নানারকম
 

রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যায় সুর-ছন্দ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সুর ছন্দ নিবেদিত রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যা নিবেদিত হল গানে গানে ও কবিতায়। সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ‘সুরছন্দ’র ছাত্রছাত্রীরা সূচনা সঙ্গীতেই অনুষ্ঠানটির পরিবেশ তৈরি করে ফেলেন। রবীন্দ্রভারতী সোসাইটি গ্রুপ কবিতা কোলাজ ‘অনাদৃতা আশঙ্কিণী’ আবৃত্তি করে।
বিশদ
পনেরোয় পা সুজয়প্রসাদের

বিশ্বের শিল্প-সাহিত্য-সংস্কৃতির সঙ্গে এদেশের শিল্প-সাহিত্য- সংস্কৃতিকে একত্রিত করে এক অভিনব আন্তঃসাংস্কৃতিক শিল্প মাধ্যম গড়ে তুলেছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। বিগত ১৫ বছর ধরে তাঁর এই অভিনব চিন্তাধারাকে বিভিন্ন কর্মকাণ্ডে নানাভাবে প্রকাশ করে চলেছেন। সম্প্রতি তাঁর এই কাজের ১৫ বছর উদ্‌যাপিত হল আইসিসিআর সভাঘরে।
বিশদ

18th  January, 2019
পঞ্চদশে অন্বেষণ

অন্বেষণ সংস্থার পঞ্চদশ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্র সদনে। কেয়া ভাদুড়ির পরিচালনায় শুরুতে শাস্ত্রীয়নৃত্যে নানা বয়সের ছাত্র-ছাত্রী অংশ নেয়। পরে একে একে মঞ্চস্থ হয় গুরুবন্দনা, আলারিপু, গণেশ বন্দনা, তিল্লানা ইত্যাদি নৃত্য।
বিশদ

18th  January, 2019
বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল

সম্প্রতি বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে অনুষ্ঠিত হল চারদিনব্যাপী বেহালা উচ্চাঙ্গসঙ্গীত সম্মেলন। শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স ও বেহালা সাংস্কৃতিক সম্মিলনী আয়োজিত এই উৎসব এবার সাতে পা দিল।
বিশদ

18th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
বাহানার নৃত্যানুষ্ঠান

সম্প্রতি হয়ে গেল সুতপা তালুকদারের পরিচালনায় ওড়িশি নৃত্যের অনুষ্ঠান। অনুষ্ঠানের বিষয়বস্তু অন্যরকম। তাই শুরুতেই এক আলাদা মাত্রা পেয়েছিল সমগ্র পরিকল্পনাটি। এতদিন আমরা যে কোনও শাস্ত্রীয় নৃত্যে দেবতাদের পূজা হতে দেখেছি। একদিকে যেমন শক্তিরূপী মহামায়ার পুজো হয়েছে তেমনই শিব বা ইন্দ্র স্থান করে নিয়েছেন নৃত্যে।
বিশদ

11th  January, 2019
প্রতিষ্ঠা দিবস

 বঙ্গীয় সঙ্গীত পরিষদের ৪৩-তম প্রতিষ্ঠা-দিবস সম্প্রতি উদ্‌যাপিত হল কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট অডিটোরিয়ামে। অনুষ্ঠানের প্রথম পর্যায়ে ছিল সংস্থার প্রতিষ্ঠাতা সুবোধ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতিতে পুষ্প অর্পণ, বিশিষ্ট অতিথিবর্গকে সংবর্ধনা জ্ঞাপন, পুরস্কার প্রদান ও পাঠ।
বিশদ

11th  January, 2019
বিবাহের বলি

 অভিযান ওয়েলফেয়ার এন্ড চ্যারিটেবেল ট্রাস্ট এবং পুরুষকথা পত্রিকার যৌথ উদ্যোগে সম্প্রতি কলাকুঞ্জ প্রেক্ষাগৃহে ‘মার্টিয়ারস অব ম্যারেজ’ শীর্ষক এক ভিন্ন আঙ্গিকের অনুষ্ঠানের সাক্ষী রইল কলকাতা।
বিশদ

11th  January, 2019
স্মরণে বিমল মিত্র

সম্প্রতি সাহিত্যিক বিমল মিত্রের ২৮তম প্রয়াণ দিবসে তাঁরই নামে প্রতিষ্ঠিত ‘বিমল মিত্র অ্যাকাডেমি’ এবং ‘নন্দন’-এর যৌথ উদ্যোগে একটি সাহিত্যবাসরের আয়োজন হয় নন্দন ৩-এ। এই উপলক্ষে তাঁর দুটি গ্রন্থও প্রকাশিত হয়। অনুষ্ঠানের পৌরোহিত্য করেন প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়।
বিশদ

11th  January, 2019
সিডি, ভিসিডি 

রাগা মিউজিক থেকে ১৪জন শিল্পীর গাওয়া ২৮টি রবীন্দ্রসঙ্গীতের সংকলন ‘পুরানো আখর’ এমপিথ্রি আকারে প্রকাশিত হয়েছে। অলোক রায় চৌধুরীর সঙ্গীত পরিচালনায় গান গেয়েছেন শিল্পীরা।  
বিশদ

08th  January, 2019
রঙ্গমঞ্চ প্রবেশ

সম্প্রতি জ্ঞান মঞ্চে এক মনোজ্ঞ নৃত্যগীতমুখর অনুষ্ঠান উপস্থাপনা করল ‘ওড়িশি ডান্স ইনস্টিটিউট’। নৃত্য ও সঙ্গীত জগতের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত বিশিষ্ট ব্যক্তিত্বদের গুরুপ্রণাম ও সম্মান প্রদান করা হয়। নৃত্যগুরু সর্বানী সেনের শিষ্যা সেজুতি চৌধুরীর মঞ্চে প্রবেশ ঘটে এদিন।
বিশদ

04th  January, 2019
বাগবাজার অশোক সংঘ

 তালবাদ্যের সুর মাধুর্য ভাষাতীত। তা সে পশ্চিমী তালবাদ্যই হোক কিংবা ভারতীয়। আবার প্রাচ্য-পাশ্চাত্যের ফিউশন তালবাদ্যের সুরের জনপ্রিয়তাও নেহাত কম নয়। এমনই এক বিশ্বখ্যাত ফিউশন তবলা মেস্ট্রো পণ্ডিত বিক্রম ঘোষ। সম্প্রতি ভাইফোঁটা উপলক্ষে বাগবাজার ‘অশোক সংঘ’ আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ্যায় উপস্থিত ছিলেন।
বিশদ

04th  January, 2019
মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান

সম্প্রতি বর্ষীয়ান তবলাবাদক পণ্ডিত বিশ্বনাথ মুখোপাধ্যায়ের পরিচালনায় এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল কলাশ্রী। রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে জয়জয়ন্তী রাগে রাগপ্রধান গান দিয়ে।
বিশদ

04th  January, 2019
স্মারক বক্তৃতা

সম্প্রতি রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারে অনুষ্ঠিত হল শরৎচন্দ্র বসু স্মারক বক্তৃতা ও আলোচনা সভা। আয়োজক শরৎ বসু অ্যাকাডেমি। প্রধান অতিথি ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। শরৎচন্দ্র বসুর জীবন ও কাজ নিয়ে বিস্তৃত আলোচনা করেন সত্যব্রত মিত্র।
বিশদ

04th  January, 2019
মধুস্বরার নিবেদন

 সম্প্রতি ‘মধুস্বরা’ সঙ্গীত গোষ্ঠী বিশিষ্ট দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পী ‘সুবিনয় রায়’, ‘অর্ঘ্য সেন’-এর জন্মদিনকে কেন্দ্র করে একটি স্মৃতিমেদুর অনুষ্ঠানের আয়োজন করে। সেদিন সংবর্ধিত হন অর্ঘ্য সেন।
বিশদ

04th  January, 2019
একনজরে
বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে ...

কেন্দ্রপাড়া, ২১ জানুয়ারি (পিটিআই): ওড়িশার কেন্দ্রপাড়া জেলায় একটি এসইউভির সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চারজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন চারজন। পুলিস জানিয়েছে, যাত্রীরা মুম্বইয়ের ট্রেন ধরার জন্য কেন্দ্রপাড়া শহর থেকে কটক স্টেশনে যাচ্ছিলেন।  ...

সুকান্ত বসু, কলকাতা: দুই মহিলা কোর্টে সাক্ষ্য দিতে এসে বেঁকে বসায় মামলা থেকে খালাস পেয়ে গেলেন পাঁচ অভিযুক্ত। ঩ওই দুই মহিলাকে অসৎ উদ্দেশ্যে ভিন রাজ্যে পাচার করা হয়েছিল বলে অভিযোগ। সম্প্রতি আলিপুরের সপ্তম ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক রাজশ্রী বসু অধিকারী ...

ওয়াশিংটন, ২১ জানুয়ারি (পিটিআই): গত বছরের মতো এবছরও আর্থিক বৃদ্ধির হারে চীনকে টেক্কা দিতে পারে ভারত। সোমবার এমনই পূর্বাভাস দিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার। তাদের জানুয়ারি মাসের ‘ওয়ার্ল্ড ইকোনমি আউটলুক রিপোর্ট’ বলছে, বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশ হিসেবে নিজের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি বৃদ্ধি। প্রিয়জনের মানহানির আশঙ্কা। দাম্পত্যজীবনে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। অত্যধিক ব্যয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৬২ টাকা
ইউরো ৭৯.৭৭ টাকা ৮২.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৭৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,০৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৫২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ১/৪৬ দিবা ৭/৫ পরে দ্বিতীয়া ৫২/৩৯ রাত্রি ৩/২৬। নক্ষত্র- অশ্লেষা ৪২/৫৩ রাত্রি ১১/৩২, সূ উ ৬/২২/৩৬, অ ৫/১৩/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ মধ্যে পুনঃ ৮/৪৩ গতে ১১/২১ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ঘ ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে, কালরাত্রি ঘ ৬/৫২ গতে ৮/৩১ মধ্যে। 
৭ মাঘ ১৪২৫, ২২ জানুয়ারি ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ৯/১৬/২। অশ্লেষানক্ষত্র রাত্রি ২/৫৪/৪১। সূ উ ৬/২৫/২, অ ৫/১০/৩৮, অমৃতযোগ দিবা ঘ ৮/৩৪/৬ থেকে ঘ ১০/৪৩/২৭ মধ্যে ও ১২/৫২/৪৭ থেকে ২/১৯/১ মধ্যে ও ৩/২/৮ থেকে ৪/২৮/২১ মধ্যে এবং রাত্রি ৬/৪/২১ মধ্যে ও ৮/৪৩/১ থেকে ১১/২১/৪০ মধ্যে ও ২/০/২০ থেকে ৩/৪৬/৬ মধ্যে। বারবেলা ৭/৪৫/৪৪ থেকে ৯/৬/২৬ মধ্যে, কালবেলা ১/৮/৩২ থেকে ২/২৯/১৪ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৫৬ থেকে ঘ ৮/২৯/১৪ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মালদহের সভা শেষে অসুস্থ অমিত শাহ, ফিরছেন দিল্লি 
আবারও অসুস্থ হয়ে পড়লেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এদিন ...বিশদ

05:10:14 PM

লোকসভার প্রস্তুতি নিয়ে রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনায় নির্বাচন কমিশন 
তিন মাসের মধ্যেই লোকসভা ভোট। হাতে রয়েছে মাত্র অল্প কিছু ...বিশদ

04:57:45 PM

১ ফেব্রুয়ারি বিধানসভার বাজেট অধিবেশন শুরু 

04:20:00 PM

১৩৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:06:00 PM

প্রধান শিক্ষক নিয়োগে সম্পূর্ণ স্থগিতাদেশ দিল হাইকোর্ট 
স্কুলগুলিতে প্রধান শিক্ষক নিয়োগের উপর সম্পূর্ণ স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। ...বিশদ

03:11:51 PM

বাংলায় বিজেপি এলে একটি গোরুও পাচার হবে না: অমিত শাহ 

03:01:04 PM