রাজ্য

বার্ধক্য ভাতা আরও দেড় লক্ষ রাজ্যবাসীকে, সোমবারই শুরু চূড়ান্ত প্রক্রিয়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের আবহে রাজ্যের প্রবীণ নাগরিকদের জন্য মিলল সুখবর। পুজোর ছুটির পর অফিস খুললেই প্রায় দেড় লক্ষ নতুন উপভোক্তাকে বার্ধক্য ভাতা দেওয়ার তোড়জোড় শুরু করবে রাজ্য সরকার। সূত্রের খবর, নতুন করে এই ভাতা কারা পাবেন, তা চূড়ান্ত করতে পুজোর আগেই প্রয়োজনীয় সমীক্ষার কাজ শেষ হয়েছে। তার ভিত্তিতেই প্রায় দেড় লক্ষ প্রবীণ নাগরিককে বার্ধক্য ভাতার উপভোক্তা তালিকায় আনার সুযোগ তৈরি হয়েছে। 
২০২১ সালে পঞ্চায়েত, সমাজকল্যাণ, কৃষি সহ বিভিন্ন দপ্তরের আওতাধীন একগুচ্ছ প্রকল্পকে এক ছাতার তলায় এনে ‘জয় বাংলা’ নাম দেয় রাজ্য। এর মধ্যে রয়েছে জয় জোহার, তফসিলি বন্ধু, বিধবা ভাতা, মানবিক, ওল্ড এজ পেনশন, বয়স্ক তাঁতিদের পেনশন, বয়স্ক শিল্পীদের পেনশন, প্রবীণ মৎস্যজীবীদের পেনশন এবং বয়স্ক কৃষকদের পেনশন প্রকল্প। তখনই এসব প্রকল্পের ভাতা বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়। বর্তমানে ‘জয় বাংলা’ প্রকল্পের আওতায় রাজ্যের প্রায় এক কোটি মানুষ বার্ধক্য ভাতা, বিধবা ভাতা এবং বিশেষভাবে সক্ষমদের ভাতা বাবদ মাসে ১০০০ টাকা করে পান। এর মধ্যে পঞ্চায়েত দপ্তরের মাধ্যমে বার্ধক্য, বিধবা এবং বিশেষভাবে সক্ষম ভাতা পান প্রায় ২০.১১ লক্ষ মানুষ। ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্স প্রোগ্রামের (এনএসএপি) অধীনে রাজ্যগুলিকে এই ভাতার সামান্য অংশ দেয় কেন্দ্র। বাংলার ক্ষেত্রে এক হাজার টাকার মধ্যে রাজ্য সরকার দেয় ৭০০ টাকা। বাকি ৩০০ টাকা দেয় কেন্দ্র। তবে শুধুমাত্র ৮০ বছরের বেশি বয়সিদের জন্য কেন্দ্র দেয় ৫০০ টাকা করে। এই হিসেবে ২০.১১ লক্ষ উপভোক্তার জন্য কেন্দ্র ২০০ কোটি দিলে রাজ্যকে দিতে হয় ৬০০ কোটিরও বেশি টাকা। প্রতি বছর এই প্রকল্পগুলির উপভোক্তার বাড়ি বাড়ি গিয়ে যাচাই পর্ব চালানো হয়। খতিয়ে দেখা হয়, পরবর্তী বছর এই উপভোক্তারা ভাতা পাওয়ার যোগ্য কি না। বার্ধক্য ভাতার ক্ষেত্রে উপভোক্তা জীবিত আছেন কি না, নিজের বাসস্থান ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন কি না—এসব তথ্য যাচাই করা হয় সরেজমিনে।
এবারের সমীক্ষায়ও দেখা গিয়েছে, কেউ কেউ অন্যত্র চলে গিয়েছেন। বহু উপভোক্তার মৃত্যু হয়েছে গত এক বছরে। এর ফলে যে জায়গা খালি হয়েছে, সেখানে রাজ্যের তৈরি করা ‘পার্মানেন্ট ওয়েটিং লিস্ট’-এর প্রথম দেড় লক্ষ উপভোক্তাকে বার্ধক্য ভাতার আওতায় আনা যাবে বলে জানা গিয়েছে। পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার জানিয়েছেন, স্বচ্ছতার সঙ্গে যথাসম্ভব বেশি সংখ্যক মানুষের কাছে নানা প্রকল্পের সুবিধা পৌঁছে দেওয়াই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যেই কাজ চলছে। রাজ্যের এক পদস্থ কর্তা বলেন, ‘উপভোক্তাদের বাড়ি গিয়ে তাঁদের ছবি জিও ট্যাগিং করে সমীক্ষা করা হয়েছে। ওই যাচাইয়ের ভিত্তিতে নতুন উপভোক্তাদের যুক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।’ 
1d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা