আমরা মেয়েরা
 

শিশুর আ বে গ 

জগৎ পারাবারের তীরে শিশুরা করে খেলা। বর্তমান জীবনের প্রতিদ্বন্দ্বিতা, চাপ আর প্রতিযোগিতার ঘাত-প্রতিঘাতে শিশুর শৈশব কি হারিয়ে যেতে বসেছে? সত্যিই কি ‘আর নাই রে বেলা, নামল ছায়া ধরণীতে’! 
বিশদ
শতবর্ষে ইন্দিরা গান্ধী 

কর্তব্য পালনের সময় নিজেকে নারী বলে মনে করি না। আমি নিজেকে শুধু ভারতীয় বলেই মনে করি। আমি মনে করি শুধু রাজনীতিবিদদেরই নয়, দেশের প্রতিটি মানুষের কর্তব্য প্রগতিশীল নতুন ভারত গড়ে তোলা।’ — ১৯৬৬ সালে দেশের প্রধানমন্ত্রীর শপথ নিয়ে এক বেতার ভাষণে জাতির উদ্দেশে বলেছিলেন ইন্দিরা গান্ধী।  
বিশদ

18th  November, 2017
ইছামতীর পাশে বিশ্রাম বাগান বাড়ির ঠিকানায়

উইক এন্ড-এর ছুটিতে যদি কোথাও যাওয়ার বন্দোবস্ত করতে না পারেন তাহলে নিশ্চিন্তে চলে যান ইছামতী নদীর পাশে বিশ্রাম বাগান বাড়িতে। এখানে পৌঁছলেই দেখবেন মনটা কেমন ভালো হয়ে যাবে। সাজানো গোছানো বিশ্রাম বাগান বাড়ি প্রায় ছয় বিঘা জায়গা জুড়ে ছড়ানো।
বিশদ

11th  November, 2017
পোস্টার গার্ল

অক্টোবরের ২ তারিখ কলকাতায় আসার কথা ছিল ফুটবলের রাজপুত্র দিয়াগো মারাদোনার। কথা ছিল বারাসত স্টেডিয়ামে কলকাতার মহারাজ ‘সৌরভ গাঙ্গুলি একাদশ’-এর সঙ্গে এক প্রীতি ফুটবল ম্যাচে অংশ নেওয়ার। তা হয়নি। কিন্তু সেই খবরটা আপামর বাঙালির কাছে পৌঁছেছিল কীভাবে।
বিশদ

11th  November, 2017
পর রাজ্যে পরিণয়

তবে সব বিয়ে বাড়িতেই যে এমন হাঁক-ডাক, আনন্দ-হুল্লোড়, ঠাট্টা-তামাশা, স্ত্রী আচার ঘিরে থাকে তা নয়। এর বাইরেও বিয়ে হয়। সব ক্ষেত্রেই যে পাত্র-পাত্রীর পরিবারে হাসি মজার বাতাবরণ থাকে তাও নয়। অনেক অব্যক্ত যন্ত্রণা, মতান্তরও চলে।
বিশদ

11th  November, 2017
দেশের উন্নয়নে মহিলা শ্রমিকের অংশগ্রহণ জরুরি 

একটি দেশের অর্থনীতির সার্বিক বৃদ্ধি হয় যদি সে দেশের পুরুষ ও নারীরা সমানভাবে উৎপাদন, বণ্টন, পরিষেবা প্রমুখ কাজে নিযুক্ত থাকে। ভারতে নারীশক্তির একটি বড় অংশ কিন্তু সার্বিকভাবে উৎপাদনশীল কাজে অংশগ্রহণ করতে পারেন।  
বিশদ

04th  November, 2017
পুরুষের অধিকার রক্ষায় এক নারীর লড়াই 

দীপিকা নারায়ণ ভরদ্বাজের নাম অনেকে হয়তো শুনে থাকতে পারেন। ইনি একজন নারী অধিকারকর্মী। শুনলে কেউ কেউ হয়তো অবাক হবেন, নারী নয়, এবার পুরুষ নির্যাতনের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন তিনি। আসলে নিজেরই জীবনের ঘটে যাওয়া একটি অভিজ্ঞতা তাঁকে এই অবস্থান নিতে বাধ্য করে। পুরুষদের নির্যাতনের ওপর সম্প্রতি একখানি তথ্যচিত্রও নির্মাণ করেছেন তিনি। 
বিশদ

04th  November, 2017
কৃপাকল্পতরু শ্রীশ্রীসারদা মা 

ভগবদ্ভাব রাজ্যই ছিল শ্রীরামকৃষ্ণদেবের বিচরণক্ষেত্র। ভগবদ্ভাবে ব্যাকুল মাতোয়ারা হয়ে অর্ধবাহ্যদশায় তিনি পার্ষদ ও ভক্তদের সঙ্গে কত লীলাই না করেছেন। সেই শুভ মুহূর্তগুলিতে উপস্থিত ভাগ্যবানগণ বিহ্বলচিত্তে এবং অনাবিল আনন্দে ওইসব দৃশ্য দর্শন করে মুগ্ধ হয়ে যেতেন। 
বিশদ

04th  November, 2017
ভগিনী নিবেদিতা: জন্মদিনের শ্রদ্ধার্ঘ্য 

‘গাও বীণা- বীণা, গাওরে।/ অমৃতমধুর তাঁর প্রেম গান মানব-সবে শুনাও রে। মধুর তানে নীরস প্রাণে মধুর প্রেম জাগাও রে।’ সত্যই ভগিনী নিবেদিতার জন্মের ১৫০ বছরে তাঁর উদ্দেশে এই কথাই বলতে হয়। নারী শিক্ষায় তাঁর অবদান অতুলনীয়। 
বিশদ

28th  October, 2017
চন্দননগরের জগদ্ধাত্রী 

সেজে উঠেছে চন্দননগর। আলোর খেলায় ভাসছে ঐতিহ্যবাহী শহর চন্দননগর। চন্দননগরে জগদ্ধাত্রী পুজো চারদিন ধরে হয়, তারপর বিসর্জন। বিসর্জনের শোভাযাত্রা চন্দননগরে জগদ্ধাত্রী পুজোর আর এক বৈশিষ্ট্য। আজ সেই জগদ্ধাত্রী পুজোর মহাষ্টমী। চন্দননগরে এখন উৎসবের মেজাজ। আলোর বাহারি সাজে সেজে উঠেছে চন্দননগর মানকুণ্ডুর বিস্তীর্ণ এলাকা।
বিশদ

28th  October, 2017
ঘরে বাইরে আমরা মেয়েরা 

মেয়েরা চাকুরিরতা হলেও তাঁদের বাড়ির কাজে মন দিতেই হয়। সারাদিন কর্মক্ষেত্রে কাটিয়ে এসেও বাড়ির সকলের দেখভাল করতে হয়। আর সন্তান? সে তো মায়েরই দায়িত্ব। তবু তারই মধ্যে বাইরের জগতে নিজেদের জায়গা করে নিয়েছেন আজকের মেয়েরা। 
বিশদ

28th  October, 2017
ভাইফোঁটায় সেলেব-হাট

 হ্যাঁ, হাটই বটে। সারি দিয়ে বসে ভায়েরা। সংখ্যায় প্রায় ৩০ জন। সবাই প্রায় ‘তুতো’ ভাই-বোন। অনাবিল আনন্দ আর হইচই। সেলেবের সংখ্যা তো নেহাত কম নয়। পরিচালক থেকে শুরু করে অভিনেতা, অভিনেত্রী, গায়ক... এমনকী ফেলুদা পর্যন্ত হাজির থাকেন সস্ত্রীক। গোটা ব্যাপারটাই বেশ জমজমাট।
বিশদ

21st  October, 2017
উইম্বলডনের নতুন রানি মুগুরুজা

বিখ্যাত প্রবাদ রয়েছে History repeats itself. সেই প্রবাদই যেন হুবহু মিলে গেল ২০১৭ সালের উইম্বলডন ফাইনালে। এ ঘটনা না ঘটলে যেন বিশ্বাসই হত না। আজ থেকে ২৩ বছর আগে স্প্যানিশ মেয়ে হিসেবে প্রথম উইম্বলডন জেতেন কনচিতা মার্টিনেজ। সেই তালিকায় এখন নাম স্পেনের গারবিন মুগুরুজা। তবে মজার ও আশ্চর্যের মিল হল ১৯৯৪ সালে সেই ফাইনালে কনচিতা হারিয়েছিলেন ৩৭ বছরের মার্টিনা নাভ্রাতিলোভাকে।
বিশদ

21st  October, 2017
জেনে নিন ভাইফোঁটার আচার-অনুষ্ঠানের নানা দিক

 আজ ভ্রাতৃ দ্বিতীয়া। ভাইয়ের কপালে মঙ্গল ফোঁটা দিয়ে তার দীর্ঘায়ু কামনা করার দিন। ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/যম-দুয়ারে পড়ল কাঁটা...’ মন্ত্র উচ্চারিত হচ্ছে ঘরে ঘরে। ভাইফোঁটার আচার ও অনুষ্ঠানের নানা দিক ধরা পড়েছে এই প্রতিবেদনে। বিশদ

21st  October, 2017
আলোর পথে মেয়েরা 

‘কালী’ বা ‘কালিকা’ হলেন করালবদনা, মুক্তকেশী, চতুর্ভুজা ও মুণ্ডমালাবিভূষিতা। তাঁর বাম করযুগলে সদ্যছিন্ন নরমুণ্ড ও খড়্গ। দক্ষিণ করযুগলে বর ও অভয় মুদ্রা। তিনি সবার থেকে স্বতন্ত্র। আমাদের চেতনায় তিনি এক অনার্য দেবী। যিনি শ্মশানে ঘুরে বেড়ান, মুণ্ডমালা পড়েন, অবলীলায় স্বামীর বুকে পা রাখেন। শিষ্টের পালন ও দুষ্টের দমনে তিনি সিদ্ধহস্ত।
বিশদ

14th  October, 2017
একনজরে
 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চেয়ারম্যান খুনের ঘটনায় অভিযুক্ত গ্রেপ্তার না হওয়ায় জিটি রোড অবরোধ এলাকাবাসীদের

চেয়ারম্যান খুনের ঘটনায় এখনও মূল অভিযুক্ত গ্রেপ্তার না ...বিশদ

11:02:30 AM

মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রীর জন্য টাঙানো দলীয় পতাকা খুলে ফেলে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডার সভার জন্য ...বিশদ

10:59:00 AM

শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:00 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM