Bartaman Patrika
দেশ
 

উদ্ধবই মুখ্যমন্ত্রী হচ্ছেন, ফল বেরনোর একমাস পর
মহারাষ্ট্রে নয়া জোট সরকার গঠনের পথ প্রশস্ত

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ নভেম্বর: মহারাষ্ট্রে নতুন সরকার গঠনের পথ প্রশস্ত হল। ২৪ অক্টোবর থেকে প্রায় একমাস ধরে চলা নাটকীয় টানাপোড়েনের পর শিবসেনা আনুষ্ঠানিক ভাবে জোটবদল করতে চলেছে বলেই চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। বিজেপি সঙ্গ ত্যাগ করে শিবসেনা এবার কংগ্রেসের হাত ধরছে এবং সঙ্গী হচ্ছে এনসিপি।
বিশদ
একজন মানুষকে অন্তত সাতটি গাছ পোঁতার নীতি নিতে পরামর্শ
১৫ বছরেরও কম সময়ে ভারত দূষণমুক্ত হবে, লোকসভায় জানালেন মন্ত্রী প্রকাশ জাভরেকর 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ নভেম্বর: আগামী ১৫ বছরেরও কম সময়ে ভারত দূষণ-মুক্ত হবে। আজ এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভরেকর। এদিন লোকসভায় বায়ুদূষণ এবং জলবায়ু সংক্রান্ত এক আলোচনার জবাবি ভাষণে তিনি বলেছেন, ‘দিল্লির দূষণ পরিস্থিতি এখন আগের থেকে অনেক উন্নত হয়েছে।
বিশদ

দিল্লিতে জলের গুণমান নিয়ে বিজেপি
ও আপ সাংসদের তরজা রাজ্যসভায়
রেগে গেলেন চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): রাজধানীতে পাইপলাইনে বাড়ি বাড়ি জল সরবরাহ করা হয়। সেই জলের গুণমান নিয়েই এবার তরজা গড়াল রাজ্যসভায়। শুক্রবার সংসদের উচ্চকক্ষে পরস্পরের সঙ্গে বাদানুবাদে জড়ালেন বিজেপি এবং আম আদমি পার্টি সাংসদ। উত্তপ্ত বাক্য বিনিময়ের জেরে কার্যত রেগে যান রাজ্যসভার চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু। 
বিশদ

কাশ্মীরে ১১০ দিন ধরে বন্ধ ইন্টারনেট,
চরম সমস্যায় পড়ুয়া ও ব্যবসায়ী মহল
তিনদিন লাগাতার ধর্মঘট উপত্যকায়

ফিরদৌস হাসান, শ্রীনগর, ২২ নভেম্বর (পিটিআই): কাশ্মীর উপত্যকায় কয়েকদিনের জন্য পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছিল। কিন্তু তারপর ফের গোটা উপত্যকা জুড়ে ধর্মঘটের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সব দোকানপাট, ব্যবসায়িক প্রতিষ্ঠান টানা তিনদিন ধরে বন্ধ রয়েছে। গত বুধবার হুমকি পোস্টার দিয়ে দোকান বন্ধ রাখার কথা বলা হয়েছিল। 
বিশদ

ভারত পেট্রলিয়াম সহ একগুচ্ছ রাষ্ট্রায়ত্ত সংস্থার বিক্রির
সিদ্ধান্তের প্রতিবাদে সংসদে সরব অধীর চৌধুরী

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ নভেম্বর: এ তো ‘ওয়ান নেশন, ওয়ান ইনটেনশন, গো ফর প্রাইভেটাইজেশন।’ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের পাশাপাশি ভারত পেট্রোলিয়ামের মতো সংস্থাকে নিলামে চড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে আজ এই মন্তব্যে মোদি সরকারের বিরুদ্ধে সোচ্চার হলেন কংগ্রেসের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরী।
বিশদ

মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার হলে থমকে যেতে পারে বুলেট ট্রেন প্রকল্প 

মুম্বই, ২২ নভেম্বর: মহারাষ্ট্রে শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোট সরকার তৈরি হলে থমকে যেতে পারে প্রধানমন্ত্রী মোদির সাধের বুলেট ট্রেন প্রকল্প। এই প্রকল্পের অধীনে গুজরাতের আমেদাবাদ থেকে মহারাষ্ট্রের মুম্বই পর্যন্ত দেশের প্রথম বুলেট ট্রেন চালুর লক্ষ্যে জমি অধিগ্রহণের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। প্রকল্পের খরচ আনুমানিক ১ লক্ষ কোটি টাকা। 
বিশদ

রেলের বেসরকারিকরণ হচ্ছে না, সংসদে
সাফ জানালেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ নভেম্বর: ‘রেলের বেসরকারিকরণ হচ্ছে না।’ আজ সংসদে এ কথা জানিয়ে দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এদিন রাজ্যসভায় রেলমন্ত্রী বলেছেন, ‘রেলের বেসরকারিকরণের কোনও পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই।
বিশদ

আধার আইনের সংশোধনী
বেসরকারি সংস্থাকে তথ্য ব্যবহার করতে দেওয়া নিয়ে কেন্দ্রের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট 

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): আধার আইনের সংশোধনীর সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়েছে। শুক্রবার সেই মামলা নিয়ে কেন্দ্রের মতামত জানতে চাইল সুপ্রিম কোর্ট। আধারে থাকা তথ্যের সুরক্ষা এবং বেসরকারি সংস্থাকে তা ব্যবহার করতে দেওয়া নিয়ে বিতর্ক শুরু হয়েছে প্রথম থেকেই। 
বিশদ

বারবার বলা সত্ত্বেও পরিস্থিতি বদলায়নি
সংসদে বিজেপি এমপি ও মন্ত্রীদের হাজিরা সন্তোষজনক না হওয়ায় প্রচণ্ড ক্ষুব্ধ মোদি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ নভেম্বর: বারংবার তিনি বলা সত্ত্বেও সংসদে এমপি এবং মন্ত্রীদের হাজিরার সংখ্যা সন্তোষজনক নয়। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষুব্ধ। তিনি তাঁর মন্ত্রিসভাকেও পুনরায় সেই বার্তা দিয়েছেন। সম্প্রতি মন্ত্রিসভার বৈঠকেও মোদি বিষয়টি উত্থাপন করেন। 
বিশদ

৬ থেকে ৮ মাসের বেশি টিকবে না মহারাষ্ট্রের শিবসেনা-এনসিপি-কং ‘সুবিধাবাদী’ জোট, দাবি গাদকারির 

রাঁচি, ২২ নভেম্বর (পিটিআই): শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের জোটকে ‘সুবিধাবাদী’ বলে কটাক্ষ করলেন নীতিন গাদকারি। শুক্রবার এই প্রবীণ বিজেপি নেতার দাবি, তিন দল মিলে মহারাষ্ট্রের সরকার গড়লেও তা ছয় থেকে আট মাসের বেশি টিকবে না। 
বিশদ

পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ডের পুলিস আধিকারিকদের সঙ্গে বৈঠক পূর্ব রেলের জিএমের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেল স্টেশন ও রেল লাইনের ধারে দখলদারি নিয়ে পশ্চিমবঙ্গ, বিহার ঝাড়খণ্ডের পুলিস আধিকারিকদের সঙ্গে বৈঠকে উদ্বেগ প্রকাশ করলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা। শুক্রবার পূর্ব রেলের সদর দপ্তর ফেয়ারলি প্লেসে উচ্চ স্তরের এই সমন্বয় বৈঠকে তিনি রাজ্যগুলির সাহায্য চান। 
বিশদ

জঙ্গিদের অর্থসাহায্যে অভিযুক্ত সংস্থার অনুদান নিয়েছে বিজেপি
অভিযোগ বিরোধীদের 

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের অর্থসাহায্যের অভিযোগে যে সংস্থার বিরুদ্ধে ইডি তদন্ত চালাচ্ছে, তাদের কাছ থেকেই বড় অঙ্কের চাঁদা নিয়েছে বিজেপি। শুক্রবার এমনই বিস্ফোরক অভিযোগ করল কংগ্রেস। এদিন ট্যুইটারে কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, ‘বিজেপির এই অনুদান-গাথা নতুন মোড় নিয়েছে। প্রথমে নির্বাচনী বন্ডের দুর্নীতি।  
বিশদ

বিশ্বের কাছে অযোধ্যা নিয়ে রায় সফলভাবে তুলে ধরা হয়েছে, মন্তব্য বিদেশ মন্ত্রকের 

নয়াদিল্লি ও জয়পুর, ২২ নভেম্বর (পিটিআই): সুপ্রিম কোর্টের অযোধ্যা রায় নিয়ে অন্য দেশগুলিকে ইতিবাচকভাবে বোঝাতে সক্ষম হয়েছে ভারত। দিল্লির এই সাফল্যের জন্য সন্তোষ প্রকাশ করেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। সুপ্রিম কোর্টের রায় নিয়ে বিশ্বের অন্য দেশকে বোঝানোর কারণও ব্যাখ্যা করেছেন এই কূটনীতিক। 
বিশদ

মণিপুরের উন্নয়ন তহবিলে ৩৩২ কোটির গরমিল, তিন রাজ্যে তল্লাশি সিবিআইয়ের 

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): মণিপুরে উন্নয়নের জন্য বরাদ্দ টাকার অপব্যবহারের অভিযোগে তিন রাজ্যের ন’টি জায়গায় তদন্ত চালাল সিবিআই। শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, ২০০৯ সালের জুন মাস থেকে ২০১৭ সালের জুলাই মাস পর্যন্ত মণিপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান পদে ছিলেন ও ইবোবি সিং। 
বিশদ

জেএনইউ কাণ্ডে উত্তপ্ত রাজ্যসভা, বিচারবিভাগীয় তদন্তের দাবি সিপিএমের 

নয়াদিল্লি, ২২ নভেম্বর (পিটিআই): জেএনইউ কাণ্ডে শুক্রবার উত্তপ্ত হল রাজ্যসভা। জিরো আওয়ারে জেএনইউতে ছাত্রবিক্ষোভে পুলিসের লাঠিচার্জের তীব্র প্রতিবাদ জানান সিপিএমের সংসদ সদস্য কে কে রাজেশ। তাঁকে পাল্টা আক্রমণে নামেন বিজেপি এমপি প্রভাত ঝা। তীব্র বাদানুবাদে জড়িয়ে পড়েন দু’জনেই।  
বিশদ

Pages: 12345

একনজরে
হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: বিধায়ক থেকে জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের খড়্গপুর বিধানসভা এলাকায় প্রতিটি বাড়িতে তিনবার করে যাওয়ার নির্দেশ দিয়েছিল জেলা তৃণমূল নেতৃত্ব।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার পুজোর আগে বন্যায় হাওড়ার একাংশে এবং বুলবুলের দাপটে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফের রবি শস্য ও আলু চাষের সময় এসে গিয়েছে। এই সময় যাতে কৃষকদের কৃষিঋণ পেতে কোনও রকম অসুবিধা না হয়, তার ...

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: বেনারসি পানের সুনাম বহুকাল থেকেই রয়েছে। ১৯৭৮ সালে ‘ডন’ ছবিতে অমিতাভ বচ্চনের অভিনয়ে এবং কিশোর কুমারের কণ্ঠের সেই বিখ্যাত ‘খাইকে পান ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে একটি শিশু হাসপাতাল তৈরির জন্য ইন্ডিয়ান রেডক্রশ সোসাইটির হাওড়া শাখাকে ১০ লক্ষ টাকা দিলেন সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়। খুব শীঘ্রই এই হাসপাতালের কাজ শুরু হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য ধারণ করতে হবে। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। কর্মসূত্রে দূর দেশে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.৩০ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৪.৮৩ টাকা
ইউরো ৭৭.৫১ টাকা ৮১.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, একাদশী ০/৫ দিবা ৬/২৪ পরে দ্বাদশী ৫৪/২২ রাত্রি ৩/৪৩। হস্তা ২১/৫৬ দিবা ২/৪৫। সূ উ ৫/৫৮/৫, অ ৪/৪৭/৩৭, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/২৭ মধ্যে, বারবেলা ৭/২০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৬ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। 
৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ৫০/৪৮/৪৪ রাত্রি ২/১৯/৫৭। হস্তা ১৯/৫১/৩২ দিবা ১/৫৭/৪, সূ উ ৬/০/২৭, অ ৪/৪৭/১১, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪৩ মধ্যে ও ১১/৫১ গতে ২/৪১ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ১২/৫০ গতে ২/৩৬ মধ্যে, বারবেলা ১২/৪৪/৪০ গতে ২/৫/৩০ মধ্যে, কালবেলা ৭/২১/১৮ মধ্যে ও ৩/২৬/২১ গতে ৪/৪৭/১১ মধ্যে, কালরাত্রি ৬/২৬/২০ মধ্যে ও ৪/২১/১৭ গতে ৬/১/১৭ মধ্যে।
২৫ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শওকত কাইফির জীবনাবসান 
প্রখ্যাত অভিনেত্রী শওকত কাইফি (৯১)-র জীবনাবসান হল। আজ মুম্বইয়ের বাড়িতে ...বিশদ

22-11-2019 - 09:45:00 PM

করিমপুর: থানারপাড়ার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

22-11-2019 - 09:21:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ১৭৪/৩  

22-11-2019 - 08:35:43 PM

বেআইনিভাবে টিকিট বিক্রির অভিযোগে ইডেন গার্ডেন্স চত্বর থেকে ধৃত ৯ 

22-11-2019 - 06:33:37 PM

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

22-11-2019 - 06:14:00 PM

দ্বিতীয় টেস্ট: ভারত ৩৫/১ (চা বিরতি) 

22-11-2019 - 05:47:19 PM