উত্তরবঙ্গ

উত্তরবঙ্গ মেডিক্যালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি, চাপ শিলিগুড়ি হাসপাতালে

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ি জেলা হাসপাতালের আউটডোরে রোগীর সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। গত এক মাসে প্রায় ৬০ হাজার রোগী আউটডোরে চিকিৎসা করিয়েছেন বলে জানান হাসপাতাল সুপার চন্দন মণ্ডল। শিলিগুড়ি জেলা হাসপাতালে আউটডোরে রোগীর সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধির ক্ষেত্রে আর জি কর কাণ্ডের প্রতিবাদে জুনিয়র ডাক্তারদের লাগাতার কর্মবিরতিকে অন্যতম একটি কারণ হিসেবে দেখছে ওয়াকিবহাল মহল। পিজিটি ও জুনিয়র ডাক্তারদের এই কর্মবিরতিতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোর এবং জরুরি বিভাগে চিকিৎসা করাতে গিয়ে সাধারণ মানুষ প্রতিনিয়ত হয়রান হচ্ছে। অনেকে সঠিক চিকিৎসা পাচ্ছেন না। গুরুতর অসুস্থ রোগীকে ভর্তি না করে ফিরিয়ে দেওয়া হচ্ছে। তাই সাধারণ মানুষ সময় ও টাকা খরচ করে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে যাওয়ার ঝুঁকি নিতে চাইছেন না। সেক্ষেত্রে রোগীদের একটি বড় অংশ শিলিগুড়ি জেলা হাসপাতালে উপরই ভরসা করছেন।
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে নাজেহাল হওয়ার কথা শুনে বহু মানুষ পাড়ার ওষুধের দোকানে শারীরিক সমস্যার কথা জানিয়ে ওষুধ কিনে খাচ্ছেন। এই প্রবণতা ক্রমশ বাড়ছে। গত একমাসে শিলিগুড়ি শহরের বিভিন্ন ওষুধের দোকানে এধরনের ওষুধ বিক্রি ১০ থেকে ১৫ শতাংশ বেড়েছে। জুনিয়র ডাক্তারদের আন্দোলনে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে আউটডোর পরিষেবা ব্যাহত হওয়ার কারণে এই প্রবণতা বেড়েছে বরে মনে করছে ওয়াকিবহাল মহল। শিলিগুড়ির বিভিন্ন পাড়ার  ওষুধ ব্যবসায়ীরা বলেন,  শারীরিক সমস্যার কথা বলে ওষুধ খাওয়ার চল বরাবরই রয়েছে।  গত এক মাসে এধরনের ওষুধ বিক্রি অনেকটাই বেড়েছে। দিতে না চাইলেও জোর করে সবাই নিয়ে যায়। প্রায় সকলেরই অভিযোগ, মেডিক্যালে  এখন চিকিৎসা হচ্ছে না। টাকা খরচ করে গিয়ে শুধু হয়রান হতে হয়। 
এতে প্রমাদ গুণছেন চিকিৎসকদের একাংশ। তাঁদের কথায়, এভাবে অনেকে অ্যান্টিবায়োটিক খান। কিন্তু কোর্স সম্পূর্ণ করেন না। এতে  ভবিষ্যতে বড় বিপদ হতে পারে। সেরকম ব্যথার কারণ না জেনে ব্যথার ওষুধ খাচ্ছেন অনেকেই।  এতে কিডনি সহ  শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গে বড়সড় ক্ষতি হতে পারে। ডাক্তার দেখিয়ে ওষুধ খাওয়া উচিত। কিন্তু জুনিয়র ডাক্তারদের টানা কর্মবিরতির ফলে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মানুষ হয়রান হওয়ায় অনেকে  এভাবে ওষুধ কিনে খাচ্ছেন।  শিলিগুড়ি জেলা হাসপাতাল।-নিজস্ব চিত্র
4d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা