অমৃতকথা
 

 স্মরণ-মনন

 ভক্ত— আমি তো চাই সবসময় যাতে তাঁর চিন্তা থাকে, মন যেন একটুও সরে না যায়। কি করতে হবে? চাকরী ছেড়ে দেব?
মহারাজ— তোমার যে ঐরকম বাজে পরিবেশ ভাল লাগছে না, সময় সময় ভগবানকে চিন্তা করতে ইচ্ছা করছে, না করতে পারলে দুঃখ হচ্ছে, এটাই তো ভাল। এটা কি তাঁর কম দয়া? চেষ্টা কর, করতে করতেই হবে।
বিশদ
 ভক্ত ও মহারাজ

 ভক্ত: মহারাজ, শান্তি কিছুতেই পাচ্ছি না, বাড়িতে খুব অশান্তি হচ্ছে, কি করব? একটু আশীর্বাদ করুন, যাতে শান্তি হয়।
মহারাজ: শান্তি তো বাজারে কিনতে পাওয়া যায় না, বাইরে খুঁজে পাওয়া যায় না। নিজের ভিতরে খোঁজ, তাহলেই পাবে।
ভক্ত: ‘সোনার তরী’ কবিতায় আছে, যে ধান (কর্মফল) নিয়ে গেল, কিন্তু কর্মফলের কর্তা পড়ে রইল এর মানে বুঝিনি।
বিশদ

27th  May, 2017
 আধ্যাত্মজ্ঞান

 মানুষের সমাজে কত লোকেরই না বাস। তাদের মধ্যে মুষ্টিমেয় মানুষই আধ্যাত্মজ্ঞান অর্জনের সুযোগ পেয়ে থাকেন। আবার তাদের মধ্যে খুব কম শতাংশ মানুষই হাতে কলমে আধ্যাত্মিক শিক্ষালাভের সুযোগ পেয়ে থাকেন। এর মূল কারণটা কী? কারণ হ’ল সাধনা বিজ্ঞান জিনিসটাই দুর্লভ, আবার প্রকৃত অধ্যাত্মজিজ্ঞাসুর সংখ্যা আরও দুর্লভ; আবার প্রকৃত গুরুর সংখ্যা আরও বেশি দুর্লভ।
বিশদ

26th  May, 2017
 সাধনা

  ধৈর্য ধরে শুধু দেখে যেতে হয় নির্মাতার নবরূপ দানের কৌশল। এতে যেন বিঘ্ন সৃষ্টি না করে অকারণ অস্থিরতা। দুঃখের সঙ্গে সংগ্রাম করেই তো মানুষ বড় হয়। দুঃখই জীবনের সবচেয়ে বড় শিক্ষক—অন্তরকে আলোকিত করে, সার ও অসার দুইকেই চেনায়। মহৎ দুঃখই মানুষকে মহৎ করে—সমস্ত মহাপুরুষরাই অশেষ দুঃখের ভিতর দিয়েই জীবনের অমৃত অর্জন করেছেন।
বিশদ

25th  May, 2017
হে ঈশ্বর

হে ঈশ্বর, তুমি আমাদিগকে ত্যাগ করিয়াছ, আমাদিগকে ভগ্ন করিয়াছ, তুমি ক্রদ্ধ হইয়াছ; ফিরিয়া আমাদিগকে স্বচ্ছ কর।
তুমি দেশ কম্পান্বিত করিয়াছ, বিদীর্ণ করিয়াছ; দেশের ভঙ্গের প্রতীকার কর, কেননা দেশ টলিতেছে। বিশদ

24th  May, 2017
ধর্মশিক্ষা

যে জীবন-পূজারী সে কোনো বাধাতেই বিপন্ন, বিভ্রান্ত হবে না। দেশে ধর্মশিক্ষার অভাব। ধনগোপালের ‘কাস্ট ও আউটকাস্ট’ বই পড়বে। পশ্চিমের দেশগুলির তুলনায় আমরা স্বর্গে আছি। যার ইচ্ছায় জগৎ চলছে, তিনি কৃপা করলে যে কোনো সুযোগ সৃষ্টি করতে পারেন। ঈশ্বরে বিশ্বাস কর না, তাই যা তা কথা বল। সুখী হওয়া? ঈশ্বরের কৃপাই সব সুখের হেতু।
বিশদ

23rd  May, 2017
ঠাকুরের মানবপ্রেম

 লীলাপ্রসঙ্গের ভিতর ঠাকুরের জীবন বিশ্লেষণ ক’রে অনেক কথা আলোচনা করা হয়েছে। তার ভিতর একটি কথা এই যে, ঠাকুরের জীবনের প্রত্যেকটি ঘটনা তাঁর নিজের জন্য নয়, জগতের কল্যাণের জন্য; জগতের শিক্ষার জন্য।
বিশদ

22nd  May, 2017
সংসারীর কর্ত্তব্য

 যাতে নিজের জ্ঞান ভক্তি লাভ হয়, তার চেষ্টা কর। জ্ঞান ভক্তি লাভ করে সংসার কল্লে সংসারে জড়িয়ে পড়বার আর বড় ভয় থাকে না। মানুষ বিদেশে আসে, কাজ করবার জন্য, তেমনি জীব সংসারে কর্ম্ম করতে—রোজগার করতে এসেছে। সাধন ভজন দ্বারা ঈশ্বরপাদপদ্ম লাভ করে, আবার স্বধামে চলে যাবে।
বিশদ

21st  May, 2017
মন্ত্র

  সব মন্ত্রই এক, শুধু ভাবের ঘরে স্বতন্ত্র। কেউ কালী মন্ত্র জপ করেও পরম বৈষ্ণব হতে পারে। সিদ্ধমন্ত্র ছাড়া সাধন কার্যকরী হয় না। একমাত্র ভগবানে একান্তমনে আশ্রয় নিলেই শান্তি। জীবনের চাবিকাঠি তাঁর হাতে। গোঁসাইর (শ্রীশ্রী বিজয়কৃষ্ণের) কাছে প্রার্থনা করবে, তিনি যেন তোমাকে হাত ধরে সত্যের পথে, কল্যাণের পথে নিয়ে যান।
বিশদ

20th  May, 2017
  চণ্ডীপাঠ

  সকল বেদ বেদান্ত তন্ত্রসার ও শ্রীমদ্‌ ভগবদ্‌ গীতার ন্যায় অভূতপূর্ব্ব ও অপূর্ব্ব মহাস্তোত্র তন্ত্ররাজ চণ্ডী ভারতবর্ষের এক পরম আধ্যাত্মিক সম্পদ। চণ্ডীর প্রসিদ্ধ টীকা ও ব্যাখ্যাসমূহ গুপ্তবতী শান্তনবী চতুর্দ্ধরী ও গোপাল চক্রবর্তীর টীকা, পঞ্চানন তর্করত্নকৃত দেবীভাষ্য ও যোগমার্গের ব্যাখ্যা সাধনসমর (সত্যদেব ঠাকুর), ভক্ত অবিনাশ মুখোপাধ্যায় ও স্বামী জগদীশ্বরানন্দের সংকলিত সানুবাদ চণ্ডী ইত্যাদি।
বিশদ

19th  May, 2017
সত্য লাভ

তোমাকে ভগবান আলো দেখিয়ে নিয়ে চলেছেন এক অনন্ত আনন্দ-রাজ্যের দিকে— সে আনন্দের সামান্যও সংসারের কেউ তোমাকে দিতে পারবে না— এ নিশ্চয় করে জানবে। মানবীয় বুদ্ধি দ্বারা সত্য লাভ করা যায় না। সাধনা দ্বারাই সত্য লাভ করতে হয়। তাঁর কৃপা না হলে সন্দেহ ভঞ্জন হয় না। আমার দিন ফুরিয়ে এসেছে।
বিশদ

18th  May, 2017
প্রজ্ঞা আর করুণা

সূর্যের সবই আলো, তবু তাপ বিকিরণ করতে গিয়ে তার মধ্যে Sun-spot-এর সৃষ্টি হয়। সে কলঙ্কও আলো। বুদ্ধদেব এই সৌর কলঙ্ককে বলেছিলেন ‘করুণা’। প্রজ্ঞা আর করুণা জড়িয়ে আছে দিব্য-মিথুন হয়ে। পূর্ণ চেতনায় জগতের Evil-এর ঐ রূপান্তর ঘটে, নইলে তো কাজ চলে না।
বিশদ

17th  May, 2017
 বৈষ্ণব

চৈতন্যদেবের দিক্‌পাল পার্ষদবৃন্দের প্রায় সকলেই ছিলেন অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। সাঙ্গোপাঙ্গ পার্ষদরাই তাঁর অস্ত্রস্বরূপ। অনুগামী ভক্তগোষ্ঠীর সংগঠনে শ্রীচৈতন্যের প্রত্যক্ষ সক্রিয় ভূমিকা না থাকলেও তাঁর সন্ন্যাসধর্মের কঠোরতা, নিষ্ঠা এবং আদর্শ ভাগবত জীবন—অন্তরঙ্গ পার্ষদ এবং ভক্তদের অনুপ্রাণিত করত পারমার্থিক কল্যাণের পথে। বিশদ

16th  May, 2017



একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...

 খোস্ত, ২৭ মে (পিটিআই): আফগানিস্তানের খোস্তে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত্যু হল ১৮ জনের। ঘটনায় দুই শিশুসহ আহত হয়েছেন ছ’জন। আফগান স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নাজিব দানিস জানিয়েছেন, খোস্তে একটি বাস স্ট্যান্ডে হামলা চালাতেই এই গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকে কলকাতার ফল এবার কিছুটা মিশ্র। পাশের হার কমলেও প্রথম ১০টি স্থানের মেধাতালিকায় (মোট ৬৮ জন) কলকাতা থেকে রয়েছে পাঁচজন। আর কলকাতার এই কৃতিত্বের সিংহভাগ দাবিদার যাদবপুর বিদ্যাপীঠ। এই স্কুল থেকেই রয়েছে তিনজন ছাত্র। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...