উত্তরবঙ্গ

কাল থেকে উত্তরের জেলাগুলিতে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস, লাল সতর্কবার্তা

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: বর্ষার মরশুম শুরুর পর থেকে দুর্যোগ দুর্ভোগে বিপর্যস্ত উত্তরবঙ্গ। এমন আবহে কাল, বুধবার থেকে ফের উত্তরবঙ্গজুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টির বিশেষ সতর্কবার্তা জারি করল আবহাওয়া দপ্তর। ওই দিন থেকে বৃষ্টিপাতের ক্ষেত্রে লাল সতর্কতা জারি হয়েছে আলিপুরদুয়ার জেলায়। সঙ্গে আশপাশের জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। বৃষ্টির ভ্রূকুটি থাকবে পরপর তিন দিন অর্থাৎ শুক্রবার পর্যন্ত। তাই সম্ভবনা থেকে গিয়েছে নতুন করে তিস্তা, তোর্সা, জলঢাকা, সঙ্কোশ সহ উত্তরের কিছু নদীর জলস্তর বেড়ে যাওয়ার। রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ের পাহাড়ি এলাকায় ধসের সম্ভবনাও। যারজন্য ধসপ্রবণ এলাকায় না যাওয়ারও পরামর্শ রয়েছে। ক্ষয়ক্ষতির সম্ভবনা তৈরি হয়েছে চাষের জমিতে। 
প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে উত্তরের পাহাড় ঘেঁষা জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী গত কয়েকদিনে জলপাইগুড়ি সহ আশপাশের জেলায় ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। কোনও কোনও দিন ১৫০ মিলিমিটার বেশি বৃষ্টি হয়েছে শুধু জলপাইগুড়িতেই। এরসঙ্গে দোসর ছিল সিকিম ও ভুটান পাহাড়ের বৃষ্টি। স্বাভাবিক ভাবেই পাহাড়ের জলে পুষ্ট নদীগুলির জলস্তর বেড়েছে। বহু এলাকায় জল ঢুকে গিয়ে আবার জলমগ্ন হয়েছে। আবার গত ২৪ ঘণ্টায় বৃষ্টির মাত্রা কমতেই জলস্তর কিছুটা কমের দিকে। কিন্তু আবার উত্তরবঙ্গের জেলাগুলিতে নতুন করে ভারী বৃষ্টির সম্ভাবনায় উদ্বেগ বাড়ল প্রশাসনের। 
বৃষ্টির কারণ হিসেবে সিকিম আবহাওয়া দপ্তরের আধিকারিক গোপীনাথ রাহা সোমবার বলেন, মৌসুমি অক্ষরেখা ক্রমে ধেয়ে আসছে রাজ্যের উত্তরদিকে। সঙ্গে উত্তরবঙ্গের বায়ুমণ্ডলে উপস্থিতি বাড়ছে প্রচুর জলীয় বাষ্পের। যার জেরেই এই ভারী বৃষ্টির ভ্রূকুটি তৈরি হয়েছে। আবহাওয়ায় দপ্তরের বিশেষ সতর্কবার্তায় স্পষ্ট বলা হয়েছে, বুধবার আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। তারজন্য লাল সতর্কতাও জারি করা হয়েছে। সেসঙ্গে আশপাশের জেলা জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, কোচবিহারে কমলা সতর্কতা জারি করার হয়েছে। পরের দিন বৃহস্পতিবার একইভাবে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং জেলায়। সঙ্গে জলপাইগুড়িতেও ওই দিন বিক্ষিপ্তভাবে কয়েকটি জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবারও ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার জেলায় বিক্ষিপ্ত অংশে। 
অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন কলকাতায় বলেন, উত্তরবঙ্গ বন্যায় ভাসছে। ধস নেমেছে কালিম্পংয়ের বেশকিছু জায়গায়। তিস্তার জলস্তরও বেড়েছে। উত্তরবঙ্গের জেলাগুলির ডিএম, এসপিদের কাছ থেকে রিপোর্ট পেয়েছি। তাতে উত্তরের জেলাগুলিতে বন্যার আশঙ্কা আছে। সেচদপ্তরের তরফে মনিটরিং করা হচ্ছে।
ফুঁসছে তিস্তা।- নিজস্ব চিত্র
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায় বেচাকেনা বেশ ভালো হবে। কাজকর্মে কোনও প্রভাবশালী ব্যক্তির আনুকূল্য লাভ ও ভাগ্যোন্নতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা