাজ্যের প্রায় চার হাজার নারী এই পদযাত্রা ও সমাবেশে অংশ নিয়েছেন। তাঁরা দাবি করেছেন, রাজ্যে কোনও প্রকার মদ তৈরি এবং বিক্রি করা যাবে না। 
বিশদ

23rd  February, 2019
ব্রিটিশ রাজবধূর ভালোবাসা 

যৌনকর্মীদের প্রতি ভালোবাসা জানিয়েছেন ব্রিটিশ রাজবধূ মেগান মেরকেল। যৌনকর্মীদের প্রতি সমর্থনসূচক বার্তা লিখেছেন তিনি। সম্প্রতি এক বেসরকারি সংস্থায় আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন মেগান। 
বিশদ

23rd  February, 2019
বর্ণবাদের শিকার হয়েছিলেন প্রিয়াঙ্কা 

হলিউডে ইতিমধ্যে অভিনয় গুণে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া। কিন্তু এক সময় তাঁকেও বর্ণ বিদ্বেষের শিকার হতে হয়েছিল। কোয়ান্টিকোর পর ‘পিগি চপস’ ২০১৭ সালে অভিনয় করেছেন ‘বে ওয়াচ’-এ। তাঁর হাতে রয়েছে বেশ কিছু হলিউডি ছবি।  
বিশদ

23rd  February, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM