রাজ্য

লাগাতার রোগী দুর্ভোগ, ডাক্তাররা কাজে ফিরুন: কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: ডাক্তাররা কাজে ফিরুন। প্রত্যাহার করুন চিকিৎসা কর্মবিরতি। দেশজুড়ে ডেঙ্গু এবং ম্যালেরিয়া বাড়ছে। লাগাতার দুর্ভোগের শিকার হচ্ছেন রোগীরা। তা‌ই এখন চিকিৎসা পরিষেবা বন্ধ রাখা যায় না। ডাক্তারদের দাবি মেনে সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে। শনিবার এই ছিল কেন্দ্রের আশ্বাস এবং বার্তা। স্বাস্থ্যমন্ত্রক এদিন ডাক্তারদের স্পষ্ট বুঝিয়ে দিয়েছে, চিকিৎসা শুরু করতে হবে। কমিটি হবে। আর তাতে থাকবেন কেন্দ্র, রাজ্য এবং চিকিৎসক সংগঠনের প্রতিনিধিরা। আন্দোলনরত ডাক্তারদের তাবৎ দাবি খতিয়ে দেখে সর্বোচ্চ স্তরের নিরাপত্তা পরিকাঠামো তৈরির সুপারিশ করবে ওই কমিটি। 
পিজি হাসপাতালের ব্রিটিশ আমলের রাস্তার এক কোণে যন্ত্রণায় কাতরাচ্ছিলেন গোসাবার আখতারুদ্দিন লস্কর। একটা পা বাঁধা লোহার রেলিংয়ে। বললেন, ‘যন্ত্রণায় কোমর নড়াতে পারছি না। এখানকার ইমার্জেন্সি, বাঙ্গুরের ইমার্জেন্সি, আউটডোর—আর কত জায়গায় দেখাব? বলছে, ডাক্তার নেই, দেখবে কে?’ মধ্যমগ্রাম থেকে আর জি করে এসেছিলেন তমাল কাপাস। ৭২ বছর বয়সি তমালবাবুর হার্টের সমস্যা। অবিলম্বে ইকো করার দরকার। তাঁকে বলা হয়েছে, ‘এখানে কী করছেন? অবস্থা দেখছেন? বাড়ি যান কাকু।’ এই অচলাবস্থা শুধু রাজ্য নয়, ছড়িয়েছে সর্বত্র। আর তা নিয়েই কেন্দ্র একইসঙ্গে উদ্বিগ্ন এবং ক্ষুব্ধ। কয়েকদিন আগেই এইমস কর্তৃপক্ষ কড়া একটি সার্কুলার প্রকাশ করে। সংবিধানের ২১ নং ধারা উল্লেখ করে ডাক্তারদের জানানো হয়, চিকিৎসা পাওয়া এবং জীবনরক্ষার অধিকার থেকে কাউকে বঞ্চিত করা যায় না। অবিলম্বে সকল ডাক্তারদের যোগ দিতে হবে কাজে। এইমসের ওই কড়া সার্কুলারের পরও ডাক্তারদের আন্দোলন বন্ধ হয়নি। আর জি কর হাসপাতালে দুষ্কৃতী হামলার পর চিকিৎসকদের আন্দোলন আরও তীব্র হয়েছে। তার মধ্যেই দিল্লি পুরসভা শনিবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, পুরসভার অন্তর্গত কোনও হাসপাতালে এধরনের ঘটনা বরদাস্ত করা হবে না। ধর্মঘটের নামে অবৈধভাবে কাজে অনুপস্থিত থাকলে বেতন কাটা হবে। স্থায়ী, অস্থায়ী, জুনিয়র, সিনিয়র সব চিকিৎসকদের জন্যই এই সিদ্ধান্ত প্রযোজ্য। এরপরই বার্তা দিয়েছে কেন্দ্র। স্বাস্থ্যমন্ত্রক শনিবার বিবৃতি দিয়ে বলেছে, দেশের সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, রেসিডেন্ট  ডক্টরস অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা ব্যবস্থা ঢেলে সাজতে রাজ্য সরকার এবং দেশের চিকিৎসক মহলের থেকেও প্রস্তাব নেওয়া হবে। একদিকে বাড়তে থাকা ডেঙ্গু-ম্যালেরিয়া, আর অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাঙ্কি পক্স নিয়ে গ্লোবাল অ্যালার্ট। কেন্দ্র বস্তুতই চিকিৎসা পরিষেবা নিয়ে উদ্বিগ্ন।
চিকিৎসকদের কর্মবিরতির জেরে দেশের সর্বত্র স্বাস্থ্য ব্যবস্থা প্রায় বিপর্যস্ত। বিশেষ করে প্রান্তিক, গরিব মানুষের প্রবল হয়রানি হচ্ছে। চিকিৎসা না পেয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে ভিন রাজ্য থেকে আসা হাজার হাজার রোগী চরম দুর্ভোগে পড়েছে। বারবার আবেদন সত্ত্বেও চিকিৎসকরা কর্মবিরতি থেকে সরে না আসায় ক্ষুব্ধ কেন্দ্র। সেই কারণেই তড়িঘড়ি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জগৎপ্রকাশ নাড্ডা বৈঠকে বসেছেন। উপরন্তু স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে গোয়েন্দা রিপোর্ট পৌঁছেছে—আর জি কর কাণ্ডের জেরে দেশজুড়ে নানাবিধ প্রতিবাদ, মিছিল, পদযাত্রা, বিক্ষোভের মধ্যে ‘বহিরাগত কিছু শ্রেণি’ ঢুকে আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করতে পারে। সেই প্রবণতাও দেখা যাচ্ছে। তাই প্রত্যেক রাজ্যের পুলিস-প্রশাসনকে এ ব্যাপারে বাড়তি সতর্ক হওয়ার বার্তা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। 
চিকিৎসা নেই...। বন্ড সই করে রোগী ছাড়িয়ে নিচ্ছেন পরিজনরা। শনিবার আর জি করে তোলা নিজস্ব চিত্র।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা