রাজ্য

আর জি করে ভাঙচুর কাণ্ডে কড়া শাস্তি চাইলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর জি কর হাসপাতালে সরকারি সম্পত্তি ভাঙচুরের ঘটনায় সরাসরি বিজেপি-সিপিএমের দিকে আঙুল তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডিওয়াইএফের পতাকা নিয়ে বামেরা আর জাতীয় পতাকা নিয়ে বিজেপি আর জি কর হাসপাতালে ঢুকে ভাঙচুর করেছে বলে অভিযোগ তৃণমূল নেত্রীর। বিভিন্ন সূত্র মারফত এখনও পর্যন্ত যে তথ্য মমতার কাছে এসেছে, তাতে তিনি দাবি করেছেন, ক্ষয়ক্ষতির পরিমাণ ৫০ কোটি টাকার বেশি। যারা সরকারি সম্পত্তি নষ্ট করেছে এবং পুলিস কর্মীদের আহত করেছে, তাদের শনাক্ত করে দ্রুত কড়া শাস্তির দাবি জানিয়েছেন মমতা।
স্বাধীনতা দিবসের আগের রাতে আর জি কর হাসপাতালের ব্যাপক ভাঙচুরের ঘটনায় স্তম্ভিত সকলে! কারা এই ঘটনা ঘটিয়েছে, তা নিয়ে সর্বত্র আলোচনা চলছে। ভাঙচুরের ঘটনায় দোষীদের চিহ্নিত করে ধরপাকড়ের প্রক্রিয়া চালাচ্ছে কলকাতা পুলিস। এই প্রেক্ষাপটেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় পড়ল সিপিএম ও বিজেপি। শুক্রবার আর জি কর কাণ্ডে দোষীদের ফাঁসি চাই, এই দাবি নিয়ে পথে নামেন মমতা। শিয়ালদহ সংলগ্ন মৌলালি থেকে ধর্মতলার ডোরিনা ক্রশিং পর্যন্ত মিছিল করেন তৃণমূল নেত্রী। পরে ধর্মতলায় একটি সভা করেন তিনি। সেখানেই মমতা বলেন, যে সমস্ত সাধারণ মানুষ প্রতিবাদ জানিয়েছেন, তাঁদের স্যালুট জানাই। কিন্তু ওই রাতে সিপিএম ও বিজেপি নাটক করার পর হাসপাতালে ভাঙচুর করেছে। তথ্যপ্রমাণ লুট করতে গিয়েছিল। জীবনদায়ী ওষুধ নষ্ট করেছে। হাসপাতালের জিনিসপত্র তছনছ করেছে। পুলিসের উর্দি পুড়িয়ে দেওয়া হয়েছে। মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে পুলিসকর্মীদের। যে বিপুল পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা ৫০ কোটি টাকারও বেশি। সমীক্ষা চলছে, ১০০ কোটিও হয়ে যেতে পারে।
এদিন তৃণমূলের পদযাত্রা থেকে আওয়াজ তোলা হয় রাম-বাম-শ্যাম (বিজেপি-সিপিএম-কংগ্রেস) এক হয়ে বাংলার বিরুদ্ধে চক্রান্ত করছে। মমতার কথায়, রাজনীতির আগুন লাগাতে চাইছে। বিরোধী রাজনৈতিক দলগুলি নানাভাবে পুলিসকে প্ররোচিত করছে বলে অভিযোগ উঠেছে। কিন্তু মমতা সাফ জানিয়ে দেন, এটা জ্যোতিবাবু কিংবা বুদ্ধদেববাবুর পুলিস নয়। আমাদের পুলিস গুলি চালাবে না। সিপিএমের তরুণ প্রজন্মকে আন্দোলনে নামার আগে, তাদের দাদারা বাম জমানায় কী কাণ্ড ঘটিয়েছেন, সেটা স্মরণ করার কথা বলেছেন মমতা। তিনি উল্লেখ করেন, বাম জমানায় ঘটে যাওয়া ধানতলা, বানতলা, সিঙ্গুর, নন্দীগ্রাম, সাঁইবাড়ি, কঙ্কাল কাণ্ড। এমনকী মণিপুর, বিলকিস বানো, হাথরাস, উন্নাও সহ বিজেপি শাসিত রাজ্যগুলিতে ঘটে যাওয়া ঘটনা নিয়ে সরব হন মমতা। তাঁর কথায়, আর জি কর নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বড় বড় কথা বলছেন, অথচ ন্যাশনাল হেল্থ মিশনে বাংলার প্রাপ্য টাকা আটকে রেখেছেন। ইন্ডিয়া জোটে তৃণমূল থাকলেও, বিজেপির হাতে রাজ্য কংগ্রেস তামাক খাচ্ছে, সেই অভিযোগও তুলেছেন তৃণমূল নেত্রী।
আর জি কর কাণ্ডে অপরাধীর ফাঁসির দাবিতে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে মৌলালি থেকে পদযাত্রা। - নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা