অমৃতকথা
 

জপযজ্ঞ

গীতায় শ্রীভগবান বলছেন, ‘যজ্ঞানাং জপযজ্ঞোহস্মি’—যজ্ঞের মধ্যে আমি হলাম জপযজ্ঞ। যজ্ঞ মানে বৃহৎ অর্থাৎ নিঃস্বার্থ কর্ম্ম; আবার সেই বৃহৎ কর্ম্মের মধ্যে জপযজ্ঞ হল বৃহত্তম ও সার্থকতম কর্ম্ম। সমগ্র বেদে যজ্ঞের এত প্রশস্তি ও ব্যবস্থা! আর সেই যজ্ঞফল লাভ করা যায় শুধুমাত্র এই জপযজ্ঞানুষ্ঠানের মধ্য দিয়ে—এটিতো শ্রীভগবানেরই কথা।
বিশদ
গীতায় জন্মান্তর রহস্য

জন্মান্তর তত্ত্বের মূল রহস্য উদঘাটন করিতে যাইয়া গীতা বলিয়াছেন— যং যং বাপি স্মরণ ভাবং ত্যজত্যন্তে কলেবরম্‌।/ তং তমেবৈতি কৌন্তেয়! সদা তদ্ভাব ভাবিতঃ।। (মৃত্যুকালে হে কৌন্তেয়! যে ব্যক্তি যে ভাব স্মরণ করিয়া দেহত্যাগ করে সে সর্ব্বদা তদ্ভাব—ভাবিত দেহ প্রাপ্ত হয়।)
বিশদ

22nd  November, 2017
শান্তিলাভ

শাস্ত্র পাঠ করিয়াছেন সত্য, কিন্তু সংসারে থাকিয়া স্ত্রী-পুত্র পরিজনবেস্টিত হইয়া লোকে জ্ঞানলাভ করিতে পারে—এ ধারণা আপনার নাই। আপনি কথায় কথায় শাস্ত্র আবৃত্তি করেন সত্য, কিন্তু আপনি শাস্ত্রবাক্য বিশ্বাস করেন না, ‘গৃহী শান্তিলাভ করিতে পারে না।’
বিশদ

21st  November, 2017
ভগবৎ-তত্ত্ব

মনুষ্যের যে জ্ঞান তদ্বারা সৃষ্ট বস্তুর বিচার করা যায়। ভগবৎ-তত্ত্ব মানবীয় জ্ঞানের অধীন নহে। ঋষিগণ অপরাবিদ্যা ও পরাবিদ্যা জ্ঞানকে দুইভাগ করিয়াছেন। ‘‘নৈব বাচা ন মনসা প্রাপ্তুংশক্যো ন চক্ষুষা, অস্তীতি ব্রুবতোহন্যত্র কথং তদুপলভ্যতে।’’ ‘‘নায়মাত্মা প্রবচনেন লভ্যো, ন মেধয়া ন বহুনাশ্রুতেন। যমে বৈষ বৃণুতে তেন লভ্যস্তস্যেষ আত্মা বৃণুতে তনুং স্বাং।’’
বিশদ

20th  November, 2017
সর্বভূতে ইষ্টদর্শন ভক্তি-সাধনার সর্বোচ্চ অবস্থা

 বৈষ্ণব শৈব শাক্ত প্রমুখ ভক্তিপন্থী সাধক-মাত্রই সাধনার চরমাবস্থায় তাঁহাদের উপাস্য ঈশ্বর বা ইষ্টকে সর্বভূতে দর্শন করিয়া থাকেন। ভক্তিসাধনার অমৃতপ্রসূ ফলস্বরূপ রাগাত্মিকা বা পরাভক্তির ইহাই পরম পরিণতি। এই অপার্থিব প্রেমের রাজ্যে এক এক মিলিয়া দুই না হইয়া একই হয়, যেমন অংশ ও অংশী ভিন্নও বটে, আবার অভিন্নও বটে।
বিশদ

19th  November, 2017
ভজস্ব মাম্‌

বিনশ্বর ও দুঃখপূর্ণ জগতে সুদুর্লভ মনুষ্য দেহধারী সংসারী মানবের ঈশ্বর ভজনই নিত্য সুখশান্তি লাভের একমাত্র প্রকৃষ্ট উপায়। এই উপদেশ স্বয়ং ভগবান্‌ গীতার নবম অধ্যায়ে রাজবিদ্যারাজগুহ্যযোগের বর্ণনার সমাপ্তিতে ব্যক্ত করিয়াছেন—‘‘মন্মনা ভব মদ্‌ভ঩ক্তো মদ্‌যাজী নমস্কুরু’’ ইত্যাদি শ্লোকে ঈশ্বর ভজনের প্রকারসমূহ উপদিষ্ট হইয়াছে।
বিশদ

18th  November, 2017
প্রার্থনা

জগতে প্রার্থনা করিলে অনেক জিনিস পাওয়া যায় না, হৃদয়ভরা ব্যাকুলতা লইয়া লোকের দ্বারে দ্বারে ভ্রমণ করিলেও লোক সে ব্যাকুলতা উপেক্ষার সহিত উড়াইয়া দেয়; একবার দৃষ্টিপাত করিবার অবকাশ পায় না; ইহাই জাগতিক রীতি, যাহা চাই তাহা দূরে যায়, তথাপি প্রার্থনা করাই আমাদের স্বভাব।
বিশদ

17th  November, 2017
 নারীশক্তি-জাগরণ

 স্বামী বিবেকানন্দের পরিকল্পনা ছিল, মেয়েদের মঠ তৈরি করবেন। এই ভাবনার উৎস ছিলেন তাঁর গুরু শ্রীরামকৃষ্ণদেব। মাতৃসাধনা, সাধনাপথে স্ত্রী-গুরু গ্রহণ, তার ওপর ফলহারিনী কালীপূজার অমাবস্যার রাতে পত্নী সারদা দেবীকে দেবীজ্ঞানে পুজো করে নারীশক্তি-জাগরণের ইতিহাসে এক বিপ্লবের সূচনা করলেন শ্রীরামকৃষ্ণ। স্ত্রীকে ত্যাগ নয়, তাঁর মাঝে মাতৃশক্তির উদ্বোধন করে সারা বিশ্বের সামনে রেখে গেলেন জগজ্জননীকে।
বিশদ

16th  November, 2017
সমুদ্র-মণ্ডল

সমুদ্রবিজ্ঞানের অনুরাগীরা একবার সবাই মিলে ঠিক করলেন, ভূমণ্ডলের নাম পাল্টে সমুদ্র-মণ্ডল করা উচিত। কারণ এই গ্রহের ৭৮ ভাগই জল, মাত্র ২২ ভাগ স্থল। অনুরূপ নজির তুলে কোয়ান্টাম বিজ্ঞানীরাও সঙ্গত দাবি তুলতে পারেন যে, এই বিশ্বব্রহ্মাণ্ডের নাম হওয়া উচিত অতিপরমাণুময় আকাশমণ্ডল। তাদের যুক্তি হল, নভোচর গ্যালাক্সি নক্ষত্র গ্রহ ইত্যাদি সকলে মিলে একত্রে এই মহাকাশের ব্যাপ্তির কোটি কোটি ভাগের এক ভাগেরও সমতুল নয়। 
বিশদ

14th  November, 2017
 সাধনা

 একটি লক্ষ্যে তীরের মত তন্ময় থাকাই শ্রেষ্ঠ সাধনা—এতেই মন হয় অন্তর্মুখী, আত্মার হয় দিব্য প্রকাশ। ঈশ্বর স্বয়ম্ভূ ও সর্বময়—এই সীমার জগতে তাঁর রূপের লীলাময় বিচিত্র বিকাশ। একটি কীটকেও যদি সুখী করতে পার, এতে তাঁকেই সন্তুষ্ট করা হয়। কেবল দৃষ্টিভঙ্গীর জন্য ফলের এই তারতাম্য—একটি পথিকের কাছে যা শিলাখণ্ড, সাধকের কাছে তাই আবার শালগ্রাম—সেখান থেকেই সত্যলাভ করেন তিনি।
বিশদ

12th  November, 2017
অমৃতকথা 

ধর্মরাজ্যে এগোতে হলে পথটাকে ভালবাসার চেষ্টা কর। ভালবাসা না এলে এগোনা যাবে না। পথটা ভালো না লাগলে সবই বৃথা। কারণ, একটা পথ ধরে তো এগোতে হবে। যে রূপ ভাল লাগে, যাঁর প্রতি একটা আকর্ষণ বোধ ক’রছো, তাঁকেই ভালবাসতে চেষ্টা কর। গুরুকে ধর। বিশদ

11th  November, 2017
সাধনের সংক্ষিপ্ত পরিচয়

 অভ্যাস ও বৈরাগ্য—অভ্যাস হল জীবনব্যাপী। যোগের মূল ভিত্তি অভ্যাস। চিত্ত নিরোধের প্রথম উপায় বৈরাগ্য। বৈরাগ্য দুই প্রকার— বিষয়-বৈরাগ্য আর গুণবৈরাগ্য। বৈরাগ্য রাগের বিপরীত। রাগ চিত্তের বহির্মুখীনতার প্রতীক। বহির্জগতের প্রতি আসক্তি ত্যাগ করা উচিত। বাইরের পদার্থ অনিত্য, এই বিচার চিত্তে সদা জাগ্রত রাখা দরকার। এই বোধে বৈরাগ্য জাগ্রত হয়। যোগের লক্ষ কৈবল্য বা মোক্ষ। এই মোক্ষ হল রাগ, দ্বেষ, মোহ হতে মুক্তি।
বিশদ

09th  November, 2017
রায় রামানন্দ

নীলাচলে মহাপ্রভুর অন্ত্যলীলার অন্যতম পার্ষদ ছিলেন রায় রামানন্দ। নীলাচল থেকে দাক্ষিণাত্য পরিব্রাজনের পথে বিদ্যানগরে চৈতন্যদেবের সঙ্গে রায় রামানন্দের সাক্ষাৎকার এবং কথোপকথন ইতিহাসের এক স্বর্ণঅধ্যায়। গৌড়ীয় বৈষ্ণব দর্শনের সাধ্যসাধন তত্ত্বের পরিক্রমা সেই সাক্ষাৎকার ও কথোপকথনের সার্থক ফলশ্রুতি। রাজা প্রতাপরুদ্রের সভাপণ্ডিত বাসুদেব সার্বভৌম ভট্টাচার্যের অনুরোধে মহাপ্রভু মিলিত হয়েছিলেন রায় রামানন্দের সঙ্গে। বিদ্যানগরের শাসনকর্তা রায় রামানন্দ জাতিতে ছিলেন অব্রাহ্মণ।
বিশদ

08th  November, 2017
অনুভূতি

তুমি অনুভূতির কথা যা লিখেছ, তাতে বুঝতে পারছি, কাজ ঠিক মতই হচ্ছে। ঐ নরম তুলোর মত অনুভবটির কথা খুব ভাল লাগল। ওটি Psychic-এর অনুভূতি, যোগীরা যাকে কুণ্ডলিনী-শক্তি বলেন। ওর নানা রূপ আছে। তোমার বেলায় ওটিকে ‘কিশোরী-চেতনা’ নাম দিতে পারি। এক সময় আমি ওকে বলতাম চম্পাবতী। ওর আত্মোন্মীলনের ছন্দটি বড় সুন্দর। ঠিক ফুল ফোটার মত।
বিশদ

07th  November, 2017
আত্মার স্বরূপ

আবরণশক্তির বশীভূত পুরুষকে অভাবনা অর্থাৎ বিচারের অভাব ত্যাগ করে না; সে সর্বদা বিচারহীন হইয়া অবস্থান করে। যদি কখনও বিচার করে তো সে বিপরীত ভাবনার বশীভূত হয়—অর্থাৎ দেহ প্রভৃতি যে সকল অনিত্য বস্তু আত্মা নয়, সে সকলকে আত্মা বলিয়া ভাবিতে থাকে।
বিশদ

06th  November, 2017
 ঈশ্বর

 আমি তৎপর ঈশ্বরকে ডাকিব, আমার জন্য কার্য্যসাধক ঈশ্বরকেই ডাকিব। তিনি স্বর্গ হইতে দূর প্রেরণ করিয়া আমাকে নিস্তার করিবেন, আমার গ্রাসকারীর তিরস্কার কালে করিবেন; ঈশ্বর আপন দয়া ও সত্য প্রেরণ করিবেন।
বিশদ

05th  November, 2017
পবিত্র জীবন

 ঠিক ঠিক প্রার্থনা করলে তিনিই টেনে নেন। তিনি (ঠাকুর) আমাকে ও রাখাল মহারাজকে প্রার্থনা করতে বললেন। প্রার্থনা করলে বুঝতে পারা যায়—ভগবানই সত্য, জগৎ মিথ্যা। ভগবান চান—পবিত্র জীবন। পবিত্র জীবনের মূল্য তিনি বোঝেন। যে ভগবানকে ডাকবে, ভক্তি করবে, তাঁর শরণাগত হয়ে থাকবে, সে বুদ্ধিমান।
বিশদ

04th  November, 2017
একনজরে
 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চেয়ারম্যান খুনের ঘটনায় অভিযুক্ত গ্রেপ্তার না হওয়ায় জিটি রোড অবরোধ এলাকাবাসীদের

চেয়ারম্যান খুনের ঘটনায় এখনও মূল অভিযুক্ত গ্রেপ্তার না ...বিশদ

11:06:51 AM

মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রীর জন্য টাঙানো দলীয় পতাকা খুলে ফেলে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডার সভার জন্য ...বিশদ

10:59:00 AM

শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:00 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM