রাজ্য

রেলের সিদ্ধান্তে খুশি সাধারণ যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট ১২০ নয়, ৬০ দিন আগে থেকে কাটা যাবে। এই খবর পেয়েই খুশি আম জনতা। অনেকেই বলছেন, মনে হচ্ছে এর ফলে ট্রেনের টিকিট একটু হলেও সহজলভ্য হবে। পুরী হোক কিংবা দার্জিলিং, যদি ১০ দিন আগে কেউ বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন তবে ট্রেন নয়, ভরসা রাখতে হয় বাসের উপরেই। এবার সেই চিন্তা থেকে খানিকটা হলেও সমস্যা মিটবে বলেই মনে করছে আম জনতা।
বৃহস্পতিবার ধর্মতলার বাসস্ট্যান্ডে ছিল অন্যান্য দিনের মতোই বাস ধরার জন্য ভিড়। ট্রেনের টিকিট না পেয়েই কম-বেশি সকলে এখানে বাস ধরতে এসেছেন। একদল বেড়াতে যাচ্ছেন দার্জিলিংয়ে। বলছিলেন, ‘আমরা তো চাকরি করি। সকলে ওভাবে ছুটিও নিতে পারি না। দিন পাঁচেক আগে ঠিক করলাম। সকলে ছুটি পেল। কিন্তু ট্রেনের টিকিট নেই। অগত্যা বেশি দামে ভলভো বাসের টিকিট কাটতে হল। ১২০ দিন কমে ৬০ দিন হলে মনে হয় সুবিধা হবে। কারণ অনেক এজেন্ট টিকিট খুললেই কিনে রেখে দেন। আমরা সাধারণ মানুষরা পাই না।’ 
লখনউ থেকে কলকাতায় প্রথমবার এসেছিলেন ফাহাদ হাসমি। বলছিলেন, ‘অবশ্যই ভালো উদ্যোগ। ৫০ শতাংশ দিন কমিয়ে আনলে প্রাথমিকভাবে মনে হচ্ছে সাধারণ মানুষের সুবিধা হবে।’ দূরে যেতে গেলে বাসের চেয়ে ট্রেন অনেক ভালো। তাই ট্রেনের টিকিট পাওয়ার খানিক সম্ভাবনা দেখা যেতেই খুশি ডামন্ডহারবারের রাহুল দেব। তিনি বলছিলেন, ‘অনেকেই আগের থেকে টিকিট কেটে রেখে দেন। আমরা যাঁরা এককভাবে টিকিট কাটছি, এতে তাঁদের ক্ষেত্রে সমস্যা হয়। নতুন ব্যবস্থায় মনে হয় সেই সমস্যা খানিকটা হলেও কমবে।’ তবে এখন সুরাহা বাস্তবে কতটা মিলবে, তা পরিষ্কার হবে নতুন নিয়ম কার্যকর হওয়ার কিছু পরেই। 
4h 4m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা