রাজ্য

‘যে মেয়ে চলে গেল, তাঁর প্রতি আমাদের দায়ভার আছে’
ডাঃ সুবীর গঙ্গোপাধ্যায় 

আমার বয়স এখন ৭১। আমি আর জি করের প্রাক্তনী। এখানে ডাক্তারি পড়তে (তৎকালীন সময়ে প্রি মেডিক্যাল বলা হতো) যাই ১৯৬৯ সালে। একটা সময় স্বাধীনতা আন্দোলনের রেশ ধরে এই মেডিক্যাল কলেজ গড়ে উঠেছিল। এখানে যে নারকীয় ঘটনা ঘটল, তা আমাদের কলেজের ইতিহাস-ঐতিহ্যকে কালিমালিপ্ত করেছে। ৩৮ বছর সরকারি চাকরি করেছি। রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে যুক্ত থেকেছি। তারপরও আর জি কর আমার ‘সেকেন্ড হোম’। নিজের মায়ের পরই এই প্রতিষ্ঠানের স্থান আমার মনে। বাড়ির পর যেখানে সবচেয়ে বেশি ‘নিরাপদ’ ও ‘সুরক্ষিত’ ছিলাম, সেখানে এমন একটি ঘটনা ঘটল যে, আমরা কেউই আর ভালো নেই। 
এক তরুণী বড় চিকিৎসক হওয়ার স্বপ্ন নিয়ে পোস্ট গ্র্যাজুয়েশন করছিলেন। এখানেই তো তাঁর সবচেয়ে বেশি নিরাপদ থাকার কথা! অথচ সেখানেই অমানুষিক নির্যাতন ও নৃশংস মৃত্যুর মুখোমুখি হলেন! আমরা সকলেই বিস্মিত ও ক্রুদ্ধ। ঘটনার পরবর্তীতে প্রশাসনের ভূমিকায় আরও রোষ তৈরি হয়েছে। সবচেয়ে বেশি অবাক হয়েছি, আর জি করের তৎকালীন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষের আচরণে! ঘটনার পর একবারের জন্যও মেয়েটির পরিজনদের সঙ্গে ভালো করে কথা অবধি বলেননি। মেয়েটির মরদেহে একটি মালা পর্যন্ত দেওয়া হয়নি আর জি করের তরফে! এ কী ধরনের অসম্মান! এই অধ্যক্ষকে কেন সঙ্গে সঙ্গে সাসপেন্ড করা হল না? কেন দীর্ঘদিন ধরে এঁর বিরুদ্ধে ওঠা নানা অপকীর্তির অভিযোগ প্রশাসন শোনেনি? কেন বারবার তাঁর বদলি আটকে যায়? সত্যিই, আমি জানি না। 
অনেকেই বলছেন, চিকিৎসকদের কাজে যোগ দিতে। আমাদের পেশা জীবনমৃত্যুর সঙ্গে জড়িয়ে। নিজেও পেশাগতভাবে এখনও ক্যান্সার রোগীদের চিকিৎসা করি। কিন্তু এই ঘটনার পর থেকে চিকিৎসা করতেও উৎসাহ পাচ্ছি না। সারাক্ষণ মাথায় ঘটনাটি ঘুরছে। সন্তানতুল্য একটি মেয়েকে এভাবে চলে যেতে হল... ভাবলেই শিউরে উঠছি! যদি কর্মক্ষেত্রেই সুরক্ষিত না হন, মেয়েদের সুরক্ষা তাহলে কোথায়? তারপর আবার ১৫ আগস্ট মধ্যরাতে বহিরাগত দুষ্কৃতীরা এসে ডাক্তার ও নার্সদের সামনেই হাসপাতালে যাচ্ছেতাইরকম ভাঙচুর করল। পুলিসকেও মারল। সেখানে কোন পরিস্থিতিতে চিকিৎসকরা কাজে যোগ দেবেন? দিনের শেষে আমরাও যে রক্ত-মাংসের মানুষ। যে রোগী বাঁচতে আসছেন, তাঁর প্রতি যেমন আমাদের দায় আছে, যে মেয়ে চলে গেল নৃশংসভাবে, তাঁর প্রতিও আমাদের দায়ভার আছে। আবার নিজেদের নিরাপত্তার দাবি করাটাও আমাদের  অধিকার। আমরা চাই, দলমত নির্বিশেষে অপরাধী ধরা পড়ুক, দু’টি ঘটনাতেই। চূড়ান্ত শাস্তি হোক তাদের।
বিশিষ্ট অঙ্কোলজিস্ট (প্রাক্তনী, আর জি কর হাসপাতাল)
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা