রাজ্য

রাত-তাণ্ডবে গ্রেপ্তার ২৫

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহিলাদের ‘রাত দখল’ কর্মসূচি আর জি কর হাসপাতালের সামনে এসে আচমকাই পরিণত হয়েছিল ‘রাত তাণ্ডবে’। একদল দুষ্কৃতী স্লোগান দিতে দিতে ব্যারিকেড ভেঙে ঢুকে পড়ে ইমার্জেন্সি বিল্ডিংয়ে। আর তারপর তছনছ করে দেয় গোটা জরুরি বিভাগ। সেই ঘটনায় এপর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে মোট ২৫ জনকে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই তথ্য জানিয়েছেন কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েল। তবে সেদিনের পরিস্থিতি আগাম অনুধাবনে ব্যর্থতার কথাও স্বীকার করেছেন তিনি। পুলিস জানিয়েছে, ধৃতদের বয়স ১৯ থেকে ৩৫ বছর। অধিকাংশই দমদম, কাশীপুর-বেলগাছিয়া, উল্টোডাঙা, মানিকতলা, নিমতা সহ উত্তর শহরতলির বাসিন্দা। তালিকায় বরানগরের এক মহিলাও রয়েছেন। এদের মধ্যে ন’জনকে পুলিস হেফাজতে পাঠিয়েছে আদালত।
কিন্তু কারা এই হামলাকারী? এভাবে হাসপাতাল ভাঙার সাহসই বা তারা পেল কীভাবে? গত ৪৮ ঘণ্টা ধরে গোটা রাজ্য তোলপাড় হয়ে গিয়েছে এই সব প্রশ্নে। বিরোধীদের দাবি, ঘটনাস্থল সেমিনার হল ধ্বংস করাই ছিল এই হামলার আসল উদ্দেশ্য। ধৃতদের কয়েকজনের সঙ্গে রাজনৈতিক নেতাদের ঘনিষ্ঠতার খবর পাওয়া যাচ্ছে। তবে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় কড়া ভাষায় বলেছেন, ‘যারা হাসপাতাল ভাঙচুর করেছে, তাদের রাজনৈতিক পরিচয় যাই হোক না কেন, কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।’ জরুরি বিভাগের দেওয়ালে ঝোলা ঘড়িটি এখনও সেই রাতের তাণ্ডবের নীরব সাক্ষী। ঠিক কখন হামলা চলেছিল? এদিন হাসপাতালের এক কর্মীকে সেকথা জিজ্ঞাসা করতেই জবাব এল, ‘ওই তো ঘড়িটা দেখুন না! ওটা ভাঙল। তখন থেকে ঘড়িতে সাড়ে বারোটা বাজে।’ স্থির হয়ে থাকা ঘড়ির নীচে এখনও ছড়িয়ে ছিটিয়ে ওষুধ, চিকিত্সার যন্ত্রপাতি। দুষ্কৃতীদের আচমকা হামলায় রোগীদের আত্মীয়, আন্দোলনকারী এমনকী পুলিসও পরিস্থিতি না বুঝতে পেরে কার্যত পালিয়ে যান। রক্তাক্ত হন একাধিক পুলিস কর্মী-অফিসার। পরিস্থিতি সামাল দিতে মাঝরাতে টিয়ার গ্যাস ছুড়তে হয় তাদের। গোটা এলাকা ছেয়ে যায় সাদা ধোঁয়ায়। দুষ্কৃতীদের সঙ্গে কার্যত খণ্ডযুদ্ধ বেঁধে যায় পুলিসের।
সেদিন ঘটনার ছবি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করে অভিযুক্তদের সন্ধান দেওয়ার আর্জি জানিয়েছিল পুলিস। এদিন ২৫ জনের গ্রেপ্তার হওয়ার খবরও তারা পোস্ট করেছে। পুলিস কমিশনার বলেন, ‘এই ধরনের জমায়েত এতটা যে হিংসাত্মক হয়ে উঠবে, আমরা বুঝিনি। আমাদের পরিস্থিতি মূল্যায়নে ব্যর্থতা ছিল। ঘটনাস্থলে যথেষ্ট পুলিস থাকলেও ডিসি নর্থ আক্রান্ত হওয়ার পর আমরা ছত্রভঙ্গ হয়ে যাই।’ সোশ্যাল মিডিয়ায় তীব্র গুজব ছড়ানো নিয়েও এদিন হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এদিকে, স্বাস্থ্যভবনের তরফে ৪৩ জন শিক্ষক-চিকিৎসককে বদলি করা হয়েছে। অভিযোগ, এঁদের মধ্যে বেশ কয়েকজন প্রকাশ্যেই আন্দোলনকারীদে র সমর্থন করেছিলেন। এই নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। যদিও স্বাস্থ্যভবনের কর্তাদের যুক্তি, এটি রুটিন বদলি।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা