Bartaman Patrika
খেলা
 

বদলা নিতে ফাইনালে অস্ট্রেলিয়াকেই চান ম্যাচের সেরা ম্যাট হেনরি

ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। কারণ, ব্যাটে রান না পেলেও ডাইরেক্ট থ্রোতে ধোনিকে রান আউট করে ম্যাচ নিজেদের পক্ষে ঘুরিয়ে দিতে পেরেছেন গাপটিল। এরপরই অধিনায়ককে দেখা গেল ট্রেন্ট বোল্টকে জড়িয়ে ধরতে। মাথাব্যথার কারণ রবীন্দ্র জাদেজা বোল্টের বলেই উইলিয়ামসনের হাতে ধরা পড়ায় জয়ের গন্ধ পেয়ে যায় কিউয়ি শিবির। গ্রুপ পর্বের শেষ তিনটি ম্যাচে হারার পর নক-আউটে ভারতের মতো ফেভারিটকে হারিয়ে ফাইনালে ওঠার আনন্দে গোটা শিবিরই তখন বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে ওঠেছে। ড্রেসিংরুম থেকে ক্রিকেটাররা এসে যোগ দিলেন সেই বিজয়োৎসবে। ভিআইপি গ্যালারি থেকেই তাঁদের পরিবারের সদস্যরাও এই উৎসবে গা ভাসালেন। তারই মাঝে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন জানালেন, ‘সত্যি বলছি, একটা অন্যরকম অনুভূতি হচ্ছে। যে উইকেটে খেললাম, আর যেভাবে জিতলাম, তা সত্যিই খুব নাটকীয়!’ গত বিশ্বকাপেও ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু, ফাইনালে তারা হার মানে অস্ট্রেলিয়ার কাছে। কিন্তু উইলিয়ামসন জানালেন, ‘এবারের অনুভূতি এবং পরিস্থিতি একেবারেই আলাদা। এবারের দলে একাধিক কৃতী ক্রিকেটার রয়েছে। আর তাই ভারতের মতো শক্তিশালী ও প্রতিভাধর দলের বিরুদ্ধে এত কম রানের পুঁজি নিয়েও আমরা জিততে পেরেছি।’ উইলিয়ামসন বললেন, ‘আমরা দু’টি দলই বুঝতে পেরেছিলাম, এই ম্যাচে খুব বেশি রান উঠবে না। ২৪০ থেকে ২৫০ রান তুললেই চলবে। কিন্তু, বৃষ্টির কারণে পরিস্থিতির কিছুটা বদল হয়। তবু, আমাদের বোলাররা নতুন বলে দুর্দান্ত বল করেছে। সুইং আদায় করতে পেরেছে। তবু, জাদেজা ও ধোনি দারুণভাবে ভারতকে লড়াইয়ে ফিরিয়ে এনেছিল। কিন্তু, চাপের মুখে ফের আমরা ঘুরে দাঁড়াতে পেরেছি। খুব ভালো ক্রিকেট যে খেলেছি, তা বলব না। কিন্তু, আমরা ঠিক সময়ে সঠিক কাজটি করতে পেরেছি।’
রহিত শর্মা, লোকেশ রাহুল এবং দীনেশ কার্তিক— ৩৭ রানের বিনিময়ে ভারতের এই তিনটি উইকেট তুলে নেওয়ার জন্য ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন নিউজিল্যান্ডের ফাস্ট বোলার ম্যাট হেনরি। ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসনকে ছাপিয়ে নায়ক হওয়ার পর হেনরি জানিয়েছেন, ‘ফাইনালে প্রতিপক্ষ হিসেবে চাই অস্ট্রেলিয়াকেই। গত বিশ্বকাপে ওরা আমাদের হারিয়ে বিশ্বকাপ জিতেছে। এবার ওদের হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে তার বদলা নিতে চাই।’ ম্যাট হেনরি অবশ্য এই জয়ের জন্য আলাদা করে উল্লেখ করেছেন জেমস নিসামের অনবদ্য ক্যাচ ধরা এবং মার্টিন গাপটিলের দুরন্ত ফিল্ডিংয়ের কথা। তিনি বলেছেন, কীভাবে নিজেদের সেরাটা মেলে ধরা যায়, তা নিয়ে ভারতীয় ইনিংস শুরুর আগে আমরা আলোচনা করেছিলাম। ভারতের ব্যাটিং লাইনআপ বিশ্বসেরা। তাই বুঝেছিলাম, ভুল করলে চলবে না। আমরা জানতাম, এই উইকেটে ব্যাট করা মোটেই সহজ নয়। পরিকল্পনামাফিক বল করতে পারলে ভারতকে বেগ দেওয়া সম্ভব। বাস্তবে তাই হয়েছে।’ ম্যাট হেনরি জানিয়েছেন, ‘লর্ডসে বিশ্বকাপের ফাইনালে খেলতে পারা বিরাট ব্যাপার! আমাদের সমর্থকরা যাতে হতাশ না হন, তারজন্য আপ্রাণ চেষ্টা করব।’

বিষণ্ণতার আঁধারে ভারতীয় তারকারা
যাবতীয় অবিচারের জবাব দিলেন জাদেজা

 নিজস্ব প্রতিবেদন: তাঁর প্রতি ভারতীয় টিম ম্যানেজমেন্টের অবিচারের যোগ্য জবাব ম্যাঞ্চেস্টারে ওল্ড ট্রাফোর্ড মাঠের সবুজ ঘাসেই স্ফূলিঙ্গ ছুটিয়ে দিলেন রবীন্দ্র জাদেজা। একদা ওডিআই বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় বোলার হিসেবে আইসিসি তাঁকে স্বীকৃতি দিয়েছিল।
বিশদ

বিশ্বকাপের নক-আউট পর্বে আবার ব্যর্থ বিরাট

 নিজস্ব প্রতিবেদন: চলতি বিশ্বকাপে কোনও সেঞ্চুরি না পেলেও টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলি মোট ৯টি ম্যাচে সাকুল্যে রান করেছেন ৪৪৩ (গড় ৫৫.৩৮)। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি শোচনীয়ভাবে ব্যর্থ হলেন। আসলে অনেকেই খেয়াল করেন না যে, তিনটি বিশ্বকাপের নক-আউট পর্বে মোট ৬টি ম্যাচে কোহলির মোট রান মাত্র ৭৩।
বিশদ

রহিত, কোহলির উপর নির্ভরতা কমিয়ে বাকিদেরও দায়িত্ব নিতে হবে: শচীন

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: ন’টি ম্যাচে ৬৪৮ রান। পাঁচটি সেঞ্চুরি। বিশ্বকাপে রাউন্ড রবিন লিগ পর্বে অসাধারণ পারফরম্যান্স করে সেমি-ফাইনালে হতাশ করলেন ভারতীয় দলের ওপেনার রহিত শর্মা। মাত্র ১ রান করে ম্যাট হেনরির বলে তিনি কট বিহাইন্ড হন।
বিশদ

ধোনিকে কি চার নম্বরে চেয়েছিলেন বিরাট?

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: ট্রেন্ট বোল্টের বলে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আউট হতেই ড্রেসিং-রুম থেকে বেরলেন ঋষভ পন্থ। প্রাথমিক পর্বে প্রতিশ্রুতিসম্পন্ন ব্যাটসম্যানটি যথেষ্ট ভালোই খেলছিলেন। কিন্তু মিচেল সান্টনারের বলে অহেতুক মারতে গিয়ে বাউন্ডারি সীমানার আগে গ্র্যান্ডহোমের হাতে ধরা পড়েন তিনি।
বিশদ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ওঠার স্বপ্ন আজ ইংল্যান্ডের চোখে

 বার্মিংহাম, ১০ জুলাই: ১৯৭৯, ১৯৮৭, ১৯৯২— তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। এবার দেশের মাটিতে ফের ফাইনালে ওঠার হাতছানি ইংল্যান্ডের সামনে। তবে, বৃহস্পতিবার এজবাস্টনে দ্বিতীয় সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
বিশদ

শচীনের রেকর্ড ভাঙতে পারলেন না রহিত শর্মা

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: চেয়েছিলেন তাঁর রেকর্ড ভাঙা হোক কোনও ভারতীয়েরই ব্যাটে। কিন্তু চলতি বিশ্বকাপে শচীন রমেশ তেন্ডুলকরের রেকর্ডকে পিছন ফেলতে পারলেন না টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রহিত গুরুনাথ শর্মা। বুধবার ওল্ড ট্রাফোর্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমি-ফাইনালের দ্বিতীয় দিনে হতাশ করলেন ভারতীয় ওপেনারটি।
বিশদ

অধিনায়কের আস্থার পূর্ণ মর্যাদা রেখেছে নিউজিল্যান্ডের পেস বোলাররা

 গ্রেম স্মিথ : টসে জিতে কেন উইলিয়ামসনের আগে ব্যাটিং করার সিদ্ধান্ত সঠিক ছিল না বেঠিক, তা নিয়ে কম বিতর্ক হয়নি। সোশ্যাল মিডিয়ায় তো ওই নিয়ে রীতিমতো হৈ-চৈ বেঁধে গিয়েছে গত চব্বিশ ঘণ্টায়। কিন্তু রিজার্ভ ডে’তে গড়ানো ম্যাচের শেষে প্রমাণ হয়ে গেল নিউজিল্যান্ড অধিনায়কের সিদ্ধান্ত কতটা নির্ভুল ছিল।
বিশদ

বিশ্বকাপে ভারতের স্বপ্নভঙ্গ
নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায়

ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: সেমি-ফাইনালেই স্বপ্নভঙ্গ শতকোটি ভারতবাসীর! বৃষ্টি বিঘ্নিত রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল ‘টিম ইন্ডিয়া’র। মূলত টপ অর্ডার ব্যাটিং ব্যর্থতার কারণেই হারতে হল ভারতকে। তবে দারুণ লড়াই করে বঞ্চনার জবাব দিলেন রবীন্দ্র জাদেজা।
বিশদ

উইম্বলডনের শেষ চারে ডকোভিচ

 লন্ডন, ১০ জুলাই: উইম্বলডনের সেমি-ফাইনালে উঠলেন শীর্ষ বাছাই চারবারের চ্যাম্পিয়ন নোভাক ডকোভিচ। এই নিয়ে ডকোভিচ নবমবার উইম্বলডনের সেমি-ফাইনালে উঠলেন। সবমিলিয়ে অল ইংল্যান্ড ক্লাবে ডকোভিচ জীবনে ৭০ তম জয় পেলেন।
বিশদ

রাজারহাটে এক ছাদের তলায় থাকবে ইস্ট বেঙ্গল দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম দিনের অনুশীলনে উপস্থিত ২৪ জন ফুটবলার। তার থেকেও বড় কথা, বুধবার ইস্ট বেঙ্গলের প্রথম দিনের অনুশীলনে প্রচুর অত্যাধুনিক ক্রীড়া সরঞ্জামের আধিক্য নজর কাড়তে বাধ্য। প্রি-সিজনে লাল-হলুদ ফুটবলারদের ফিটনেস বাড়াতে হেড কোচ আলেজান্দ্রোর এটাই টোটকা। স্প্যানিশ কোচের জন্মদিন ১২ জুলাই।
বিশদ

১০০ মিটারে সোনা জিতে ইতিহাস দ্যুতি চাঁদের

 নাপোলি (ইতালি), ১০ জুলাই: ভারতের প্রথম অ্যাথলিট হিসেবে সামার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটারে সোনা জিতলেন দ্যুতি চাঁদ। ইতালির নাপোলিতে আয়োজিত এই আন্তর্জাতিক মিটে ১১.৩২ সেকেন্ড সময় করেন ওড়িশার এই অ্যাথলিট।
বিশদ

মাত্র ৪৫ মিনিটের বাজে ক্রিকেটেই হার: কোহলি

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: মার্টিন গাপটিলের থ্রো স্টাম্প ভেঙে দিতেই যেন বুক ভেঙে গেল কোটি কোটি ভারতীয়ের। কারণ, জয়ের আশার শেষ সলতে মহেন্দ্র সিং ধোনি রান আউট! নায়ক থেকে মহানায়ক হওয়ার প্রত্যাশা পূরণ করতে না পেরে ‘ক্যাপ্টেন কুল’-এর চোখে জল! হতাশায় ভারতীয় সমর্থকদেরও যেন গলা বুঁজে এসেছে।
বিশদ

জেসুরাজকে নিয়ে দিনভর নাটক!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেসুরাজকে নিয়ে দিনভর নাটক চলছেই। মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে মোহন বাগান উল্লেখ করেছিল, চেন্নাই সিটি এফসি থেকে উইং হাফ আলেকজান্ডার রোমারিও জেসুরাজ তাদের দলে সই করেছে। কিছু পরেই সেই পোস্ট তারা ডিলিট করে দেয়।
বিশদ

এবার খালিস্তানের দাবিতে গ্যালারিতে বিক্ষোভ

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: বিশ্বকাপের মঞ্চে আরও এক রাজনৈতিক উস্কানির ঘটনা ঘটল ভারত-নিউজিল্যান্ড সেমি-ফাইনাল ম্যাচে। ওল্ড ট্রাফোর্ডে খেলা দেখতে এসে অপ্রীতিকর এক ঘটনার জন্ম দিল শিখ সম্প্রদায়ের একদল ভারতীয় সমর্থক।
বিশদ

Pages: 12345

একনজরে
 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM