অমৃতকথা
 

 অব্যয় যোগ

  শ্রীভগবান বলিলেন—এই অব্যয় যোগের কথা আমি প্রথমে সূর্য্যকে বলিয়াছিলাম। সূর্য্য মনুকে ইহা বলেন। মনু ইক্ষ্বাকুকে ইহা বলিয়াছিলেন। রাজর্ষিগণ পরম্পরাক্রমে এইরূপ ভাবে এই যোগতত্ত্ব জানিয়েছিলেন। হে পরন্তপ মহাকাল প্রভাবে সেই যোগ এখন বিনষ্ট হইয়াছে। আমি সেই পুরাতন যোগের কথা আজ বলিতেছি। বিশদ
অনুতাপ

অতীতের পাপের জন্য অকপটে অনুতপ্ত হও এবং ব্যাকুল অন্তরে সর্ব্বমঙ্গলনিলয় শ্রীভগবানের চরণে প্রার্থনা কর মার্জ্জনা, প্রার্থনা কর সবলতা, প্রার্থনা কর নিষ্পাপ সূর্য্যকরপ্রদীপ্ত পুণ্যময় জীবন। অন্ধকার তোমার পাপের জন্ম দিয়াছে, জীবনকে জ্ঞানের আলোকে ঝলসিত করিয়া পাপকে পরাভূত কর।
বিশদ

26th  July, 2017
ঈশ্বরের অনুমান-জ্ঞান

অনেকে ঈশ্বরের প্রমাণে এই যুক্তি দেন— জগতের মধ্যে একটি শৃঙ্খলা বা নিয়মের সন্ধান পাই। সকল নিয়মেরই একজন নিয়ামক থাকতে হয়। আবার জগতের এই সুব্যবস্থিত অগ্রগতির পিছনে কোনও এক উদ্দেশ্য নিশ্চয়ই আছে। কোনও একটি পরিণামের দিকে এ জগৎ অবশ্যই চালিত হচ্ছে। সুতরাং একজন নিয়ন্তা চেতন-পুরুষ এই জগতের অন্তরালে থেকে একে নিয়ন্ত্রিত করছেন—এই রূপই মনে করতে হয়।
বিশদ

25th  July, 2017
সঙ্ঘ

সেবক: এখন সঙ্ঘে যোগদান করতে এত নিয়ম, অথচ আগেকার মহারাজগণ তো সেরকম করতেন না?
মহারাজ: দেখ, তখন মহারাজরা অনেকেই সন্ন্যাসী বানিয়ে দিতেন। তাঁরা অধিকারী পুরুষ ছিলেন।
কেউ কেউ ভাবে, যারা ধ্যান করে না তাদের হবে না। কেউ হয়তো ধ্যান, পাঠ করে। কিন্তু দেখা গেল, যে ‘কাজ কাজ’ করে বেড়াত, মরার সময় সে ‘জয় রামকৃষ্ণ’ বলে চলে গেল।
বিশদ

24th  July, 2017
ফলভোগ

দোষ-গুণ সকলেরই আছে। তা না হলে জন্ম হবে কেন? সৎ কি অসৎ কর্ম— যাই কর, তার ফলভোগ করতে হবে। তবে অসৎকর্মের চেয়ে সৎকর্ম করাই ভাল; সৎকর্ম ভগবানের দিকে নিয়ে যায়।
বিশদ

23rd  July, 2017
‘ধর্ম’

ধর্ম মানে যা ধারণ করে থাকে বা যাকে ধারণ করে রাখা হয়। অগ্নির ধর্ম দহন করা। প্রতিটি সত্তার ‘ধর্ম’ আছে আর তার দ্বারাই তার অস্তিত্ত্ব সূচিত হয়। সে যদি ধর্মচ্যুত হয় তাহলে তার নামরূপও পাল্টাতে হয়। আগুন যদি পোড়াবার সামর্থ্য হারিয়ে ফেলে তবে সে আর আগুন থাকে না, তাকে আগুন বলে ডাকব না। সে যে কাজটা করছে তা-ই বলে ডাকব।
বিশদ

22nd  July, 2017
 মন্ত্র

  উপনিষৎ বলছেন—‘‘মন্ত্রাঃ মননাৎ’’ অর্থাৎ যার দ্বারা মনন (চিন্তন) করা যায় তাকে মন্ত্র বলে। মন্ত্র শব্দটিতে দুইটি ভাগ আছে যথা—‘মন্‌’ ও ‘এ’। মন্‌ শব্দটি ‘‘মনন্‌’’ অর্থক এবং ‘‘এ’’ শব্দটি ত্রাণবোধক। তজ্জন্য শাস্ত্র বলছেন—‘‘মননাৎ ত্রায়তে যস্মাত্তস্মান্মন্ত্রঃ প্রকীর্ত্তিতিঃ।’’
বিশদ

21st  July, 2017
  যুবকগণের প্রতি

 ওরে, ভগবদ্দর্শন না হ’লে কাম একবারে যায় না; তা (ভগবানের দর্শন) হ’লেও শরীর যতদিন থাকে ততদিন একটু আধটু থাকে, তবে মাথা তুলতে পারে না। তুই কি মনে করিস আমারই একেবারে গেছে? এক সময়ে মনে হয়েছিল যে কামটাকে জয় করেছি। বিশদ

20th  July, 2017
পূজা

দক্ষিণেশ্বরে ঠাকুর যখন যেভাবে ভবতারিণীর পূজা করিতেন
অগ্রজের মৃত্যুর পর ঠাকুর শ্রীশ্রীজগদম্বার পূজায় অধিকতর মনোনিবেশ করিয়াছেন এবং তাঁহার দর্শনলাভের জন্য যাহাই অনুকূল বলিয়া বুঝিতেছেন তাহাই বিশ্বস্তচিত্তে ব্যগ্র হইয়া সম্পন্ন করিতেছেন। এই সময়ে যথারীতি পূজা সমাপনান্তে দেবীকে নিত্য রামপ্রসাদপ্রমুখ সিদ্ধ ভক্তদিগের রচিত সঙ্গীত সমূহ শ্রবণ করান তিনি পূজাঙ্গের অন্যতম বলিয়া ধারণা করিয়াছিলেন।
বিশদ

13th  July, 2017
বৈরাগ্য এবং মুমুক্ষা

অধিকারি বিশেষে মুক্তির ইচ্ছা কাহারও অল্প, কাহারও বা মধ্যমরূপে প্রথমে উৎপন্ন হইলেও সেই অল্প বা মধ্যম মুমুক্ষুতা, বৈরাগ্য এবং শমদমাদি-সাধন-সহায়ে ও গুরুর কৃপায় কালে তীব্ররূপ ধারণ করিয়া আত্মসাক্ষাৎকাররূপ ফল উৎপন্ন করে।
বিশদ

12th  July, 2017
  প্রাচ্য ও পাশ্চাত্য

  প্রাচ্য ও পাশ্চাত্যের মিলনের জন্য, একের সর্বোত্তম গুণ অন্যকে দেওয়া ও এক সত্যকার সমন্বয় সাধনের জন্য একটি বিশ্ববিদ্যাকেন্দ্র স্থাপন করা হবে—সব রকমের বিদ্যাভাসের জন্য। আমাদের বিদ্যালয় হবে সেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র বিন্দু।
বিশদ

11th  July, 2017
গীতায় গুরুবাদ

 উত্তরকালে গুরুগীতা প্রভৃতি গ্রন্থ প্রণয়ন করিয়া অধ্যাত্ম সাধনায় গুরুবাদ বলিয়া যে একটি স্বার্থপুষ্ট মতবাদ প্রচলিত হইয়াছে গীতাতে তাহা স্বীকৃত হয় নাই। গীতাতে ‘গুরু’ শব্দটি ২য় অধ্যায়ের ৫ম শ্লোকে, ৬ষ্ঠ অধ্যায়ের ২২শ শ্লোকে এবং ১৭শ অধ্যায়ের ১৪শ শ্লোকে ব্যবহৃত হইয়াছে।
বিশদ

09th  July, 2017
 ধর্ম

 এক একটি সম্প্রদায়ের মধ্যে বহু দল দেখা যায়। এগুলিও বহু হওয়ায় ধর্ম হতে পারে না। অনেক সময় সম্প্রদায়ে সম্প্রদায়ে বা দলে দলে মত পার্থক্যের দরুন দাঙ্গা হতেও দেখা যায়। ইহারা সকলেই আপন আপন দলপুষ্টির জন্য আপন আপন ধমরমত প্রচার করে থাকেন। ইহারা সকলেই দল বজায় রাখবার জন্য ‘সন্ধ্যা কর’ ‘পূজা কর’ ‘জপ কর’ ইত্যাদি উপদেশ দিয়ে থাকেন। কিন্তু এটা কেউ ভাবেন না যে এ সকল করায় কে?
বিশদ

06th  July, 2017
সাধুসন্তদের আদর্শ

ঈশ্বরের জন্য আমাদের তীব্র ব্যাকুলতা সৃষ্টি করতে হবে— ঈশ্বরের জন্য এমন এক নিরন্তর, অদম্য অন্বিচ্ছা, যা আমরা সাধু-সন্তদের জীবনে দেখি। তরুণ বয়সে শ্রীচৈতন্যে ছিলেন বিরাট পণ্ডিত। কিন্তু পূর্ণ যৌবনে তাঁর মধ্যে হঠাৎ এক পরিবর্তন ঘটে যায় এবং তিনি হয়ে যান এক যথার্থ ঈশ্বর-প্রেমিক।
বিশদ

05th  July, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM