Bartaman Patrika
নানারকম
 

সি ডি, ভি সি ডি

রাগা মিউজিক থেকে প্রকাশিত হল অ্যালবাম ‘ভালোবাসায় আমরা একে একে ১১’। শিল্পীরা হলেন ইন্দ্রাণী সেন, শ্রীকান্ত আচার্য, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, রূপঙ্কর, লোপামুদ্রা মিত্র, শুভমিতা, রাঘব চট্টোপাধ্যায়, জয়তী চক্রবর্তী, মনোময় ভট্টাচার্য, দিশা রায়, শুভঙ্কর ভাস্কর। অ্যালবামে রয়েছে মোট ১১টি গান। কথা কৌশিক সেনগুপ্তের।
বিশদ
অন্য মিউজিক্যাল আড্ডা

 অনুষ্ঠানটা ছিল ছবির মিউজিক লঞ্চের। কিন্তু প্রথামাফিক সেই ইভেন্ট হল না। বদলে সেদিন উইন্ডোজের অফিসের রুফটপে মুখার্জিদার বউয়ের কলাকুশলীরা যা করলেন তাকে নিছক আড্ডা বলাও ঠিক নয়। বলা যায় মিউজিক্যাল আড্ডা। এই আড্ডায় ছবির পরিচালক থেকে অভিনেতা, গায়ক সকলকে পাওয়া গেল ভিন্ন মেজাজে।
বিশদ

15th  March, 2019
 এক দশক পরে

   মধুস্বরার কর্ণধার উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় ও মানস পাল এই দুই নবীন ছাত্রের আয়োজনে সম্প্রতি ‘এক দশক পরে’ সঙ্গীত আসরে পাওয়া গেল অর্ঘ্য সেনকে। বেশ কয়েকটি রবীন্দ্রসঙ্গীতের মধ্যে ‘পুরানো জানিয়া চেয়ো না আমারে’ , ‘যে ছিল আমার স্বপনচারিনী’, দ্বিজেন্দ্রগীতির মধ্যে ‘ওই মহাসিন্ধুর ওপার হতে’, অতুলপ্রসাদের গানের মধ্যে ‘পাগলা মনটারে তুই বাঁধ’, শ্রোতাদের ফিরিয়ে নিয়ে যায় বিগত যুগে।
বিশদ

15th  March, 2019
 ধনঞ্জয় স্মরণ

প্রবাদপ্রতীম সঙ্গীতশিল্পী ধনঞ্জয় ভট্টাচার্যের ৯৭তম জন্মতিথি পালিত হল শিশির মঞ্চে ধনঞ্জয় গিতিমন্দিরের নিবেদনে। উদ্বোধনী অনুষ্ঠানে কল্যাণ সেন বরাট, প্রতাপ রায়, ডঃ কাঞ্চন কুমার চট্টোপাধ্যায়, চৈতালি বিশ্বাস (পৌরমাতা, হাওড়া) উপস্থিত ছিলেন।
বিশদ

15th  March, 2019
উদকের সঙ্গীতসন্ধ্যা

সম্প্রতি জ্ঞানমঞ্চে উদক পারফর্মিং আর্টস নিবেদিত মার্গম পরিবেশিত হল। ‘মার্গম’ অর্থাৎ পথ। আমাদের দেশের স্বর্ণালি ঐতিহ্যকে পরম্পরায় এগিয়ে নিয়ে যাওয়ার পথের সন্ধান দিতে চেয়েছে সংস্থা এই অনুষ্ঠানের মাধ্যমে। রাজীব সাহা এবং মৌমিতা চট্টোপাধ্যায়ের নির্দেশনায় এক অপূর্ব শাস্ত্রীয় শিল্পের মেলবন্ধনের সাক্ষী রইলেন উপস্থিত দর্শক।
বিশদ

15th  March, 2019
উচ্চাঙ্গ সঙ্গীতের আসর

 সম্প্রতি গ্যালারি গোল্ডে অ্যাকাডেমি অব ক্রিয়েটিভ আর্টসের পরিচালনায় তিনদিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও তার সঙ্গে উচ্চাঙ্গ সঙ্গীতের আসর হয়ে গেল। ‘ফুলে–ফুলে’ শীর্ষক এই প্রদর্শনীতে তরুণ আলোকচিত্রশিল্পী সোমনাথ সরকার মোট ৫১টি ফুলের ডালি সাজিয়েছিলেন।
বিশদ

15th  March, 2019
 শর্ট ফিল্ম উৎসব

 বরানগর শুধুমাত্র রাজনীতি সচেতন অঞ্চলই নয়, সংস্কৃতির প্রাণকেন্দ্রও বটে! ‘স্প্লেন্ডিড’ আয়োজিত শর্ট ফিল্ম উৎসবে বরানগর রবীন্দ্রভবন মঞ্চে দাঁড়িয়ে এ কথা বলেন অভিনেত্রী শ্রীলা মজুমদার। উৎসবে ২৬টি স্বল্পদৈঘ্যের ছবি প্রদর্শিত হয়। এই রাজ্যের বিভিন্ন জেলা থেকে ছবি আসে।
বিশদ

15th  March, 2019
সৃষ্টিনগরের বার্ষিক অনুষ্ঠান

 সৃষ্টিনগরের দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান হল শিশির মঞ্চে। বিভিন্ন কবিতার কোলাজে সুসজ্জিত অনুষ্ঠানে ‘অন্তর মন’, ‘গগনে গগনে নব নব বেশে রবি’, ‘ছড়ার ছন্দে আবোল তাবোল’— কবিতার কোলাজগুলি নৈপুণ্যের সঙ্গে পরিবেশন করে সংস্থার ছাত্রছাত্রীরা।
বিশদ

01st  March, 2019
প্রাণের মানুষ

সম্প্রতি উৎসব মঞ্চে অনুষ্ঠিত হল বাগেশ্রীর ২৬ বছর উপলক্ষে ‘প্রাণের মানুষ’ শীর্ষক মনোজ্ঞ রবীন্দ্রসঙ্গীতের আসর। সুমন পান্থী, ভাস্বতী দত্ত, দেবশ্রী বিশ্বাসের রবীন্দ্রসঙ্গীত দিয়ে সাজানো ছিল অনুষ্ঠান। সম্মেলক গানে আসর মাতিয়ে দেয় বাগেশ্রী, রবিকিরণ, আরাত্রিক ও মুক্তধারা শিল্পী গোষ্ঠী। বাগেশ্রীর তরফে সংবর্ধিত হল বিশিষ্ট গুণীজন পণ্ডিত স্বপন শিব।
বিশদ

01st  March, 2019
রঙের আকাশে নীলাঞ্জনা

নিখুঁত পরিকল্পনা আর দক্ষ পরিচালনায় সোহিনী ও রুদ্রব্রত সম্প্রতি এক সুন্দর সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দিলেন। ‘রঙের আকাশে নীলাঞ্জনা’ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজক রামধনু। রবীন্দ্র সদনের মঞ্চে তখন সত্যিই সাত রঙের সমারোহ। 
বিশদ

01st  March, 2019
আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন

‘যাত্রাপথে কালো বেড়াল গেলে আত্মীয় আসে/ সেদিন বাড়িতে ঈশ্বর এসেছিলেন/ আমরা মোমবাতির আলোয় দেখেছি তার মুখ’ – কবি কেতকীপ্রসাদ রায়ের একটি কবিতার শেষ কটি লাইন। এরকম আরও অনেক কবিতা এবং অনেক কবির স্বপ্নের বুননের সাক্ষী রইল শিশির মঞ্চ। সম্প্রতি দু’দিন ধরে এখানে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হল।
বিশদ

01st  March, 2019
তিন সাহিত্যিকের স্মরণ সভা

সম্প্রতি বাংলার তিন বিশিষ্ট কবি ও লেখক নীরেন্দ্রনাথ চক্রবর্তী, দিব্যেন্দু পালিত ও অতীন বন্দ্যোপাধ্যায় প্রয়াত হয়েছেন। কলেজ স্ট্রিটের প্রকাশকদের পক্ষ থেকে গত ২৮ জানুয়ারি মহাবোধি সোসাইটি হলে এক ভাবগম্ভীর অনুষ্ঠানে প্রয়াত লেখকদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হল। অনুষ্ঠানে সাহিত্যিক অমর মিত্র, অতীন বন্দ্যোপাধ্যায়ের পুত্র শুভাশিস বন্দ্যোপাধ্যায় ও পুত্রবধূ কৃষ্ণা বন্দ্যোপাধ্যায় প্রয়াত সাহিত্যকদের নানা ব্যক্তিগত ঘটনার কথা আলোচনা করেন। নীরেনবাবু , অতীনবাবু এবং দিব্যেন্দুবাবু তিনজনেই দীর্ঘদিন ধরে বাংলা সাহিত্যে তাঁদের উজ্জ্বল স্বাক্ষর রেখে গিয়েছেন। এদিনের অনুষ্ঠানে সেসব কথাও বিভিন্ন বক্তার কথায় উঠে আসছিল। সমগ্র অনুষ্ঠান পরিচালনায় ছিলেন অনিল আচার্য।
পল্লব মিত্র
বিশদ

01st  March, 2019
 ধারাবাহিকে বাপি

বলিউড সঙ্গীত মহলের ‘ডিস্কো কিং’ বাপি লাহিড়ী এবার অন্য ভূমিকায়। সোনি চ্যানেলের ‘লেডিজ স্পেশাল’ ধারাবাহিকে তাঁকে একটি ক্যামিও চরিত্রে দেখা যাবে। কিন্তু গল্পের মধ্যে বাপির যোগসূত্র কীভাবে সম্ভব? নির্মাতাদের মতে খুবই সুন্দরভাবে চিত্রনাট্যে বাপিকে জায়গা দেওয়া হয়েছে।
বিশদ

15th  February, 2019
রসিয়ার সঙ্গীতসন্ধ্যা

সম্প্রতি কলকাতার জ্ঞানমঞ্চে সুরসাধক স্বর্গত দীপক চৌধুরীর দশম প্রয়াণ বার্ষিকী স্মরণে ‘রসিয়া’ এক উচ্চাঙ্গ সঙ্গীতসন্ধ্যা উপহার দিল। বহু বিশিষ্ট নাট্যব্যক্তিত্বের পরিচালনায় একাধিক দেশি ও বিদেশি নাটকে , ছায়াছবিতে, ধারাবাহিক , ব্যালেতে অভিনব এবং মনোমুগ্ধকর আবহ সঙ্গীত রচনা করেছেন দীপকবাবু।
বিশদ

15th  February, 2019
স্বরসম্রাট ফেস্টিভ্যাল

সপ্তম ‘স্বরসম্রাট ফেস্টিভ্যাল’ অনুষ্ঠিত হল নজরুল মঞ্চে। দুই দিন ব্যাপী এই উৎসবের শুরু দেবাশিস ভট্টাচার্যের গিটার বাদনে। চারুকেশি রাগে আলাপ ও জোড়ের পর মত্ততাল ও তিনতালে গৎ। শেষে চমৎকার মিশ্র মাণ্ড শোনান। তবলায় সঙ্গত করেন তন্ময় বসু।
বিশদ

15th  February, 2019
একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

যাঁরা আমাদের স্কুলে ফেরত পাঠাতে চায় তাঁদের বলতে চাই, কোনও পার্থক্য গড়ে দেওয়ার ক্ষেত্রে আমরা সত্যিই খুব ছোট। কিন্তু, আমাদের আন্দোলন প্রতিদিনই কলেবরে বাড়ছে। এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM