উত্তরবঙ্গ

এনজেপি সেন্ট্রাল কলোনির থিম যক্ষপুরী উইনার্স সম্মান জানাচ্ছে নারীশক্তিকে

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি: শিলিগুড়ির বিগবাজেটের পুজোগুলির মধ্যে অন্যতম এনজেপি সেন্ট্রাল কলোনির পুজো এবং নবগ্রামের উইনার্স ক্লাবের পুজো। প্রত্যেক বছরই থিমের চমকে নজর কাড়ে পাশাপাশি এই দুই ক্লাবের পুজো। এবারও সেরার শিরোপা ধরে রাখতে  সেন্ট্রাল কলোনির থিম যক্ষপুরী। উইনার্স ক্লাব তাদের থিমে নারী শক্তিকে সম্মান জানানোর দিকটি তুলে ধরছে। আমাদের সমাজে নারীদের যে অবদান রয়েছে তা স্মরণ করিয়ে নারীদের নিরাপত্তা ও মর্যাদা রক্ষার আহ্বান করা হবে মায়ের পুজোর মধ্যদিয়ে। 
এনজেপি রেলওয়ে ইন্সস্টিটিউট মাঠে সেন্ট্রাল কলোনি বিশাল প্যান্ডেল তৈরি করছে। বিদেশি মন্দিরের  অনুকরণে এই প্যান্ডেল তৈরি করছেন রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিল্পী মেদিনীপুরের গৌরাঙ্গ কুইল্যা। ফাইবার, ফিতে, সুতো ও ফোম দিয়ে তৈরি হচ্ছে যক্ষপুরী থিমের প্যান্ডেল। পুজো কমিটির সম্পাদক পার্থ দে বলেন, এই যক্ষপুরীর থিমের ভাবনার কারণ আমাদের সমাজ অবক্ষয়ের মধ্যে দাঁড়িয়ে রয়েছে। মানবিক ও সামাজিক চেতনার বৈশিষ্ট্যগুলি ক্রমশ অবলুপ্ত হয়ে চলেছে। যক্ষ যেমন তাঁর ধন আগলে রাখেন, সেরকম যক্ষপুরীর মধ্যদিয়ে অবক্ষয় থেকে মানবিক ও সামাজিক  চেতনার বৈশিষ্ট্যকে  আঁকড়ে ধরে রাখার আবেদন জানাব। যক্ষ যেমন তাঁর ধন রক্ষা করেন তেমনি আমাদের মূল্যবোধের চেতনা ও ঐতিহ্যকে রক্ষা করতে হবে। 
এক প্রশ্নের উত্তরে পার্থবাবু বলেন, প্রত্যেক বছরই আমরা প্রথম স্থান পেয়ে থাকি। শিলিগুড়ির বাইরে থেকেও প্রচুর মানুষ আমাদের এই পুজো দেখতে  আসেন। এবার ৬২তম বর্ষের পুজোতেও আমরা প্রথম স্থান পাওয়ার লক্ষ্যে আয়োজন করছি। শিল্পীর নিখুঁত মণ্ডপসজ্জা ও থিমের মধ্যদিয়ে এবারও আমরা আমাদের পুজো প্যান্ডেল দর্শনার্থীদের ভিড় টানবে। শ্রেষ্ঠত্ব অর্জন করব। চতুর্থীতে উদ্বোধন হবে। বাজেট ধরা হয়েছে ৩৫ লক্ষ টাকা।  
এদিকে উইনার্স ক্লাবের পুজো ভাবনা রয়েছে নারীশক্তির সম্মান ও মর্যাদা রক্ষায় মায়ের পুজো। এই পুজো কমিটির সম্পাদক অরুণ কুমার ঘোষাল বলেন, দুর্গার  মাতৃরূপে আগমন ঘটে। আমরা শক্তিরূপে তাঁর পুজো করি। সমাজে নারীদের প্রতি আক্রমণ এবং তাঁদের  নিরাপত্তাহীনতা ক্রমশ বাড়ছে। তাই সমাজে নারীদের অবদানের দিকটি আমরা আমাদের থিমে তুলে ধরছি।  মা দুর্গার থ্রি- ডি ছবি থাকবে। দূর থেকে সেই ছবিতে মা দুর্গাকে দেখা যাবে। কিন্তু কাছে গেলে দেখা যাবে সরোজিনী নাইডু, মাদার টেরিজা, মাতঙ্গিনী হাজরাদের মতো  সমাজের লড়াকু নারীদের।  নারীকে সম্মান জানানোর জন্যই আমরা এই মহিয়সীদের ছবি তুলে তাঁদের বীরত্ব ও অবদানের কথা স্মরণ করাতেই এই থিম বেছে নিয়েছি। এই থ্রি-ডি ছবির বৈচিত্রের পাশাপাশি কাঁচের আকর্ষণীয় মণ্ডপ তৈরি হচ্ছে উইনার্স ক্লাবের পুজোয়। (সেজে উঠছে সেন্ট্রাল কলোনির মণ্ডপ। - নিজস্ব চিত্র।)
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা