রাজ্য

মেডিক্যাল কলেজের পরিকাঠামো উন্নয়নের নজরদারিতে বিশেষ দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসকদের সুরক্ষিত কাজের পরিবেশ সুনিশ্চিত করতে আর জি কর-সহ সমস্ত মেডিক্যাল কলেজে পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে জোর কদমে। এজন্য ১১৩ কোটিরও বেশি টাকা খরচ করছে নবান্ন। এই কাজ ২৫ অক্টোবরের মধ্যে শেষ করবে রাজ্য সরকার। শুক্রবার স্বাস্থ্যসচিব, পূর্তসচিব এবং ওয়েবেলসহ সংশ্লিষ্ট সমস্ত বিভাগের পদস্থ কর্তাদের নিয়ে বৈঠক করেন মুখ্যসচিব মনোজ পন্থ। ওই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে দেরিতে কাজ শুরুর অনুমতি পাওয়ায় আর জি কর হাসপাতালে পরিকাঠামো উন্নয়নের কাজ শেষ করার জন্য ৩১ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টও আর জি করের কাজ শেষের জন্য ৩১ অক্টোবরের সময়সীমা বেঁধে দিয়েছে। তবে শুধু কাজ হয়ে গিয়েছে বলে কাগজে-কলমে দেখিয়ে দিলেই চলবে না, কাজগুলি বাস্তবে হয়েছে কি না এবং তার গুণমান বজায় থাকছে কি না, তাও সুনিশ্চিত করতে হবে। এজন্য নজরদারি চালানো হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে এদিনের বৈঠকে। সেক্ষেত্রে স্বাস্থ্যদপ্তর, পূর্তদপ্তর এবং সংশ্লিষ্ট মেডিক্যাল কলেজের প্রতিনিধিদের তৈরি বিশেষ দল নজরদারি চালাবে। 
আর জি কর কাণ্ডের পর মেডিক্যাল কলেজগুলিতে চিকিৎসকদের জন্য রেস্টরুম, শৌচাগার, পর্যাপ্ত আলো, সিসিটিভি প্রভৃতি পরিকাঠামো তৈরির উদ্যোগ নিয়েছে রাজ্য। জুনিয়র ডাক্তারদের দাবির মধ্যেও ছিল এই সমস্ত পরিকাঠামো উন্নয়নের বিষয়টি। এই কাজের অগ্রগতি সম্পর্কে খোঁজখবর নিতে বৃহস্পতিবার স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কালীঘাটের বাড়িতে বৈঠক করেন। ছিলেন মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিব। 
তার ২৪ ঘণ্টার মধ্যেই মুখ্যসচিবের তরফে নবান্নে জরুরি বৈঠক ডেকে কাজে গতি আনার বিষয়টি বিস্তারিত আলোচনা করা হয়। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে একাধিক টিম বা দল নামিয়ে কাজগুলি দ্রুততার সঙ্গেই শেষ করা হবে। রাজ্যের এক পদস্থ কর্তা বলেন, ধরুন, একটি মেডিক্যাল কলেজে চারটি রেস্টরুম তৈরি হবে। সেখানে বর্তমানে যদি একদল কর্মচারী একটি রেস্টরুম তৈরির কাজ করেন, তাহলে সেখানে আরও তিনটি দল নামিয়ে বাকি তিনটি রেস্ট রুমের কাজ শুরু করা হবে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এমনই। এদিন ২৫ অক্টোবরের সময়সীমা বেঁধে দেওয়ায় আর জি কর ছাড়া বাকি ২৩টি মেডিক্যাল কলেজে কাজ শেষ করতে হাতে থাকছে আর মাত্র এক সপ্তাহ। ইতিমধ্যেই কিছু মেডিক্যাল কলেজে ৯৬ শতাংশ, আবার কিছু জায়গায় ৯৭ শতাংশের মতো কাজ শেষ হয়েছে। সেক্ষেত্রে পরবর্তী এক সপ্তাহে বাকি কাজ শেষ করতে সরাসরি নবান্ন থেকে নজরদারি চালানো হবে।  
অন্যদিকে, অনশনকারী চিকিৎসকদের চিকিৎসার জন্য মেডিক্যাল কলেজগুলিকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। মাল্টিডিসিপ্লিনারি মেডিক্যাল বোর্ড তৈরির নির্দেশ দেওয়ার পাশাপাশি প্রতিদিন দু’বার করে তাঁদের চিকিৎসা সংক্রান্ত রিপোর্ট পাঠাতে হবে স্বাস্থ্যভবনে।
3h 3m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আইনজীবীদের কর্মের প্রসার ও ব্যস্ততা বৃদ্ধি। ব্যবসাদি পরিচালনার জন্য নতুন পরিকল্পনা রচনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৪ টাকা৮৪.৯৮ টাকা
পাউন্ড১০৭.৬৪ টাকা১১১.৪৩ টাকা
ইউরো৮৯.৪৭ টাকা৯২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা