রাজ্য

দন্ত ও হোমিওপ্যাথিক চিকিৎসকরাও কর্মবিরতিতে, ব্যাপক ভোগান্তি রোগীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালে কর্মবিরতির ঢেউ এবার ছড়াল হোমিওপ্যাথি এবং ডেন্টাল কলেজ-হাসপাতালেও। শনিবার সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথি এবং আর আহমেদ ডেন্টাল কলেজের চিকিৎসকদের একাংশ ও ছাত্র-ছাত্রীরা কর্মবিরতি পালন করলেন। ফলে বিকল্প চিকিৎসাক্ষেত্রও বন্ধ হয়ে গেল রোগীদের কাছে। দাঁতের ব্যথায় কাতর রোগীদের ক্ষেত্রে এখন ভরসা স্থানীয় ডেন্টাল ক্লিনিকগুলি। অনেকের বক্তব্য, বেসরকারি ক্লিনিকের ব্যয়ভার বহন করা খুব কঠিন। 
ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথিতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আউটডোরের রোগীদের নাম রেজিস্ট্রি করা হয়। যদিও এদিন সকাল থেকেই সেখানকার চিকিৎসক ও ছাত্র-ছাত্রীরা অবস্থান বিক্ষোভে শামিল হয়ে পড়েছিলেন। আউটডোরে আসা রোগীরা তা দেখে বাধ্য হয়ে ফিরে যান। আউটডোরে চার হাজার রোগী দেখার রেকর্ড রয়েছে এই হাসপাতালের। ফলে রোগীর চাপ সহজেই অনুমান করা যায়। এদিনও রোগী আসা শুরু হয়েছিল। তবে সকাল সকাল চলে আসা রোগীরা আন্দোলনরত চিকিৎসকদের দেখে হতাশ হয়ে পড়েন। হাওড়ার দাশনগর থেকে এক ব্যক্তি লিভারের সমস্যার চিকিৎসায় এসেছিলেন। তিনি বলেন, ‘এক পরিচিত বলেছিলেন এখানে কর্মবিরতি নেই। আমি হোমিওপ্যাথির উপর আস্থাশীল। এসে জানতে পারলাম, এখানেও কর্মবিরতি চলছে। তাই বাধ্য হয়ে ফিরে যাচ্ছি।’ এদিন দুপুরের দিকে আন্দোলনরত চিকিৎসকরা চলে যান। তারপর হাসপাতাল চত্বর পুরো শুনশান হয়ে পড়ে।
অন্যদিকে, আর আহমেদ ডেন্টাল কলেজেও কর্মবিরতি পালন করেন জুনিয়র ডাক্তাররা। এখানে সেই অর্থে ইমার্জেন্সি বিভাগ নেই। তবে ওপিডি রয়েছে। তা চালু ছিল। কিন্তু হাতে গোনা কয়েকজন চিকিৎসক শুধু ছিলেন। ফলে বেশিক্ষণ তা খোলা রাখা হয়নি। নিরাপত্তাকর্মী এবং চিকিৎসকদের দাবি, সম্ভবত কর্মবিরতির কথা জেনেই কম সংখ্যক রোগী এসেছিলেন। যাঁদের শারীরিক অবস্থা খুব সঙ্গিন ছিল শুধুমাত্র তাঁদের চিকিৎসা হয়েছে। বাকিদের অনেকে ফিরে গিয়েছেন। কেউ অপেক্ষা করে করে চিকিৎসককে দেখিয়েছেন। উত্তর ২৪ পরগনার জহিরুদ্দিন মিদ্যা এসেছিলেন প্রবল দাঁত ব্যথা নিয়ে। তিনি বলেন, ‘দাঁতে ব্যথা যাঁর হয় সেই জানে অবস্থা। এমনিতে মনে হয় বড় কিছু না। তবে তা সহ্য করা সম্ভব হয় না। আমার দাঁতে সংক্রমণ হয়েছে। অপারেশন করাতে হবে। এই পরিস্থিতিতে কবে ডেট পাব জানি না। প্রাইভেটে অনেক খরচ।’
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা