আমরা মেয়েরা
 

ইতিহাসের দুই মহীয়সী নারী

সম্রাজ্ঞী দুর্ধরা: মৌর্য সম্রাট চন্দ্রগুপ্তের পাটরানি ছিলেন সম্রাজ্ঞী দুর্ধরা। অসামান্য সুন্দরী দুর্ধরা ছিলেন শেষ নন্দ সম্রাট ধননন্দের কন্যা। মৌর্য সম্রাট চন্দ্রগুপ্তের সঙ্গে দুর্ধরার প্রথম দৃষ্টি বিনিময় হয় একটি যুদ্ধক্ষেত্রে।
বিশদ
সাঁতার প্রশিক্ষণ

 সাঁতারের প্রশিক্ষক হবার লক্ষ্যই তাঁর ছিল। তাই ইতিহাস নিয়ে গ্র্যাজুয়েশন করার পাশাপাশি নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস থেকে সাঁতারের এক বছরের ডিপ্লোমা কোর্স করেছেন। নাগপুর ইউনিভার্সিটি থেকে বিপিএড করেছেন। কনক বিশ্বাস, চার বছর বয়স থেকেই জলে নেমেছেন। অনেকবার বেঙ্গল রিপ্রেজেন্ট করেছেন। মেডেলও পেয়েছেন। ক্যালকাটা ইউনিভার্সিটির ‘ব্লু’ হয়েছেন। দশ বছরের বেশি সময় ট্রেনার হিসেবে একটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে যুক্ত ছিলেন।
বিশদ

22nd  April, 2017
 বছর শুরুর ইতিবৃত্ত

 বাঙালির বার মাসের তেরো পার্বণের মধ্যে অন্যতম পয়লা বৈশাখ। পয়লা বৈশাখ অর্থাৎ একটা নতুন বছরের সূচনা। নতুন বছরের শুরুটা বাঙালির কাছে সবসময়ই আনন্দঘন। উৎসবমুখর এই সময়ের অন্যতম প্রধান বৈশিষ্ট্যই পারস্পরিক প্রীতি ও শুভেচ্ছা বিনিময়।
বিশদ

22nd  April, 2017
 আত্মকথায় নারী

  ‘বাহির হয়ে এসো তুমি তো আছ অন্তরে’—একটা সময় মেয়েরা ছিল পর্দানসীন। সংসারের কাজ ছাড়া তাদের জীবনে আর কিছুই ছিল না। তাদের সুখ-দুঃখ বেদনাভরা জীবনের কথা শোনার মতোও কেউ ছিল না। নিজেদের নিজস্বতা বলে কিছুই ছিল না তাদের, অন্তরের কথা অন্তরে চেপে রাখতে রাখতে একদিন নিঃশেষ হয়ে যেত তারা। এঁদের মধ্যে যে সমস্ত মেয়ে কিছুটা শিক্ষার আলো দেখতে শুরু করেছিলেন, তাঁদের বেশ কিয়েকজন নিজেদের অন্তরের কথা প্রকাশ করতে শুরু করেছিলেন আত্মজীবনী রচনার মাধ্যমে।
বিশদ

15th  April, 2017
 বনেদি বাড়ির বিবিয়ানি

  সকাল থেকেই সাজো সাজো রব নিতাই গৌর মন্দিরে। কালো পাড় লাল সিঁড়ির দু’পাশে টাটকা আলপনা। ধুনোর গন্ধে ম ম করছে ঠাকুর দালান। পাশে ভিয়েন ঘর। সেখানেই চলছে ভোগের আয়োজন। কায়েত বাড়িতে তো রান্নাভোগের পাট নেই। বরাবরের মতন চাল, পাঁচ ফল আর মণ্ডা দিয়েই চলছে গৃহদেবতার পুজো। একটু পরেই নতুন খাতা আসবে। পুরুত ঠাকুর গিনির ছাপ দেবেন। কচি মেয়েটা এদিক ওদিক ঘুরঘুর করছে। বাড়িময় আওয়াজ শুনতে শুনতে বিরক্ত দিদিশাশুড়ি। মুখ ফসকে বলেই বসলেন, ‘অ নাতবউ! অত লাফাসনি তো। একে মেয়েমানুষ। তায় আবার তুই বাড়ির বউ। এটুক ঠান্ডা হ দিকি। এতো যে সে পরিবার নয়। বনেদি ঘর। বলি বাড়ির তো একটা নিয়ম আচে।’...
বিশদ

15th  April, 2017
নিজেকে সঠিক চেনেন তো?

আমি কে?—এই প্রশ্নের একটাই উত্তর মানুষ। অর্থাৎ মান এবং হুঁশ দুই-ই আছে যার। সত্যিই কি তাই? এই যে মাঘ-ফাল্গুন জুড়ে চলছে বিয়ের মরশুম, সেখানে আমরা কি দেখছি? মেয়েটি ছেলের হাতে সিঁদুর পরে স্বীকৃতি পেল তার অর্ধাঙ্গিনী হওয়ার। আর ছেলেটি পেল মেয়েটির দায়িত্ব। মেয়েটির সবকিছু লোপাট হয়ে গেল। বাপের বাড়ির পদবি, নিজস্ব বাসস্থান সব। মেয়েটিকে এবার অভ্যাস করতে হবে নতুন সংসারে বাঁচার।
বিশদ

08th  April, 2017
আত্মদীপা প্রিয়ম্বদাদেবী

উনিশ শতকে মেয়েদের চার দেওয়ালের মধ্যে বন্ধ করে রাখার ব্যাপারে লোকে যখন দ্বিধাবিভক্ত, সে সময়ে বাংলাদেশে সংস্কৃতি-মনস্কা দৃঢ়চেতা বাঙালি কন্যা প্রিয়ম্বদাদেবী জন্মগ্রহণ করেন। প্রতিকূলতার চাপেও তিনি নিজেকে সুস্থ রেখে, আরও পাঁচটা মেয়েকে সাহস জুগিয়ে আত্মদীপা হয়ে উঠেছিলেন। ১৮৭১ খ্রিস্টাব্দে প্রিয়ম্বদা জন্মগ্রহণ করেন। পিতার নাম কৃষ্ণকুমার বাগচী ও মাতা প্রসন্নময়ী। কৃষ্ণকুমার গুণাইগাছার সম্পন্ন জমিদার ছিলেন। অল্প বয়সেই প্রিয়ম্বদা মা-বাবার সঙ্গে বাংলাদেশের বিভিন্ন স্থানে ঘুরেছেন। তিনি ১৮৮২ খ্রিস্টাব্দে ১১ বছর বয়সে বেথুন স্কুলে ভর্তি হন। তিনি সংস্কৃতে স্নাতক হন।
বিশদ

08th  April, 2017
ভালো থাকতে শেখান নন্দিনী

রাতে ঘড়ির কাঁটা দশটার ঘরে পৌঁছবার সঙ্গে সঙ্গে তাঁকে আর পাওয়া যায় না। তখন তাঁর ফোন শতবার বাজলেও আর তিনি সাড়া দেন না। কারণ, ইতিমধ্যেই শুরু হয়ে যায় তাঁর ঘুমের রাজ্যে প্রবেশের প্রস্তুতি। আবার আমাদের যখন মধ্যরাত তখন তিনি শুরু করেন ধ্যান, আসন, প্রাণায়াম ইত্যাদি। অর্থাৎ তাঁর দৈনিক জীবনচর্চার গুরুত্বপূর্ণ কাজগুলি। আর এই কর্মকাণ্ড যখন শুরু হয় ঘড়িতে তখন রাত সাড়ে তিনটে। শরীরচর্চার এই অংশ শেষ হয়ে যায় সকাল ছ’টার মধ্যে। এটাই তাঁর প্রতিদিনের রুটিন। এমনই নিয়মিত ও সুনিয়ন্ত্রিত জীবনযাপন তাঁর চলছে বহুদিন। প্রাথমিক আলাপপর্বে এ কথাই সেদিন বলছিলেন নন্দিনী চৌধুরি ব্রহ্মচারী। কে এই নন্দিনী? পরিচিত জনেরা তাঁকে চেনে একজন সফল ‘হিলার’ হিসাবে। কিন্তু তিনি নিজের পরিচয় দিতে চান একজন ‘লাইফ স্টাইল কনসালটেন্ট’ হিসাবে। ওয়েলনেস এক্সপার্টও বলেন তিনি নিজেকে। অর্থাৎ মানুষকে ভালো রাখার বিকল্প এক পথের সন্ধান দেন নন্দিনী।
বিশদ

08th  April, 2017
জিজাবাই

 আহমেদনগরের সুবিখ্যাত সেনাপতি দশসহস্র অশ্বারোহীর নেতা লাখজি যাদব রাওয়ের কন্যা জিজাবাই। লাখজি যাদব রাওয়ের অধীনে মালোজি ভোঁসলে নামে এক ক্ষুদ্র মারাঠা জমিদার কাজ করতেন। একবার দোলযাত্রার সময় মালোজি তার পাঁচ বছরের পুত্র শাহজিকে নিয়ে লাখোজির বাড়িতে আসেন। বালক শাহজি আর জিজাবাই দুজনেই খুব সুন্দর ছিলেন। শাহজি বাড়িতে আসাতে লাখজি হাসির ছলে জিজাকে জিজ্ঞাসা করেছিলেন যে এই ছেলেটিকে সে বিয়ে করবে কি না। তখন জিজা সম্মতি দিয়েছিল এবং এরপর শাহজির সঙ্গে আবির খেলায় মতে উঠেছিল। কিন্তু মালোজি পরদিন সত্যিসত্যিই শাহজির সঙ্গে জিজার বিয়ের প্রস্তাব রাখেন। এতে লাখজির স্ত্রী অত্যন্ত ক্ষুদ্ধ হন এবং মালোজিকে অপমান করে বাড়ি থেকে তাড়িয়ে দেন। কিন্তু একসময় মালোজির ভাগ্য ফেরে। তিনি আহমেদনগরের রাজসরকারে উচ্চ সম্মান ও উচ্চপদ লাভ করেন। এবং তখন লাখজি শাহজির সঙ্গে জিজার বিবাহ দেন। বিবাহের সময় জিজার বয়স ছিল সাত-আট বছর এবং শাহজির বয়স ছিল দশ।
বিশদ

08th  April, 2017
নারী-পুরুষের অন্য সম্পর্ক 

বিবাহিত নারীর জীবনে তার স্বামীই একমাত্র পুরুষ এই ধারণাটা এখন অনেকটা বদলেছে। ন্যায়-নীতির সীমার বাইরে, সামাজিক ধাঁচ বদলের সঙ্গে, মিডএজ-ক্রাইসিসের হাত ধরেই বদলে যাওয়া এই সম্পর্কের নতুন নাম দেওয়া যাক ‘অন্য সম্পর্ক’।
বিশদ

01st  April, 2017


একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...