নানারকম
 

সি ডি  ভি সি ডি

পরমারাধ্য গুরুজি পণ্ডিত অজয় চক্রবর্তীর আশীর্বাদধন্য দীপশ্রী সিনহার গাওয়া ‘বর্ণালী’ (নানারঙের গান) এমপি থ্রি প্রকাশিত হয়েছে গাঁথানি থেকে। বিশদ
ছ বি র অ্যা ল বা ম
কার্জনের কলম

সম্প্রতি ‘আমারা’ মিউজিক থেকে প্রকাশিত হল ‘কার্জনের কলম’ ছবির গানের অ্যালবাম। শৌভিক মিত্র পরিচালিত ছবির কাহিনীটি রহস্যকেন্দ্রিক। মূলে রয়েছে একটি ঐতিহাসিক কলম এবং দু’টি ছড়ার সমাধান। ১৯০৫ থেকে ২০১৭, এই সময়কালটাকে ধরা হয়েছে। রয়েছে উত্তর কলকাতার বনেদি বাড়ির প্রেক্ষাপট।
বিশদ

21st  November, 2017
ট্রে লা র ল ঞ্চ
ময়ূরাক্ষী

অতনু ঘোষ পরিচালিত বাংলা ছবি ময়ূরাক্ষী-র ট্রেলার লঞ্চ হল কলকাতার এক শপিংমলে। বাবা ছেলের গল্প নিয়ে নির্মিত এই ছবিতে অনেকদিন পরে আবার একসঙ্গে অভিনয় করছেন সৌমিত্র চট্টোপাধ্যায় ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সম্প্রতি ছবির ট্রেলার লঞ্চ অনুষ্ঠানে ছবির দুই তারকা এক সঙ্গে উপস্থিত ছিলেন।
বিশদ

21st  November, 2017
নৃত্যাঙ্গির অনুষ্ঠান

সম্প্রতি নৃত্যাঙ্গি ডান্স ট্রুপের প্রথম বার্ষিক উপস্থাপনা ‘নব সৃষ্টির উল্লাসে ২০১৭’ অনুষ্ঠিত হল যোগেশ মাইন অ্যাকাডেমি প্রেক্ষাগৃহে। অনুষ্ঠানটিকে দুটি পর্যায়ে বিভক্ত ছিল।
বিশদ

17th  November, 2017
৭৫-এ সুরছন্দম

 সম্প্রতি হুগলির সাহাগঞ্জের ঐতিহ্যমণ্ডিত সাংস্কৃতিক সংস্থা ‘সুরছন্দম’ ৭৫তম বর্ষে পদার্পণ করল। সংস্থার তরফে বর্ষব্যাপী নানা অনুষ্ঠানের কর্মসূচি নেওয়া হয়েছে।
বিশদ

17th  November, 2017
নবদ্বীপে এক টুকরো মণিপুর

চৈতন্যদেব প্রবর্তিত বৈষ্ণব ধর্মে প্রভাবিত হয়ে মণিপুর থেকে নবদ্বীপে এসে হাজির হলেন সেখানকার পরম বৈষ্ণব রাজর্ষি ভাগ্যচন্দ্র। কৃষ্ণনগরের রাজার কাছে তিন একর জমি নিয়ে প্রতিষ্ঠা করলেন আনু মহাপ্রভুর মন্দির ও সংলগ্ন বিশাল অতিথি নিবাস। তারই পুঙ্খানুপুঙ্খ বিবরণ দিলেন পণ্ডিত প্রবীর ভট্টাচার্য।
বিশদ

17th  November, 2017
ওড়িশি নৃত্যোৎসব

কলকাতার ওড়িশি ডান্সার্স ফোরাম সম্প্রতি আইসিসিআর সভাগৃহে আয়োজন করেছিল দুদিন ব্যাপী এক হৃদয়গ্রাহী ওড়িশি নৃত্যোৎসব ‘শ্রদ্ধাঞ্জলি’। দুদিনের উৎসবে যোগ দেন বহু নৃত্যশিল্পী। তাঁরা হলেন রাজীব ভট্টাচার্য, দেবমিত্রা সেনগুপ্ত, কৃষ্ণেন্দু রায় প্রমুখ। সায়মিতা দাশগুপ্তের পরিবেশনা ‘বটু’ ছিল একটি অসাধারণ নিবেদন।
বিশদ

17th  November, 2017
জয়লালের অনুষ্ঠান

 সম্প্রতি জ্ঞানমঞ্চে ‘জয়লাল আকাদেমি’ একটি অনুষ্ঠানের আয়োজন করে। এদিনের অনুষ্ঠানে একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন পরিবেশিত হয়। এদিনের সন্ধ্যায় ছিল একক কত্থক নৃত্য ও একক তবলা বাদন। শুরুতে তৃণা রায় প্ৰথমে শিববন্দনা পরে তিনতালে ঠাট ও পরে তার প্রিয় তাল ধামারে নিবদ্ধ আমদ, কিছু পরণ পরিবেশন করেন।
বিশদ

10th  November, 2017
বৈকালীর নিবেদন

সম্প্রতি এক ধ্রুপদী মণিপুরী নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল শিশির মঞ্চে। আয়োজক ভবানীপুর বৈকালী অ্যাসোসিয়েশন। শাস্ত্রীয় নৃত্যানুষ্ঠানটির পরিচালনায় ছিলেন পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। ‘মঙ্গলাচরণ’ দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন নৃত্যশিল্পী পূর্বিতা মুখোপাধ্যায় মল্লিক। পরবর্তী অনুষ্ঠানসূচিতে ছিল ‘প্রবন্ধনর্তন’।
বিশদ

10th  November, 2017
সুতানুটি উৎসব

 সুতানুটি পরিষদ আয়োজিত ২৬তম বর্ষের সুতানুটি উৎসব বরাবরের মতো অনুষ্ঠিত হয়ে গেল শোভাবাজার নাটমন্দিরে। উদ্বোধনে ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার, মন্ত্রী শশী পাঁজা এবং পঙ্কজ সাহা। অনুষ্ঠানে প্রদান করা হয় ‘সুতানুটি উৎকর্ষ পুরস্কার’।
বিশদ

10th  November, 2017
টি জা র ল ঞ্চ
ময়ূরাক্ষী

মনে পড়ে ৭০ এর ভারতীয় ক্রিকেট দলের কথা। রেডিওর কমেন্ট্রির মধ্যে থাকত এক অন্য আবেদন, যেখানে পাওয়া যেত মাঠের উন্মাদনা। যে উন্মাদনার শামিল হয়ে পড়তেন আর পাঁচটা বাঙালির মত সুশোভন রায়চোধুরি (সৌমিত্র চট্টোপাধ্যায়)। মাঝেমাঝেই তাঁর রেডিও সেটটি গড়বড় করত। সেইসময় একমাত্র মুশকিল আসান, পুত্র আর্যনীল (প্রসেনজিৎ)।
বিশদ

07th  November, 2017
ছ বি র অ্যা ল বা ম
মাইকেল

‘ঝিন্দের বন্দি’ ছবির ময়ূরবাহনকে মনে পড়ে। হ্যাঁ, তাঁকেই আবার নিয়ে আসছেন মাইকেল। কীভাবে জানেন? সত্রাজিৎ সেনের হাত ধরে মাইকেল এবং ময়ূরবাহন মুখোমুখি হচ্ছেন পরদায়। একজন সিনেমাপাগল ছেলে আর অন্যজন এক সময় অভিনয় করতেন। দু’জনকে নিয়ে সত্রাজিৎ একটা ছবি করেছেন। ছবিটির নাম ‘মাইকেল’।
বিশদ

07th  November, 2017
কবিতা তুমি হৃদয় জুড়ে

 সম্প্রতি রবীন্দ্রসদনে ঈশিতা দাস অধিকারীর একক আবৃত্তি অনুষ্ঠান হয়ে গেল। ‘পিকাসো আর্ট অ্যান্ড কালচার’ নিবেদিত এই অনুষ্ঠানের সূচনা হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুরস্কার’ কবিতাটির মধ্যে দিয়ে। করা হয় সরস্বতী বন্দনা।
বিশদ

03rd  November, 2017
সমকাল-এর বৈঠকী সন্ধ্যা

 সম্প্রতি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে ‘সমকাল’-এর আয়োজনে অনুষ্ঠিত হল এক সাংস্কৃতিক আড্ডা। কবিতাকে অবলম্বন করে বেঁচে থাকা, বাচিক শিল্পে আগ্রহ— এসবই ছিল আড্ডার মূল আকর্ষণ। সমগ্র অনুষ্ঠানটি বিভক্ত ছিল পাঁচটি অধ্যায়ে। প্রথম পর্বের আলাপে ছিলেন— সতীনাথ মুখোপাধ্যায় এবং দুই নবীন প্রতিভা— ইন্দ্রনীল রায় এবং ঝর্ণা বারুই।
বিশদ

03rd  November, 2017
বৈতালিকের অনুষ্ঠান

 বৈতালিকের পঞ্চাদশ বার্ষিক অনুষ্ঠান সম্পন্ন হল রবীন্দ্রসদনে। শুরুতে বৈতালিকের কর্ণধার দেবারতি সোমের পরিচালনায় প্রায় শতাধিক শিল্পীর সম্মেলক কণ্ঠে দুটি রবীন্দ্রসংগীত পরিবেশিত হল। এরপর প্রতিষ্ঠানের তরফে সংবর্ধনা দেওয়া হয় বর্ষীয়ান সংগীতশিল্পী সুপূর্ণা চৌধুরিকে।
বিশদ

03rd  November, 2017
একনজরে
 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 গুরুগ্রাম, ২২ নভেম্বর: প্রদ্যুম্ন ঠাকুর হত্যা মামলায় অভিযুক্ত একাদশ শ্রেণীর ছাত্রকে ১৪ দিনের জন্য হোমে পাঠাল জুভেনাইল জাস্টিস বোর্ড। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:56 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM

‘জগন্নাথ রসগোল্লা’ হিসাবে জিআই ট্যাগের আবেদনের সিদ্ধান্ত ওড়িশার
রসগোল্লা নিয়ে লড়াইয়ের ময়দান এখনই ছাড়তে প্রস্তুত নয় ...বিশদ

10:03:16 AM

সৌরভের দাদা ডেঙ্গুতে আক্রান্ত
ডেঙ্গুতে আক্রান্ত প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাদা ...বিশদ

09:58:56 AM