গল্পের পাতা
 

একমুঠো রোদ্দুর 

রম্যাণী গোস্বামী:  কার্শিয়াং শহর ছাড়িয়ে সিনগেল টি-এস্টেট। তারই মাঝে এই রিসর্ট। রিসর্ট থেকে অনেক নীচে তাকালে দেখা যায় সবুজের মাঝখানে তিরতির করে বয়ে চলেছে ক্ষীণকায়া পাহাড়ি নদী। রিসর্টের পাশেই একটা নাম না জানা ঝোরা।
বিশদ
ভা লো মা নু ষ - ম ন্দ মা নু ষ
ভয় দেখাতেন বংশীচন্দ্র

অমর মিত্র: বংশীবাবুর বাড়ি তফাবনি কিংবা কুলবনি। বাঁকুড়া। তিনি সম্পন্ন গেরস্ত। জমি আছে। ছেলে ইস্কুল টিচার। ভালই বেতন। তাঁর জমির ধারে ঝোরা আছে। ফলে অসেচ এলাকার জমি সেচসেবিত হয়ে গেছে। ঝোরার বিস্তৃতি সামান্য, কিন্তু সারা বছর তিরতিরে জল থাকে।
বিশদ

23rd  April, 2017
গুণীজনের অলৌকিক অভিজ্ঞতা 

অপূর্ব চট্টোপাধ্যায়: ভগবান অমরনাথ, শৈব ভক্তদের কাছে এক পরম তীর্থস্থান। সেই দেবাদিদেবের তপস্যায় বসেছেন আর এক তাপস, তরুণ তারানাথ। তপস্যা বেশ জমে উঠেছে। নির্জন গুহায় ঈশ্বর চিন্তায় মগ্ন তিনি। তাঁকে বিরক্ত করার মতো আশেপাশে কেউ নেই।
বিশদ

23rd  April, 2017
 এক ফোঁটা সুখ

জয়ন্ত দে: ‌চৈত্র প্রায় যাই যাই করছে। আর ক’দিন পরেই পয়লা বৈশাখ। এ সময় ধরিত্রীর বেশ এক প্রস্ত কেনাকাটা থাকে। বাবার জন্য একটা হাফ পাঞ্জাবি, মায়ের জন্য গরমে পরার মতো হালকা ফুলকা শাড়ি, বোনের মেয়েটার জন্য জামা। এদিকে নিখিলের ভাইয়ের ছেলেটার জন্য টিশার্ট। জায়ের জন্য শাড়ি। আসন্ন গ্রীষ্মের জন্য সে এক সাজ সাজ রব। নিজের জন্য নাইটি আর শাড়ি। নিখিলের জন্য গোটা কতক হাফ পাঞ্জাবি। এগুলো পরে বাজার করতে যাবে, ক্লাবে যাবে। গ্রীষ্ম যেমন আসার আগেই গাছ ভরে ফল পাকুড়ের আয়োজন করে, ধরিত্রী ঠিক তেমন করে জামা-কাপড়ে তৈরি থাকে।
বিশদ

16th  April, 2017
 পঞ্জিকার বিজ্ঞাপন

 স্বপ্নময় চক্রবর্তী: পঞ্জিকা ক্রমে ক্রমে ডাইরেক্টরিতে রূপান্তরিত হল। ধর্মীয় ক্রিয়াকলাপের বাইরে অনেক নিত্যপ্রয়োজনীয় তথ্য ঢুকতে লাগল। ট্রেন, সড়কপথ, জলপথের টাইম টেবিল, জোয়ার ভাঁটার সময়, বিভিন্ন অঞ্চলের দূরত্ব অনুযায়ী পালকি ভাড়া, পুলের উপর টোলের হার, কের্ট বন্ধের তারিখ, ডাকমাশুল, বিভিন্ন আইনের সরল ব্যাখ্যা— যেমন দত্তক গ্রহণ আইন, দেউলিয়া আইন ইত্যাদি।
বিশদ

16th  April, 2017
 সে বড় সুখের রাত, আবার দুঃখেরও

 বৈদ্যনাথ মুখোপাধ্যায়: ২ জুলাই। শ্রাবণ নয়, আষাঢ় মাস। আকাশে মেঘের ঘণঘটা নিশীথ যামিনী। বর্ষা নেমেছে। ঘোর বর্ষা। ঝোড়ো হাওয়া। যুদ্ধে চলেছে নবাব পুত্রুর।—Son and prospective heir of Nawab Mir Jafar.—বৃষ্টির এবং ঝড়ের হাত থেকে বাঁচবার জন্য তাঁবু ফেলা হয়েছে খোলা মাঠে।—প্রকাণ্ড তাঁবু। কিন্তু ঝড়ের বেগে যে তাঁবু আকাশে উড়ে যেতে চায়।—কিন্তু এখন শক্ত করে বাঁধা আছে, তা উড়বে না।—ছোট নবাব মীরণ তবু কেমন যেন অস্বস্তি করতে থাকেন।
বিশদ

16th  April, 2017
ছলাৎছল 

সায়ন্তনী ভট্টাচার্য:  অ১, অ২, অ৩, অ৪ অটোর লাইনে এসে দাঁড়াল। চারজনকেই আজ বেশ ফুরফুরে লাগছে। ফেডেড নীল, জলপাই, সবুজ, লাল-কালো চেক আর ধূসর রঙের টিশার্টে, নীল জিনসে চারজনেই রঙিন হয়ে আছে।
বিশদ

09th  April, 2017
ভা লো মা নু ষ - ম ন্দ মা নু ষ 

অমর মিত্র:  তার নাম শিউপ্রসাদ হতে পারে, যমুনাপ্রসাদ হতে পারে। হতে পারে যুগল্প্রসাদ। সে এই নানা ভাষা নানা মত ভারতবর্ষের মানুষ। নিবাস কুণ্ডু লেন বস্তি। তার সঙ্গে আমার দেখা ট্রামে। বেলগাছিয়া থেকে যে ট্রাম বিবাদি বাগ যায় আসে, সেই ট্রামে। বিশদ

09th  April, 2017
বামদেবকে প্রণাম করলেন কালপুরুষ 

অপূর্ব চট্টোপাধ্যায়: আর হাতে সময় নেই। এবার যাওয়ার পালা। বড় মায়ের ইচ্ছানুযায়ী সমস্ত কাজই তো সম্পন্ন হয়েছে। আর কী দরকার এই ধরাধামে থাকার! বন্দরের কাজ হল যে সাঙ্গ এবার ভাসার পালা।
বিশদ

09th  April, 2017
প্রতীক্ষা 

দেবনারায়ণ চক্রবর্তী:  এই অসময়ে আবার কে এল? দরজার ঘন্টির শব্দটা আশ্চর্য, যেন একটা পরিযায়ী পাখি ডেকে ওঠে। পর পর তিনবার বাজল।
ছুটির দিনের সকাল আটটা বাজে সবে। উঠি উঠি করেও বিছানায় লাট খাচ্ছি। 
বিশদ

02nd  April, 2017
পঞ্জিকার কথা 

স্বপ্নময় চক্রবর্তী:  বাংলা বছরটা যে শেষ হতে চলেছে, সেটা বাঙালিকে কে জানায়? বাজার জানায়। বাংলা বাজারে ‘সেল’ ‘সেল’ রব ওঠে। আর জানায় যে কোনও বইপাড়া। পঞ্জিকার সমারোহ। কোকিলদের সঙ্গেই বঙ্গভূমে আবির্ভাব ঘটে এবং এখনও পঞ্জিকার বিক্রি যে কোনও বইয়ের চেয়ে বেশি। মার্চ মাসের মাঝামাঝি বাঁকুড়া জেলার একটা বইমেলায় গিয়েছিলাম, শুনলাম একটা স্টলে তিনশো তিরিশ কপি পঞ্জিকা বিক্রি হয়েছে। দ্বিতীয় হল বিশ্বসেরা ভূতের গল্প। ছেষট্টি কপি।
বিশদ

02nd  April, 2017


একনজরে
নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...

বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...