উত্তরবঙ্গ

মেডিক্যাল কলেজের লাইব্রেরিতে ৪০ লক্ষ টাকার বই, হচ্ছে সংস্কার

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহারের মহারাজা জিতেন্দ্রনারায়ণ মেডিক্যাল কলেজ হাসপাতালের সেন্ট্রাল লাইব্রেরিতে আনা হয়েছে ৪০ লক্ষ টাকার বই। সেই বই দিয়ে লাইব্রেরি সাজানোর পাশাপাশি করা হয়েছে সংস্কার। বুধবার মেডিক্যাল কলেজের প্রশাসনিক ভবনে এই লাইব্রেরির উদ্বোধন হয়। একতলা ও দোতলায় বিরাট রিডিং রুমে বসে ছাত্রদের পড়ার ব্যবস্থা রয়েছে। এছাড়াও রয়েছে জার্নাল রুম। দীর্ঘদিন থেকেই মেডিক্যাল কলেজে ভালো লাইব্রেরির দাবি ছিল। এবার সেই সমস্যা অনেকটাই মিটবে বলে আশা করা হচ্ছে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ নির্মলকুমার মণ্ডল, এমএসভিপি ডাঃ সৌরদীপ রায় সহ বিশিষ্ট ব্যক্তিরা। 
এদিকে, মেডিক্যাল কলেজে ইন্টিগ্রেটেড ল্যাবরেটরির কাজও প্রায় শেষের পথে। চলতি বছরেই এই ইন্টিগ্রেটেড পাবলিক হেলথ ল্যাবরেটরি চালু করা সম্ভব হবে বলে কর্তৃপক্ষের আশা। এই ল্যাবরেটরি চালু হলে সারা জেলা থেকে রক্ত সহ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা এখানে করা যাবে। শুধুমাত্র মেডিক্যাল কলেজই নয়, ব্লকস্তরের হাসপাতাল থেকে আসা রক্ত ও অন্যান্য পরীক্ষার নমুনাও এখানে পাঠানো হলে সেসবেরও পরীক্ষা করা হবে। কোচবিহারের মহারাজা জিতেন্দ্রনারায়ণ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডাঃ নির্মলকুমার মণ্ডল বলেন, লাইব্রেরিতে নতুন বই আনা হয়েছে। সেগুলি সাজানো হয়েছে। ক্যাটালগ, রিডিং রুম, জার্নাল রুম সহ একাধিক কাজ হয়েছে। ইন্টিগ্রেটেড পাবলিক হেলথ ল্যাবরেটরির কাজও প্রায় শেষ হয়ে এসেছে। সেখানে ইলেকট্রিকের কিছু কাজ বাকি রয়েছে। আশা করছি চলতি বছরেই এই ল্যাবরেটরি চালু করা সম্ভব হবে। 
কোচবিহার মেডিক্যাল কলেজ চালু হওয়ার পর ধীরে ধীরে তাকে গুছিয়ে তোলার কাজ চলছে। আগে কলেজ অস্থায়ী জায়গায় হলেও বছর কয়েক আগে বিল্ডিং নির্মাণ করে সেখানে প্রশাসনিক ভবন ও পঠনপাঠনের কাজ শুরু হয়েছিল। বর্তমানে মেডিক্যাল কলেজে প্রায় ৪০০ ছাত্র-ছাত্রী পড়াশোনা করেন। এঁদের জন্যই দীর্ঘদিন ধরে একটি ভালো লাইব্রেরি গঠনের দাবি ছিল। সেই কাজের জন্য আগে থেকেই অর্থ চাওয়া হয়েছিল। কিছুদিন আগে অর্থ বরাদ্দ হলে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ প্রায় ৪০ লক্ষ টাকার বই কেনে। সেই বই ও আগের বই দিয়েই এই লাইব্রেরিটিকে এবার সাজিয়ে তোলা হয়েছে। এখানকার রিডিং রুমটি সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। পাশাপাশি সেন্ট্রাল লাইব্রেরি সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত খোলা থাকবে বলে জানা গিয়েছে।  নিজস্ব চিত্র।
15h 15m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা