নানারকম
 

  কলাশ্রীর মিউজিক সন্ধ্যা

 কলাশ্রী মিউজিক সার্কেল দশম বর্ষপূর্তিতে গুরুপুর্ণিমা উপলক্ষে অঙ্কুর প্রেক্ষাগৃহে সান্ধ্য উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন করলেন লীনা বন্দ্যোপাধ্যায়, সংযুক্তা ঘোষ, প্রদীপ শুক্লা, সঞ্জীবনী কোশালকর, কালীকৃষ্ণ গুহ, কুশল দাসও সুজাতা দাস। সেতার শিল্পী পণ্ডিত কুশল দাসকে শিষ্যরা পুষ্পস্তবক ও স্মারক উপহার প্রদান করে গুরুর আশীর্বাদ কামনা করলেন।
বিশদ
সন্তোষ বিশ্বাস স্মরণে

 আচার্যা সন্তোষ কৃষ্ণ বিশ্বাস স্মৃতি সংসদ সম্প্রতি এক শাস্ত্রীয় সংগীতসন্ধ্যা আয়োজন করেছিল উত্তম মঞ্চ পেক্ষাগৃহে। অনুষ্ঠানের শুরুতে তবলা লহরা বাজিয়ে শোনান তরুণ তবলাবাদক সুকল্যাণ মৈত্রী। হারমোনীয়ামে নগমা রাখেন হিরন্ময় মিত্র।
বিশদ

সি ডি, ভি সি ডি

রাগা মিউজিক থেকে প্রকাশিত হয়েছে ড. পিনাকী চট্টোপাধ্যায়ের আবৃত্তির সিডি এবং ‘‘আরেকটি প্রেমের কবিতা’’। পনেরোটি কবিতার আবৃত্তি করেছেন শিল্পী। এরমধ্যে আছে বাঘ শক্তি চট্টোপাধ্যায়, ভালরে ভাল সুকুমার রায়, ডাক সাজ প্রতিমায়— জ্যোতিরিন্দ্র মৈত্র, চুপ!
বিশদ

25th  April, 2017
মন শুধু তোকে চায়

বাংলা ছবি ‘মন শুধু তোকে চায়’-এর অডিও সিডি’র আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল। সম্প্রতি এই উপলক্ষে কলকাতার এক অভিজাত হোটেলে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। সেদিনের সম্মেলনে উপস্থিত ছিলেন বিখ্যাত অভিনেতা ভিক্টর ব্যানার্জি, পরিচালক সুব্রত হালদার, প্রযোজক শিবানী ইউ পটেল, ছবির নায়ক নায়িকাসহ বহু বিশিষ্ট ব্যক্তি।
বিশদ

25th  April, 2017
চলচ্চিত্রে রবীন্দ্রনাথের গান

বাংলা চলচ্চিত্রের সূচনা লগ্ন থেকে রবীন্দ্রসংগীত ছবির অন্যতম অবলম্বন হয়েছে। চলচ্চিত্রে ব্যবহৃত তেমনি কিছু রবীন্দ্রগান নিয়ে সম্প্রতি বিড়লা আকাদেমিতে অনুষ্ঠিত হল ‘চলচ্চিত্রে রবীন্দ্রনাথের গান’। অনুষ্ঠানের সূচনা হয় কাননদেবীর ‘মুক্তি’ ছবিতে ব্যবহৃত ‘আজ সবার রঙে’ গানটি দিয়ে।
বিশদ

21st  April, 2017
অনিন্দ্য যখন ২৫

সংগীত জীবনের ২৫টা বছর পার করে দিলেন গায়ক অনিন্দ্য বসু। সেই উপলক্ষেই আয়োজিত হয় এক সংগীতসন্ধ্যা। উদ্যোক্তা থেইসম ইভেন্টস। এক সময় ‘শহর’ ব্যান্ডের জন্য অনিন্দ্যর গাওয়া ‘যখন নীরবে দূরে’ গানটি ইতিহাস রচনা করেছে। সেই ইতিহাস ঘিরে আরও এক ইতিহাস তৈরি হল এদিন জ্ঞানমঞ্চে।
বিশদ

21st  April, 2017
সি ডি, ভি সি ডি

আশা অডিও থেকে প্রকাশিত হল কিশোর পুত্র অমিতকুমারের রবীন্দ্রসংগীতের অডিও সিডি ‘অকারণে গান গাই’। এই উপলক্ষে পাঠভবন স্কুলের প্রাঙ্গণে এক অনুষ্ঠানে সিডিটি’র আনুষ্ঠানিক প্রকাশ করলেন শিল্পী অমিতের বন্ধু চিত্র পরিচালক সন্দীপ রায়। প্রযোজনা করেছেন সৌমিত্র ও সুদীপ্ত ব্যানার্জি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাঠভবনের প্রাক্তন শিক্ষক দীপঙ্কর সরকার ও সূপূর্ণা চৌধুরী। অমিতকুমার বলেন, স্কুলে এসে অত্যন্ত নস্টালজিক অনুভব করছেন— যে স্কুলে ছোটবেলায় প্রার্থনায় ‘সারাজীবন দিল আলো’, ‘তুমি আমাদের পিতা’ গানগুলি গাইতেন— সেখানেই তাঁর রবীন্দ্রসংগীতের সিডি’র অ্যালবাম প্রকাশিত হচ্ছে— অত্যন্ত আনন্দ অনুভব করছেন তিনি।
বিশদ

18th  April, 2017
ফাঁস

রাজ মুখার্জি পরিচালিত ফাঁস ছবিটির মিউজিক মুক্তি পেল। সম্প্রতি গঙ্গাবক্ষে বিলাসবহুল ক্রুজ ‘রিভেরিয়া’য় ছবির মিউজিকের আনুষ্ঠানিক প্রকাশ হয়। ছবিটির সুরকার সৌমিত্র কুণ্ডু। গান লিখেছেন প্রিয় চট্টোপাধ্যায় ও গৌতম সুস্মিত। ছবিতে তিনটি গান রয়েছে। গানগুলি গেয়েছেন— নচিকেতা, রূপম ইসলাম, জোজো ও জীতেন্দ্র জৈন।
বিশদ

18th  April, 2017
ইমেজনেশন-এর ছোট ছবি ‘প্রসব’

ইমেজনেশন প্রযোজিত ‘প্রসব’ ছবিটি সম্প্রতি প্রদর্শিত হল। এই ছোট ছবির হাত ধরে প্রথম পরিচালনার জগতে পা রাখলেন তিন তরুণ— প্রবাল দত্ত, গৌরব সান্যাল এবং হাম্বির বিশ্বাস। ‘প্রসব’ এই সময়ের গল্প, এই প্রজন্মের গল্প। ছবির মূল প্রোটাগনিস্ট মধ্যবিত্ত সমাজের এক তরুণ প্রতিনিধি। জীবনে সে প্রতিষ্ঠিত, কোনও কিছুরই অভাব নেই। সারা সপ্তাহ ধরে নিজের কর্মজীবনে তাকে ব্যস্ত থাকতে হয়। সপ্তাহের ক্লান্তি দূর করার জন্য সে নিয়মিত বন্ধুদের সঙ্গে জমায়েত হয় উইক-এন্ডের ‘তরল’ পার্টিতে। শরীরী আহ্বানের নানান রাস্তায় ঘুরপাক খায় এই তরুণ দল। তবুও মনে এক অতৃপ্তি। সেই অস্থির মন নিয়ে এক রাতে রাস্তায় নেমে পড়ে সেই মদ্যপ তরুণ। মুখোমুখি হয় জীবনের অন্য পিঠের।
বিশদ

18th  April, 2017
পরম্পরার লোক উৎসব 

প্রতি বছরের মতো এবারও পরম্পরা জনজাতি ও লোক উৎসব ২০১৬-১৭ অনুষ্ঠিত হল ইন্ডিয়ান মিউজিয়ামের আশুতোষ বার্থ সেন্টেনারি হলে। আয়োজক ভারতীয় মানব বিজ্ঞান সর্বেক্ষণ, পূর্বাঞ্চলীয় শাখা।
বিশদ

14th  April, 2017
বক্স অফিসের লড়াই 

ভরা আইপিএলের মরসুমে অনেক প্রযোজক-পরিচালকই চান না তাঁদের ছবি মুক্তি পাক। আবার বাংলা ছবির সঙ্গে যুক্ত অনেকের ধারনা নতুন বছরের প্রথম দিন তাদের জন্য আশীর্বাদ বয়ে আনতে পারে। অনেকটা সেই মতেই বোধহয় এবার বাংলা ছবির বাজারে বেশ একটু যুদ্ধ-যুদ্ধ ভাব।
বিশদ

14th  April, 2017


একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ। ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...