Bartaman Patrika
সম্পাদকীয়
 

শ্রদ্ধা হারাচ্ছে রাজনীতি

 লোকসভার ভোটের ফল প্রকাশ হয়েছে মাস দেড়েক। এই সামান্য সময়ের ভিতরেই বারাকপুর লোকসভা কেন্দ্রটি সারা দেশের নজর কেড়েছে বললে অত্যুক্তি হবে না। প্রথমত লোকসভার আসনটির হাত বদল ঘটে গিয়েছে। তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছে বিজেপি। তৃণমূলের প্রাক্তন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদিকে হারিয়ে নতুন এমপি হয়েছেন অর্জুন সিং, যিনি মাত্র এই ভোটের মনোনয়ন পর্বেই তৃণমূল ত্যাগ করেছিলেন। অর্জুন সিং একা জিতেই ক্ষান্ত হননি, ওই কেন্দ্রের পুরোটাতেই থাবা বসাতে সক্রিয় হয়ে উঠেছেন।
বিশদ
ইংরেজি মাধ্যমের গুরুত্ব

 মেধার ক্ষেত্রে তেমন ঘাটতি না-থাকলেও শুধুমাত্র ইংরেজিতে বলিয়ে কইয়ে না-হওয়ার মাশুল দিতে হয় বাংলা মাধ্যম স্কুলের বহু ছাত্রছাত্রীকে। ইংরেজিতে দখল না-থাকার কারণে প্রতিযোগিতার দৌড়ে অনেকসময় তারা পিছিয়ে পড়ছে। এই কারণেই অভিভাবকদের অনেকেই চান না তাঁদের সন্তানদের বাংলা মাধ্যম স্কুলে ভর্তি করতে। ‌
বিশদ

10th  July, 2019
কর্ণাটকে কিস্‌সা কুর্সিকা 

জন্মের সূচনা থেকেই কর্ণাটকের কুমারস্বামী সরকার অপুষ্টিতে ভুগেই চলেছে। বারবার মরতে মরতে সে বেঁচে উঠছে। ক্রমাগত রক্তাল্পতায় ভুগতে ভুগতে এই সরকার বেঁচে আছে। কাজ করার কোনও ক্ষমতাই তার আর অবশিষ্ট নেই।   বিশদ

09th  July, 2019
তেলের বাজারে নয়া অবতার!

 দীর্ঘদিন ধরেই বিশ্ববাজারে দাম কমাতে তেলের উৎপাদন বাড়ানোর জন্য সৌদি যুবরাজকে চাপ দিয়ে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এক ঘোষণাতেই ট্রাম্পের সেই আশায় জল ঢেলে আন্তর্জাতিক তেলের বাজারেও নয়া অবতারের ভূমিকায় আত্মপ্রকাশ করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
বিশদ

08th  July, 2019
খেলা বাঁচে সমর্থকে

 ক্রিকেট বিশ্বকাপ নিয়ে চায়ের দোকান বা বাসে-ট্রামে তেমন চর্চা না থাকলেও একটি ছবি আপাতত ভাইরাল। ৮৭ বছরের এক বৃদ্ধা সমর্থকের সামনে হাঁটু গেড়ে বসে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। হাতদু’টো ধরে রয়েছেন বৃদ্ধার। হাসিমুখে কথা বলছেন তাঁর সঙ্গে। আশীর্বাদ নিচ্ছেন।
বিশদ

07th  July, 2019
জল বাঁচানোর শপথ

 জলের অপর নাম জীবন। এ অনেক ছোটবেলা থেকে জেনে এসেছি আমরা। একদিকে উষ্ণায়ন ও অন্যদিকে গোটা পৃথিবীতে ভূগর্ভস্থ জলস্তর নেমে যাওয়ায় ‘গভীর অসুখ’ এর মধ্যেই বাসা বেঁধেছে। তা সত্ত্বেও যে এতটুকু জনসচেতনতা গড়ে ওঠেনি, তার প্রমাণ খোদ মহানগরী কলকাতা। যেখানে প্রতি সেকেন্ডে হু-হু করে নষ্ট হয়ে যাচ্ছে পরিশোধিত পানীয় জল।
বিশদ

06th  July, 2019
আরও আন্তরিকতা চায় কৃষিক্ষেত্র

লোকসভা ভোটের আগে ভারতের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ ছিল ২০১৮ সাল। কর্ণাটক, তেলেঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও মিজোরামে বিধানসভার ভোট ছিল। ২০১৪-য় নরেন্দ্র মোদি কেন্দ্রের ক্ষমতা দখল করার পর থেকে রাজ্যে রাজ্যে বেরিয়ে পড়েছিল বিজেপির বিজয়রথ।
বিশদ

05th  July, 2019
বেপরোয়া চালক: ব্যবস্থাগ্রহণ বিশ্বাসযোগ্য হওয়া জরুরি  

কয়লা হাজার ধুলেও তার ময়লা যায় না। কলকাতার বেপরোয়া বাইকচালকদের ক্ষেত্রে কথাটি যেন অক্ষরে অক্ষরে খাটে। আজ মনে হয়, প্রবাদটি ভবিষ্যতের কথা ভেবে সুদূর অতীতে কেউ উচ্চারণ করেছিলেন। কলকাতার অনেকগুলি অঞ্চলে ব্যস্ত রাস্তাতেও বাইকচালকের মাথায় হেলমেট থাকে না।  
বিশদ

04th  July, 2019
কর্মসংস্থানে প্রশ্নচিহ্ন

 এবারের লোকসভা নির্বাচনে বিরোধীরা মোদি সরকারের বিরুদ্ধে প্রচারের অন্যতম হাতিয়ার করেছিল কর্মসংস্থান ইস্যুটিকে। কারণ, ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার আগে নরেন্দ্র মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি বছরে দু’কোটি কর্মসংস্থানের ব্যবস্থা করবেন। প্রতিশ্রুতি পালন হয়নি।
বিশদ

03rd  July, 2019
সব পঞ্চায়েতে অডিটের সিদ্ধান্ত সাধুবাদযোগ্য

ক্ষমতা এক জিনিস। আর মধুভাণ্ডের দখল সম্পূর্ণ অন্য বিষয়। রাজ্যের বহু গ্রাম পঞ্চায়েত কার্যত হয়ে উঠেছে এক একটি মধুভাণ্ড। সাধারণ একজন পঞ্চায়েত সদস্যের জীবনযাপন দেখে হয়তো আপাতভাবে বোঝার উপায় নেই, এঁরা কতখানি ক্ষমতাধর। মন্ত্রী বা বিধায়কদের মতো তাঁদের ঠাটবাট নেই, নেই স্করপিও গাড়ি, বিলাসবহুল বাড়ি ইত্যাদি ইত্যাদি।
বিশদ

02nd  July, 2019
একটাই পথ, জল ধরো জল ভরো

ভয়ঙ্কর কথাটা শুনিয়েছে নীতি আয়োগ। মাঝে আর মাত্র একটা বছর। নীতি আয়োগের রিপোর্ট বলছে, দিল্লি, বেঙ্গালুরু, চেন্নাই এবং হায়দরাবাদ-সহ দেশের ২১টি শহরে ভূগর্ভস্থ জল প্রায় শেষ হতে চলেছে পরের বছরেই। তীব্র জল সঙ্কটে পড়বেন অন্তত ১০ কোটি ভারতীয়।
বিশদ

01st  July, 2019
মনমোহন-অর্থমন্ত্রী সাক্ষাৎ

 গত বছর ডিসেম্বর মাসে একটি বই প্রকাশ অনুষ্ঠান। বইটির নাম ‘চেঞ্জিং ইন্ডিয়া’। লেখক ডঃ মনমোহন সিং। ওই অনুষ্ঠানে একটি কথা বলেছিলেন মনমোহন, ‘লোকে আমাকে অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের তকমা দিয়েছে। আমি কিন্তু অ্যাক্সিডেন্টাল ফিনান্স মিনিস্টারও।’
বিশদ

30th  June, 2019
অস্বস্তিতে পুলিস

 সারা পৃথিবীতেই পুলিস যেন একটি ‘প্রজাতি বিশেষ’। দেশে-কালে কোথাও পুলিসকে ‘রাষ্ট্রশাসনের হাতিয়ার’, কোথাও ‘...মাইনে তোমার একশো বারো’র মতো ভয়ঙ্কর ও একাধারে হাসির পাত্র হিসেবে দেখা হয়েছে। সত্যিই পুলিসে চাকরির মতো বিড়ম্বনা বোধহয় আর কোথাও নেই!
বিশদ

29th  June, 2019
মিড ডে মিল নিয়ে মশকরা

 আমাদের দেশের আর্থিক বুনিয়াদ এখনও যে যথেষ্ট দুর্বল তার সবচেয়ে বড় কারণ অশিক্ষা। স্বাধীনতার পরবর্তী সাত দশকে শিক্ষার হার বৃদ্ধির জন্য কেন্দ্র এবং রাজ্যগুলির তরফে নানা উদ্যোগ নেওয়া হলেও তা যে যথেষ্ট নয়, তার অকাট্য প্রমাণ দেশবাসীর একটি বড় অংশ এখনও শিক্ষার আলো থেকে বঞ্চিত।
বিশদ

28th  June, 2019
পথদুর্ঘটনা: আরও কঠোর আইন

 এখনও বহু মানুষ বিমানভ্রমণ করতে ভয় পান। কারণ কী? বিমানদুর্ঘটনায় মৃত্যুর আশঙ্কা। অথচ দেখুন, সেই ভিতু মানুষটিই দিব্যি বাসে ট্রেনে ট্যাক্সিতে অটোরিকশয় যাতায়াত করেন। ব্যস্ত রাস্তার মধ্যে দিয়ে হেঁটে যান (কারণ, সংকীর্ণ রাজনীতি শহরের বেশিরভাগ ফুটপাতকে যূপকাষ্ঠে চড়িয়ে দিয়েছে অনেক বছর হল)।
বিশদ

27th  June, 2019
অনিয়ম ঠেকাতে ব্যবস্থা

অনেক সময়ই আমরা পুকুর চুরি কথাটি বলি। পুকুর চুরি কথাটি আক্ষরিক অর্থেই সত্যি হয়ে দাঁড়াচ্ছিল বহু জায়গায় একশো দিনের কাজের ক্ষেত্রে। পুকুর না কেটে স্রেফ একটি গর্ত তৈরি করে খাতায় কলমে সেটাকেই পুকুর হিসেবে দেখানোর অভিযোগ অবশ্য নতুন কিছু নয়।
বিশদ

26th  June, 2019
দোষীরা শাস্তি পাক, শান্তি ফিরুক 

গত লোকসভা নির্বাচনের পর থেকেই রাজ্যটাকে কেমন অচেনা লাগতে শুরু করেছে। চারিদিকে নিত্যদিন অশান্তি লেগেই আছে। স্বাস্থ্যে, শিক্ষায়, রাজনীতিতে যেন এক বিশৃঙ্খল অবস্থা চলছে। লোকসভা নির্বাচনের ফলে দেখা গিয়েছে এরাজ্যে বিজেপির ভোট বেড়েছে। সিপিএম এবং কংগ্রেসের ভোটের হার একবারে তলানিতে পৌঁছে গিয়েছে। 
বিশদ

25th  June, 2019
একনজরে
 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM