Bartaman Patrika
নানারকম
 

গানমেলা

 সম্প্রতি খড়দহ মন্দিরপাড়ার ভুবনেশ্বরীদেবী মন্দির প্রাঙ্গনে আয়োজিত হল পঞ্চমবর্ষ গানমেলা। পাঁচ দিনের এই গানমেলায় অংশ নেন প্রায় দেড়শো জন শিল্পী। প্রথম দিন ছিল পঞ্চ কবির গান। এরপর বাংলা চলচ্চিত্রের শতবর্ষে ‘এত সুর আর এত গান’।
বিশদ
সৃজনে সুস্মেলী

প্রকাশিত হল সুস্মেলী দত্ত’র শ্রুতিনাটক সংকলন ‘শ্রবণ সখীর কথা’। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে বইটি প্রকাশ করেন জগন্নাথ বসু। ছিলেন নমিতা চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, কাজল শূর প্রমুখ। সুস্মেলীর এই প্রথম শ্রুতিনাটকের বই প্রকাশিত হল।
বিশদ

05th  July, 2019
 রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যকে পাথেয় করেই রবিনন্দনের ২১তম বার্ষিক অনুষ্ঠান উদ্‌যাপন করা হল শিশির মঞ্চে।
বিশদ

05th  July, 2019
 মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি টালিগঞ্জের মুক্তাঙ্গন রঙ্গালয়ে মৌনমুখর কলাকেন্দ্র প্রতিষ্ঠানের তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করল। উদ্বোধন করেন শ্রীশিক্ষায়তনের প্রাক্তন শিক্ষিকা সোহিনী বন্দ্যোপাধ্যায় ও বিপ্লবী দ্বিজেন্দ্রনাথ দাশের কন্যা দীপালি মুখোপাধ্যায়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নয়নিকা ঘোষ।
বিশদ

05th  July, 2019
সৈকত-জয়তীর যুগলবন্দি

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

05th  July, 2019
বার্ষিক অনুষ্ঠান

 ভরতনাট্যমের আদর্শ স্থান কলকাতা কলাকেন্দ্রম পারফর্মিং আর্টস আ্যন্ড রিসার্চ সেন্টার। সম্প্রতি সল্টলেকের রবীন্দ্র -ওকাকুরা মঞ্চে সংস্থার বার্ষিক অনুষ্ঠানের আস‍র বসেছিল। উদ্যোক্তাদের তরফে বিষ্ণুপুর ঘরানার বর্ষীয়ান শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে জীবনকৃতী সম্মান দেওয়া হল।
বিশদ

05th  July, 2019
 তিন পর্যায় রবি ঠাকুরের গান

পূজা, বর্ষা ও প্রেম তিনটি পর্যায়ে ভাগ করে রবি ঠাকুরের গান। আর তারই সঙ্গে কিছু গল্প, কিছু কথা, কিছু আলাপচারিতায় এক অসাধারণ সন্ধ্যা উপহার পেলাম আমরা। সম্প্রতি আইসিসিআরে অনুষ্ঠিত হল সার্ভিসেস ওভারসিজ কনসালটেন্সি নিবেদিত পরিপূর্ণ রবীন্দ্র ভাবনায় সাজানো এক অনুষ্ঠান ‘তোমায় গান শোনাব’।
বিশদ

05th  July, 2019
 উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন

  মুম্বইয়ের ‘ফার্স্ট এডিশন আর্টস’ নিবেদিত ‘পাস্ট/প্রেজেন্ট’ শীর্ষক তিনদিনব্যাপী উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন সম্প্রতি শোভাবাজার রাজবাড়ির নাটমন্দিরে অনুষ্ঠিত হল। প্রথম দিনের অনুষ্ঠানের শুভ সূচনা হয় জয়পুর ঘরানার শিল্পী রঞ্জনী রামচন্দ্রনের কণ্ঠসঙ্গীতের মাধ্যমে।
বিশদ

28th  June, 2019
কবির গান রবির গান

পঁচিশে বৈশাখের পুণ্যপ্রভাতে আনন্দধারা আয়োজিত কবিপ্রণাম অনুষ্ঠান হল। অনুষ্ঠানে বর্ষীয়ান-প্রবীণ-নবীন শিল্পীদের কবিতাপাঠ-আবৃত্তি গানে মুখরিত হল সন্ধ্যা। এবছরে আনন্দধারার বন্দনা স্মৃতি পুরস্কার পেলেন শিল্পী দেবাশিস রায়। আহ্বায়ক শ্যামল বন্দ্যোপাধযায়ের সুন্দর বক্তব্য সকলকে উৎসাহিত করে।
বিশদ

28th  June, 2019
নীরবে নিভৃতে কাঁদে

একই মুদ্রার দুই পিঠ— সমাজের শোষক ও শোষিত। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে শ্রুত্যয়ন আয়োজিত এক শ্রুতিনাটক সন্ধ্যার সঙ্গে আবহমানকালীন এই প্রবনতার প্রাসঙ্গিক আলোচনা শোনা গেল বিভিন্ন পেশার বিশিষ্টজনদের মুখে। অনুষ্ঠানের মূল সুরটিও বাঁধা হয়েছিল ‘নীরবে নিভৃতে কাঁদে’ শিরোনামে।
বিশদ

28th  June, 2019
রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য।
বিশদ

28th  June, 2019
দোসরের শ্রদ্ধাঞ্জলি

 ‘তোমা বিনে অনাথ আমি অতি হে’ এই বলেই রবীন্দ্রনাথের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করল ‘দোসর’। বাঙালির হৃদয়ে যে মানুষটি বাসা বেধেছেন তাঁকে আরও বেশি করে ঘরে ঘরে পৌঁছে দিতে এই সংস্থার গানে গানে শ্রদ্ধা জানাতেই এই অনুষ্ঠানের আয়োজন।
বিশদ

28th  June, 2019
মালশ্রীর বার্ষিক অনুষ্ঠান

 কত্থকশিল্পী শম্পিতা চট্টোপাধ্যায় ও ওড়িশি নৃত্যশিল্পী অর্পিতা ভেঙ্কটেশের যৌথ প্রয়াসে তৈরি ‘মালশ্রী’র একুশতম বার্ষিক অনুষ্ঠান হল রবীন্দ্রসদনে। প্রথম পর্যায়ে ছিল সমবেত ওড়িশি নৃত্য ‘গুরুঅষ্টকম’ পরিচালনায় অর্পিতা। ‘বাদ্য পল্লবী’তে ওড়িশি নৃত্যের চৌকা ও ত্রিভঙ্গিকে বন্ধ নৃত্যের আঙ্গিকে সুন্দরভাবে পরিবেশন করা হয়।
বিশদ

28th  June, 2019
 এক মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি মহাবোধি সোসাইটি হলে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে বৌদ্ধ সাহিত্য বিশারদ ডঃ সুমন পাল ভিক্ষুর মন্ত্রোচ্চারণের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।
বিশদ

28th  June, 2019
বিশ্ব ঐতিহ্য দিবস

 বিশ্ব ঐতিহ্য দিবস উপলক্ষে ‘পুকার ’ ও ‘মুক্তমন’ সংস্থার যৌথ উদ্যোগে ২২তম উচ্চাঙ্গ সঙ্গীতের এক অনন্য সন্ধ্যা সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল। ‘অনন্যা’ শীর্ষক এই অনুষ্ঠানের সূচনা হয় পুকারের সম্পাদক প্রসূন রায়ের স্তোত্রপাঠের মধ্যে দিয়ে। সংস্থার শিল্পীরা দুটি সমবেত সঙ্গীত পরিবেশন করেন।
বিশদ

21st  June, 2019
একনজরে
 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...

 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM

 মুচিপাড়া ডাকাতি: একজন কনস্টেবল পলাতক

06:46:00 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ডকে ২২৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

06:44:41 PM