উত্তরবঙ্গ

বালুরঘাট দিবস পালনে স্বাধীনতা সংগ্রামীদের মূর্তি বসানোর দাবি

সংবাদদাতা, পতিরাম: ১৯৪২ সালের ১৪ সেপ্টেম্বর। বালুরঘাটের ট্রেজারি বিল্ডিং থেকে ব্রিটিশদের ইউনিয়ন জ্যাক নামিয়ে ভারতের জাতীয় পতাকা তুলেছিলেন স্বাধীনতা সংগ্রামীরা। ভারত ছাড়ো আন্দোলনের সেই ঘটনা তৎকালীন ইংরেজ শাসকের ভিত নাড়িয়ে দিয়েছিল। সেই ইতিহাসকে স্মরণ করতে প্রতিবছর ১৪ সেপ্টেম্বর দিনটিকে বালুরঘাট দিবস হিসেবে পালন করছেন শহরবাসী। শনিবারও সেই দিন উদ্‌যাপন করতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। দিনটিকে স্মরণীয় রাখতে পাঠ্যপুস্তকে লিপিবদ্ধের জন্য রাজ্যের কাছে দাবি জানাবে ১৪ সেপ্টেম্বর উদ্‌যাপন কমিটি। এমনকী শহরে আন্দোলনকারীদের মূর্তি বসানোর দাবিও উঠেছে। 
কমিটির সভাপতি পীযূষকান্তি দেব বলেন, আগামী প্রজন্ম যাতে এই দিনটির গুরুত্ব মনে রাখে, সেজন্য স্কুলের পাঠ্যপুস্তকে এই আন্দোলনের ইতিহাসকে যুক্ত করার জন্য রাজ্য শিক্ষা দপ্তরে আমরা চিঠি পাঠাব। পাশাপাশি স্বাধীনতা সংগ্রামীদের মূর্তি স্থাপন করার দাবিও পুরসভাকে জানিয়েছি। 
পুরসভার চেয়ারম্যান অশোক মিত্রের কথায়, স্বাধীনতার আগেই বালুরঘাটবাসী তিনদিনের জন্য স্বাধীনতা লাভ করেছিলেন। আমরা ইতিমধ্যে বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত নিয়েছি বালুরঘাটের স্বাধীনতা আন্দোলনকারীদের মূর্তি স্থাপন করব।  
১৯৪২ সালের ১৪ সেপ্টেম্বর বালুরঘাটে ভারত ছাড়ো আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন সরোজরঞ্জন চট্টোপাধ্যায়, শৈলেন দাস, বিশ্বরঞ্জন সেন, পুলিনবিহারী দাশগুপ্ত সহ অন্যরা। তার আগে ১৩ সেপ্টেম্বর রাত থেকেই বালুরঘাটের ডাঙ্গী গ্রামে প্রায় দশ হাজার মানুষ জমায়েত হন। শুরু হয় ট্রেজারি বিল্ডিং অভিযান। ১৪ সেপ্টেম্বর রাতে সেই অভিযানে স্বতঃস্ফূর্ত আন্দোলনে ইংরেজ সরকারের ভিত নড়ে যায়। বালুরঘাটের ট্রেজারি বিল্ডিং থেকে ইউনিয়ন জ্যাক নামিয়ে ভারতের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন স্বাধীনতা সংগ্রামীরা। এরপর ট্রেজারি বিল্ডিং, অফিস আদালতে চলে লুটপাট। ভয়ে পালিয়ে যান তৎকালীন মহকুমা শাসক পালাউল্লা সাহেব সহ ইংরেজরা। সেই ঘটনার পর বালুরঘাট তিনদিনের জন্য ব্রিটিশ শাসনমুক্ত হলেও রেহায় পাননি আন্দোলনকারীরা। পরের দিন বালুরঘাটে জেলা মাজিস্ট্রেট ও পুলিস সুপারের নেতৃত্বে বাড়ি বাড়ি ব্যাপক তল্লাশি ও অত্যাচার শুরু হয়। সরোজরঞ্জনকে ধরিয়ে দেওয়ার জন্য দশ হাজার এবং পুলীন ও শৈলেনের জন্য পাঁচ হাজার টাকা ঘোষণা করা হয়। তবে ইংরেজরা অনেক স্বাধীনতা সংগ্রামীকে গ্রেপ্তার করতে পারলেও সরোজ ও শৈলেনকে ধরতে পারেনি।  বালুরঘাট দিবস পালন শহরবাসীর।-নিজস্ব চিত্র।
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা