Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ইঞ্জিনিয়ারিংয়ের বিষয় হিসাবে আকর্ষণীয়
লেদার টেকনোলজি

বর্ণালী ঘোষ: বহু প্রাচীন কাল থেকেই ধীরে ধীরে পরিবর্তনের মাধ্যমে বর্তমান অবস্থায় এসে পৌঁছেছে আজকের লেদার টেকনোলজি। প্রাচীনকাল থেকেই মানুষ চামড়া ব্যবহার করে আসছে। বনে বসবাসকারী মানুষ প্রথম দিকে প্রাণী হত্যা করত শুধুমাত্র খাদ্যের জন্য। পরবর্তী সময়ে মরা প্রাণীর চামড়া দিয়ে জুতো, পরিধান তৈরি শুরু হয় এবং থাকার জন্য তাঁবুর ব্যবহারও ছিল।
বিশদ
নতুন ধরনের বিষয়
রোবটিক্স

রোবটিক্স তুলনামূলকভাবে একেবারে নতুন ধারার ইঞ্জিনিয়ারিং। বিশের শতকের কল্পবিজ্ঞানে উঠে আসে রোবটের নাম। এর উপর পরবর্তী সময়ে রচিত হয়েছে বহু গল্প। তবে এ বিষয়ে বিজ্ঞানীদেরও বিশেষ উৎসাহ ছিল এবং বর্তমানে রয়েছেও। পঞ্চাশের দশকে কাজের জগতে চলে আসে প্রথম রোবট ইউনিমেট। বিশদ

10th  July, 2019
গ্র্যাজুয়েশনের পর কোন
প্রফেশনাল কোর্সে ভর্তি হবেন?

একঝাঁক ছেলেমেয়ে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার স্বপ্ন নিয়ে সবেমাত্র স্কুলের গণ্ডি পেরিয়েছে। কিন্তু স্বপ্ন কীভাবে বাস্তবায়িত করবে সেটাই হচ্ছে মূল বিষয়। এখন সাধারণ বিএ, বিকম, বিএসসি পাশ করা ছেলেমেয়েকে সফল কেরিয়ার গড়তে গিয়ে প্রতিটি ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। জীবনে সাফল্য পেতে গেলে সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত জরুরি।
বিশদ

10th  July, 2019
আসুন ফ্যাশনের রঙিন দুনিয়ায়, পাশে মাকাউট 

ফ্যাশন— শব্দটি শুনলেই মনে হয় একটি রঙিন, গ্ল্যামারাস জগৎ হাতছানি দিচ্ছে। যেখানে একদিকে সব সুন্দরী মডেল এবং অন্যদিকে জগৎ বিখ্যাত ডিজাইনাররা নতুন নতুন স্বপ্নের দুনিয়া নির্মাণ করে চলেছেন। অনেকেই মনে করেন এই জগৎ সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে।  
বিশদ

08th  July, 2019
বৃত্তিমূলক পড়া ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং 

বর্ণালী ঘোষ: প্রতি বছর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য প্রবেশিকা পরীক্ষায় প্রচুর সংখ্যক পরীক্ষার্থী বসছে। এর থেকেই বোঝা যায় কাজের জগতে ডিগ্রি ইঞ্জিনিয়ারদের পাশাপাশি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরও ভালো কদর রয়েছে।
বিশদ

08th  July, 2019
শিক্ষার আরও অনেক বেশি বাস্তবায়ন দরকার 

কেরিয়ার চয়েস নিয়ে নিজের বক্তব্য জানাতে গিয়ে এমনই অভিমত পোষণ করলেন স্বামী বিবেকানন্দ গ্রুপ অব ইনস্টিটিউশন-এর ডিরেক্টর ডঃ নন্দন গুপ্ত। 
বিশদ

08th  July, 2019
বিদেশে ডাক্তারি পড়ার কর্মশালা 

 বিদেশে ডাক্তারি পড়া নিয়ে বিশেষ কর্মশালা হয়ে গেল শহরে। আয়োজনে কেরিয়ার হাব ইনস্টিটিউট। গত কয়েক বছর ধরে দেশ ও বিদেশে এই ইনস্টিটিউট এই বিষয়ে কর্মশালার আয়োজন করে।  বিশদ

01st  July, 2019
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে ভর্তির প্রক্রিয়া শুরু 

 সেন্টার ফর কন্টিনিউইং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। আগে আসার ভিত্তিতে ভর্তি নেওয়া হচ্ছে।  বিশদ

01st  July, 2019
রাজ্য সরকারের বিজ্ঞান, প্রযুক্তি ও
জৈবপ্রযুক্তি বিভাগে ভর্তির বিজ্ঞপ্তি 

 ২০১৯-২০ সেশনে জিওইনফর্মেটিক্স নিয়ে এক বছরের পোষ্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি নেওয়া হচ্ছে উক্ত বিভাগে। আগামী ৮ জুলাই পর্যন্ত আবেদন পত্র গ্রহণ করা হবে। কোর্সটি পরিচালনা হয় রাজ্য সরকারের কারিগরি পর্ষদের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগের মাধ্যমে।  বিশদ

01st  July, 2019
রেজাল্ট মেশিন ভাববেন না সন্তানদের 

পড়াশোনার চাপে কেবল শিশুরা নয়, অভিভাবকরাও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন। সন্তানের কাজ পড়াশোনা করা। মা-বাবার কাজ সন্তান পড়াশোনাটা ঠিকমতো করছে কি না, তা নজরে রাখা। কিন্তু মা-বাবা যখন সন্তানের পড়াশোনাকে নিজের পড়াশোনা ভাবতে শুরু করেন, তখনই সমস্যা শুরু হয়।   বিশদ

01st  July, 2019
শুরু হয়েছে জেক্সপোর অনলাইন কাউন্সেলিং

 এ বছর ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজির ডিপ্লোমা কোর্সের রেজিস্ট্রেশন এবং চয়েস ফিলিং শুরু হয়েছে। চলবে ২৯ তারিখ পর্যন্ত। তিনটি ফেজে ভর্তি প্রক্রিয়া চলবে। যে কোনও ক্যাটেগরির জেক্সপো এবং ভিওসিএলইটি র‌্যাঙ্ক থাকলে আবেদন করা যাবে। প্রথম ফেজের চয়েস ফিলিং চলবে ২৯ জুন পর্যন্ত।
বিশদ

24th  June, 2019
ফাইন আর্টসে ভর্তির প্রক্রিয়া শুরু

 সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি স্কুল অব ফাইন আর্টস অ্যান্ড ডিজাইন চার বছরের বিডিইএস, চার বছরের ফাইন আর্টস, দু’বছরের মাস্টার ইন ফাইন আর্টস এবং তিন বছরের বিএসসি ফ্যাশন অ্যান্ড ইন্টিরিওর ডিজাইনের বিভিন্ন কোর্সে ভর্তি নিচ্ছে।
বিশদ

24th  June, 2019
স্বপ্নপূরণের সাথী এম স্কলার

 বিহারের নালন্দার এক সাধারণ কৃষকসন্তান প্রেমপাল কুমার— ইসরোয় ‘এ’ গ্রেড অফিসারের চাকরি পেয়েছেন। তিরুবনন্তপুরমের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইএসটি) থেকে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেছিলেন তিনি। অথবা উদাহরণ নিন তারকেশ্বরের ধৃতি সরকারের। বাবা কৃষক।
বিশদ

24th  June, 2019
ফার্মাসি নিয়ে পড়া

ওষুধ প্রস্তুত করা এবং জীবের শরীরে প্রয়োগ করার বিজ্ঞান ও প্রযুক্তিকেই ফার্মাসি বলা যায়। স্বাস্থ্য পরিষেবায় স্বাস্থ্য বিজ্ঞান এবং রসায়ন বিজ্ঞানের সঙ্গে সংযুক্তি ঘটায় এই ফার্মাসি। বিজ্ঞান এবং টেকনোলজির বিবর্তন ওষুধ শিল্পে নিয়ে এসেছে যুগান্তকারী পরিবর্তন।
বিশদ

24th  June, 2019
অন্য ধরনের বিষয়
প্রাচীন ভারতীয় ইতিহাস
সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব

বর্ণালী ঘোষ: গল্পের মতো ইতিহাস পড়তে অনেকেরই ভালো লাগে। পাঠ্য বিষয় হয়ে উঠলে তখন আবার এই আকর্ষণ কমে যায়। কিন্তু এমনই এক বিষয় রয়েছে যেখানে ইতিহাস জানা এবং হাতে কলমে সেগুলি খুঁজে দেখার আনন্দই আলাদা। তখন আর বোঝাই যায় না, সেটি পড়ার বিষয় নাকি নিজেদের কৌতূহল মেটানোর জায়গা। এমনই বিষয় প্রাচীন ভারতীয় ইতিহাস, সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব।
বিশদ

24th  June, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, খড়্গপুর: নারায়ণগড়ের কুশবসান পঞ্চায়েতের গেনুয়া রেড়িপুর গ্রামে বুধবার তৃণমূল নেতাদের বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। তৃণমূলের অভিযোগ, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM