অমৃতকথা
 

 ধ্যান

 প্রাচীন শাস্ত্রে আমরা নানা রকমের ধ্যানের উল্লেখ পাই। ছান্দোগ্য উপনিষদের অষ্টম অধ্যায়ে হৃদয়কমলে সগুণ ব্রহ্মের ধ্যানের উপদেশ দেওয়া হয়েছে। কঠ, মুণ্ডক আদি উপনিষদেও আত্মধ্যানের কথা আছে। এছাড়া ধ্যানবিন্দু, গোপালোত্তরতাপনী, রামরহস্য, দক্ষিণা-মূর্তি ইত্যাদি উপনিষদ্‌গুলিতেও বিশেষ বিশেষ ধ্যানের কথা পাওয়া যায়।
বিশদ
 দুঃখ

 ‘অবজ্ঞা বা ঘৃণা করিলে, কাহারও প্রাণে ব্যথা দিলে এবং কাহারও মর্যাদা লঙ্ঘন করিলে তাহার জন্য এ রাজ্যের দ্বার অর্গল-বদ্ধ। এ রাজ্যে প্রবেশের পথ প্রত্যেক নরনারীর পদতলে।’ ‘অন্তরে দীনতা থাকলে সর্বকার্যে ভগবান সহায় হন।’
বিশদ

27th  April, 2017
গুরু আজ্ঞা লঙ্ঘন

সাত জন ভগবানের জন্য গুরু আজ্ঞা লঙ্ঘন করেছিল যথা ভরত, প্রহ্লাদ, শুকদেব, বিভীষণ, পরশুরাম, বলী ও গোপিনীগণ। যাত্রাতে যেমন মায়ামৃগ আসে, তার ভিতর কিন্তু মানুষ থাকে। এ সংসারে সেই রকম সবাই মানুষের খোল নিয়ে এসেছে, কিন্তু কারও ভিতরে বাঘ, কারও ভিতরে ভাল্লুক এবং কারও ভিতরে সাপ আছে।
বিশদ

25th  April, 2017
মানুষের বাধা কে?

প্রকৃত মানুষ কে এবং কাকে বলে? তাঁরা কি এই ধরণীতে থাকেন, না নিজস্ব অন্য কোন স্থান আছে—একটু চেষ্টা করলেই জানতে পারা যায়। তাহলে আমাদের সচেষ্ট হতে কে বাধা দেয়? সে আমাদের শরীর জুড়ে বসে আছে। তাকে জানা সত্ত্বেও এই শরীর থেকে বের করতে পারি না। সেই শত্রু হল অলসতা। এই অলসতা যে স্থানে থাকে, সে স্থানই নষ্ট করে দেয়।
বিশদ

24th  April, 2017
বিশ্বাস

 চকমকি পাথর হাজার হাজার বছর জলের মধ্যে পড়ে থাকলেও তার আগুন নষ্ট হয় না, তুলে লোহার ঘা মারবামাত্র আগুন বেরোয়। ঠিক বিশ্বাসী ভক্ত হাজার হাজার অপবিত্র সংসারীর ভিতর পড়ে থাকলেও তার বিশ্বাস, ভক্তি কিছুতেই নষ্ট হয় না। ভগবত কথা হলেই সে উন্মত্ত হয়।
বিশদ

23rd  April, 2017
  দীক্ষা

  দীক্ষা বা উপনয়নকে দ্বিতীয় জন্ম বলে। কি জন্মে? তাহাও দেহ। অবশ্য বিশুদ্ধদেহ (cf বিশুদ্ধ জ্ঞানদেহায় etc.) ইহাই বাস্তব সূক্ষ্মদেহ, জ্ঞানদেহ। এই বিশুদ্ধ দেহের আদি জানা যায়। কিন্তু অন্ত জানা যায় না। সুতরাং এই বিশুদ্ধ দেহ অন্তহীন বা অমর। ইহাই অমৃতদেহ দিব্যদেহ। ইহার শেষ নাই। সহস্র সহস্র শুদ্ধ দেহের গ্রহণ হইতে পারে, কিন্তু এই মূল শুদ্ধদেহ তাহাতে থাকিবেই। ঐ সব নানা দেহ এই এক শুদ্ধ দেহের অবান্তর ভেদ মাত্র।
বিশদ

22nd  April, 2017
 সাধনা ও সিদ্ধি

  গীতায় অষ্টাদশ অধ্যায়ে পাওয়া যায় যে সর্বভূতে হৃদয় প্রদেশে ঈশ্বর বিরাজ করেন এবং সেখান হইতে মায়ারজ্জুর দ্বারা সর্বভূতকে সঞ্চালন করেন। এই স্থলে ‘হৃদয়’ শব্দের কি তাৎপর্য এবং সেখানে ঈশ্বরের অবস্থান কি প্রকার জানিতে ইচ্ছা হয়। সাধকের সাধনপথে হৃদয়ের জ্ঞান কতটা আবশ্যক তাহা আমার জিজ্ঞাস্য। এই হৃদয়ে যে স্থূলদেহের heart শব্দের প্রতিপাদ্য তাহা মনে হয় না। এই হৃদয়বিজ্ঞান অনেকদিন হইতে আয়ত্ত করিতে ইচ্ছা রহিয়াছে কিন্তু ইহার রহস্য ঠিক বুঝিতে পারিতেছি না।
বিশদ

21st  April, 2017
দক্ষিণ দেশ

শ্রীমায়ের উপস্থিতিতে দক্ষিণ দেশে কি ঘটেছিল তার কিছুটা আঁচ করা যেতে পারে তামিল মাসিক পত্রিকা ‘শ্রীরামকৃষ্ণবিজয়ম্‌’-এর ১৯২৫ খ্রীস্টাব্দের ডিসেম্বর সংখ্যায় প্রকাশিত ‘সারদা দাসন’ ছদ্মনামে জনৈক ভক্তের স্মৃতিকথা থেকে। ‘হিন্দু’ পত্রিকাতে খবর পড়ে তাঁর বাবা ও মা তাঁকে নিয়ে শ্রীমায়ের দর্শন করতে এসেছিলেন।
বিশদ

20th  April, 2017
মানসিক শান্তি

গৃহী সন্তানদের প্রতি—বিবাহিত পুরুষদের বলতেন, মানসিক শান্তিই শ্রেষ্ঠ ধর্ম। নিজের সাধনায় তা অর্জন করে নিতে হয়। এক নারী সদাব্রতী, একাহারী সদা যতি। অপর সকল নারী মাতৃবৎ। বিবাহ Royal Road অর্থাৎ সমাজ অনুমোদিত পথ। বিবাহিত জীবনই বল, ব্রহ্মচর্যের জীবনই বল, ভগবান হাত বাড়িয়েই আছেন।
বিশদ

19th  April, 2017
বংশীধ্বনি

কালাবাবুর কুঞ্জ। প্রসিদ্ধ স্থান শ্রীবৃন্দাবনের। যমুনার তীরে মা সারদা বসে জপ করেন। দু’ আঁখিতে ঝরে অশ্রুবারি। দক্ষিণেশ্বরে বাসকালে কতদিন রাত্রে শুনতেন বংশীধ্বনি। নিজেই অবাক হতেন। আপন মনে চিন্তা করতেন বংশীধ্বনি হয় তো যমুনা পুলিনে শ্রীবৃন্দাবনে। কিন্তু এখানে! দক্ষিণেশ্বরে!
বিশদ

18th  April, 2017
চৈতন্য

বৈদিক ঋষিরা বুদ্ধির থেকে ‘বোধি’র উপর অধিক আস্থা রাখতেন। এই বোধিই হলেন হৃদয়কাশস্থ চৈতন্য বা আত্মজ্যোতি বা চলিত কথায় ভগবান। বুদ্ধিকে তাঁরা অস্বীকার করতেন না, কিন্তু বুদ্ধির ক্ষমতা যে নিতান্তই সীমিত সে ব্যাপারে তাঁদের কোনও সন্দেহ ছিল না। আমাদের বোধিবর্জিত বুদ্ধিশানিত কর্মসূহের অসার নিদারুণ পরিণাম আজও আমার ব্যক্তিগতও সমষ্টি জীবনের অহরহ প্রত্যক্ষ করি—বুদ্ধিসর্বস্ব দক্ষতা কিভাবে দক্ষযজ্ঞ ঘটায় যা শিব গড়তে গিয়ে বানর গড়ে। বুদ্ধির শুদ্ধির সুবিখ্যাত ব্রহ্মাগায়ত্রীমন্ত্রে ঋষিরা সকাতরে প্রার্থনা জানাতেন এবং দেহ মন প্রাণ সবিনয়ে মেলে রাখতেন, কখন ‘বোধি’-র আলো আনন্দ তাঁদের সমগ্র সত্তাকে প্লাবিত করে দেয়। বাইরের আকাশে যেমন আলো, হৃদয়ের আকাশে তেমনই আলোর প্রতীক এই বোধিকেই তাঁরা জীবনের সর্বশ্রেষ্ঠ প্রাপ্তি বলে মনে করতেন। সিদ্ধার্থ-গৌতম এই নিয়মেই বুদ্ধ হয়েছিলেন।
বিশদ

17th  April, 2017
 সাধনা

  এক ডুবে রত্ন না পেলে রত্নাকরকে রত্নহীন মনে কোর না। ডুব দিতে দিতে রত্ন মিলবেই মিলবে। অল্প সাধনা করে ঈশ্বর দর্শন হলো না বলে হতাশ হয়ো না। ধৈর্য ধরে সাধনা করতে থাক, ঠিক সময়ে ঈশ্বরের কৃপা তোমার উপর পড়বেই পড়বে।
বিশদ

15th  April, 2017
  নববর্ষের চিন্তা

 প্রত্যেক জাতিরই নববর্ষের উৎসব অনুষ্ঠিত হয়। ১লা বৈশাখ ও ১লা জানুয়ারী যথাক্রমে বাংলা ও ইংরাজী নববর্ষ আরম্ভ উপলক্ষ্যে উৎসবের অনুষ্ঠান অধিক। এই ভারতবর্ষেই প্রাচীনকালে বামন দ্বাদশীর দিন আগামী বৎসরের আরম্ভে প্রজাপুঞ্জ রাজা জমিদারদের গৃহে আসিয়া নানাপ্রকার উপহার দিত এবং বিশেষ সমারোহে ভোজনাদি অনুষ্ঠিত হইত। শাস্ত্র মতে, চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদে শকাব্দের আরম্ভ হয় এবং এই তিথিতে ব্রহ্মা জগৎ সৃষ্টি করিয়াছিলেন।
বিশদ

15th  April, 2017


একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...